আলকুশি পাউডার এর ১২ টি উপকারিতা - আলকুশি পাউডার এর অপকারিতা

আসসালামু আলাইকুম আজকে আপনাদের জানানোর চেষ্টা করব আলকুশি পাউডার এর উপকারিতা এবং আলকুশি পাউডার এর অপকারিতা সম্পর্কে। আলকুশি পাউডার এর উপকারিতা অনেকে জানতে চেয়ে থাকেন তাই চলুন নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা।
আলকুশি পাউডার এর ১২ টি উপকারিতা

এছাড়াও আলকুশি খাওয়ার নিয়ম আলকুশি পাউডার এর দাম আলকুশি বীজের দাম সহ এ সকল বিষয়ে বিস্তারিত জানতে নিচের অংশগুলো মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

সূচিপত্রঃ আলকুশি পাউডার এর উপকারিতা - আলকুশি পাউডার এর অপকারিতা

আলকুশি কি

আলকুশি যেটাকে আমরা গ্রামীণ ভাষায় বিলায় চিমটি নামে চিনে থাকি। এটা একটি গুল্ম জাতীয় গাছ এবং এটি সিম এর মত হয়ে থাকে। এর বৈজ্ঞানিক নাম হল Mucuna Pruriens. এবং ইংরেজি নাম হল Velvet Bean, Kapikachu ইত্যাদি। আলকুশির ফল ছোট ছোট লোম দ্বারা আবৃত হয়ে থাকে। 

আরো পড়ুন: লবঙ্গের ২২ টি উপকারিতা ও অপকারিতা - লবঙ্গ খাওয়ার নিয়ম

আর এই লোমগুলো যদি কারো গায়ে লাগে তাহলে যেখানে লাগবে সেখানে প্রচুর পরিমাণ চুলকানি হবে। আলকুশি বললে হয়তো অনেকে চিনবেন না কিন্তু বিলাই চিমটি বললেগ্রামীণ অঞ্চলের সবাই চিনবেন। এরপরেও যদি বুঝতে না পারেন আলকুশি কি তাহলে নিচের পিকচারটি দেখুন। 

আলকুশি

আলকুশি পাউডার এর উপকারিতা

আলকুশি ফলের ওপরে থাকা লোমগুলো মানুষের শরীরে চুলকানির জন্য একটি খারাপ জিনিস হলেও এর ফলের রয়েছে অনেক উপকারিতা। আলকুশি ফল থেকে পাউডার তৈরি করা যায় আর এই আলকুশি পাউডার এর উপকারিতা অনেক বেশি।আসুন জেনে নেওয়া যাক আলকুশি পাউডার এর উপকারিতা গুলো। 

  • শরীরের শক্তি বৃদ্ধি করে
  • যৌন শক্তি বৃদ্ধি করে
  • দ্রুত বীর্যপাত থেকে মুক্তি দেয়
  • বীর্য ঘন করে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • আমাশয় নিরাময় করে 
  • পারকিনসন রোগ নিরাময়ে
  • জ্বর, সর্দি, কাশি ভালো করে 
  • দ্রুত ক্ষত সারায় 
  • বাতের ব্যথা নিরাময় করে 
  • ক্যান্সার প্রতিরোধ করে
  • মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে

শরীরের শক্তি বৃদ্ধি করে: আলকুশি পাউডার নিয়মিত দুধের সাথে মিশিয়ে যদি খেতে পারেন তাহলে এটা শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে। এর মধ্যে অনেক ঔষধি গুনাগুন রয়েছে তাই নিয়মিত খেতে পারেন ভালো উপকারিতা পাবেন। 

যৌন শক্তি বৃদ্ধি করে: অনেক পুরুষের যৌন শক্তি কম তাদের জন্য আলকুশি পাউডার অনেক উপকারী। আলকুশি পাউডার নিয়মিত পরিমাণমতো যদি খেতে পারেন তাহলে যৌন শক্তি বৃদ্ধি পাবে। তবে পরিমাণ মতো খেতে হবে অতিরিক্ত বেশি খাওয়া যাবে না। 

দ্রুত বীর্যপাত থেকে মুক্তি দেয় : অনেক পুরুষের সহবাস করার সময় দ্রুত বীর্যপাত হয়ে যায়। তাদের দ্রুত বীর্যপাতের সমস্যা থেকে মুক্তি পেতে এই আলকুশি পাউডার পাউডার অনেক উপকারী। যদি নিয়ম মেনে আলকুশি পাউডার খেতে পারেন তাহলে দ্রুত বীর্যপাত এর সমস্যা থেকে মুক্তি পাবেন। 

বীর্য ঘন করে: বিভিন্ন কারণে অনেক পুরুষের বীর্য পাতলা হয়ে যায় যা এটি বড় ধরনের সমস্যা। সেজন্য যাদের বীর্য পাতলা ধরা খেতে পারেন আলকুশি পাউডার যা দ্রুত আপনার বীর্য ঘন করবে। এবং আপনার যৌন স্বাস্থ্য ভালো রাখবে। 

আরো পড়ুন: তোকমা দানার ১০ টি উপকারিতা - তোকমা খাওয়ার অপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: নিয়মিত পরিমাণমতো আলকুশি পাউডার খেলে এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে এতে করে বিভিন্ন রকম রোগ হওয়ার সম্ভাবনা কম থাকবে এবং আপনি সুস্থ থাকবেন। 

আমাশয় নিরাময় করে: আমাশয় নিরাময় করতে অর্থাৎ ভালো করতে আলকুশি বীজ এবং পাউডার ভালো উপকারী। যদি আমাশয় আলকুশি গাছের শিকড় পিষে সেগুলো রস খেতে পারেন তাহলে আমাশয় ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ। 

পারকিনসন রোগ নিরাময়ে:  পারকিনসন নামক একটি রোগ ভালো করতে আলকুশি পাউডার অনেক উপকারী। যদি পরিমাণ মতো আলকুশি পাউডার দুধের সাথে মিশিয়ে অথবা পানির সাথে মিশিয়ে খেতে পারেন তাহলে পারকিনসন থেকে মুক্তি পাবেন। 

জ্বর, সর্দি, কাশি ভালো করে: বিশেষ করে আবহাওয়া একটু ঠান্ডা থাকলে অথবা অতিরিক্ত পানি ঘাটলে জ্বর সর্দি কাশি হয়ে থাকে আর এই জ্বর সর্দি কাশি ভালো করার জন্য আলকুশি পাউডার অনেক উপকারী। এছাড়াও আলকুশি গাছের শিকড় খেলে জ্বর সর্দি কাশি ভালো হয়।  

দ্রুত ক্ষত সারায়: যদি শরীরের কোথাও কোনো ক্ষত হয় অথবা ঘায়ের কারণে ক্ষত হয় তাহলে আলকুশি গাছের শিকড় পিষে সেই ক্ষতস্থানে লাগাবেন তাহলে তাড়াতাড়ি ক্ষত ভালো হয়ে যাবে। এছাড়াও আলকুশি পাউডার খেলে তাড়াতাড়ি ক্ষত শুকিয়ে যায়। 

বাতের ব্যথা নিরাময় করে: যাদের বাতের ব্যথা রয়েছে তাদের জন্য আলকুশি পাউডার অনেক উপকারী। যদি নিয়মিত পরিমাণ মতো আলকুশি পাউডার দুধের সাথে মিশিয়ে খেতে পারেন তাহলে এটা বাতের ব্যথা নিরাময় করতে ভালো কাজ করবে। এছাড়া এই গাছের শিকড় দিয়েও বাতের ব্যথা নিরাময় করা যায়। 

ক্যান্সার প্রতিরোধ করে: ক্যান্সার প্রতিরোধ করতে আলকুশি পাউডার অনেক কার্যকরী। বর্তমানে ক্যান্সার একটি মারাত্মক রোগ এবং এটার ঝুঁকি অনেকের রয়েছে তাই আপনি যদি নিয়মিত পরিমান মত আলকুশি পাউডার খেতে পারেন তাহলে ক্যান্সার হওয়া থেকে মুক্ত থাকবেন। 

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে: আলকুশি পাউডার এর মধ্যে রয়েছে অ্যামিনো এসিড যা ডোপামিন বৃদ্ধি করতে সাহায্য করে। আর এর ফলে আমাদের মস্তিষ্ক ঠিক থাকে এবং মস্তিষ্কের কার্যক্ষমতা অনেকটা বৃদ্ধি পায়। 

আলকুশি খাওয়ার নিয়ম

আলকুশি বিভিন্নভাবে খাওয়া যায় যেমন পাউডার তৈরি করে, সিমের বিচির মত বীজ হিসেবে, ক্যাপসুল তৈরি করে, চায়ের মতো করে। আসুন জেনে নেওয়া যাক কোনটি কিভাবে খেতে হবে। 

আলকুশি পাউডার হিসেবে খাওয়ার নিয়ম 

আলকুশি পাউডার তৈরি করার পর অথবা কিনার পরে সকালে অথবা রাতে খাবার খাওয়ার পর এক গ্লাস দুধের মধ্যে দুই স চামচ পরিমাণ আলকুশি পাউডার মিশিয়ে পান করবেন। মিষ্টি যদি খেতে চান তাহলে চিনির পরিবর্তে হালকা পরিমাণ মধু দিতে পারেন। তবে যাদের ডায়াবেটিস করেছে তারা তিনি অথবা মধু ছাড়াই খাওয়ার চেষ্টা করবেন। এছাড়াও রুটি বানানো আটার মধ্যে আলকুশি পাউডার মিশিয়ে রুটি তৈরি করে খেতে পারেন। 

আলকুশি বীজ হিসেবে খাওয়ার নিয়ম

প্রথমে সিমের বিচির মত আলকুশি বীজ বের করে নিবেন তারপরে সেগুলো তরকারির মধ্যে দিয়ে রান্না করে খেতে পারেন। এছাড়াও কাঁচা অবস্থায় আলকুশি বীজ সিদ্ধ করে সালাদ তৈরি করে খেতে পারেন অথবা লবণ দিয়ে মাখিয়ে খেতে পারেন। 

আরো পড়ুন: তালমাখনা খাওয়ার ১০ টি উপকারিতা - তালমাখনা খাওয়ার অপকারিতা  

ক্যাপসুল তৈরি করে আলকুশি খাওয়ার নিয়ম

আলকুশি বীজ এবং এই গাছের শিকড় থেকে ক্যাপসুল তৈরি করা যায় এবং সেটা খাওয়া হয়ে থাকে। তাই আপনি চাইলে ক্যাপসুল তৈরি করে খেতে পারেন তবে খাওয়ার আগে চিকিৎসক এর পরামর্শ নেওয়া উচিত। 

চায়ের মতো আলকুশি খাওয়ার নিয়ম

১ চামচ দারুচিনি গুড়া ১ চামচ আলকুশি গুড়া এবং তার সাথে হালকা পরিমাণ চিনি যোগ করে চায়ের মতো তৈরি করতে পারেন এবং সেটা পান করতে পারেন। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তারা চিনি ছাড়াই তৈরি করে পান করতে পারেন। 

আলকুশি পাউডার এর দাম

আলকুশি পাউডার এর দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়ে থাকে যেমন অনেক জায়গায় ১ কেজি আলকুশি পাউডার এর দাম ৮০০ টাকা আবার অনেক জায়গায় ১ কেজি আলকুশি পাউডার এর দাম ৯০০ টাকা। অনলাইনে অনেকে আলকুশি পাউডার বিক্রয় করে আপনি চাইলে সেখান থেকে ভালো মানের আলকুশি পাউডার কম দামের মধ্যে যেখানে পাবেন সেখান থেকে কিনতে পারেন। 

আলকুশি বীজের দাম

আলকুশি বীজের দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়ে থাকে তবে আমাদের জানা মতে ৫০০ গ্রাম আলকুশি বীজের দাম ২০০ টাকা এবং ১ কেজি আলকুশি বীজের দাম ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত। তুমি যদি পাইকারি কিনেন তাহলে এর থেকে কিছুটা কম দামেও পেতে পারেন। তাই কিনার আগে দাম ভালো করে যাচাই বাছাই করে নিবেন। 

আলকুশি পাউডার এর অপকারিতা

আলকুশি পাউডার এর উপকারিতা তো জেনেছেন কিন্তু আলকুশি পাউডার এর অপকারিতা বা পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সেটাও জানা প্রয়োজন কারণ শুধুমাত্র উপকারিতা জানলেই হবে না উপকারিতাও জানা গুরুত্বপূর্ণ। তাহলে আলকুশি পাউডার এর অপকারিতা গুলো জানুন। 

  • গর্ভবতী মহিলাদের জন্য আলকুশি পাউডার খাওয়া নিরাপদ নয়। কারণ আলকুশি পাউডার বা বীজে জরায়ু উদ্দিপক প্রভাব থাকে এতে করে জরায়ু ফেটে রক্তপাত হতে পারে। যা অনেক বড় ক্ষতির কারণ হতে পারে। তাই দুগ্ধদানকারী মা এবং গর্ভবতী মহিলারা আলকুশি বীজ বা পাউডার খাবেন না।
  • অতিরিক্ত বেশি আলকুশি পাউডার সেবনের ফলে উচ্চ মাত্রার এল ডোপা হওয়ার সম্ভাবনা থাকে এতে করে সিজোফ্রেনিয়ার মতো সমস্যা হতে পারে।
  • যাদের লিভারের সমস্যা রয়েছে তারা বেশি পরিমাণ আলকুশি পাউডার বা বীজ খাওয়ার ফলে লিভারের সমস্যা বেড়ে লিভারের ক্ষতি হতে পারে।

অতিরিক্ত কোনো কিছুই ভালো নয় তাই এটাও তার ব্যতিক্রম নয়। তাই আলকুশি পাউডার বা বীজ পরিমাণ মতো খাবেন আর যাদের ওপরে বলা সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে তারা একদমই খাবেন না।

আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা আলকুশি পাউডার এর উপকারিতা আলকুশি পাউডার এর অপকারিতা আলকুশি খাওয়ার নিয়ম আলকুশি পাউডার এর দাম আলকুশি বীজের দাম কত সমস্ত কিছু বিস্তারিতভাবে জানতে পেরেছেন। 

তারপরও যদি আপনাদের এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে নিচের অংশে কমেন্ট করে আমাদের জানাতে পারেন তাহলে আমরা আপনাকে সেটা সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। এবং এরকম আরও বিভিন্ন বিষয়ে জানতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন