JonopriyoblogPostAd

বেটামেসন ক্রিম এর উপকারিতা - বেটামেসন ক্রিম এর ব্যবহার

বেটামেসন ক্রিম ত্বকের প্রদাহ জনিত চর্ম রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। আজকের পোষ্টের মাধ্যমে আমাদের জানাবো বেটামেসন ক্রিম এর উপকারিতা এবং বেটামেসন ক্রিম এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত তথ্য।
বেটামেসন ক্রিম এর উপকারিতা

আপনি যদি বেটামেসন ক্রিম এর উপকারিতা বেটামেসন ক্রিম এর ব্যবহার সম্পর্কে সঠিক তথ্য পেতে চান তাহলে আজকের পোস্টের নিচের অংশগুলো মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্রঃ বেটামেসন ক্রিম এর উপকারিতা - বেটামেসন ক্রিম এর ব্যবহার 

বেটামেসন ক্রিম এর উপকারিতা

বেটামেসন ক্রিম এর বেশ কিছু উপকারিতা রয়েছে।আপনার যদি এরকম সমস্যা থেকে থাকে তাহলে এই ক্রিমটি আপনার জন্য তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনো ব্যবহার করা যাবে না। বেটামেসন ক্রিম এর উপকারিতা গুলো হলোঃ 

  • শরীরের কোথাও যদি ক্ষত হয় তাহলে সেই ক্ষতস্থান ভালো করে এবং নতুন চামড়া তুলতে সাহায্য করে। 
  • ত্বক পুড়ে গেলে সেই পোড়া ত্বক ভালো করে।
  • একজিমার চিকিৎসায় বেটামেসন ক্রিম অনেক উপকারী এটা একজিমা ভালো করতে সাহায্য করে। 
  • অস্ত্র পাচারের পরবর্তী সংক্রমণ দূর করতে বেটামেসন ক্রিম অনেক উপকারী। 
  • চর্ম রোগ নিরাময় করতে বেটামেসন ক্রিম অনেক ভালো কাজ করে থাকে সেজন্য এটা চর্ম রোগের জন্য অনেক উপকারী।

আরো পড়ুন: এলার্জির ঔষধ এর নাম - এলার্জি ঔষধ এর নাম বাংলাদেশ ২০২৪

এছাড়াও ব্যাকটেরিয়াজনিত যেকোনো ধরনের সংক্রমণ যেমন চর্মরোগ একজিমা দাউদ সহ এরকম যত ধরনের সংক্রমণ রয়েছে সকল সংক্রমণ ভালো করতে বেটামেসন ক্রিম কাজ করে থাকে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন সংক্রমনের জন্য ব্যবহার করবেন না। 

বেটামেসন ক্রিম এর ব্যবহার

বেটামেসন ক্রিম এর ব্যবহার এর নিয়ম প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য ভিন্ন ভিন্ন। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে বেটামেসন ক্রিম ব্যবহারের নিয়ম হলো শরীরের যে স্থানে সংক্রমণ রয়েছে সেখানে হালকা পরিমাণ করে প্রতিদিন ৩ থেকে ৪ বার ব্যবহার করতে হবে। বেশি দিন ব্যবহার করতে চাইলে প্রয়োগ মাত্রা কমিয়ে সপ্তাহে ২ থেকে ২ দিন ব্যবহার করতে হবে।

বেটামেসন ক্রিম শিশু অর্থাৎ অপ্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহারের নিয়ম হলো যদি শিশুর বয়স এক বছরের কম হয় তাহলে সেই শিশুর জন্য বেটামেসন ক্রিম ব্যবহার করা যাবে না। আর যদি শিশুর বয়স ২ থেকে ৩ বছরের বেশি হয় তাহলে সর্বোচ্চ ৫ থেকে ৬ দিন ব্যবহার করা যাবে। 

তারপরেও এটা যেহেতু বিভিন্ন রোগের ক্ষেত্রে বিভিন্ন রকম ব্যবহারের নিয়ম হতে পারে সেজন্য আপনি কি রোগের জন্য ব্যবহার করছেন সেটি জেনে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা সবচেয়ে বেশি ভালো হবে। কারণ নিজের ইচ্ছে মত ব্যবহার করলে উপকারের চেয়ে ক্ষতি হতে পারে বেশি। 

বেটামেসন ক্রিম এর দাম কত

অনেকে ইন্টারনেটে সার্চ করে বেটামেসন ক্রিম এর দাম কত জানতে চেয়ে থাকেন। বেটামেসন ক্রিম আপনার নিকটস্থ বাজারে যেকোন ফার্মেসিতে পেয়ে যাবেন প্রতিটি ১৫ গ্রাম বেটামেসন ক্রিম এর দাম ৩৫ টাকা। 

আরো পড়ুন: ঘুমের ঔষধের নাম ও দাম - ঘুমের ঔষধের নাম ছবি

তবে প্রতিনিয়ত যেহেতু সকল কিছুর দাম কম বেশি হয়ে থাকে সেজন্য এটার দামও কম বেশি হতে পারে তবে আমরা এখানে যে দাম বলেছি সচরাচর এই দামটি থাকে সবসময়। তার পরেও কেনার আগে চিকিৎসকের থেকে বেটামেসন ক্রিম এর দাম জিজ্ঞেস করে জেনে নিতে পারেন। 

বেটামেসন এন ক্রিম মুখে দিলে কি হয়

বেটামেসন এন ক্রিম অনেকেই মুখে ব্যবহার করতে চান কিন্তু মুখে ব্যবহার করার আগে আপনাদের জেনে রাখা ভালো বেটামেসন এন ক্রিম মুখে দিলে কি হয়? বেটামেসন এন ক্রিম মুখে ব্যবহার করলে এটা মূলত মুখে ব্রনের দাগ দূর করে, এছাড়া মুখের মধ্যে যদি ইনফেকশন জনিত কোন কারনে দাগ ছোপ পরে তাহলে এগুলো ক্লিয়ার করে থাকে। বেটামেসন এন ক্রিম মুখের জন্য মূলত এগুলোই কাজ করে থাকে। তবে ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

বেটামেসন ক্রিম এর অপকারিতা

বেটামেসন ক্রিম এর উপকারিতা অনেক উপকারিতা থাকলেও অতিরিক্ত ব্যবহার এবং নিয়ম না মেনে ব্যবহারের কারণে এর ক্ষতিকর দিক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেগুলো আমাদের জন্য অনেক ক্ষতিকর হতে পারে। বেটামেসন ক্রিম এর অপকারিতা গুলো হলোঃ 

  • অতিরিক্ত ব্যবহারে ত্বকে লাল ভাব দেখা দিতে পারে।
  • যাদের ত্বকে চুলকানি রয়েছে তারা ব্যবহার করলে চুলকানি বেশি হয়ে যেতে পারে।
  • অতিরিক্ত ব্যবহারে স্কিন পোড়া অথবা কালো ভাব হতে পারে।
  • নিয়ম না মেনে অতিরিক্ত ব্যবহারের কারণে জ্বালাপোড়া করতে পারে।
  • ত্বকে শুষ্কতা ভাব দেখা দেয়। 
  • মুখের রক্তনালী বা শিরা গুলো প্রসারিত ও পাতলা হয়ে যেতে পারে।

আরো পড়ুন: এজিথ্রোমাইসিন কোন রোগের ঔষধ ও এজিথ্রোমাইসিন খাওয়ার নিয়ম

বেটামেসন ক্রিম এই সকল অপকারিতা গুলো দেখা দিতে পারে। তবে এগুলো অপকারিতা শুধুমাত্র অতিরিক্ত ব্যবহার এবং নিয়ম না মেনে ব্যবহার করার কারণে দেখা দিবে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে সঠিক নিয়মে এবং পরিমাণ মতো ব্যবহার করলে আশা করি কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া বা অপকারিতা দেখা দিবেনা। 

বেটামেসন ক্রিম ছবি

আপনারা যারা ইন্টারনেটে সার্চ করে বেটামেসন ক্রিম ছবি খুঁজে থাকেন তাদের জন্য আজকের প্রশ্নের এই অংশে বেশ কয়েকটি বেটামেসন ক্রিম ছবি দিয়ে দিলাম। ছবিটি দেখলে বুঝতে পারবেন বেটামেসন ক্রিম কেমন হয়ে থাকে। 

বেটামেসন ক্রিম ছবি

বেটামেসন ক্রিম ছবি

বেটামেসন ক্রিম ছবি

বেটামেসন ক্রিম এর উপকারিতা - বেটামেসন ক্রিম এর ব্যবহার: শেষ কথা

বেটামেসন ক্রিম এর উপকারিতা বেটামেসন ক্রিম এর ব্যবহার সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি আশা করছি আপনারা এই বিষয়ে সঠিকভাবে জানতে পেরেছেন। তারপরও যদি আপনাদের এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। এবং এরকম আরো তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন