JonopriyoblogPostAd

সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে

আসসালামু আলাইকুম আমাদের অনেকের মাঝে মাঝে প্রচন্ড শরীর ব্যথা করে কিন্তু আপনি জানেন কি সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে। যদি আপনার এরকম শরীর ব্যথা হয়ে থাকে তাহলে আজকের পোস্ট থেকে জেনে নিন শরীর ব্যথার কারণ ও ভালো করার উপায়।
সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে

শরীরের বিভিন্ন কারনে ব্যথা করতে পারে সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানতে নিচের অংশগুলো মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে 

সারা শরীর ব্যথা করে কেন

একজন মানুষের বিভিন্ন কারণে সারা শরীরে ব্যথা করতে পারে। ভিটামিন ডি এর অভাবের কারণে অনেক সময় শরীর ব্যথা হয়ে থাকে। এছাড়াও সারা শরীর ব্যথা হওয়ার আরো অনেক কারণ রয়েছে সেগুলো হলোঃ

১। অনেকের অভ্যাস রয়েছে অতিরিক্ত রাত জাগা। সেজন্য রাতে যখন ঠিকঠাক ঘুম হয় না তখন দিনের বেলা প্রচুর পরিমাণ শরীর ব্যথা হয়ে থাকে।

২। হঠাৎ করে অতিরিক্ত ওজন বেড়ে গেলে পিঠ এবং ঘাড়ের উপর একটু বেশি চাপ পড়ে আর সেই কারণে সারা শরীর ব্যথা করে থাকে। 

৩। দৈহিক কোন অসুস্থতা থাকলে সেই কারণে ব্যথা হয়ে থাকে বিশেষ করে ঠান্ডা লেগে যদি জ্বর হয় তাহলে সেই কারণে শরীর ব্যথা হয়ে থাকে। 

৪। আমাদের অনেকের অভ্যাস রয়েছে পানি কম পরিমাণ খাওয়া। যখন শরীরে পানির চাহিদা ঠিকমতো পূরণ না হয় তখন বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে তার মধ্যে একটি সমস্যা হল সারা শরীর ব্যথা করা। 

আরো পড়ুনঃ বাতের ব্যথা কমানোর উপায় - বাতের ঔষধের নাম

৫। থাইরয়েড, কিডনি এবং লিভারের যদি কোন রকম সমস্যা দেখা দেয় এবং এই সমস্যাগুলো যদি অনেকদিন ধরে থাকে তাহলে সেই কারণে শরীরের বিভিন্ন স্থানে প্রচুর পরিমাণ ব্যথা হয়ে থাকে।

৬। আমাদের প্রতিনিয়ত বিভিন্ন রকম জায়গায় যেতে হয় এবং বিভিন্ন রকম কাজ করতে হয় সে কারণে অনেক সময় বিভিন্ন রকম ব্যাকটেরিয়া এবং ভাইরাসে আক্রমণের সম্ভাবনা থাকে। আর এই ব্যাকটেরিয়া আক্রমণের কারণে শরীর ব্যথা হয়ে থাকে। 

৭। অ্যানিমিয়া সমস্যার কারণে সারা শরীর ব্যথা করে। যখন শরীরে লোহিত রক্ত কণিকার পরিমাণ কমে যায় তখন শরীরের টিস্যু গুলোতে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন যায় না আর সেই কারণে হাত-পা এবং সারা শরীর ব্যথা করে। 

৮। আমাদের অনেকের প্রতিদিন প্রচুর পরিমাণ শারীরিক পরিশ্রম করতে হয়। যখন শারীরিক পরিশ্রমে অনেক বেশি হয়ে যায় তখন সেই কারণে শরীর ব্যথা হয়ে থাকে। আবার হঠাৎ করে শারীরিক পরিশ্রম করলে আরো বেশি ব্যথা হয়। 

৯। সরাসরি ব্যথা করা আরো একটি কারণ হলো অতিরিক্ত উদ্বেগ, মানসিক চাপ এবং ক্লান্তি এই তিনটি যখন একজন মানুষের মধ্যে থাকে তখন সেই মানুষের বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় তার মধ্যে একটি হলো সারা শরীর ব্যথা করা। 

১০। আমাদের অনেকের অভ্যাস রয়েছে সারা দিন কোন কাজ না করে শুয়ে থাকা। তো আপনি যখন সারাদিন কোনোরকম শারীরিক পরিশ্রম না করে শুয়ে থাকেন তাহলে দেখবেন আপনার শরীর ব্যথা করছে। এছাড়াও অনেক সময় শরীর ফুলে যায়। 

কি খেলে শরীরের ব্যথা কমে

আপনি কি জানেন? কি খেলে শরীরের ব্যথা কমে হয়তো জানেন না সেজন্য শরীরে ব্যথা হলে ঔষধ খাওয়ার জন্য দৌড়ান। কিন্তু আপনি চাইলে ঔষধ না খেয়ে কিছু খাবার রয়েছে সেগুলো খেতে পারেন তাহলে শরীরের ব্যথা অনেকটা কমবে। শরীর ব্যথা কমাতে যেগুলো খাবার খেতে পারেনঃ

হলুদ - শরীরের ব্যাথা কমাতে হলুদ খেতে পারেন এর মধ্যে রয়েছে কারকিউমা নামক উপাদান যা শরীরের ব্যথা কমাতে বেশ কার্যকরী।

রসুন - রসুন শরীরের ব্যথা কমাতে বেশ কার্যকরী সেজন্য শরীর ব্যথা করলে হালকা পরিমাণ রসুন খেতে পারেন।

আদাআদা আমাদের শরীরে বিভিন্ন রকম উপকার করে আসে। তেমনি এটি শরীরের ব্যথা কমাতে বেশ কার্যকরী। 

আরো পড়ুনঃ দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় - দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় 

পেঁপে - পেপের মধ্যে রয়েছে এক ধরনের উপকারী এনজাইম যার শরীরের বিভিন্ন রকম অপারেশনের বা আঘাত পাওয়া ব্যথা ভালো করে।

দই - দইয়ের মধ্যে রয়েছে মাইক্রোফ্লোরা নামক একটি উপাদান যা বদহজম এর কারনে হওয়া গ্যাস্ট্রিকের ব্যথা ভালো করতে অত্যন্ত কার্যকরী। 

অলিভ অয়েল - আমরা অনেক সময় অনেক রকম তেল ব্যবহার করে রান্না করে থাকি কিন্তু এর মধ্যে সবচেয়ে ভালো তেল হলো অলিভ অয়েল যা আমাদের স্বাস্থ্যের পাশাপাশি শরীর ব্যথা কমানোর জন্য ভালো কাজ করে থাকে। 

স্যামন ফিস - শরীরের ব্যথা কমানোর জন্য রই জাতীয় স্যামন ফিস অনেক কার্যকরী। এই মাছটি মস্তিষ্কের জন্য অনেক উপকারী এবং শরীরে কোথাও আঘাত পেয়ে ফুলে গেলে সেই ফোলা এবং ব্যথা কমাতে ভালো কার্যকরী। 

শরীরের ব্যথা দূর করার উপায়

শরীর ব্যথা দূর করার আগে আপনাকে জানতে হবে কোন কারণে আপনার শরীরে ব্যথা হচ্ছে। সেটা যদি আপনি নিজে বুঝতে না পারেন তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন এবং আপনার কোথায় ব্যথা হচ্ছে সেটা তাদেরকে বলবেন তাহলে পরীক্ষা করার মাধ্যমে বোঝা যাবে কোন কারণে ব্যথা হচ্ছে। আর শরীরের ব্যথা ভালো করার জন্য কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। 

ব্যায়াম করা

ব্যায়াম আমাদের শরীর এবং মন দুটোই ভালো রাখতে সাহায্য করে। আমরা যখন ব্যায়াম করি তখন আমাদের শরীর থেকে বেশ কিছু হরমোন নিঃসরণ হয়ে যায় এতে করে আমাদের শরীরের ব্যথা সহ বিভিন্ন সমস্যা দূর হয়ে যায়। 

আঙ্গুর ফল

একটি গবেষণায় দেখা গেছে আঙ্গুর ফল এবং এই জাতীয় সকল ফল ব্যথা কমাতে বেশ কার্যকরী। তাই আপনার শরীরে যদি ব্যথা থেকে থাকে তাহলে আঙ্গুর ফল খেতে পারেনি এটা খুব তাড়াতাড়ি ব্যথা দূর করবে। 

মাছের তেল

একটি গবেষণায় দেখা গেছে শরীরের ব্যথা ভালো করতে মাছের তেল বেশ কার্যকরী। বিশেষজ্ঞরা সাপ্লিমেন্ট হিসেবে অনেক রোগীকে মাসের জেল দিয়েছে এবং দেখা গেছে খুব কম সময়ের মধ্যে সবারই শরীরের ব্যথা অনেকটা দূর হয়ে গেছে। 

আরো পড়ুনঃ মাথা ব্যথা হলে করণীয় - মাথা ব্যথা কোন রোগের লক্ষণ

ম্যাসাজ করুন

শরীরের বিভিন্ন জায়গার ব্যথা কমানোর ম্যাসাজ অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যদি ব্যথার জায়গায় সঠিকভাবে ম্যাসাজ করতে পারেন তাহলে সেখানকার রক্ত ঠিকমতো চলাচল করবে এবং শরীরের ব্যথা কমে যাবে। 

বেশি বেশি পানি পান করুন

শরীরে যখন পানির ঘাটতি দেখা যায় তখন বিভিন্ন রকম সমস্যা তৈরি হয়ে থাকে। যেমন আপনি যখন শারীরিক পরিশ্রমের কোন কাজ করবেন শরীর অনেক ক্লান্ত হয়ে ব্যথা অনুভব হবে তাই অতিরিক্ত ক্লান্তি থেকে মুক্তি পেতে বেশি বেশি পানি পান করুন। এতে করে ক্লান্তি ভাব কম লাগবে এবং শরীরের ব্যথাও কম হবে। 

শরীর ব্যাথার ট্যাবলেট এর নাম - শরীর ব্যথা কমানোর ওষুধ

অতিরিক্ত ব্যথার ঔষধ খাওয়া মোটেও ঠিক নয়। তবে আপনার যদি অতিরিক্ত পরিমাণ ব্যথা হয়ে থাকে তাহলে হালকা পরিমাণ ব্যথার ঔষধ খেতে পারেন। শরীরের ব্যথার কমানোর জন্য অনেক ঔষধ রয়েছে তার মধ্যে সবচেয়ে কার্যকরী শরীর ব্যথা কমানোর ঔষধ গুলো হলোঃ 

  • Zerodol-P
  • Nsaid
  • Hysomide
  • Beklcfen
  • Tiemonium
  • Tramadol
  • Dayajepam
  • Sartalin

শুধু মাত্র শরীরের যে অংশে ব্যথা রয়েছে সেই অংশে এই ঔষধ গুলো কাজ করে থাকে। তবে ব্যথার ঔষধ অতিরিক্ত খাওয়া ঠিক নয় তার পরেও ব্যথার ওষুধ খেতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন। 

যে কোন ব্যাথা দূর করার দোয়া

যেকোনো ব্যাথা দূর করার জন্য পবিত্র কোরআনে একটি দোয়া রয়েছে এই দোয়াটি পাঠ করে ব্যথা ভালো করতে পারেন। দোয়াটি পাঠ করার আগে ওযু করে পবিত্র হয়ে নিবেন তারপরে যেখানে ব্যথা হচ্ছে সেখানে ডান হাতে রাখবেন তিনবার বিসমিল্লাহ বলবেন এবং সাতবার নিম্নোক্ত দোয়াটি পাঠ করবেন। 

আরবিঃ أوزو بالله مرحباً وقدرتي من شاري ما أجيدو وأها جيرو

বাংলা উচ্চারণঃ আউযু বিল্লা-হি ওয়া ক্বুদরাতিহী মিন শাররি মা আজিদু ওয়া উহা-যিরু

বাংলা অর্থঃ আমি যে ব্যথা ভোগ করছি ও যে ভয়ের আশঙ্কা করছি, তার অনিষ্ট হতে আমি আল্লাহর সম্মান ও শক্তির আশ্রয় প্রার্থনা করছি। (ইবনে মাজাহ)

ঘুম থেকে উঠার পর শরীর ব্যাথা

ঘুম থেকে উঠার পরে অনেকের শরীর ব্যথা করে থাকি এর কারণ হলো শরীরে অক্সিজেনের ঘাটতির কারণে শরীর ব্যথা করে থাকে। আবার অনেকের শোয়ার অভ্যাস ঠিক না থাকার কারণে শরীরের উপর প্রচন্ড রকম চাপ পড়ে তখন সকালবেলা ঘুম থেকে উঠলে শরীর অনেকটা ব্যথা হয়ে থাকে। সেজন্য আপনার যদি এরকম ঘুম থেকে উঠার পরে শরীর ব্যথা করে থাকে তাহলে বিছানায় শোয়ার অভ্যাস পরিবর্তন করুন। 

কি খেলে বাতের ব্যথা বাড়ে

কিছু খাবার রয়েছে সেগুলো খাবার খাওয়ার কারণে বাতের ব্যথা বেড়ে যেতে পারে তাই যাদের দাঁতের ব্যথা রয়েছে তাদের অবশ্যই এগুলো খাবার এড়িয়ে চলতে হবে। যেগুলো খাবার বাতের ব্যথা বাড়ায় সেগুলো হলোঃ 

  • অতিরিক্ত চিনি জাতীয় খাবার খেলে বাতের ব্যথা বাড়ে।
  • অ্যালকোহল যুক্ত পানিও পান করার কারণে বাতের ব্যথা বাড়ে।
  • প্রক্রিয়াজাত মাংস খেলে বাতের ব্যথা বাড়তে পারে।
  • অতিরিক্ত লবণ বাতের ব্যথা বাড়িয়ে দেয়।
  • অতিরিক্ত লেবু খেলে বাতের ব্যথা বাড়তে পারে।
  • অতিরিক্ত টমেটো খেলে বাতের ব্যথা বাড়ে।
  • অনেক সময় সাদা ময়দা এবং চিনি বাতের ব্যথা বাড়িয়ে দেয়।
তাই আপনাদের যাদের ভাতের সমস্যা রয়েছে তারা উপরোক্ত খাবার গুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন। আর যদি কোনো কারণে খেতে হয় তাহলে খুবই হালকা পরিমাণ খাবেন। যদি দেখেন খাওয়ার পরে ব্যথা অতিরিক্ত বেড়ে যাচ্ছে তাহলে টোটালি খাওয়া বন্ধ করে দেবেন। 

সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমেঃ শেষ কথা

সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে শরীরের ব্যথা দূর করার উপায় সহ এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয়ে আজকে আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করছি এগুলো আপনাদের কিছুটা হলেও উপকারে আসবে। 

তারপরেও আপনাদের এ বিষয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন