ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় - ক্যান্সার এর লক্ষণ

ক্যান্সারের নাম আমরা কমবেশি সবাই শুনেছি এই রোগের কথা শুনে সবাই ঘাবড়ে যায় ঘাবড়ে যাওয়াটাই স্বাভাবিক কারণ এই রোগে প্রতিবছর অনেক মানুষের মৃত্যু হয় তবে ঘাবড়ে গেলে চলবে না এই রোগ সম্পর্কে ভালোভাবে জানতে হবে তাহলে এ রোগ থেকে মুক্ত থাকা যাবে। সেজন্য আজ আমি আপনাদের ক্যান্সার সম্পর্কে জানাবো ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় বলবো তো চলুন জেনে নেওয়া যাক ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়।

ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়
আজকের পোষ্টে আরও থাকছে ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়  ক্যান্সার কিভাবে হয় ক্যান্সার কত প্রকার ক্যান্সারের লক্ষণ কি কি ক্যান্সার রোগীর খাবার তালিকা ক্যান্সার ভালো হয় কিনা এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে সেজন্য আজকের পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন

পোস্ট সূচিপত্রঃ  ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়-ক্যান্সার এর লক্ষণ

ক্যান্সার কেনো হয়

ক্যান্সার বিভিন্ন কারণে হয়ে থাকে প্রথমে আমাদের ক্যান্সারের কারণ জানা প্রয়োজন কারণ ক্যান্সারের কারণ না জানলে বুঝতে পারবেন না যে ক্যান্সার হতে যাচ্ছে কিনা। আপনার হয়তো অনেক জায়গায় শুনছেন ক্যান্সারে অনেক মানুষ মারা গেছে ক্যান্সার একটি ভয়াবহ ডিজিস। সেজন্য ক্যান্সার সম্পর্কে জানতে হবে ক্যান্সার সম্পর্কে জানলে ক্যান্সার  এর ঝুঁকি থেকে নিজেকে বাঁচানো যাবে।

আরও পড়ুনঃ পাতলা পায়খানা হলে করণীয় - পাতলা পায়খানা হলে ঔষধ  

ক্যান্সার অনেক কারণে হয় যেমন অতিরিক্ত ধূমপান করার জন্য , অবাঞ্ছিত যৌন সহবাসের জন্য ক্যান্সার হয়ে থাকে, ব্যায়াম না করার কারণে ক্যান্সারে আক্রমণ করে থাকে। নিচে ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় নিয়ে আলোচনা করা হবে তো চলুন দেখে নেয়া যাক ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়।

ক্যান্সার কত প্রকার

ক্যান্সার একটি মারাত্মক রোগ এ রোগের চিকিৎসায় অনেক ব্যয় বহুল যা সাধারণ মানুষের পক্ষে বহন করা সম্ভব নয় । এই ক্যান্সার অনেক প্রকার হয়ে থাকে তো চলুন জেনে নেয়া যাক ক্যান্সার কত প্রকার। এখন পর্যন্ত পৃথিবীতে অনেক ধরনের ক্যান্সার এর ধরন পাওয়া গেছে তার ভিতরে অন্যতম হলো। ত্বকের ক্যান্সার, স্তনের ক্যান্সার , ফুসফুসের ক্যান্সার , প্রস্টেট ক্যান্সার , কোলন ক্যানসার ইত্যাদি।

বৈশিষ্ট্য অনুযায়ী ক্যান্সারের চারটি ভাগ রয়েছে যেমন,

  1. লিউকেমিয়াঃ এই ক্যান্সার রক্তের গঠনে সংক্রমণ করে যার ফলে অস্বাভাবিক রক্ত কোষ তৈরি হয় রক্তে প্রবেশ করে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করতে সাহায্য করে।
  2. কার্সিনোমাঃ এই ক্যান্সার ত্বক বা  টিস্যুতে শুরু হয়ে ত্বক ফুসফুস এগুলোকে আক্রান্ত করে।
  3. লিম্ফোমাঃ প্রতিরোধ ব্যবস্থায় যে ক্যান্সার শুরু হয় তাকে লিম্ফোমা ক্যান্সার বলে
  4. সারকোমাঃ হাড় , চর্বি , রক্তনালী ,পেশী কিংবা আরো সহায়ক টিস্যুতে যে ক্যান্সার তৈরি হয় তাকে বলা হয় সারকোমা

ক্যান্সার এর লক্ষণ

ক্যান্সারের বিভিন্ন লক্ষণ আছে সেই লক্ষণ গুলো আপনাকে অবশ্যই জানতে হবে আপনি যদি ভালো ভাবে ক্যান্সারের লক্ষণ জানেন তাহলে খুব সহজেই ক্যান্সার থেকে মুক্তি পেতে পারেন তো চলুন জেনে নেয়া যাক ক্যান্সার এর লক্ষণ গুলো কি কি

  1. বিভিন্ন স্থানে অস্বাভাবিক মাংসপিণ্ডঃ আপনার শরীরের কোন স্থানে যদি অস্বাভাবিক মাংসপিণ্ড হতে দেখেন তাহলে বুঝবেন এটা ক্যান্সারের লক্ষণ।
  2. দীর্ঘস্থায়ী কাশি এবং কাশির সাথে রক্ত ক্ষরণ ঃ যদি দেখেন কয়েক সপ্তাহ ধরেই খুব বেশি কাশি হচ্ছে কিংবা কাশির সাথে রক্ত ক্ষরণ হচ্ছে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  3. মলমূত্র ত্যাগের পরিবর্তনঃ আপনি যদি দেখেন আপনার মলমূত্র ত্যাগের আগে থেকে অন্য রকম পরিবর্তন হয়েছে তাহলে তা সম্পর্কে সচেতন হোন কারণ এটা মলাশয় ক্যান্সারের কারণ হতে পারে।
  4. খাবার খেতে সমস্যাঃ যদি দেখেন আপনার খাবার খেতে সমস্যা হচ্ছে এবং খেতে ভালো লাগে না এরকম যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে তা ক্যান্সারের কারণ হতে পারে।
  5. দুর্বলতাঃ আপনি যদি প্রায়ই দুর্বলতা অনুভব করেন তাহলে এটাও ক্যান্সারের কারণ হতে পারে।

ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় 

ক্যান্সার একটি ভয়াবহ ব্যাধি ক্যান্সারে প্রতিবছর অনেক মানুষ মারা যায় সেজন্য অনেকে ক্যান্সারের কথা শুনলে আতকে যায় তবে ক্যান্সারের কথা শুনে বিচলিত হলে হবে না ক্যান্সার সম্পর্কে ভালো একটা ধারণা থাকলে টেনশন থেকে মুক্ত থাকা যাবে খুব সহজেই। তো চলুন দেখে নেয়া যাক ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়

  1. প্রথমে যেটা গুরুত্বপূর্ণ সেটা হল ক্যান্সার সম্পর্কে আপনাকে ভালোভাবে জানতে হবে যদি ভালোভাবে জানেন তাহলে খুব সহজেই ক্যান্সার হওয়া থেকে মুক্ত থাকতে পারবেন।
  2. ধূমপানের কারণে ফুসফুসে ক্যান্সার হয়ে থাকে সেজন্য ক্যান্সার থেকে মুক্তি পেতে চাইলে ধূমপান করা পরিহার করতে হবে।
  3. ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় এর ভেতর আরো একটি হল ওজন নিয়ন্ত্রণ ক্যান্সার থেকে মুক্তি পেতে আপনাকে ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে।
  4. ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়  এর ভেতর আরো একটি হলো এক্সারসাইজ করা ক্যান্সার থেকে নিজেকে বাঁচাতে চাইলে নিয়মিত এক্সারসাইজ করতে হবে তবে সেটা বয়স ভেদে কম-বেশি হতে পারে।
  5. ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় এর ভেতর আরেকটি হলো সূর্যের আলো  কারণ সূর্যের আলোয় ভিটামিন ডি থাকে সে জন্য বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া গেলেও এটা অনেক সময় ক্ষতিকর সেজন্য অতিরিক্ত সূর্যের আলোতে থাকলে ক্যান্সার এর ঝুঁকি থাকে।
  6. ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় এর ভেতর আরো একটি হলো স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনি যদি নিয়মিত স্বাস্থ্যকর খাবার গ্রহণ করেন তাহলে ক্যান্সারের ঝুঁকি থেকে অনেকটাই মুক্ত থাকা যাবে।
  7. ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় এর ভেতর আরো একটি হলো মদ্যপান তামাক সেবন থেকে বিরত থাকতে হবে মদ্যপান তামাক সেবনের ফলে ক্যান্সার হয়ে থাকে।
  8. একজন মানুষ এর বিভিন্ন জনের সাথে যৌন সম্পর্কে জড়ানো যাবে না এতে করে ক্যান্সার হয়ে থাকে।
  9. খাবার খাওয়ার দিকে নজর দিতে হবে অতিরিক্ত ঝাল খাবার খাওয়া যাবে না এতে ক্যান্সারের ঝুঁকি থাকে।
  10. মোবাইল ব্যবহারে সতর্ক হতে হবে কারণ মোবাইলের স্ক্রিনের আলো চোখে লাগে তা থেকে ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে। এইজন্য অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করা যাবে না।

ক্যান্সার থেকে মুক্তি পেতে হলে এগুলো সব নিয়ম কানুন মানতে  হবে এবং কোনো লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ক্যান্সার রোগীর খাবার তালিকা  

উপরে তো জানলেন ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় এবার চলুন জেনে নেয়া যাক ক্যান্সার রোগীর খাবার তালিকা। যদি কারো ক্যান্সার হয়ে থাকে তাহলে নিয়ম-নীতি মেনে কিছু খাবার খাওয়াতে হবে যেমন পানি বেশি করে খাওয়াতে হবে অথবা ডাবের পানি খাওয়াতে পারেন, ভাতের মাড় সুপ জাতীয়  খাবার বেশি বেশি খাওয়াতে হবে ।

আরো পড়ুনঃ মাসিক না হলে কি বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে - মাসিক না হলে ঔষধ 

কারো যদি খাবারে অরুচি হয় তাহলে অল্প অল্প করে কিছুক্ষণ পরপর খাওয়াতে হবে একবারে জোর করে বেশি খাওয়ানো যাবে না। প্রোটিন জাতীয় খাবার খাওয়াতে হবে যেমন মাছ মুরগির মাংস এগুলো খাওয়াতে পারেন। ক্যান্সারের রোগী কে নরম খাবার খাওয়াতে পারেন যেমন সূজি সাগু এগুলো খাওয়াতে পারেন। আর বেশি করে শাকসবজি ফলমূল খাওয়াতে হবে। মাছ মুরগির মাংস এগুলা খেতে পারেন তবে গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ক্যান্সার কি ভাল হয়

আপনারা হয়তো ইতিমধ্যে জেনে গেছেন ক্যান্সার একটি মারাত্মক ব্যাধি ক্যান্সারে প্রতিবছর প্রায় অনেক মানুষ মারা যায় আগে ক্যান্সারের তেমন কোনো চিকিৎসা ছিল না কিন্তু এখন চিকিৎসা আছে তবে উপরে বলে দেয়ার নিয়ম নীতি গুলো সম্পর্কে যদি আগে থেকে জেনে থাকেন এবং সেই ভাবে চলেন তাহলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুবই কম।ক্যান্সারের চিকিৎসা যেহেতু অনেক ব্যয় বহুল সেজন্য আপনাকে আগে থেকেই সতর্ক থাকতে হবে এবং নিয়ম-নীতি মেনে চলতে হবে তাহলে ক্যান্সার হবে না।

আরো পড়ুনঃ নরমাল ডেলিভারি হওয়ার উপায় - নরমাল ডেলিভারি  দোয়া 

উপরে ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় উপায় বলে দিয়েছি সেগুলো যদি আপনি মনে রাখেন এবং সেই অভ্যাস গুলো যদি পরিহার করেন তবে  ক্যান্সার হওয়ার থেকে মুক্ত থাকতে পারেন। তারপরেও উপরে ক্যান্সারের লক্ষণ বলে দিয়েছি সে রকম গুলো যদি আপনার ভিতরে দেখতে পান তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেষ কথাঃ ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায়

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় ক্যান্সারের লক্ষণ ক্যান্সার হলে কি খাবার খাবেন এসকল বিষয় জেনে গেছেন এরপরেও যদি  ক্যান্সার সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন

এবং আমাদের ওয়েবসাইটে এরকম আরো নতুন নতুন আর্টিকেল নিয়মিত পাবলিশ করা হয় এরকম আরো নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন