দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় - দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

আপনার কি দাঁতে ব্যথা করে তাহলে আজকের আর্টিকেল থেকে জেনে নিতে পারেন দাতের ব্যথায় করনীয় এবং দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়। যখন দাঁতের ব্যথা হয় তখন অনেক অসহ্যকর লাগে তাই আপনি যদি জেনে থাকেন দাতের ব্যথায় করনীয় কি তাহলে খুব সহজে দাঁতের ব্যথা ভালো করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক দাতের ব্যথায় করনীয় গুলো সম্পর্কে।

দাতের ব্যথায় করনীয়

দাঁতের মাড়ি ব্যথা করে কেন দাতের ব্যথায় করনীয় দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় দাঁত ব্যথার দোয়া কি এই সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

পেজ সূচিপত্রঃ দাতের ব্যথায় করনীয় - দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় 

দাঁতের মাড়ি ব্যথা করে কেন

দাঁত এমন একটা জিনিস এটার যদি ব্যথা হয় তাহলে সহ্য করে থাকতে অনেক কষ্ট হয়। আর দাঁতের মাড়ি ব্যথা হয়ে থাকে আমাদের বিভিন্ন রকম ভুলের কারণে। আজকে আপনাদের জানাবো দাতের ব্যথায় করনীয় এবং দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়। কিন্তু তার আগে জানতে হবে দাঁতের মাড়ি ব্যথা করে কেন দাঁতের মাড়ি ব্যথা করার কয়েকটি কারণ আছে সেগুলো হলো।

ভুলভাবে দাঁত ব্রাশ করার কারণে দাঁতের মাড়ি ব্যথা করে, আবার শক্ত ব্রাশ দিয়ে দাঁত মাজার কারণে দাঁতের মাড়ি ব্যথা করে, আবার অনেকে বিভিন্ন ধরনের কোল্ড ড্রিঙ্কস পান করে থাকে কিন্তু তাদের দাঁতের মাড়ি সেনসিটিভ হওয়ার কারণে দাঁতের মাড়ি ব্যথা করে থাকে। আবার কারো যদি দাঁত কোন কারনে ভেঙে যায় তাহলে সেই কারণেও দাঁতের মাড়ি ব্যথা করে।  

আরো পড়ুনঃ দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় - দাঁতের ক্ষয় রোধের ঔষধ 

আবার আমরা অনেক সময় দাঁতের চিকিৎসা করিয়ে থাকি কিন্তু ভুল চিকিৎসা করার কারণে দাঁতের মাড়ি ব্যথা আরো বেশি হয়ে যায়।সর্বোপরি বলা যায় আমাদের বিভিন্ন ভুলের কারণে দাঁতের ব্যথা হয়। তাই আমাদেরকে দাঁতের প্রতি যত্নশীল হতে হবে এবং দাতের ব্যথায় করনীয় এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে ধারণা থাকতে হবে।

দাতের ব্যথায় করনীয় - দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় 

হঠাৎ করে দাঁতের ব্যথা শুরু হলে দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় রয়েছে এগুলো উপায় অবলম্বন করে দাঁতের ব্যথা ভালো করতে পারেন। তবে অনেকেই জানে না দাতের ব্যথায় করনীয় উপায়গুলো সম্পর্কে। কিন্তু এই উপায় গুলো জানা থাকলে অল্প সময়ের মধ্যেই দাঁতের ব্যথা ভালো করা যায়। চলুন জানা যাক দাতের ব্যথায় করনীয় উপায় গুলো কি কি?

১। লবঙ্গ এবং গোল মরিচের পেস্ট তৈরি করে যদি দাঁতের মাড়িতে অথবা দাঁতের যেই স্থানে ব্যথা সেখানে যদি কিছুক্ষণ লাগিয়ে রাখতে পারেন তাহলে ইনশাআল্লাহ দাঁতের ব্যথা কমে যাবে। দাঁতের ব্যথা কমে গেলেও কয়েকদিন এরকম করে লবঙ্গ এবং গোলমরিচের পেস্ট তৈরি করে ব্যবহার করুন।

২। দাঁতের ব্যথা ভালো করার জন্য রসুন অনেক উপকারী। রসুন যেহেতু একটি মসলা জাতীয় উপাদান সেজন্য এটা আমাদের সবারই বাসায় থাকে। দাঁতের ব্যথা ভালো করার জন্য দুই কোয়া রসুন থেতলে নিন এবং দাঁতের যেখানে ব্যথা সেখানে লাগিয়ে রাখুন অথবা চাইলে রসুনের কোয়া চিবিয়ে খেতে পারেন তাহলে এটাও দাঁতের ব্যথা কমাতে সাহায্য করবে।

আরো পড়ুনঃ মাথা ব্যথা হলে করণীয় - মাথা ব্যথা কোন রোগের লক্ষণ

৩। দাঁতের ব্যথা ভালো করার জন্য কাঁচা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। যেখানে দাঁতের ব্যথা হচ্ছে সেখানে কাঁচা পেঁয়াজ কেটে একটু থেতলে নিয়ে ব্যথার জায়গার অংশে চেপে ধরে রাখুন তাহলে ইনশাআল্লাহ দাঁতের ব্যথা কমে যাবে।

৪। দাতের ব্যথায় করনীয় বা দাঁতের ব্যথা ভালো করার জন্য পেয়ারা পাতা অনেক কার্যকরী। আপনার যদি দাঁতের ব্যথা হয় তাহলে দাঁতের যেই স্থানে ব্যাথা হচ্ছে সেখানে পেয়ারা পাতা চিবিয়ে লাগিয়ে রাখতে পারেন তাহলে নিমিষেই দাঁতের ব্যথা ভালো হয়ে যাবে। 

৫। দাঁতের মধ্যে যখন ব্যাকটেরিয়া জমা হয়ে যায় তখন দাঁতের মাড়ি এবং দাঁত ব্যথা করে থাকে। আর সেজন্য দাঁতের ব্যথা কমাতে লবণ এবং লেবুর রস একসাথে মিশিয়ে যদি দাঁতের ব্যথার অংশে লাগাতে পারেন তাহলে দাঁতের ব্যথা ভালো হয়ে যাবে। ব্যবহার করার নিয়ম হলো প্রথমে হালকা পরিমাণ লবণ নেবেন এবং এক দুই চামচ পরিমাণ লেবুর রস তার সাথে মিশিয়ে সুন্দরভাবে দাঁতের ব্যথার অংশে লাগাবেন এভাবে কয়েকবার ব্যবহার করলে দাঁতের ব্যথা বা মাড়ির ব্যথা ভালো হয়ে যাবে। এবার চলুন নিচের অংশে আরো কিছু দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় জেনে নেওয়া যাক।  

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় 

আমাদের অনেকের অভ্যাস রয়েছে দাঁতের ব্যথা হলে ডাক্তারের কাছে দৌড়ানো কিন্তু আপনি চাইলে ডাক্তারের কাছে না গিয়ে দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় গুলো যদি অবলম্বন করতে পারেন তাহলে ঘরে বসেই দাঁতের ব্যথা ভালো করতে পারবেন।তাই জেনে রাখুন দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় গুলো সম্পর্কে। 

১। দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর ভেতর প্রথম উপায় হলো লবণ এবং পানি একসাথে মিশিয়ে হালকা পরিমাণ গরম করে নিবেন তারপরে সেই লবণ পানি দিয়ে ভালোভাবে কুলকুচি করবেন তাহলে ইনশাআল্লাহ দাঁতের ব্যথা কমে যাবে। 

২। দুর্বা ঘাস দিয়ে দাঁতের ব্যথা কমাতে পারেন ছোটবেলায় আমাদের যখন কোথাও খেলতে গিয়ে কেটে যেত তখন আমরা সেখানে দূর্বা ঘাসের রস লাগিয়ে দিতাম তখন রক্ত পড়া বন্ধ হয়ে যেত ব্যথা কমে যেত। তেমনি আপনার যদি দাঁতে ব্যথা হয় তাহলে দুর্বা ঘাস এর রস যদি সেই ব্যথার স্থানে লাগাতে পারেন তাহলে দাঁতের ব্যাথা ভালো হয়ে যাবে।

আরো পড়ুনঃ পেট ব্যথা কমানোর উপায় - পেট ব্যথার কারণ কি 

৩। দাঁতের ব্যথা ভালো করার জন্য পেপারমেন্ট টি ব্যাগ ব্যবহার করতে পারেন। আপনার দাঁতের যেই স্থানে বা যে পাশে ব্যথা করছে সেই স্থানে বা সেই পাশে পেপারমেন্ট টি ব্যাগ চেপে ধরে রাখুন তাহলে দেখবেন দাঁতের ব্যথা অনেকটা কমে গেছে। 

৪। আপনার বাসায় যদি হিং এর গুড়া থাকে তাহলে সেই হিং এর গুড়া এবং লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে দাঁতের ব্যথার অংশে লাগালে দাঁতের ব্যথা নিমিষেই ভালো হয়ে যাবে। মিশ্রণ তৈরি করার জন্য আধা চামচ পরিমাণ হিং এর গুঁড়ো নিবেন এবং একটি পাতিলেবুর রস তার মধ্যে দিবেন দিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে যেখানে দাঁতের ব্যথা হচ্ছে সেখানে লাগিয়ে রাখবেন তাহলে ইনশাআল্লাহ দাঁতের ব্যথা ভালো হয়ে যাবে।  

৫। দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর ভেতর আরেকটি সেরা উপায় হল ভ্যানিলার নির্যাস দাঁতের ব্যথার জায়গার অংশে লাগাতে পারলে খুব সহজেই ব্যথা ভালো করা যায়। ভ্যানিলার নির্যাস যেভাবে দাঁতের ব্যথার স্থানে লাগাবেন। প্রথমে হালকা পরিমাণ পরিষ্কার তুলা নিবেন এবং তার সাথে ভ্যানিলার নির্যাস লাগিয়ে সেটা দাঁতের ব্যথার স্থানে লাগিয়ে রাখবেন তাহলে ইনশাআল্লাহ দাঁতের ব্যথা ভালো হয়ে যাবে। 

দাঁত ব্যথার দোয়া

আমাদের যেকোনো সমস্যার সমাধানের উপায় পবিত্র কুরআনে রয়েছে। তাই আপনি যদি এই উপায়গুলো অবলম্বন করতে পারেন তাহলে খুব সহজেই দাঁতের ব্যথা কমাতে পারবেন। যারা নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে এবং দিনে ৫ বার মেসওয়াক করে তাদের দাঁত অনেক ভালো থাকে এবং কোন ব্যাথা হয় না। তাই আপনি যদি পারেন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করবেন এবং মেসওয়াক করবেন তাহলে দাঁতের কোন সমস্যা হবে না। এবার আসুন দাঁতের ব্যথা ভালো করার জন্য দাঁতের ব্যথার দোয়াটি জেনে নিন। দাঁতের ব্যথা ভালো করার জন্য পবিত্র কুরআনে একটি দোয়া রয়েছে দোয়াটি হলো

আরবি: قل حوالزي انشاقوم وجالا لكوموتش شامعة وابسارا وافيداتا كاليلام ما طشقورون

বাংলা উচ্চারণ: কুল হুওয়াল্লাযী আনশাআকুম ওয়া জাআলা লাকুমুছ ছামআ ওয়াল আবসারা ওয়াল আফইদাতা কালীলাম মা তাশকুরুন। (সূরা মূলক আয়াত ২৩)

দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধের নাম - দাতের ব্যথায় করনীয় ঔষধ 

দাঁতের ব্যাথা ভালো করার জন্য যদি ওষুধ খেতে চান তাহলে সবচেয়ে ভালো হবে ডাক্তারের সাথে পরামর্শ করে আপনার দাঁতের ব্যথা অনুযায়ী সেই ঔষধ খাওয়া। তারপরেও যারা দাঁতের ব্যথা কমানোর ওষুধের নাম জানতে চেয়েছেন তারা কিছু দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধের নাম জেনে রাখুন।

  • Napa One Tablet
  • Amodis 400 tablet
  • Etoricoxib Tablet
  • Fenamic Tablet
  • Exilok 20 Tablet
  • Tory 60 Tablet
দাঁতের ব্যথা ভালো করার জন্য এই ঔষধ গুলো অনেক কার্যকরি তারপরেও এই ঔষধ খাওয়ার আগে চিকিৎসক এর পরামর্শ গ্রহণ করবেন। কখনো নিজ থেকে এগুলো ঔষধ খাবেন না।

দাঁত ব্যথার এন্টিবায়োটিক - দাতের ব্যথা কমানোর ঔষধের নাম 

দাঁতে যখন ব্যাকটেরিয়া আক্রমণ করে তখন দাঁতের মাড়ি এবং দাঁত ব্যাথা হয়ে থাকে। আর এ দাঁতের ব্যথা অনেক অসহ্যকর হয়ে থাকে। সেজন্য দাঁতের ব্যথা ভালো করতে অনেকেই অ্যান্টিবায়োটিক ঔষধ খেয়ে থাকে। অনেকে জানতে চাই দাঁত ব্যথার এন্টিবায়োটিক ঔষধ এর নাম। দাঁতের ব্যথা ভালো করার জন্য কয়েকটি অ্যান্টিবায়োটিং ওষুধ রয়েছে এগুলো খেতে পারেন। 

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

দাঁতের ব্যথার এন্টিবায়োটিক ওষুধের নাম গুলো হলো Lebac 500 mg, Cefotil plus 500 mg, Tycil 500 mg দাঁতের ব্যথা ভালো করতে এই গুলো এন্টিবায়োটিক অনেক কার্যকরী। তারপরেও যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন তাছাড়া ইন্টারনেটে যে কোন ওষুধের নাম দেখে সেগুলো নিজ থেকে কিনে খাবেন না। 

দাঁত ব্যথা সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর | FAQs

প্রশ্ন: দাঁতের ব্যথা কমানোর জন্য কি করতে হবে?

উত্তর: দাঁতের ব্যথা কমানোর জন্য লবণ পানি দিয়ে কুলকুচি করবেন, রসুনের পেস্ট তৈরি করে এটা দাঁতের ব্যথার জায়গার অংশে লাগাবেন তাহলে দাঁতের ব্যথা কমে যাবে, পেয়ারা পাতার পেস্ট তৈরি করে দাঁতের ব্যথার জায়গায় লাগাবেন তাহলে দাঁতের ব্যথা কমে যাবে।

প্রশ্ন: দাঁতে ব্যথা হওয়ার কারণ কি?

উত্তর: ভুলভাবে দাঁত ব্রাশ করার কারণে দাঁতের মাড়ি ব্যথা করে, আবার শক্ত ব্রাশ দিয়ে দাঁত মাজার কারণে দাঁতের মাড়ি ব্যথা করে, আবার অনেকে বিভিন্ন ধরনের কোল্ড ড্রিঙ্কস পান করে থাকে কিন্তু তাদের দাঁতের মাড়ি সেনসিটিভ হওয়ার কারণে দাঁতের মাড়ি ব্যথা করে থাকে। আবার কারো যদি দাঁত কোন কারনে ভেঙে যায় তাহলে সেই কারণেই দাঁতের মাড়ি ব্যথা করে। 

প্রশ্ন: দাঁতের প্রয়োজনীয় ভিটামিন কি কি?

উত্তর:  দাঁতের জন্য প্রয়োজনীয় ভিটামিন গুলো হলো ভিটামিন ডি, ভিটামিন বি ১, ভিটামিন সি, ক্যালসিয়াম, খনিজ, আয়োডিন ইত্যাদি।

প্রশ্ন: ভিটামিন সি কি মাড়ির জন্য ভালো?

উত্তর: হ্যাঁ অবশ্যই ভিটামিন সি মাড়ির জন্য ভালো। ভিটামিন সি দাঁতের মাড়ি মজবুত করতে সাহায্য করে এবং দাঁতের মাড়ির ব্যথা দূর করতে সাহায্য করে। তাই বেশি বেশি ভিটামিন সি জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করবেন। 

প্রশ্ন: দাঁত ব্যথার জন্য কোন ব্যাথার ঔষধ ভালো?

উত্তর: দাঁত ব্যথার ঔষধ গুলোর নাম গুলো হলো Napa one tablet, Amodis 400 tablet, Tory 60 tablet এছাড়া আরো অনেক ঔষধ রয়েছে সেজন্য আপনার দাঁতের ব্যথা অনুযায়ী ডাক্তারকে দেখিয়ে ঔষধ খাওয়ার চেষ্টা করবেন। 

দাতের ব্যথায় করনীয় - দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়: শেষ কথা 

দাঁতের মাড়ি ব্যথা করে কেন দাতের ব্যথায় করনীয় দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় দাঁত ব্যথার দোয়া দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধের নাম দাতের ব্যথায় করনীয় ঔষধ দাঁত ব্যথার এন্টিবায়োটিক দাতের ব্যথা কমানোর ঔষধের নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।  

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন