JonopriyoblogPostAd

অনলাইনে জমির নকশা দেখা - জমির নকশা ডাউনলোড বাংলাদেশ

আপনারা যারা অনলাইনে জমির নকশা দেখার নিয়ম জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আমাদের অনেকের অনেক সময় অনলাইনে জমির নকশা দেখার প্রয়োজন হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক অনলাইনে জমির নকশা দেখার নিয়ম গুলো।
অনলাইনে জমির নকশা দেখা
অনলাইনে জমির নকশা দেখার নিয়ম জমির নকশা ডাউনলোড বাংলাদেশ জমির নকশা তোলার নিয়ম সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে আলোচনা করা হবে সেজন্য মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ অনলাইনে জমির নকশা দেখা - জমির নকশা ডাউনলোড বাংলাদেশ

অনলাইনে জমির নকশা দেখা - জমির নকশা বের করার নিয়ম

অনলাইনে জমির নকশা দেখার জন্য প্রথমে আপনাকে মৌজা ম্যাপ এর জন্য অনলাইনে আবেদন করতে হবে মৌজা ম্যাপ আবেদন করার জন্য আপনাকে যেতে হবে https://eporcha.gov.bd/map-search-panel এই ওয়েবসাইটে।  ওয়েবসাইটে প্রবেশ করার পরে কি কি করবেন সেগুলো জেনে নিন।
অনলাইনে জমির নকশা দেখা
  • বিভাগ নির্বাচন করুন
  • জেলা নির্বাচন করুন
  • উপজেলা সার্কেল নির্বাচন করুন
  • মৌজা সিলেক্ট করুন
  • সিট সিলেক্ট করুন
  • অথবা দাগ নাম্বার অনুযায়ী সিলেক্ট করতে পারেন
  • অনুসন্ধান লেখায় ক্লিক করুন
  • তারপরে যে তথ্যগুলো প্রয়োজন হয় সেগুলো সুন্দরভাবে এবং সঠিকভাবে দিয়ে দিন
  • তারপরে সকল কিছু ঠিকঠাকভাবে হয়ে গেলে পেমেন্ট করুন
  • এভাবেই অনলাইন এর মাধ্যমে জমির নকশা দেখা যায়।
জমির নকশা দেখার জন্য উপরে বলে দেওয়া যে নিয়ম গুলো দেখতে পেলেন সেগুলো ফলো করুন। তারপরেও আপনাদের বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট উপর দিয়ে দিলাম সেটা দেখে আরো সহজ ভাবে করতে পারেন। আশা করছি নিয়মগুলো ফলো করে অনলাইনে জমির নকশা দেখা বা দেখতে এখন আপনারা পারবেন। 

জমির দাগ নম্বর ম্যাপ

উপরে আপনাদের অনলাইনে জমির নকশা দেখার যে নিয়মের কথা বলেছি ওই একই নিয়মে জমির দাগ নম্বর ম্যাপ দেখতে পারবেন। জমির দাগ নম্বর ম্যাপ দেখার জন্য প্রথমে আপনাকে যেতে হবে  ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। গুগলে সার্চ করার মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট পেয়ে যাবেন অথবা এখানে ক্লিক করে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যেতে পারেন। ওয়েব সাইটে যাওয়ার পরে যেরকম ওয়েবসাইট দেখতে পাবেন সেটা স্ক্রিনশটের মাধ্যমে নিচে দেখানো হলো। 
জমির দাগ নম্বর ম্যাপ
তারপরে উপরের অংশ বলে দেওয়া নিয়ম অনুযায়ী বিভাগ জেলা উপজেলা মৌজা এগুলো সব কিছু সিলেক্ট করে দিবেন সিলেক্ট করা হয়ে গেলে একটা দাগ নম্বর অনুযায়ী লেখা দেখতে পাবেন সেই লেখার উপর ক্লিক করবেন ক্লিক করার পরে সেখানে নাম্বার দেওয়ার একটি ঘর আসবে সেখানে আপনার জমির দাগ নম্বর টাইপ করে দিবেন। তারপরে সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে অনুসন্ধান করুন লেখার উপর চাপ দিবেন তাহলে আপনার জমির দাগ নম্বর ম্যাপ পেয়ে যাবেন। 

জমির নকশা ডাউনলোড বাংলাদেশ 

অনলাইনে জমির নকশা দেখার নিয়ম যেভাবে বলা হয়েছে সেভাবে জমির নকশা আগে বের করে নিন সবকিছু কমপ্লিট হয়ে গেলে পেমেন্ট করা হয়ে গেলে তারপরে আপনি একটা জমির নকশা পেয়ে যাবেন সেটা ডাউনলোড করে নিতে পারবেন। 
জমির নকশা ডাউনলোড করার জন্য যে সকল শর্ত রয়েছে সেগুলো আগে পূরণ করতে হবে তারপরে সঠিকভাবে আপনার জমির নকশার তথ্য চলে আসলে সেটা ডাউনলোড করে নিতে হবে। 

জমির নকশা তোলার নিয়ম 

জমির নকশা তোলার জন্য সার্ভে ল্যান্ড অফিসের সাথে যোগাযোগ করতে হবে। এবং তাদের মাধ্যমে আপনি জমির নকশা তুলে নিতে পারবেন। জমির নকশা তুলে নেওয়ার জন্য আপনার কাছে থেকে তারা কিছু টাকা নিবে এবং কিছু তথ্য নিবে যেমন রেকর্ড বা ম্যাপের নাম, বিভাগ জেলা উপজেলা দাগ নম্বর অথবা সিট নাম্বার এগুলো সকল তথ্য দিলে তারা আপনাকে জমির নকশা বের করে দিবে। সেটা আপনি ঘরে বসেই পেয়ে যাবেন।  

জমির নকশা কোথায় পাওয়া যায় 

জমির নকশা কোথায় পাওয়া যায় এটা অনেকেই জানতে চেয়ে থাকেন কারণ আমাদের সবারই জমি রয়েছে এবং অনেক সময় বিভিন্ন কারণে জমির নকশার প্রয়োজন হয়। কিন্তু জমির নকশা কোথায় পাওয়া যায় এই বিষয়ে না জানার কারণে অনেক রকম সমস্যায় পড়তে হয়। 
সেজন্য এখন আপনাদের জানাবো জমির নকশা কোথায় পাওয়া যায় জমির নকশা আপনি দুই জায়গা থেকে পেতে পারেন একটি হল ভূমি রেকর্ড অধিদপ্তর যেটা ঢাকাতে অবস্থিত তার আরেকভাবে পেতে পারেন সেটা হল জেলা ডিসি অফিস থেকে। এবং কুরিয়ার সার্ভিসের মাধ্যমে জমির নকশা আপনি বাড়িতে বসেই পেয়ে যেতে পারেন। 

জমির নকশা pdf

জমির নকশা pdf ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে ভূমি অফিসে ওয়েবসাইটে গিয়ে সকল তথ্য দিয়ে এবং তাদের সকল শর্ত পূরণ করার পরে জমির নকশা পেয়ে যাবেন এবং জমির নকশা পাওয়ার পরে সেখান থেকে আপনি পিডিএফ হিসেবে ডাউনলোড করে নিতে পারবেন এবং সেটা কম্পিউটারের দোকানে নিয়ে গিয়ে বের করে নিতে পারবেন। আশা করছি আজকের আর্টিকেল থেকে জানতে পারলেন অনলাইনে জমির নকশা দেখার নিয়ম ও জমির নকশা ডাউনলোড বাংলাদেশ সম্পর্কে। 

অনলাইনে জমির নকশা দেখা - জমির নকশা ডাউনলোড বাংলাদেশঃ শেষ কথা 

বন্ধুরা অনলাইনে জমির নকশা দেখার নিয়ম জমির নকশা ডাউনলোড বাংলাদেশ জমির নকশা তোলার নিয়ম সহ এই সম্পর্কিত অনেক কিছু বিষয়ে আলোচনা করা হয়েছে আশা করছি এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন।
তারপরেও যদি এই সকল বিষয়ে আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন