দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

আসসালামু আলাইকুম আপনি কি দুশ্চিন্তায় ভুগছেন তাহলে দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় জেনে নিতে পারেন এবং দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া জেনে নিতে পারেন এবং সেইভাবে আমল করতে পারেন তাহলে ইনশাআল্লাহ দুশ্চিন্তা থেকে মুক্তি পেয়ে যাবেন। অনেকেই বিভিন্ন কারণে দুশ্চিন্তায় পড়ে থাকেন তাই আজকে আপনাদের জানাবো দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায়। তাহলে চলুন আজকের আর্টিকেল থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় গুলো সম্পর্কে।
দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায়

দুশ্চিন্তা করলে কি কি সমস্যা হয় দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হবে তাই পুরো আর্টিকেল মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া 

দুশ্চিন্তা করলে কি কি সমস্যা হয়

আমাদের সকলেরই কমবেশি দুশ্চিন্তা হয়ে থাকে বিভিন্ন কারণে। কিন্তু এই অতিরিক্ত দুশ্চিন্তার কারণে হতে পারে বিভিন্ন রকম সমস্যা। তাই আমাদের সবসময় অতিরিক্ত দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে হবে এবং দুশ্চিন্তা করলে কি সমস্যা হয় এগুলো যদি আপনি জেনে থাকেন তাহলে বুঝতে পারবেন যে দুশ্চিন্তা কতটা ক্ষতিকর হতে পারে। তাহলে জেনে রাখুন দুশ্চিন্তা করলে কি কি সমস্যা হয়।

১। অতিরিক্ত দুশ্চিন্তা করার ফলে প্রচন্ড রকম মাথাব্যথা হয়ে থাকে এবং উচ্চ রক্তচাপ ডায়াবেটিস এগুলো বেড়ে যায়।

২। মানুষ যখন অতিরিক্ত দুশ্চিন্তা করে তখন কোন কাজ কাম করতে ভালো লাগেনা আর এটা শরীরের ওপরে অনেক খারাপ প্রভাব ফেলে সারাদিন গোমরা হয়ে বসে থাকলে শরীরের বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় যেমন ওজন বেড়ে যেতে পারে আবার অনেকের স্বাস্থ্য কমে যেতে পারে। 

৩। যে কোন বিষয় নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তার কারণে আত্মবিশ্বাস কমে যায় মনে করেন আপনি একটি কাজ শুরু করবেন কিন্তু সেই কাজ নিয়ে যদি আপনি আগেই দুশ্চিন্তা শুরু করে দেন তাহলে সেই কাজের প্রতি আপনার আত্মবিশ্বাস থাকবে না এবং আপনি কোনভাবেই সেই কাজ করতে পারবেন না এবং সফল হতে পারবেন না। 

৪। অতিরিক্ত দুশ্চিন্তার কারণে বিভিন্ন রকম শারীরিক সমস্যা দেখা দেয় যেমন ক্ষুধামন্দা, উচ্চ রক্তচাপ, মাথা ব্যথা, হৃদরোগ সহ আর বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে। এবং সে সাথে আরো ঘাড় ব্যথা এবং চোখ ব্যথা হয়ে থাকে যা অনেক ক্ষতির কারণ হতে পারে। 

৫। অতিরিক্ত দুশ্চিন্তা করার ফলে কোন কাজে আপনি ভালোভাবে মনোযোগ দিতে পারবেন না এবং সঠিকভাবে কোন কাজ করতে পারবেন না আর এভাবে যদি নিয়মিত করতে থাকেন তাহলে আপনার জীবন অনেক দুর্বিসহ হয়ে পড়বে। 

আরো পড়ুনঃ ঘুমানোর দোয়া বাংলায় - রাতে ঘুম না হলে করনীয় 

৬। যদি অতিরিক্ত দুশ্চিন্তা করেন তাহলে কখনো আপনি ভালোভাবে ঘুমাতে পারবেন না দুশ্চিন্তা করলে ঘুম আসে না। আর আপনি যখন এই দুশ্চিন্তার কারণে ঘুমাতে পারবেন না তখন আপনার শারীরিক এবং মানসিক বিভিন্ন রকম সমস্যা দেখা দিবে যা আপনার কর্ম ক্ষেত্রে এবং আপনার জীবনের জন্য অনেক ক্ষতিকর।

৭। অতিরিক্ত দুশ্চিন্তা করার কারণে কোন কাজ করতে ভালো লাগে না এবং খাবার খেতে ভালো লাগে না। আর আপনি যখন নিয়মিত এভাবে দুশ্চিন্তা করতে থাকবেন তখন আপনি আর ভালোমতো খাবার খেতে পারবেন না অর্থাৎ খাবারের রুচি থাকবে না যা আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না কোন বিষয় নিয়ে। 

৮। দুশ্চিন্তা করার কারণে মেজাজ খিটখিটে হয়ে যায় সেজন্য এই কারণে মানুষের সাথে খারাপ ব্যবহার করে ফেলবেন যা মানুষের কাছে অনেক খারাপ লাগবে যা আপনার জীবনের জন্য অনেক খারাপ প্রভাব ফেলবে। সেজন্য অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না আর যদি দুশ্চিন্তা হয় তাহলে দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় জেনে রাখা প্রয়োজন। 

দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় 

দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে আজকে আপনাদের জানাবো কিন্তু তার আগে ইসলামী উপায় বাদে দুশ্চিন্তা থেকে মুক্তি কিভাবে পাবেন সেগুলোর কয়েকটি উপায় জেনে নেওয়া যাক। দুশ্চিন্তা অনেক খারাপ যা আপনাকে আস্তে আস্তে মৃত্যুর দিকে নিয়ে যায়। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না এবং অতিরিক্ত দুশ্চিন্তা হলে কিভাবে মুক্তি পাবেন তা জেনে রাখুন।  

১। অনেক সময় অতিরিক্ত আবেগের কারণে অতিরিক্ত দুশ্চিন্তা করে থাকেন এজন্য দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চাইলে অতিরিক্ত আবেগ কমিয়ে ফেলুন। অনেকের অভ্যাস হয়েছে একটু কিছু হলেই রেগে যায় এবং আবেগী হয়ে যায় এতে করে তারা বেশি কষ্ট পেয়ে থাকে এবং সেই বিষয় নিয়ে দুশ্চিন্তা করে থাকে। তাই দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চাইলে অতিরিক্ত আবেগী হওয়া যাবে না। 

২। দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার জন্য সারাদিন শুয়ে বসে না থেকে যে কোন কাজ করার চেষ্টা করুন কারণ আপনি যখন সারাদিন শুয়ে বসে থাকবেন তখন আপনার মধ্যে অনেক কিছু ভাবনা আসবে যেগুলো দুশ্চিন্তা হয়ে থাকে। আর আপনি যদি যে কোন কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারেন তাহলে আপনার সেই ভাবনাগুলো মাথার মধ্যে আসবে না আর এতে করে আপনি দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারবেন। 

৩। দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার আরেকটি উপায় হল আমাদের মধ্যে অনেকেরই অভ্যাস রয়েছে গোমরা হয়ে বসে থাকে এবং কারো সাথে ভালোভাবে কথা না বলা। এই কারণে অনেকের দুশ্চিন্তা গ্রস্ত হয়ে থাকে তাই আপনার যদি দুশ্চিন্তা হয় তাহলে আপনি মন খুলে আশেপাশের মানুষদের সাথে কথা বলুন যখন আপনি মন খুলে আশেপাশে মানুষদের সাথে কথা বলতে পারবেন তখন দেখবেন আপনার দুশ্চিন্তা অনেকটা কমে গেছে।

আরো পড়ুনঃ কি খেলে মাথা ঘোরা কমবে - মাথা ঘোরার ঔষধের নাম 

৪। দুশ্চিন্তা কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা এবং ব্যায়াম করুন। কারণ আপনার শরীর যদি ঠিক থাকে তাহলে মাথার মধ্যে কোন রকম দুশ্চিন্তা আসার সম্ভাবনা থাকবে না। তাই প্রতিদিন সকালে এবং বিকালে কমপক্ষে ৩০ মিনিট করে ব্যায়াম করার চেষ্টা করুন। ইনশাআল্লাহ দুশ্চিন্তা দূর হয়ে যাবে। 

৫। ক্যাফেইন যুক্ত পানিও পান করার ফলে এটা আপনার মস্তিষ্কের গতি বৃদ্ধি করে অতিরিক্ত চাপ সৃষ্টি করে যার ফলে একটু কারণেই অতিরিক্ত চিন্তা হয়ে থাকে। আর অতিরিক্ত চিন্তা করার ফলে ব্যবহার অনেক হিংস্র হয়ে যায় তাই দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চাইলে ক্যাফেইন যুক্ত পানিও এড়িয়ে চলার চেষ্টা করুন অথবা কম খাওয়ার চেষ্টা করুন।

৬। নিজের মনকে শক্ত করার চেষ্টা করুন অনেক সময় কিছু মানুষের অল্প কথাতেই অনেকে ভেঙে পড়ে এবং দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। কিন্তু আপনি যদি আপনার মনকে শক্ত রাখতে পারেন তাহলে মনের মধ্যে দুশ্চিন্তা আসবেনা। তাই অতিরিক্ত দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চাইলে মনকে শক্ত করুন এবং মানুষের একটু কথাতেই কষ্ট পাওয়া থেকে বিরত থাকুন।

৭। অনেকের অভ্যাস রয়েছে নিয়মিত রাত জাগার এবং মোবাইল ফোন চালানোর। কিন্তু এই অভ্যাসের কারণে যে আপনি আস্তে আস্তে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে যাচ্ছেন। তাই প্রতিদিন রাত না জেগে তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করুন এবং প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন তাহলে মন মেজাজ অনেক ফুরফুরে থাকবে এবং মনের মধ্যে দুশ্চিন্তা আসবেনা।   

৮। দুশ্চিন্তা হওয়ার আরেকটি কারণ হলো আমরা অনেক সময় এমন অনেক কাজ করে থাকি যেগুলো আমাদের দুশ্চিন্তার কারণ হয়ে থাকে। তাই আপনি যে কোন কাজ করার আগে অবশ্যই ভালো করে ভেবে তারপরে করবেন যাতে করে পরবর্তীতে এটি নিয়ে দুশ্চিন্তা করতে না হয়। তাই যেগুলো কাজে চিন্তা করতে হবে সেগুলো কাজ এড়িয়ে চলুন। 

দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায়

দুশ্চিন্তা হয় না এমন কোন মানুষ নাই কিন্তু এই অতিরিক্ত দুশ্চিন্তা শরীরের অনেক ক্ষতি করে। এজন্য আপনাদের উপরের অংশ জানিয়েছি দুশ্চিন্তা থেকে মুক্তির উপায়। কিন্তু আমরা যেহেতু মুসলমান তাই আমাদের দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায়ও রয়েছে সেগুলো উপায় এবং আমল আমরা যদি মেনে চলতে পারি এবং পালন করতে পারি তাহলে এর মাধ্যমে দুশ্চিন্তা দূর করা সম্ভব। তাহলে জেনে রাখুন দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় গুলো সম্পর্কে।

১। দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার সর্বপ্রথম উপায় হলো বেশি বেশি আল্লাহকে স্মরণ করা এবং আল্লাহর জিকির করার। কারণ আপনি যখন আল্লাহকে বেশি বেশি স্মরণ করবেন তখন আল্লাহ সেটা জানতে পারবে এবং আপনার মনের মধ্যে কি কারণে দুশ্চিন্তা হচ্ছে সেটা জানতে পারবে তখন আল্লাহ আপনার মনকে প্রশান্ত করে দিবে এবং দুশ্চিন্তা দূর হয়ে যাবে। 

২। প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠার পরে কিছু দোয়া রয়েছে সেগুলো যদি নিয়মিত পাঠ করতে পারি এবং পবিত্র কোরআন শরীফ যদি নিয়মিত পড়তে পারেন তাহলে আল্লাহর তরফ থেকে অলৌকিকভাবে দুশ্চিন্তা দূর হয়ে যাবে এবং মনের মধ্যে প্রশান্তি কাজ করবে। তাই এই আমল গুলো মেনে চলার চেষ্টা করবেন ইনশাআল্লাহ দুশ্চিন্তা থাকবে না। 

আরো পড়ুনঃ মাথা ব্যথা হলে করণীয় - মাথা ব্যথা কোন রোগের লক্ষণ 

৩। আমরা অনেক সময় আমাদের একটু খারাপ কিছু হলে দুশ্চিন্তা করে থাকি কিন্তু আপনার যখন খারাপ কোন কিছু হবে তখন সেটা নিয়ে দুশ্চিন্তা না করে তকদিরের উপর বিশ্বাস করুন কারণ এই পৃথিবীতে ভালো-মন্দ যা কিছু হয় সব আল্লাহর ইশারাই হয়ে থাকে এবং এটা মনে করুন যে দুনিয়া একটি পরীক্ষার কেন্দ্র আর এখানে আমাদেরকে বিভিন্নভাবে পরীক্ষা দিতে হবে এতে করে দুশ্চিন্তা করে ভেঙে পড়া যাবে না। আপনি যখন তাকদিরের উপর বিশ্বাস করবেন তখন আপনার কাছে কোন কিছুই দুশ্চিন্তা মনে হবে না।  

৪। অতিরিক্ত চাহিদার কারণে কিন্তু অনেক সময় দুশ্চিন্তা হয়ে থাকে। তাই কখনো অতিরিক্ত চাহিদা করবেন না এবং আপনার ভিতরে যখন এরকম কোন মনোভাব আসবে তখন আপনার থেকে নিচু শ্রেণীর যারা রয়েছে তাদের কথা ভাববেন তাহলে আপনারই অতিরিক্ত চাহিদা থাকবে না এবং অতিরিক্ত চাহিদা যখন থাকবে না তখন আপনার ভিতরে দুশ্চিন্তাও কাজ করবে না।

৫। দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় এর ভেতর আরেকটি উপায় হলো বেশি বেশি সালাত আদায় করা এবং আল্লাহর যত ইবাদত রয়েছে সকল এবাদত পালন করা এবং সব সময় আল্লাহর কাছে দোয়া করা। এগুলো যদি আপনি করতে পারেন তাহলে আল্লাহর তরফ থেকে আপনার ভিতরের দুশ্চিন্তা দূর হয়ে যাবে। 

৬। দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার জন্য ভালো মানুষদের সাথে চলাফেরা করুন এবং আলেমদের সাথে মেশার চেষ্টা করুন। কারণ আপনি যখন তাদের সাথে থাকবেন তখন আপনি সব সময় আল্লাহর ইবাদতে মশগুল থাকতে পারবেন আর এতে করে আপনি হাসিখুশি থাকতে পারবেন এবং আপনার দুশ্চিন্তা থাকবে না আর যদি দুশ্চিন্তা থেকেও থাকে তাহলে এটা আল্লাহ দূর করে দিবেন ইনশাআল্লাহ। আর দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেক দোয়া রয়েছে সেগুলো সব সময় পাঠ করতে হবে। চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া গুলো। 

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া 

অতিরিক্ত দুশ্চিন্তা জীবন ধ্বংস করে দেয়। তাই দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার জন্য বেশি বেশি আল্লাহর এবাদত করতে হবে এবং দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া রয়েছে এগুলো বেশি বেশি পাঠ করতে হবে। কিন্তু আমাদের মধ্যে অনেকেরই জানা নেই দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া গুলো কি কি? সেজন্য এখন এই অংশ থেকে জেনে নিন দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া গুলো সম্পর্কে। 

দুশ্চিন্তা থেকে মুক্তির বেশ কিছু আমল এবং দোয়া রয়েছে তার মধ্যে দুটি দোয়া নিচে দেওয়া হলোঃ 

আরবি: الله حما اني اوزو بقا منال هامي الحزان العزي القصال الجبني البخلي الضالع دايني جلاباتي ريزال.

বাংলা উচ্চারণ: আল্লা হুম্মা ইন্নী আঊযু বিকা মিনাল হাম্মি অল হাযান অল আজযি অল কাসাল অল জুবনি অল বুখলি অ-দলায়িদ দাইনি অ গালাবাতির রিজাল।

অর্থ: হে আল্লাহ আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করি মুক্তি চাই দুশ্চিন্তা পেরেশানি এবং ডিপ্রেশন থেকে এবং আরো মুক্তি চাই অলসতা অক্ষমতা এবং কৃপণতা থেকে আশ্রয় প্রার্থনা করি। ( সহীহ বুখারি ২৮৯৩) 

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন  

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরেকটি হলো এটাকে জিকির ও বলা যায় দোয়া বা জিকিরটি হলো:

আরবি: لا إله إلا الله حول عظيم حليم ، لا إله إلا الله ، هو ربّبل أرشيل عظيم ، لا إله إلا الله ربّاص سما وتي عرببل أرضي عرببل أرشيل كريم.

বাংলা উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লা হুল আযীমুল হালীম, লা ইলাহা ইল্লাল্লা হু রাববুল আরশিল আযীম, লা ইলাহা ইল্লাল্লাহু রাববুস সামা ওয়া তি অরাববুল আরদি অরাববুল আরশিল করীম।

দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা দূর করার জন্য অনেকে দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ এর নাম জানতে চান আসলে এগুলো ঔষধ বেশি সেবন করা ঠিক নই তারপরেও দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ গুলোর নাম জেনে রাখুন।

  • Deprex 5
  • Tazapam
  • Fenlong
  • Deleta
  • Ibugesic Plus
  • Oxapro 10

দুশ্চিন্তা বা ডিপ্রেশন কমানোর জন্য এগুলো ঔষধ অনেক কার্যকরী তাই এগুলো ঔষধ খেতে পারেন তবে এগুলো ঔষধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসক এর পরামর্শ গ্রহণ করবেন। নিজ থেকে কিনে কখনোই খাবেন না। আশা করছি দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় এবং দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া সহ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া: শেষ কথা

দুশ্চিন্তা করলে কি কি সমস্যা হয় দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন