ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

আসসালামু আলাইকুম আপনি কি ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। অনেকেই ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি ঠিকানা জানতে চেয়ে থাকেন তো নিচের অংশ থেকে জেনে নিন।
ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি ইসলামী ব্যাংক একাউন্ট ইসলামী ব্যাংকের বর্তমান অবস্থা কি এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি

ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি কর্মীদের প্রশিক্ষণ প্রদান করে থাকে। এবং ব্যাংকিং বিষয়ে গবেষণা হয়ে থাকে। এখানে নিয়মিত বিভিন্ন রকম সেমিনার অনুষ্ঠিত হয় যেগুলোতে তারা ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং সম্পর্কে বিশেষভাবে গবেষণা পরিচালনা করে থাকে। এছাড়াও কিভাবে ইসলামী ব্যাংকিং জ্ঞান সমাজে প্রসারিত করা যায় এরকম বিষয় প্রশিক্ষণ ও গবেষণা করা হয়ে থাকে। 

তবে অনেকের অজানা ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি কোথায় অবস্থিত কিভাবে যোগাযোগ করবেন। ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি ঠিকানা হলোঃ ইসলামি ব্যাংক ট্রেনিং এন্ড রিসার্চ একাডেমি, ১৩এ/২এ, ব্লক # বি, বাবর রোড, মোহাম্মদপুর, ঢাকা ১২০৭, বাংলাদেশ। যোগাযোগ নাম্বারঃ +৮৮০২৪৮১২১১৮৬, অফিস নাম্বারঃ +৮৮০২৪৮১২১১৮৬ ইমেইল ঠিকানাঃ it.ibtra@gmail.com. ওয়েবসাইটঃ ibtra.com

ইসলামী ব্যাংক একাউন্ট

ইসলামী ব্যাংকে তিন ধরনের একাউন্ট তৈরি করা যায় যেমন সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট একাউন্ট, স্টুডেন্ট একাউন্ট এই তিন ধরনের অ্যাকাউন্ট আপনি খুব সহজেই ইসলামী ব্যাংকের যেকোন ব্রাঞ্চ এ গিয়ে আপনার কিছু প্রয়োজনীয় তথ্য দেওয়ার মাধ্যমে খুলতে পারবেন। ইসলামী ব্যাংকে অনেকে সেভিংস অ্যাকাউন্ট খুলতে চান আর এজন্য আপনাদের নিম্নোক্ত ডকুমেন্টগুলো প্রয়োজন হবে। 

  • জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স এর যে কোন একটা থাকলে সেটার ফটোকপি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • দুই কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি।
  • এই ব্যাংকে সেভিংস একাউন্ট রয়েছে এরকম একজন ব্যক্তির স্বাক্ষর।
  • তাৎক্ষণিক সর্বনিম্ন ১ হাজার টাকা ডিপোজিট।
  • একাউন্ট এর মালিকের স্বাক্ষর

আরো পড়ুনঃ বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি - বেসরকারি ব্যাংক কয়টি কি কি

এই সকল ডকুমেন্ট জমা দেওয়ার পরে সেই ব্যাংকের কর্মরত যে কেউ আপনার ফরমটি পূরণ করে দিবে এবং আপনাকে সেখানে একাধিকবার স্বাক্ষর দেওয়ার প্রয়োজন হতে পারে। যেভাবে বলবে সেভাবে করবেন তাহলে আপনার ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এই বিষয়ে বুঝতে কোন সমস্যা থাকলে কমেন্ট করে জানাতে পারেন। 

ইসলামি ব্যাংক ডিপিএস

বর্তমানে ইসলামী ব্যাংক ডিপিএস একাউন্ট খোলার সুবিধা রয়েছে তাই আপনি চাইলে ইসলামী ব্যাংকে ডিপিএস একাউন্ট খুলতে পারবেন। ইসলামি ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট খোলার জন্য আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস লাগবে সেগুলো হলোঃ 

  • গ্রাহকের জাতীয় পরিচয় পত্র/ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট এই তিনটির মধ্যে যেকোনো একটির ফটোকপি। 
  • নমিনি ও গ্রাহকের পাসপোর্ট সাইজের ২ টি সদ্য তোলা রঙিন ছবি।
  • অপ্রাপ্তবয়স্ক হলে আগ্রহীর জন্ম নিবন্ধন পত্র। এবং পিতা-মাতার ভোটার আইডি কার্ডের ফটোকপি ও সদ্য তোলা পাসপোর্ট সাইজের ২ টি ছবি। 

ইসলামি ব্যাংক ডিপিএস একাউন্ট খোলার জন্য আপনার এই সকল ডকুমেন্ট সঙ্গে করে নিয়ে যেতে হবে এবং আপনার নিকটস্থ ইসলামী ব্যাংকে গিয়ে সেখানে কর্মরত কর্মকর্তাকে বলবেন আপনি ডিপিএস একাউন্ট খুলতে চাচ্ছেন তাহলে আপনাকে তারা একটি ফর্ম দিবে। 

সেটা আপনি ভালোভাবে পূরণ করে দিবেন। যদি আপনি না পারেন তাহলে তাদেরকে বলবেন তারা পূরণ করে দিবে। এই ফর্মটি পূরণ করে জমা দিলেই সেই ব্যক্তির নামে একটি ডিপিএস একাউন্ট খুলে দেওয়া হবে। 

ইসলামী ব্যাংক প্রতিষ্ঠাতা কে

অনেকের সম্মিলিত প্রচেষ্টা এবং উদ্যোগে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের একজন রাজনীতিবিদ এবং বিশিষ্ট ব্যবসায়ী মেয়ের কাসেম মীর আলী সহ আরো ১৯ জন বাংলাদেশি ব্যক্তি মিলে ৪ টি বাংলাদেশের প্রতিষ্ঠান আইডিবি সহ ইউরোপ ও মধ্যপ্রাচ্যে মোট ১১ টি ব্যাংক প্রতিষ্ঠা করেন। 

আরো পড়ুনঃ গ্রামীণ ব্যাংকের কার্যাবলি - গ্রামীণ ব্যাংকের ম্যানেজারের বেতন কত

এবং সৌদি আরবের দুজন বিশিষ্ট ব্যক্তিত্ব ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার জন্য উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসেন। বর্তমানে ইসলামী ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন আহসানুল আলম ফারুক।এবং ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মনিরুল মাওলা। 

ইসলামি ব্যাংক লোন

ইসলামী ব্যাংক শরীয়া মোতাবেক পরিচালনা করা হয় সেজন্য ইসলামিক ব্যাংক লোনের জন্য বেশ কিছু নিয়ম রয়েছে। শরীয়ত এবং হালাল ভাবে ইসলামী ব্যাংক লোন সেবা দিয়ে থাকে। ইসলামী ব্যাংকের লোন পদ্ধতি ২টি রয়েছে একটি হল মুদারাবাহ ও আরেকটি হলো মুরাবাহাহ। 

ইসলামি ব্যাংক লোন

কোন ব্যক্তি যদি শরীয়ত মোতাবেক এবং হালাল পন্থা অনুসরণ করে লোন নিতে চায় তাহলে ইসলামী ব্যাংক তাদেরকে লোন দিয়ে সাহায্য করে থাকে। তাই আপনি যদি লোন নিতে চান তাহলে ইসলামী ব্যাংক থেকে নিতে পারেন। তবে ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনাকে সরাসরি ব্যাংকে যেতে হবে। এবং কোন কারণে লোন নিচ্ছেন সেটা ভালোভাবে উল্লেখ করতে হবে। 

শাহজালাল ইসলামি ব্যাংক

শাহজালাল ইসলামী ব্যাংক যেটা একটি শরীয়ত ভিত্তিক পরিচালিত ব্যাংক প্রতিষ্ঠান। এবং এটি একটি প্রাইভেট খাতে বাণিজ্যিক ব্যাংক। ২০০১ সালের ১০ মে শাহজালাল ইসলামী ব্যাংক কার্যক্রম শুরু করে। এবং ব্যাংকিং কোম্পানি আইন ১৯৯১ সালের অধীনে এই ব্যাংকটি নিবন্ধিত রয়েছে। এই ব্যাংকের সকল কার্যক্রম ইসলামিক শরীয়ত মোতাবেক পরিচালনা করা হয়ে থাকে। 

ইসলামিক শরীয়ত মোতাবেক বিভিন্ন নিয়মে বিনিয়োগ করে থাকে। শাহজালাল ইসলামী ব্যাংকের বেশ কিছু কার্যক্রম অর্থাৎ সেবা সমূহ রয়েছে সেগুলো হলোঃ টাকা দুই গুন তিন গুন বৃদ্ধি প্রকল্প, মাসিক আমানত প্রকল্প, হাউজিং ডিপোজিট প্রকল্প, মাসিক উপার্জন প্রকল্প, হজ ডিপোজিট প্রকল্প, ক্যাশ ওয়াকফ ডিপোজিট প্রকল্প, শিক্ষা ডিপোজিট প্রকল্প, লাখপতি ডিপোজিট প্রকল্প ইত্যাদি। 

আরো পড়ুনঃ বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ - বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম 

এছাড়াও শাহজালাল ইসলামি ব্যাংক অসহায় মানুষদের বিনামূল্যে চিকিৎসা, দুর্গত এলাকায় খাদ্য সামগ্রী সরবরাহ ও দরিদ্র ছেলেমেয়েদের শিক্ষার খরচে কিছুটা আর্থিক সাহায্য করে থাকে। আর এগুলোর জন্য শাহজালাল ইসলামি ব্যাংক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়েছে। 

ইসলামী ব্যাংক একাউন্ট চেক

ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক বেশ কিছু নিয়মে চেক করতে পারবেন। তবে এখন আপনাদেরকে জানাবো আপনার যদি একটি জিপি অর্থাৎ গ্রামীনফোন সিম থাকে তাহলে সেই সিমের মাধ্যমে কিভাবে এসএমএস দিয়ে ইসলামিক ব্যাংক একাউন্ট চেক করবেন। তবে মনে রাখবেন আপনার ব্যাংক অ্যাকাউন্ট যদি সেই সিম দিয়ে করা হয়ে থাকে তাহলে কেবলমাত্র চেক করতে পারবেন। 

গ্রামীন সিম দিয়ে ইসলামিক ব্যাংক চেক করার জন্য প্রথমে আপনার মোবাইলে টাকা মেসেজ অপশনে প্রবেশ করুন এবং টাইপ করুন IBB স্পেস দিয়ে BAL টাইপ করুন। তারপরে ১৬২৫৯ এই নাম্বারে মেসেজটি পাঠিয়ে দিন। 

এবার কিছুক্ষণ অপেক্ষা করুন তাহলে আপনাকে ফিরতি একটি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে সেলফিন অ্যাপ ব্যবহার করে নিজেই ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন। 

ইসলামী ব্যাংকের বর্তমান অবস্থা

অনেকে জানতে চেয়ে থাকেন ইসলামী ব্যাংকের বর্তমান অবস্থা কেমন। কারণ এখানে লেনদেন করার আগে অনেকের মনে কিছুটা সংশয় জাগে তাই অবশ্যই জেনে রাখা ভালো ইসলামী ব্যাংকের বর্তমান অবস্থা সম্পর্কে। 

ইসলামী ব্যাংকের বর্তমান অবস্থা

ইসলামী ব্যাংক অনেক সময় কিছু নিয়মের কারণে অর্থ ঘাটতি পরে। ইসলামী ব্যাংকের চলতি হিসাবের ঘাটতি কত রয়েছে তা ভালোভাবে বোঝার জন্য উপরের অংশে একটি পিকচার দেওয়া হয়েছে সেটা দেখলে আশা করছি বুঝতে পারবেন ইসলামী ব্যাংকের বর্তমান অবস্থা। 

ইসলামী ব্যাংকের সেবা সমূহ

ইসলামী ব্যাংক ডিজিটাল ভাবে বিভিন্ন রকম সেবা প্রদান করে থাকে। আর এ সকল সেবা প্রদান করার কারণে বর্তমানে ইসলামী ব্যাংক অনেক জনপ্রিয়। ইসলামী ব্যাংক যেগুলো ডিজিটাল সেবা প্রদান করে থাকে সেগুলো হলোঃ 

  • মোবাইল ব্যাংকিং সেবা
  • এসএমএস ব্যাংকিং সেবা
  • আই ব্যাংকিং সেবা
  • এটিএম ব্যাংকিং সেবা
  • সেলফিন সুবিধা সেবা 
  • সি আর এম সেবা
  • এজেন্ট ব্যাংকিং সেবা
  • সিডিএম ব্যাংকিং সেবা

এছাড়াও ইসলামী ব্যাংক সামাজিক কল্যাণমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে যেমন ইসলামী ব্যাংকিং হাসপাতাল সেবা, ইসলামী ব্যাংকিং মেডিকেল কলেজ এছাড়াও সাংস্কৃতিক আরও সেবা এবং কার্যক্রম পরিচালনা করে থাকে।

ইসলামী ব্যাংক শাখা কয়টি - ইসলামী ব্যাংক শাখা

বাংলাদেশের সকল জেলাতে ইসলামী ব্যাংকের শাখা রয়েছে। ২০২২ সালের শেষের দিক অর্থাৎ ডিসেম্বরে পূর্ণাঙ্গভাবে ইসলামী ব্যাংক ছিল ১০ টি। এবং সারা বাংলাদেশে ১ হাজার ৬৫৯ টি শাখার মাধ্যমে পরিচালনা করছে বাংলাদেশের একটি জনপ্রিয় শরীয়ত মোতাবেক ইসলামিক ব্যাংক। 

এছাড়া প্রতিনিয়ত বাংলাদেশের বিভিন্ন স্থানে ইসলামী ব্যাংকের নতুন নতুন শাখা তৈরি হচ্ছে। এতে করে ইসলামী ব্যাংকের শাখা যতদিন যাচ্ছে ততদিন আরো বেশি বৃদ্ধি পাচ্ছে। 

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আপনাদের জানানোর চেষ্টা করেছি ইসলামি ব্যাংক প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি ঠিকানা সহ ইসলামী ব্যাংক সম্পর্কে অনেক কিছু। তারপরও যদি আপনাদের ইসলামি ব্যাংক সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে রয়েছে সেখানে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। আল্লাহ আমাদের সবাইকে ইসলামিক শরীয়ত মোতাবেক জীবন যাপন করার তৌফিক দান করুন। সবাই ভাল থাকবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন