ঘুমানোর দোয়া বাংলায় - রাতে ঘুম না হলে করণীয়

ঘুমানোর দোয়া বাংলায় এবং আরবিতে আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো। অনেকের রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায় না। তারা যদি ঘুমানোর দোয়া বাংলায় এবং আরবিতে জানতে পারে বা শিখতে পারে তাহলে সেটা পড়লে রাতে তাড়াতাড়ি ঘুম আসবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক রাতে ঘুম না হলে করণীয় এবং ঘুমানোর দোয়া বাংলায় ও আরবিতে।

ঘুমানোর দোয়া বাংলায়

রাতে ঘুম আসে না কেন রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় ঘুমানোর দোয়া বাংলায় ঘুমানোর দোয়া আরবি রাতে ঘুম না হলে করণীয় ১ মিনিটে ঘুম আসার উপায় দ্রুত ঘুম আসার উপায় ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া ঘুমানোর দোয়া ছবি এই সকল জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ ঘুমানোর দোয়া বাংলায় - রাতে ঘুম না হলে করণীয় 

রাতে ঘুম আসে না কেন

অনেকের বিছানায় শোয়ার পরে ও রাতে ঘুম আসতে চায় না। এটি অনেক বড় একটি সমস্যা কারণ আপনার যদি ঘুম ঠিক মত না হয় তাহলে এতে করে আপনার বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে বা হতে পারে। সেজন্য জানা প্রয়োজন কিভাবে রাতে তাড়াতাড়ি ঘুমানো যাবে। কিন্তু তার আগে জানা প্রয়োজন রাতে ঘুম আসে না কেন?

রাতে ঘুম না আসার কয়েকটি কারণ রয়েছে সেগুলো হলো আপনি যখন ঘুমাতে যান তখন মাথার ভেতর বিভিন্ন রকম চিন্তা আসে আর সেজন্য রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায়না। আবার অনেকের রাতে ঘুম না আসার কারণ হলো রাতে শোয়ার পরে মোবাইল টিপতে থাকে আর সেজন্য রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায় না। রাতে ঘুমানোর আগে চা বা কপি খাওয়ার ফলে রাতে ঘুম আসতে চায় না।

আরো পড়ুনঃ কলার উপকারিতা ও অপকারিতা - কলার পুষ্টিগুন 

অনেকের রাতে মুভি বা নাটক দেখার অভ্যাস হয়েছে এগুলো করার কারণে রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায়না। তাই আপনি যদি রাতে তাড়াতাড়ি ঘুমাতে চান তাহলে এই অভ্যাসগুলো বাদ দিতে হবে। এবং অতিরিক্ত চিন্তাভাবনা করা যাবে না। তাহলে রাতে তাড়াতাড়ি ঘুম আসবে।

রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় 

শরীর সুস্থ রাখার জন্য ঘুম কতটা প্রয়োজন তা হয়তো কিছু মানুষ জানে আর কিছু মানুষের এখনো অজানায় রয়ে গেছে। যদি শরীর স্বাস্থ্য ঠিক রাখতে চান তাহলে আপনার দৈনন্দিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। আর আপনার যদি এই ঘুম না হয় তাহলে বিভিন্ন রকম সমস্যা হবে। রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় সেগুলো নিচে দেওয়া হল।

১। আপনার যদি প্রতিনিয়ত রাতে ঠিক মতো ঘুম না হয় তাহলে এতে করে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে। কারণ দীর্ঘদিন ধরে যদি আপনি ঠিকমতো না ঘুমান তাহলে আপনার শরীরের ইনসুলিন উৎপাদন ব্যাহত হতে থাকবে আর এতে করে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

২। রাতে ঠিকমত ঘুম না হলে এবং এটা যদি অনেকদিন ধরে একই নিয়মে চলতে থাকে তাহলে উচ্চ রক্তচাপ বাড়তে পারে। রাতে ঠিকমতো না ঘুমানোর ফলে বিভিন্ন রকম হরমনের সমস্যা দেখা দিয়ে থাকে।

৩। রাতে ঠিকমত না ঘুমানোর ফলে প্রতিদিন যত ঘন্টা ঘুমানো লাগবে তত ঘণ্টা যদি না ঘুমাতে পারেন তাহলে মেজাজ অনেক খিটখিটে হয়ে যাবে। মেজাজ খিটখিটে হয়ে গেলে মানুষ খারাপ আচরণ করে।

আরো পড়ুনঃ পেয়ারা পাতার উপকারিতা - পেয়ারা পাতা দিয়ে চুলের যত্ন 

৪। রাতে কম ঘুমানোর ফলে কোলেস্টরেল কমে যায়। এতে করে বিভিন্ন রকম সমস্যা সহ হৃদরোগ হওয়ার সম্ভাবনা থাকে।

৫। আপনি যদি নিয়মিত রাতে না ঘুমান তাহলে এতে করে আপনার মস্তিষ্কে বিভিন্ন রকম সমস্যা দেখা দিবে। আর এতে করে কোন কাজ করতে ভালো লাগবে না।

৬। আপনি যদি অনেকদিন ধরে রাতে নিয়মিত না ঘুমান এর জন্য ওজন বৃদ্ধি পেতে পারে। 

৭। রাতে কম ঘুমানোর ফলে খাওয়ার রুচি কমে যাবে এতে করে শরীর অনেক দুর্বল হয়ে পড়বে।

৮। রাতে না ঘুমানোর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে এতে করে বিভিন্ন রকম রোগ শরীরে এসে বাসা বাঁধবে। 

নিয়মিত রাতে ঘুম না হলে এই গুলো সমস্যা হবে। তাই নিয়মিত রাতে ঘুমানোর চেষ্টা করা উচিত এবং রাতে ঘুমানো উচিত। আশা করছি জানতে পারলেন রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয়। যেগুলো সমস্যা হয় এগুলো সব মারাত্মক সমস্যা তাই আমাদের উচিত প্রতিদিন রাতে তাড়াতাড়ি করে ঘুমানো।

ঘুমানোর দোয়া বাংলায় - ঘুমানোর দোয়া আরবি

ঘুম আমাদের শরীরের জন্য কতটা প্রয়োজনীয় এবং উপকারী তা হয়তো আপনারা জেনে থাকবেন কিন্তু এখনকার বেশিরভাগ মোবাইল ব্যবহারকারী লোকজনের রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায় না। তাই আপনি যদি রাতে তাড়াতাড়ি ঘুমাতে চান তাহলে ঘুমানোর দোয়া বাংলায় এবং ঘুমানোর দোয়া আরবি যদি পড়তে পারেন তাহলে তাড়াতাড়িঘুম চলে আসবে। তো দেখে নিন বা জেনে নিন ঘুমানোর দোয়া আরবি এবং ঘুমানোর দোয়া বাংলায়।

ঘুমানোর দোয়া আরবিঃ الله بسمكة أموتو وأية

ঘুমানোর দোয়া বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া 

বাংলা অর্থঃ হে আল্লাহ আপনারই নামে মরে যায় আবার আপনারই নামে জীবন লাভ করি

ঘুমানোর দোয়া বাংলায় এবং আরবিতে বলে দিলাম। এই দোয়াটি সবাই শিখে রাখবেন এবং প্রতিদিন ঘুমানোর জন্য বিছানায় যাওয়ার পরে এই দোয়াটি পড়ে ঘুমানোর চেষ্টা করবেন তাহলে তাড়াতাড়ি ঘুম চলে আসবে। এখন চলুন নিচের অংশে জানা যাক রাতে ঘুম না হলে করণীয় কি?

রাতে ঘুম না হলে করণীয়

আপনার যদি রাতে ঠিকমতো ঘুম না হয় তাহলে কয়েকটি কাজ করতে পারেন এগুলো কাজ যদি আপনি করতে পারেন তাহলে রাতে তাড়াতাড়ি ঘুমাতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যায় রাতে ঘুম না হলে করণীয় কি? 

বিভিন্ন কারণে আমাদের রাতে ঘুম আসে না সেগুলো হল অনেকের রাতে ঘুমাতে যাওয়ার আগে চা অথবা কফি পান করেন আর সেজন্য রাতে তাড়াতাড়ি ঘুম আসতে চায়না। আপনি যদি রাতে তাড়াতাড়ি ঘুমাতে চান তাহলে দিনের বেলা ৩০ মিনিট করে হলেও ব্যায়াম করার চেষ্টা করুন। রাতে ঘুম না হওয়ার কারণ হলো মোবাইল ফোন টিপা। আপনার যদি রাতে ঘুম না আসে তাহলে ঠান্ডা পানি খেতে পারেন। 

আরো পড়ুনঃ সাত দিনে মোটা হওয়ার উপায় - মোটা হওয়ার ওষুধের নাম  

এবং রাতে ঘুম আসার জন্য ঠান্ডা জায়গা নির্বাচন করতে হবে। এবং আপনি যে বিছানায় শুবেন সেই বিছানা যেন একটু ঠান্ডা ঠান্ডা থাকে যদি গরম গরম থাকে বিছানা বালিশ তাহলে সেখানে তাড়াতাড়ি ঘুম আসতে চাইবে না। রাতে ঘুম না হলে করণীয় হল আপনার যদি রাতে ঘুম না আসে তাহলে সূরা বা দোয়া পাঠ করুন তাহলে তাড়াতাড়ি ঘুম চলে আসবে ইনশাআল্লাহ। আশা করছি জানতে পারলেন রাতে ঘুম না হলে করণীয় কি? 

১ মিনিটে ঘুম আসার উপায় - দ্রুত ঘুম আসার উপায়

আপনি যদি শ্বাস-প্রশ্বাসের কৌশল ভালোভাবে জেনে থাকেন তাহলে আপনি এক মিনিটে ঘুম আসতে পারবেন। তো চলুন জেনে নেয়া যাক ১ মিনিটে ঘুম আসার উপায় বা দ্রুত ঘুম আসার উপায়। এক মিনিটে ঘুমানোর জন্য প্রথমে আপনার মোবাইল ফোন অফ করে রাখুন তারপরে সুন্দরভাবে শুয়ে পড়ে। 

আপনার নিঃশ্বাস কয়েক সেকেন্ডের জন্য বন্ধ করে রাখুন এবং তারপরে ৫ সেকেন্ডের জন্য নিঃশ্বাস ছাড়ুন তারপরে আবার কয়েক সেকেন্ডের জন্য নিঃশ্বাস বন্ধ করে আবার ছাড়ুন। এতে করে আপনার শরীর শীতল হয়ে যাবে এবং মাত্র এক মিনিটের মধ্যে আপনার ঘুম চলে আসবে। এই নিয়মে আপনি খুব দ্রুত ঘুমাতে পারবেন।

ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া 

ঘুমানোর দোয়া বাংলায় এবং আরবিতে বলে দিয়েছি ইতিমধ্যে আপনারা তা জানতে পেরেছেন। এবং রাতে ঘুম না হলে করণীয় কি সেটাও জানতে পেরেছেন। এখন এই অংশে আপনাদের বলব ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া। তো চলুন জেনে নিন ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া। 

ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া আরবিঃ أوجو بيكاليما تيلا هيت تا مماتي مينج كولي شيتوا نيون وا - ها ممة ومينغ كولي أهنيل لا ممه

ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া বাংলা উচ্চারণঃ আউজু বিকালিমা তিল্লা হিত তা ম্মাতি মিং কুল্লি শাইত্ব নিওঁ ওয়া - হা ম্মাহ ওয়া মিং কুল্লি আহনিল লা ম্মাহ।

অর্থঃ প্রত্যেক শয়তান হতে আল্লাহর পরিপূর্ণ কালেমা দ্বারা তোমাদের দুজনের পরিত্রাণ চাচ্ছি। এবং আরো পরিত্রাণ চাচ্ছি প্রত্যেক বিষাক্ত কীট এবং প্রত্যেকটি ক্ষতিকর চক্ষু থেকে। (বুখারি,মিশকাত) 

ঘুমানোর দোয়া ছবি 

ঘুমানোর দোয়া বাংলায় এবং আরবিতে তো দেখতে পেরেছেন এবং রাতে ঘুম না হলে করণীয় কি সেটাও জানতে পেরেছেন। কিন্তু অনেকে আবার ঘুমানোর দোয়া ছবি দেখতে চান সেজন্য এই অংশে ঘুমানোর দোয়া ছবি দিয়ে দিলাম ডাউনলোড করে রেখে দিয়ে দোয়াটি শিখতে পারবেন।

ঘুমানোর দোয়া ছবি

ঘুমানোর দোয়া বাংলায় - রাতে ঘুম না হলে করণীয়ঃ শেষ কথা 

আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন রাতে ঘুম আসে না কেন রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় ঘুমানোর দোয়া বাংলায় ঘুমানোর দোয়া আরবি রাতে ঘুম না হলে করণীয় ১ মিনিটে ঘুম আসার উপায় দ্রুত ঘুম আসার উপায় ছোট বাচ্চাদের ঘুমানোর দোয়া ঘুমানোর দোয়া ছবি এ সকল বিষয়ে। 

এই আর্টিকেলটি পড়ার পরে এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন