তোকমা দানার ১০ টি উপকারিতা - তোকমা খাওয়ার অপকারিতা

বিভিন্ন রকম পুষ্টিগুণ সমৃদ্ধ তোকমা দানার ১০ টি উপকারিতা সম্পর্কে আজকে আমরা জানার চেষ্টা করব। হয়তো আপনারা অনেকেই তোকমা দানার নাম শুনেছেন কিন্তু তোকমা দানার ১০ টি উপকারিতা রয়েছে এগুলো সম্পর্কে জানেন না। তাই চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক তোকমা দানার ১০ টি উপকারিতা এবং তোকমা খাওয়ার অপকারিতা।
তোকমা দানার ১০ টি উপকারিতা

তোকমা দানা আমাদের বিভিন্ন রকম উপকারে আসে। আপনি যদি তোকমা দানার ১০ টি উপকারিতা সম্পর্কে জানেন তাহলে নিয়মিত তোকমা দানা খেতে চাইবেন। তাহলে চলুন তোকমা দানার উপকারিতা অপকারিতা এবং খাওয়ার নিয়ম সহ এ সম্পর্কে আরও কিছু বিষয় জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ তোকমা দানার ১০ টি উপকারিতা - তোকমা খাওয়ার অপকারিতা 

তোকমা দানা: ভূমিকা 

আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী তোকমা দানা বিভিন্ন রকম পুষ্টিগুণ সমৃদ্ধ। যেমন তোকমা দানার মধ্যে রয়েছে আয়রন, ক্যালরি, আঁশ, প্রোটিনসহ আরও বিভিন্ন রকম পুষ্টি উপাদান। তাই এই তোকমা দানা আমাদের শরীর এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। 

আরো পড়ুনঃ ভাতের মাড়ের ১০ টি উপকারিতা - ভাতের মাড়ের ক্ষতিকর দিক 

আজকের আর্টিকেলে আমরা জানবো তোকমা দানার ১০ টি উপকারিতা এবং তোকমা খাওয়ার অপকারিতা এবং কিভাবে তোকমা দানা খাবেন কোথায় কিনতে পাবেন এবং দাম কত এই সকল বিষয়ে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে নিচের অংশগুলো থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক তোকমা দানা সম্পর্কে সকল বিষয়ে। 

তোকমা দানার ১০ টি উপকারিতা

বিভিন্ন রকম চিকিৎসায় এই তোকমা দানা ব্যবহার করা হয়ে থাকে। সেজন্য আপনারা হয়তো নাম শুনেছেন কিন্তু আজকে আর্টিকেলের এই অংশ থেকে জেনে নিন তোকমা দানার ১০ টি উপকারিতা সম্পর্কে। এবং তারপরে থেকে আপনিও তোকমা দানা খেয়ে এ সকল উপকারিতা পেতে পারেন। তোকমা দানার ১০ টি উপকারিতা গুলো হলোঃ 

১. তোকমা দানা কোষ্ঠকাঠিন্য নিরাময় করে

যাদের খাবার ঠিকমতো হজম হয় না এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের জন্য তোকমা দানা অনেক উপকারী। হালকা পরিমান তোকমা দানা পানির মধ্যে ভিজিয়ে রেখে একটু পরে সেগুলো ভালোভাবে সেকে নিয়ে দুধের সাথে যদি মিশিয়ে খেতে পারেন তাহলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরাময় হয়ে যাবে ইনশাআল্লাহ। 

২. তোকমা দানা শরীরের ওজন কমায়

ওজন কমানোর জন্য তোকমা দানা বেশ উপকারী। তোকমা দানা একটি আঁশ জাতীয় খাবার এবং এর মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বৃদ্ধিকারী উপাদান। তাই আপনি যদি তোকমা দানা খান তাহলে আপনার ক্ষুধা কম লাগবে এবং কম খাবার খাবার ফলে শরীরের ওজন দ্রুত কমে যাবে। 

৩. তোকমা দানা এসিডিটি বা গ্যাস্ট্রিক দূর করে

গ্যাস্ট্রিকের সমস্যা বা এসিডিটি দূর করার জন্য তোকমা দানা বেশ উপকারী। যদি তোকমা দানা পানির মধ্যে ভিজিয়ে রেখে নিয়মিত খেতে পারেন তাহলে এটা আপনার গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান করে দিবে। তাই আপনার যদি এসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকে তাহলে প্রতিদিন ঘুমানোর আগে তোকমা দানা ভিজিয়ে রাখবেন এবং সকালে সেগুলো খাবেন। 

৪. তোকমা দানা শরীরের তাপমাত্রা কমায়

গরমের সময় আমাদের শরীরের তাপমাত্রা অনেক বৃদ্ধি পেয়ে যাই। এর কারণে শরীর অনেক ক্লান্ত হয়ে পড়ে। তাই আপনি যদি শরীরে তাপমাত্রা ঠিক রাখতে চান তাহলে তোকমা দানা খেতে পারেন অথবা তোকমা দানার শরবত তৈরি করে খেতে পারেন। এতে করে আপনার শরীরের তাপমাত্রা অনেকটা কম থাকবে। এক কথায় শরীর ঠান্ডা থাকবে। 

৫. তোকমা দানা রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে

কার্বোহাইড্রেট গ্লুকজে রূপান্তরিত হলে এটা শরীরের রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে বেশ ভালো কাজ করে। তাই আপনি যদি তোকমা দানা খান তাহলে আপনার দেহের বিপাকক্রিয়া ধীরগতিতে চলবে এবং এটা রক্তের শর্করা নিয়ন্ত্রণ করবে। তাই রক্তের শর্করার নিয়ন্ত্রণ করতে চাইলে তোকমা দানা খেতে পারেন। 

৬. তোকমা দানা ওমেগা থ্রি ফ্যাটি এসিড এর চাহিদা পূরণ করে

তোকমা দানা ওমেগা থ্রি ফ্যাটি এসিডের একটি ভালো উৎস। আর ওমেগা থ্রি ফাটি এসিড আমাদের শরীরের জন্য অনেক উপকারী এবং প্রয়োজনীয়। আপনি যদি নিয়মিত তোকমা দানা খান তাহলে এটা শরীরের ওমেগা ফ্যাটি এসিড এর চাহিদা পূরণ করে শরীর সুস্থ থাকবে এবং বিভিন্ন রকম সমস্যা থেকে দূরে রাখবে। 

৭. তোকমা দানা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

তোকমা দানার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফেনোলিক নামক একটি উপাদান। তাই আপনি যদি নিয়মিত পরিমাণ মতো তোকমা দানা খান তাহলে এটা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। এতে করে আপনার শরীরে বিভিন্ন রকম রোগ হওয়ার সম্ভাবনা অনেকটা কম থাকবে।

আরো পড়ুনঃ মিল্ক শেকের দাম কত ২০২৪ - মিল্ক শেক এর উপকারিতা ও অপকারিতা

৮. তোকমা দানা চুল ও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে

তোকমা দানা চুল ও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে বেশ উপকারী। যদি তোকমা দানার বীজ পিষে বিভিন্ন রকম উপাদানের সাথে যেমন নারকেল তেলের সাথে মিশিয়ে ত্বকের ব্যবহার করেন তাহলে এটা আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করবে এবং যদি শরীরে চর্মরোগ থাকে তাহলে সেখানে এই তোকমা দানা পিষে লাগাতে পারেন তাহলে চর্মরোগ ভালো হয়ে যাবে। এছাড়াও চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে চুলের গোড়া শক্ত করতে তোকমা দানার বীজ ভালোভাবে পিষে যদি চুলের মধ্যে লাগাতে পারেন তাহলে চুলের সৌন্দর্য বৃদ্ধি করবে। এছাড়া যদি তোকমা দানা খান তাহলেও চুলও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করবে। 

৯. তোকমা দানা সর্দি কাশি নিরাময় করে

বিশেষ করে শীতকালে আমাদের সর্দি কাশি বেশি হয়ে থাকে। তাই আপনার যদি সর্দি কাশি হয়ে থাকে তাহলে আপনি তোকমা দানা খেতে পারেন এটা সর্দি কাশি নিরাময় করতে বেশ উপকারী একটি উপাদান। এছাড়াও ঠাণ্ডা লাগলে তোকমা দানা খেতে পারেন এটা ঠান্ডা প্রতিরোধ করতে ভালো কাজ করে। 

১০. তোকমা দানা শরীর ঠান্ডা রাখে

গরমকালে শরীরকে ঠিক রাখার এবং সুস্থ রাখার জন্য শরীর ঠান্ডা রাখার প্রয়োজন পড়ে। কিন্তু আমরা অনেকেই বিভিন্ন রকম পরিশ্রমের কাজ করি সেজন্য আমাদের প্রচুর পরিমাণ গরম লেগে যায় এতে করে বিভিন্ন রকম অসুখ হওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনি যদি আপনার শরীর ঠান্ডা রাখতে চান তাহলে গরমকালে তোকমা দানা খেতে পারেন তাহলে শরীর ঠান্ডা থাকবে এবং বেশ উপকারিতা বুঝতে পারবে না। 

তোকমা খাওয়ার নিয়ম - ওজন কমাতে তোকমা খাওয়ার নিয়ম

তোকমা যেহেতু উপকারি একটি শস্য দানা জাতীয় খাবার বা উপাদান তাই তোকমা খাওয়ার নিয়ম সম্পর্কে কিছুটা ধারণা রাখা প্রয়োজন। কোন জিনিসই নিয়মের বাইরে এবং নিয়ম না জেনে খাওয়ার ফলে তেমন ভালো উপকারিতা পাওয়া যায় না তাই ওজন কমাতে তোকমা খাওয়ার নিয়ম গুলো হলো।

  • রাতে ঘুমাতে যাওয়ার সময় এক গ্লাস পানির মধ্যে পরিমাণ মতো তোকমা দানা দিয়ে সারারাত ভিজিয়ে রাখবেন এবং সকালবেলায় সেগুলো পানিসহ খাবেন। এছাড়াও ভিজিয়ে রেখে পানি ছেকে ফেলে দিয়ে শুধুমাত্র তোকমা দানা খেতে পারেন। 
  • এছাড়া আপনি যদি সাথে সাথে খেতে চান তাহলে এক গ্লাস পানির মধ্যে কিছুক্ষণ ভিজিয়ে রাখবেন যখন সেগুলোর মধ্যে পানি ঢুকে হালকা হালকা নরম হবে তখন সেগুলো খেয়ে নিবেন।
  • তোকমা দানা এবং বাদাম একসাথে দিয়ে সেগুলো ভালোভাবে ব্লেন্ড করে পানি দিয়ে জুস তৈরি করে খেতে পারেন এভাবেও খেলে ভালো উপকারিতা পাওয়া যাবে।
  • আরো ভালো উপকারিতা পাওয়ার জন্য তোকমা দানা এবং দুধ একসাথে মিশিয়ে পান করতে পারেন সেই সাথে হালকা পরিমাণ মধু যোগ করতে পারেন এভাবেই তোকমা দানা খাওয়া হয়ে থাকে। 
  • আরেকভাবে তোকমা দানা খেতে পারেন সেটা হল ইসবগুলের ভুষি এবং তোকমা দানা একসাথে মিশিয়ে পানির মধ্যে দিয়ে সেগুলো খেতে পারেন। তবে মনে রাখবেন কখনো চিনি দিয়ে তোকমা দানা খাবেন না। 

তোকমা দানার পুষ্টিগুণ

তোকমা দানার ১০ টি উপকারিতা এবং খাওয়ার নিয়ম সম্পর্কে ইতিমধ্যে আমরা জানতে পেরেছি কিন্তু আপনি কি জানেন তোকমা দানার পুষ্টিগুণ সম্পর্কে। তোকমা দানার এত উপকারিতা থাকারও কারণ হলো এর মধ্যে বিভিন্ন রকম পুষ্টি উপাদান রয়েছে। তোকমা দানার পুষ্টিগুণ বা পুষ্টি উপাদান গুলো হলোঃ

  • প্রোটিন
  • কার্বোহাইড্রেট
  • ফাইবার
  • আয়রন
  • ভিটামিন এ
  • ক্যালোরি
  • ম্যাঙ্গানিজ
  • ভিটামিন কে
  • ওমেগা থ্রি ফ্যাটি এসিড
  • পটাশিয়াম
  • ক্যালসিয়াম

তোকমা বেশি খেলে কি হয়

তোকমা দানার উপকারিতা রয়েছে বলে যদি আপনি বেশি পরিমাণ হন তাহলে এটা আপনার উপকারের চেয়ে ক্ষতি বেশি করবে। যেমন আপনি যদি তোকমা দানা বেশি পরিমাণ খান তাহলে আপনার ওজন বেড়ে যেতে পারে এছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যা বা এসিডিটির সমস্যা বেড়ে যেতে পারে। এছাড়াও আরও বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি হতে পারে তাই কখনো অতিরিক্ত বেশি তোকমা দানা খাবেন না। 

তোকমা দানার দাম

অনেকে জানতে চেয়ে থাকেন তোকমা দানার দাম আসলে বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম দাম হয়ে থাকে। তারপরেও একটি গড় হিসাবে আপনি তোকমা দানা ১৫০ টাকা কেজি থেকে ২৫০ টাকা কেজির মধ্যে যেকোনো জায়গায় পেয়ে যাবেন। তবে অনেক সময় অনলাইনের মাধ্যমে যদি কিনতে চান তাহলে বিভিন্ন জন বিভিন্ন দাম চাইতে পারে যেখানে আপনি কম পাবেন সেখান থেকে নেওয়ার চেষ্টা করবেন। 

তোকমা খাওয়ার অপকারিতা 

তোকমা দানার এত উপকারিতা থাকার পরেও রয়েছে কিছু অপকারিতা। তবে আপনি যদি নিয়ম মেনে খান তাহলে কোন রকমের অপকারিতা হবে না। শুধুমাত্র নিয়ম না মেনে খাওয়ার কারণে এবং সঠিক নিয়মে পরিমাণ মতো না হওয়ার কারণে এ সকল অপকারিতা গুলো দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ প্রতিদিন কতটুকু কিসমিস খাওয়া উচিত - কিসমিস এর ১৬ টি উপকারিতা 

  • ছোট শিশুদের তোকমা খাওয়ানো যাবে না এতে করে বিভিন্ন রকম ক্ষতি হতে পারে 
  • গর্ভবতী মহিলারা তোকমা দানা খেলে গর্ভের সন্তানের এবং গর্ভবতী মায়ের ক্ষতি হতে পারে।
  • যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের জন্য তোকমা দানা কিছুটা ক্ষতিকর কারণ এলার্জির সমস্যা থাকলে যদি তোকমা দানা খান তাহলে এলার্জি বৃদ্ধি পেতে পারে।
  • তোকমা গ্যাস্ট্রিকের সমস্যা নিরাময় করে কিন্তু অতিরিক্ত খাবার ফলে বিরূপ প্রভাব ফেলে গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দিতে পারে।
  • যদি আপনার কোন ধরনের অপারেশন করার প্রয়োজন হয় অথবা অপারেশন করে থাকেন তাহলে সেই সময় তোকমা দানা খাবেন না এতে করে ক্ষতস্থান দিয়ে রক্তপাত বেশি হওয়ার সম্ভাবনা থাকে।
  • তোকমা দানা ওজন কমাতে সাহায্য করি কিন্তু পরিমাণের চেয়ে বেশি নিয়মিত যদি খেতে থাকেন তাহলে এটা আপনার ওজন কমানোর বদলে ওজন আরো বাড়িয়ে দিবে। তাই এ সকল অপকারিতা থেকে দূরে থাকতে নিয়ম মেনে পরিমান মত খাবেন। 

তোকমা দানার ১০ টি উপকারিতা - তোকমা খাওয়ার অপকারিতা: শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা তোকমা দানার ১০ টি উপকারিতা এবং তোকমা খাওয়ার অপকারিতা সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আশা করছি এগুলো বিষয়ে জানতে পেরে আপনারা কিছুটা হলেও উপকৃত হয়েছেন। 

তাই আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।এবং এই বিষয়ে যদি আপনার আরো কিছু জানার থাকে তাহলে সেটাও আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন। তাহলে আমরা আপনাকে সেই বিষয়ে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। তো সবাই ভালো থাকবেন আজকের মত এখানেই শেষ করছি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন