JonopriyoblogPostAd

পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা - পাথরকুচি পাতার ক্ষতিকর দিক

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই পাথরকুচি পাতা চিনেন কিন্তু আপনারা কি জানেন পাথরকুচি পাতার উপকারিতা কি? চলুন আজকের আর্টিকেলের নিচের অংশগুলো থেকে পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা এবং পাথরকুচি পাতার ক্ষতিকর দিক সম্পর্কে জেনে নেওয়া যাক।
পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা

অনেকের বাসায় পাথরকুচি এর গাছ রয়েছে এগুলো যে কতটা উপকারিতা হয়তো জানা নেই তাই পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা এবং পাথরকুচি পাতার ক্ষতিকর দিক গুলো সম্পর্কে জানতে নিচের অংশগুলো মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্রঃ পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা - পাথরকুচি পাতার ক্ষতিকর দিক

পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা

আমাদের অনেকেরই বাসায় পাথরকুচি পাতার গাছ রয়েছে। প্রাচীন আমল থেকে ঔষধ হিসেবে পাথরকুচি পাতা ব্যবহার করা হয়ে থাকে। পাথরকুচি পাতা বিভিন্ন রকম রোগ ভালো করে এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। জেনে রাখুন পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা গুলো। 

  • ত্বকের যত্নে
  • পেট ফাঁপা ভালো করে
  • বাচ্চাদের পেট ব্যথা ভালো করে
  • কিডনির পাথর অপসারণ করে
  • পাইলস নিরাময় করে
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে
  • জন্ডিস নিরাময় করে
  • ডায়রিয়া বা আমাশয় ভালো করে
  • শরীর জ্বালাপোড়া কমায়
  • মৃগী রোগে উপকারী

ত্বকের যত্নে

ত্বকের যত্নে পাথরকুচি পাতা অনেক উপকারী এর মধ্যে প্রচুর পরিমাণে পানি জাতীয় উপাদান রয়েছে তাই পাথরকুচি পাতা দিয়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে পারেন। এছাড়া ত্বকে কোন দাগ থাকলে সেগুলো ভালো হবে। 

পেট ফাঁপা ভালো করে

অনেক সময় দেখা যায় আমাদের অনেকের পেট ফাঁপা সমস্যা দেখা দেয়। এতে করে পেট ফুলে উঠে থাকে ঠিকমতো প্রসাব পায়খানা হয় না। তাই পেট ফাঁপা ভালো করতে হয় পাথরকুচি পাতার রস খেতে পারেন হালকা পরিমাণ চিনি দিয়ে খেতে পারেন অথবা পানির সাথে মিশিয়ে খেতে পারেন। 

বাচ্চাদের পেট ব্যথা ভালো করে

বড়দের পেটে ব্যথা করলে তারা বলতে পারে কিন্তু বাচ্চাদের পেটে ব্যথা করলে তারা ভালোভাবে বলতে পারেনা তাই যদি দেখেন আপনার বাচ্চার পেট ব্যথা করছে তাহলে পাথরকুচি পাতার রস বের করে পেটে মালিশ করবেন দেখবেন পেট ব্যথা একটু হলেও কমে গেছে। 

আরো পড়ুনঃ শিমুল মূলের ১৫ টি উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া

কিডনির পাথর অপসারণ করে

বর্তমানে অনেকেই কিডনিতে পাথর এবং গলব্লাডার এই পাথরের সমস্যায় ভুগে থাকেন। তাই আপনার যদি এরকম কিডনিতে অথবা গলব্লাডারে পাথর হয় তাহলে পাথরকুচি পাতার রস খেতে পারেন দেখবেন কিডনির পাথর অপসারণ হয়ে যাবে। তবে এটার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

পাইলস নিরাময় করে

বর্তমানে অনেকেই পাইলস রোগে আক্রান্ত হয়ে থাকে যা অনেক কষ্টকর একটা রোগ। তাই আপনার যদি পাইলসের সমস্যা থেকে থাকে তাহলে পাথরকুচি পাতার রস এবং গোল মরিচ একসাথে খেতে পারলে পাইলস নিরাময় হবে ইনশাআল্লাহ। 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

যাদের উচ্চ রক্ত তাদের সমস্যা রয়েছে তাদের জন্য পাথরকুচি পাতা অনেক উপকারী। এছাড়াও মূত্রথলির সমস্যা নিরাময় করতে পাথরকুচি পাতার রস তৈরি করে খেতে পারেন। এটা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে এবং মূত্রথলির সমস্যা নিরাময় করবে। 

জন্ডিস নিরাময় করে

জন্ডিস সহ লিভারের সকল সমস্যা ভালো করতে পাথরকুচি পাতা এবং পাথরকুচি পাতার জুস তৈরি করে খেতে পারেন দেখবেন এটা আপনার জন্ডিস ভালো করবে এছাড়াও লিভারের সকল সমস্যা থেকে মুক্তি দেবে। 

ডায়রিয়া বা আমাশয় ভালো করে

অতিরিক্ত গরম এবং অতিরিক্ত ঠান্ডা লেগে গেলে এবং অসত্যকার খাবার খাওয়ার ফলে ডায়রিয়া বা আমাশয় হয়ে থাকে। তাই এই ডায়রিয়া বা আমাশয় ভালো করতে পাথরকুচি পাতার রস খেতে পারেন ইনশাআল্লাহ আরাম পেয়ে যাবেন। 

শরীর জ্বালাপোড়া কমায়

অনেকের প্রতিনিয়ত শরীর জ্বালাপোড়া করে তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হালকা পরিমাণ গরম পানির মধ্যে পাথরকুচি পাতার রস দিয়ে সেগুলো পান করবেন দেখবেন শরীর জ্বালাপোড়া অনেকটা কমে যাবে। 

মৃগী রোগে উপকারী

মৃগী রোগ এমন একটি মারাত্মক রোগ যেটা হলে ঠিকমতো বাঁচা যায় না। সেজন্য মৃগী রোগে আক্রান্ত হয় রোগীকে ৫ থেকে ১০ ফোটা পাথরকুচি পাতার রস মুখের মধ্যে দিবেন। একটু রস পেটের মধ্যেই যেতে পারলেই কাজ করা শুরু করবে। 

পাথরকুচি পাতা খাবার নিয়ম

পাথরকুচি পাতা খাওয়ার নিয়ম অনেক সহজ যেভাবে আপনি খাবেন সেভাবেই ভালো উপকারিতা পাবেন। পাথরকুচি পাতা আপনি খালি মুখে চিবিয়ে খেতেও পারেন অথবা রস বের করে রস খেতে পারেন। কিডনিতে পাথর হলে পাথরকুচির পাতা মুখে দিয়ে চিবিয়ে খাবেন অথবা রস বের করে সেগুলো রস পানির সাথে মিশিয়ে খেতে পারেন। 

আরো পড়ুনঃ তোকমা দানার ১০ টি উপকারিতা - তোকমা খাওয়ার অপকারিতা

আবার অনেক সময় দেখা যায় অনেকের পেট ফুলে যায় প্রসাব আটকে যাই তখন হালকা পরিমাণ পাথরকুচি পাতার রস বের করে নিবেন এবং তার সাথে হালকা পরিমাণ চিনি মিশিয়ে সেগুলো পান করবেন এই ভাবে যদি আপনি পাথরকুচি পাতা খান তাহলে সকল সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ইনশাআল্লাহ। 

খালি পেটে পাথরকুচি পাতা খেলে কি হয়

খালি পেটে পাথরকুচি পাতা খাওয়ার অনেক উপকারিতা রয়েছে যেমন বিশেষ করে সকালবেলা অনেকে ঘুম থেকে ওঠার পরে প্রসাব করতে গেলে অনেক জ্বালাপোড়া করে এবং অনেকের ধাতু ক্ষয় হয় তাই কেউ যদি খালি পেটে পাথরকুচি পাতা অথবা পাথরকুচি পাতার রস খায় তাহলে প্রসাবের সময় জ্বালাপোড়া এবং ধাতু ক্ষয়ের সমস্যা থেকে মুক্তি পেতে পারে। এছাড়াও পেটের বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে সেগুলো ভালো করতে সকালবেলা খালি পেটে পাথরকুচি পাতার রস খাওয়া যেতে পারে। 

পাথরকুচি পাতা কখন খেতে হয়

পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা সম্পর্কে আপনারা জানতে পেরেছেন এবং খাওয়ার নিয়ম জানতে পেরেছেন তবে পাথরকুচি পাতা কখন খেতে হয় এই বিষয়ে অনেকে জানতে চেয়ে থাকেন। আসলে পাথরকুচি পাতা খাওয়ার তেমন নির্দিষ্ট কোন সময় নেই। 

আরো পড়ুনঃ কাতিলা গাম এর ১০ টি উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম

তবে আপনি সকাল বেলা খালি পেটে খেতে পারেন অথবা সকালে কোন খাবার খাওয়ার পরে খেতে পারেন। পাথরকুচি পাতা থেকে ভালো উপকারিতা পাওয়ার জন্য দিনে দুইবার করে খাবেন। যেকোনো সময় দিনে দুইবার খেলেই হবে। 

পাথরকুচি পাতার বৈশিষ্ট্য

পাথরকুচি পাতার বৈশিষ্ট্য হলো এটা একটি বিরুত জাতীয় ঔষধি উদ্ভিদ। পাথরকুচি গাছে তেমন একটা ডালপালা হয় না শুধুমাত্র বেশি বেশি পাতা হয়ে থাকে। পাতাগুলো দেখতে কিছুটা লম্বা লম্বা এবং অনেক সময় গোল গোল হয়ে থাকে এবং পাথরকুচি পাতার মাথাগুলো কাটা কাটা হয়ে থাকে। এগুলোই হল পাথরকুচি পাতার বৈশিষ্ট্য যেটা দিয়ে বিভিন্ন রকম রোগের চিকিৎসা করা হয়ে থাকে। 

পাথর কুচি পাতার বৈজ্ঞানিক নাম

পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম অনেকেই জানতে চান। আমরা শুধুমাত্র পাথরকুচি নামে জেনে থাকি কিন্তু পাথরকুচি পাতার একটি বৈজ্ঞানিক নাম রয়েছে যা আমাদের অনেকেরই অজানা। পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম হলোঃ Broyphllum Calycinum. বোটানিক্যাল নামঃ Kalanchoe Pinnata. 

পাথরকুচি পাতার ক্ষতিকর দিক

পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা উপকারিতার পাশাপাশি পাথরকুচি পাতার ক্ষতিকর দিক রয়েছে।পাথরকুচি পাতার কয়েকটি ক্ষতিকর দিকগুলো হলো।

  • অতিরিক্ত পাথরকুচি পাতা খেলে পেটের বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে যেমন ডায়রিয়া হতে পারে তবে পরিমাণ মতো খেলে এটা ডায়রিয়া ভালো করে।
  • অতিরিক্ত পাথরকুচি পাতার রস খেলে এটা মুখের স্বাদ নষ্ট করতে পারে।
  • প্রতিনিয়ত বেশি বেশি পাথরকুচির পাতা ফেলে এটা ক্ষুধামন্দা তৈরি করতে পারে।
  • অতিরিক্ত পাথরকুচি পাতা খাওয়ার ফলে পিত্তথলিতে সমস্যা হতে পারে। 

এগুলোই মূলত পাথরকুচি পাতার ক্ষতিকর দিক। তবে আপনি যদি নিয়ম মেনে খেতে পারেন তাহলে এটা আপনার জন্য কোন ক্ষতি করবে না। তাই সবসময় নিয়ম মেনে খাওয়ার চেষ্টা করবেন। 

পাথর কুচি পাতার ছবি

অনেকে পাথরকুচি পাতার ছবি দেখতে চান তাই আপনাদের জন্য এই অংশে বেশ কয়েকটি পাথরকুচি পাতার ছবি সংগ্রহ করে দেওয়া হলো। দেখে নিন পাথর কুচি পাতার ছবি দেখতে কেমন হয়। 

পাথর কুচি পাতার ছবি

পাথর কুচি পাতার উপকারিতা - পাথরকুচি পাতার ক্ষতিকর দিক: শেষ কথা

আশা করছি বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা পাথর কুচি পাতার ১০ টি উপকারিতা পাথরকুচি পাতা খাবার নিয়ম পাথরকুচি পাতার ক্ষতিকর দিক সহ এই সম্পর্কিত আরো অনেকগুলো বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। 

তারপরেও আপনাদের এই বিষয়ে আরো কোন প্রশ্ন থাকলে সেটা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ।

photo source: wikimedia.org

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন