OrdinaryITPostAd

কি খেলে মাথা ঘোরা কমবে - মাথা ঘোরার ঔষধের নাম

কি খেলে মাথা ঘোরা কমবে এবং মাথা ঘোরার ঔষধের নাম কি যদি জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। বিভিন্ন কারণে অনেকের মাথা ঘুরে থাকে যা অনেক কষ্টকর হয়ে থাকে সেজন্য আপনার জেনে রাখা প্রয়োজন কি খেলে মাথা ঘোরা কমবে তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক কি খেলে মাথা ঘোরা কমবে সহ আরো অনেক কিছু বিষয়ে।
কি খেলে মাথা ঘোরা কমবে

মাথা ঘোরা কিসের লক্ষণ কি খেলে মাথা ঘোরা কমবে এবং মাথা ঘোরার ঔষধের নাম মাথা ঘুরানো থেকে মুক্তির উপায় কি? এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আপনি যদি এই সকল বিষয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পোস্ট সূচিপত্রঃ কি খেলে মাথা ঘোরা কমবে - মাথা ঘোরার ঔষধের নাম   

মাথা ঘোরা কিসের লক্ষণ 

কি খেলে মাথা ঘোরা কমবে এবং মাথা ঘোরার ঔষধের নাম কি তা আপনাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে জানাবো কিন্তু তার আগে আপনাদের জানতে হবে মাথা ঘোরা কিসের লক্ষণ। যদি আপনার নিয়মিত মাথা ঘোরার মত সমস্যা হয়ে থাকে তাহলে এটা বিভিন্ন রকম ক্ষতির কারণ হতে পারে। যদি আপনার অতিরিক্ত মাথা ঘুরে এবং সেটা যদি প্রায় প্রায় হয়ে থাকে তাহলে এটা হতে পারে ব্রেনে কোন ধরনের সমস্যার কারণ। এতে করে আপনার ব্রেনের ক্ষতি হতে পারে। 

আরো পড়ুনঃ নরমাল ডেলিভারি হওয়ার উপায় কি - নরমাল ডেলিভারি দোয়া জানুন

এছাড়াও মাথা ঘোরার আরো একটি লক্ষণ হল ব্রেন ক্যান্সার অনেকের ব্রেন ক্যান্সার হলে তখন অতিরিক্ত মাথা ঘুরে থাকে এবং মাথা যন্ত্রণা করে থাকে। আবার মাথা ঘোরার আরেকটি লক্ষণ মাইগ্রেনের সমস্যা যদি অতিরিক্ত মাথা ঘুরে থাকে এবং তার নিয়মিত হয় তাহলে ধরে নিতে পারেন আপনার মাইগ্রেনের সমস্যা হয়েছে। 

গ্যাস থেকে মাথা ঘোরা

মাথাব্যথা এখন সচরাচর সবারই হয়ে থাকে অতিরিক্ত মাথাব্যথা সহ্য করা অনেক কঠিন হয়ে পড়ে। অনেকে প্রশ্ন করে থাকেন গ্যাস থেকে মাথা ঘোরা নিয়ে আসলে গ্যাস থেকে কি মাথা ব্যথা করে এটা অনেকে মনে করেন যে যদি পেটে গ্যাস হয় তাহলে সেই গ্যাস থেকে মাথা ব্যথা করে কিন্তু এটা একদমই ভুল ধারণা কারণ পেটের গ্যাস কখনো মাথায় যেতে পারে না এর থেকে বোঝায় যায় গ্যাস থেকে কখনো মাথা ব্যথা করে না। তবে আপনার যদি অতিরিক্ত মাথা ব্যথা করে তাহলে তা অবহেলা করবেন না অবশ্যই চিকিৎসকের কাছে গিয়ে সঠিক পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করবেন। 

হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ 

বসে থাকতে থাকতে হঠাৎ করে উঠলে মাথা চক্কর দিয়ে উঠে এই সমস্যাটা অনেকেরই রয়েছে। কিন্তু অনেকেই জানে না হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ কি? তাই এখন এই অংশেই আপনাদের জানাবো হঠাৎ মাথা চক্কর দিয়ে ওঠার কারণ আসলে যাদের বয়স একটু বেশি হয়ে যায় এবং যাদের ডায়াবেটিসের মতো রোগ রয়েছে তারা বেশিরভাগই এই সমস্যায় ভুগে থাকেন।  

হঠাৎ করে বসা থেকেই আপনি যখন উঠতে যান তখন রক্তচাপ কমে যায় আর এতে করে মাথায় রক্তগুলো যেতে পারে না সেজন্য হঠাৎ করে বসা বা শোয়া থেকে উঠলে মাথা চক্কর দিয়ে উঠে এবং চোখে অন্ধকার দেখতে হয়। আবার যাদের নার্ভের সমস্যা রয়েছে তারা যদি হঠাৎ করে বসা বা শোয়া থেকে উঠে তাহলে সেজন্য মাথা চক্কর দিয়ে ওঠে।  

আরো পড়ুনঃ বগলের গন্ধ কমানোর উপায় - বগলের ঘাম কমানোর উপায়

যদি আপনার এমন হয় তাহলে অবহেলা করা যাবে না যত দ্রুত পারেন চিকিৎসা গ্রহণ করতে হবে কারণ এই লক্ষণ বা এই সমস্যাটি আপনার মাথা ও ব্রেনের জন্য অনেক ক্ষতির কারণ হতে পারে। আবার যাদের ঘূর্ণি রোগের মত সমস্যা রয়েছে তাদের হঠাৎ করে এমন হতে পারে।  

মাথা ঘোরা ও চোখে চাপসা দেখার কারন কি 

উপরের অংশ পড়ে হয়তো আপনারা ইতিমধ্যে বুঝে গেছেন যে মাথা ঘোরা ও চোখে ঝাপসা দেখার কারন কি তার পরেও আপনাদের এই অংশে হালকা ধারণা দেওয়ার চেষ্টা করি। বিভিন্ন কারণে মানুষ এর মাথা ঘুরে এবং চোখে ঝাপসা দেখে। আপনার যদি নার্ভের সমস্যা থাকে তাহলে এই সমস্যার কারণে হঠাৎ করে মাথা ঘুরে উঠে এবং চোখে ঝাপসা দেখতে থাকেন। 

আবার মাথা ঘোরা ও চোখে ঝাপসা দেখার আরেকটি কারণ হলো যদি ঠিকমতো ঘুম না হয় তাহলে সেই কারণে ও মাথা ঘুরবে এবং চোখে ঝাপসা দেখবেন এমনকি আপনার কোন কাজ করতে ভালো লাগবে না। 

মাথা ঘোরা ও বমি বমি ভাব কিসের লক্ষণ

মাথা ঘোরা ও বমি বমি ভাব কিসের লক্ষণ যদি আপনার মস্তিষ্কে কোন রকমের সমস্যা দেখা দেয় তাহলে এতে করে আপনার মাথা ঘুরতে পারে এবং সেই সাথে বমি হওয়ার সম্ভাবনা থাকে। তাই যদি দেখেন আপনার মাথা ঘুরছে এবং বমি বমি ভাব হচ্ছে তাহলে ধরে নিতে পারেন এটি মস্তিষ্কের কোন সমস্যার কারণে হচ্ছে। মস্তিষ্কের কোন ধরনের রোগ দেখা দিয়েছে।

মাথা ঘোরা ও বুক ধরফর

অনেক সময় আমাদের মাথা ঘুরে বুক ধরফর করে এর একটি কারণ হলো আমরা যখন অতিরিক্ত কোন বিষয় নিয়ে চিন্তা করি তখন সেই অতিরিক্ত চিন্তা করার ফলে আমাদের মাথা ঘুরে এবং বুক ধরফর করে কারণ ভেতরে একটা ভয় ভাব থাকে। আবার আপনি যদি কোন খারাপ কাজ করে ফেলেন তাহলে সেটা নিয়ে অনেক ভয় হবে আর অতিরিক্ত যখন আপনি টেনশন করবেন তখন আপনার মাথা ঘুরবে এবং বুক ধরফর করবে। 

কি খেলে মাথা ঘোরা কমবে - মাথা ঘুরানো থেকে মুক্তির উপায় 

কি খেলে মাথা ঘোরা কমবে এই বিষয়টি আপনারা এই অংশ জানতে পারবেন কারণ মাথা ঘোরার মত সমস্যা বেশিরভাগ মানুষেরই হয়ে থাকে সেজন্য জানা প্রয়োজন মাথা ঘুরানো থেকে মুক্তির উপায় বা কি খেলে মাথা ঘোরা কমবে সেই বিষয়ে। মাথা ঘুরলেই বেশিরভাগ মানুষ ডাক্তারের কাছে দৌড় দেয় কিন্তু ডাক্তারের কাছে যাওয়া ছাড়া কিছু ঘরোয়া উপায়ে মাথা ঘোরা কমাতে পারেন বা ভালো করতে পারেন।তো জেনে নিন কিভাবে মাথা ঘোরা ভালো করবেন। 

  • বেশি বেশি পানি পান করা 
  • নির্দিষ্ট সময়ে ঘুমানো
  • পুষ্টিকর খাবার খাওয়া
  • আদা খাওয়া
  • নিয়মিত শরীরচর্চা
  • খেলাধুলা ও আড্ডা

বেশি বেশি পানি পান করাঃ অনেকেই রয়েছেন তেমন একটা পানি পান করেন না আর যখন অতিরিক্ত পানি শূন্যতা দেখা দেয় তখন এর ফলেও মাথা ঘুরে থাকে তাই আপনি যদি মাথা ঘুরা ভালো করতে চান তাহলে বেশি বেশি পানি পান করার অভ্যাস তৈরি করুন তাহলে এত করে আপনার মাথা ঘোরাও থাকবে না আবার শরীর সুস্থ থাকবে এবং ফুরফুরে থাকবে। 

নির্দিষ্ট সময়ে ঘুমানোঃ যখন কারো ঘুম ঠিকমতো হয় না তখন মাথা ঘুরে থাকে। এতে করে যে কোন কাজে মনোযোগ দেওয়া যায় না কাজ করতে ভালো লাগেনা। তাই আপনি যদি মাথা ঘোরা দূর করতে চান তাহলে প্রত্যেকদিন কমপক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

আরো পড়ুনঃ কালোজিরা খাওয়ার উপকারিতা - কালোজিরা খাওয়ার নিয়ম

পুষ্টিকর খাবার খাওয়াঃ আপনি যদি নিয়মিত পুষ্টিকর খাবার খান তাহলে এতে করে আপনার মাথা ঘোরার সমস্যা দূর হয়ে যাবে কারণ পুষ্টিকর খাবার খেলে আপনার রক্তস্বল্পতা দূর হবে অতিরিক্ত রক্তচাপ কমে যাওয়ার সমস্যা দূর হয়ে যাবে এতে করে আপনার মাথা ঘোরা বন্ধ হয়ে যাবে। 

আদা খাওয়াঃ আদা কে আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই আদার রয়েছে অনেক ঔষধি গুন। আদা শরীরের রক্ত সঞ্চালন ঠিক রাখতে সাহায্য করে। আর রক্ত সঞ্চালন ঠিক থাকলে মাথা ঘোরার সমস্যাটা থাকে না। তাই মাথা ঘোরার দূর করতে চাইলে নিয়মিত আদা কুচি করে চিবিয়ে খেতে পারেন অথবা আদা চা খেতে পারেন।

নিয়মিত শরীরচর্চাঃ আপনি যদি সারাদিন শুয়ে বসে থাকেন তাহলে এতে করে আপনার শরীর অনেক খারাপ হয়ে পড়বে এবং যেকোনো রোগ সহজেই বাসা বাধবে। কিন্তু আপনি যদি নিয়মিত শরীর চর্চা করেন অর্থাৎ ব্যায়াম করেন তাহলে এতে করে আপনার শরীর এবং মন অনেক ফুরফুরা থাকবে এতে করে আপনার কোন রোগ হওয়ার সম্ভাবনা থাকবে না এমনকি মাথা ঘোরার সমস্যাটা থাকবে না। 

খেলাধুলা ও আড্ডাঃ আপনি যখন একা একা বসে থাকবেন তখন আপনার ভিতরে অনেক ভাবনা আসবে আর এই ভাবনা গুলো অতিরিক্ত হবার ফলে আপনার মাথার মধ্যে একটা প্রেসার পড়বে এতে করে আপনার মাথা ব্যথা করে থাকে। কিন্তু আপনি যদি নিয়মিত খেলাধুলা এবং বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পারেন তাহলে এতে করে আপনার মন ভালো থাকবে এবং মাথা ঘোরার সমস্যাটা থাকবে না।  

মাথা ঘোরার ঔষধের নাম কি  

কি খেলে মাথা ঘোরা কমবে আপনারা জানতে পারলেন কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন মাথা ঘোরার ঔষধের নাম কি আসলে যদি আপনার হালকা মাথা ঘুরে তাহলে এটার জন্য ঔষধ খাওয়ার তেমন একটা প্রয়োজন পড়ে না যদি আপনি সঠিকভাবে সঠিক সময়ে ঘুমাতে পারেন তাহলে এতে করেই আপনার মাথা ঘুরা ভালো হয়ে যাবে। তারপরেও যারা জানতে চান মাথা ঘোরার ঔষধের নাম কি? তাদের জন্য কয়েকটি ওষুধের নাম বলে দিচ্ছে এগুলো খেতে পারেন। 

Norium 10 mg

Norium 5 mg

Tufnil

Cinaron

মাথা ঘোরা ভালো করার জন্য এগুলো অনেক কার্যকরী ওষুধ। সেজন্য আপনার যদি অতিরিক্ত মাথা করে তাহলে এই ঔষধ গুলো খেতে পারেন। কিন্তু তার আগে একটা কথা মনে রাখবেন ইন্টারনেটে যে কোন ঔষধের নাম দেখে সেটা নিজে থেকে কিনে খাওয়ার চেষ্টা করবেন না অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়ার চেষ্টা করবেন।  

আমরা এখানে শুধুমাত্র আপনাদের একটা ধারণা দেওয়ার জন্য বলেছি তাই এখান থেকে দেখে কখনোই ঔষধ খাবেন না। আশা করছি জানতে ও বুঝতে পারলেন কি খেলে মাথা ঘোরা কমবে এবং মাথা ঘোরার ঔষধের নাম গুলো। 

কি খেলে মাথা ঘোরা কমবে - মাথ ঘোরার ঔষধের নামঃ শেষ কথা  

মাথা ঘোরা কিসের লক্ষণ গ্যাস থেকে মাথা ঘোরা হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ মাথা ঘোরা ও চোখে চাপসা দেখার কারন কি মাথা ঘোরা ও বুক ধরফর কি খেলে মাথা ঘোরা কমবে মাথা ঘুরানো থেকে মুক্তির উপায় মাথা ঘোরার ঔষধের নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জনপ্রিয় ব্লগ ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url