JonopriyoblogPostAd

আরবি মাসের নাম - আরবি ১২ মাসের নাম ও আমল

প্রিয় বন্ধুরা আরবি মাসের নাম এবং আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজকের আর্টিকেল থেকে আপনারা আরবি মাসের নাম সহ এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয় জানতে পারবেন। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক আরবি মাসের নাম এবং আমল সম্পর্কে।
আরবি মাসের নাম

আরবি মাসের নাম আরবি ১২ মাসের নাম ও আমল আরবি বারের নাম আরবি মাসের কত তারিখ আজ ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার যারা দেখতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ আরবি মাসের নাম - আরবি ১২ মাসের নাম ও আমল 

আরবি মাসের নাম

বাংলা এবং ইংরেজি যেমন বারটি মাস হয়েছে আরবীতেও তেমনি বারটি মাস হয়েছে কিন্তু আমরা বেশিরভাগই ইংরেজি মাস সম্পর্কে ধারণা রাখি কিন্তু আরবি মাসের নাম অনেকেই জানে না আবার তারিখ গুলো মনে থাকে না। 

সেজন্য এবার আপনাদের জানাবো আরবি মাসের নাম। হযরত ওমর (রাঃ) এর শাসনামলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনায় হিজরত করেন এবং সেটাকে কেন্দ্র করে এই আরবি মাস গণনা করা শুরু হয়। 

আরো পড়ুনঃ পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি - নামাজের ১৩ ফরজ কি কি 

আরবি মাসের নাম গুলো হলো (arbi maser name) মহরম, সফর, রবিউল আউয়াল, রবিউস সানি, জমাদিউল আউয়াল, জমাদিউস সানি, রজব, শাবান, রমজান,শাওয়াল, জিলক্বদ, জিলহজ্জ। 

আশা করি আরবি মাসের নাম গুলো জানতে পারলেন নিচে আরবি মাসের নাম সম্পর্কে আরো বিস্তারিত ভাবে বলবো। চলুন এবার জানা যাক আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে। 

আরবি ১২ মাসের নাম ও আমল

আমরা যেহেতু মুসলমান সেজন্য আমাদের ইসলামের সকল কিছু জেনে রাখা প্রয়োজন এবং সেই অনুযায়ী আমল করা প্রয়োজন। সেজন্য এবার আপনাদের জানাবো আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে। আপনি যদি আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে জানেন তাহলে এটা আপনার জন্য অনেক ভালো হবে এবং সে আমল গুলো আপনি করতে পারবেন এবং আল্লাহর কাছে প্রিয় বান্দা হতে পারবেন। তাহলে জেনে রাখুন আরবি ১২ মাসের নাম ও আমল গুলো সম্পর্কে।

মহরম মাসের আমল

মহরম হলো আরবির প্রথম মাস। এটি একটি বিশেষ মর্যাদার মাস আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন বিশেষ ইবাদত ও আমলের জন্য। রমজান মাস আমাদের জন্য একটি শ্রেষ্ঠ মাস তেমনি এই মাসটি আরো একটি শ্রেষ্ঠ মাস। 

আরো পড়ুনঃ ঘুমানোর দোয়া বাংলায় - রাতে ঘুম না হলে করনীয় 

কারণ রমজান মাসের রোজা শেষ হওয়ার পরে  রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরেকটি মাসে বেশি বেশি রোজা রাখার কথা বলেছেন আর সেটি হল মহরম মাস। সেজন্য মহরম মাসে বেশি বেশি নফল রোজা রাখতে হবে এবং তওবা ইস্তেগফার করতে হবে আল্লাহর ইবাদত করতে হবে। 

সফর মাসের আমল

সফর হল আরবির দ্বিতীয় মাস এই মাসেরও অনেক ফজিলত রয়েছে এবং আল্লাহর সৃষ্টি সকল মাসই রহমত বরকত এবং কল্যাণ পূর্ণ। আর আল্লাহর বরকত রহমত এবং কল্যাণ পাওয়ার জন্য বেশি বেশি ইবাদত করতে হবে এই মাসে। এই মাসের কিছু সময়ে নফল রোজা রাখতে হয় তবে এক থেকে দশ তারিখের মধ্যে রাখলে সেটা ভালো হয়। এছাড়া আরও বিভিন্ন রকম রোজা রয়েছে সেগুলো এই মাসে রাখতে পারেন এবং গভীর রজনীতে তাহাজ্জুদ পড়বেন।  

রবিউল আউয়াল মাসের আমল

রবিউল আউয়াল মাস হলো আরবি মাসের তৃতীয় মাস। আরো যে সকল মাস রয়েছে তার থেকে এই মাস অনেক গুরুত্বপূর্ণ কারণ এই মাসে আমাদের রাসুল (সাঃ) জন্মগ্রহণ করেছেন এবং এই মাসেই মৃত্যুবরণ করেছেন। এজন্য এ মাসের গুরুত্ব অনেক বেশি বেড়ে গেছে। আর সোমবার দিনে রোজা রাখার কথা বলা হয়েছে কারণ এই দিনের রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জন্মগ্রহণ করেছেন এবং এই দিনেই রাসুল হিসেবে প্রেরণ করা হয়েছে এবং এই দিনেই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওপর ওহী নাযিল করা হয়েছে।  

সেজন্য এই মাসের গুরুত্ব অনেক বেশি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্মের এই সকল দিনগুলো স্মরণীয় করে রাখার জন্য ১২ই রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী পালন করা হয়। এবং আরবি প্রত্যেক মাসে তিনটি করে রোজা রাখার কথা বলা হয়েছে যা সারা বছর সিয়াম পালন করার সমান। এছাড়াও সপ্তাহের প্রতি সোমবার এবং বৃহস্পতিবার রোজা রাখার অভ্যাস করতে হবে। 

রবিউস সানি মাসের আমল

রবিউস সানি হল আরবি মাসের চতুর্থ মাস এ মাসেও অনেক কিছু আমল রয়েছে যেগুলো আমাদের রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম করে গেছেন। যেমন রবিউস সানি মাসের ১৩,১৪ এবং ১৫ তারিখে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোজা পালন করতেন। আর এই রোজাগুলোকে বলা হয় আয়য়ামে বিদ এর রোজা। 

সেজন্য আমাদের সকলের এ রোজাগুলো পালন করা উচিত। এবং বেশি বেশি আল্লাহর আরো সকল এবাদত করার প্রয়োজন। সেই সাথে প্রতি মাসে প্রতি সোমবার এবং বৃহস্পতিবার রোজা রাখার উচিত। যা আমাদের রাসুলুল্লাহ সাঃ পালন করতেন। 

জমাদিউল আউয়াল মাসের আমল

জমাদিউল আউয়াল এটা হল আরবি বছরের পঞ্চম তম মাস এবং এই মাসেরও অনেক গুরুত্ব এবং ফজিলত রয়েছে। এই মাসে বিশেষ কিছু ইবাদত রয়েছে যেগুলো আমাদের পালন করা প্রয়োজন। জমাদিউল আউয়াল মাসের আমল গুলো হলো বেশি বেশি দান করা, নফল এবাদত বেশি বেশি করা যেমন নামাজ পড়া তাহাজ্জুদ পড়া। এবং ১৩,১৪,১৫ তারিখ আয়য়ামে বিদ এর রোজা রাখা। এবং প্রত্যেক মাসের সোমবার বৃহস্পতিবার রোজা রাখা। এছাড়াও আরো যেগুলো এবাদত রয়েছে সবগুলো পালন করা। 

জমাদিউস সানি মাসের আমল

জমাদিউল সানি হলো আরবি মাসের ষষ্ঠ মাস। সকল মাসের মতো এই মাসের ও গুরুত্ব এবং ফজিলত অনেক রয়েছে। বেশি বেশি নফল নমাজ আদায় করা রোজা পালন করা দান সদকা বেশি বেশি করা সেই সাথে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি তাহাজ্জুদ নামাজ পড়া। এছাড়াও এই মাসে আয়য়ামে বিদ এর রোজা পালন করা। বেশি বেশি আল্লাহর জিকির করা। 

রজব মাসের আমল

রজব মাস হলো আরবি মাসের সপ্তম মাস। অন্য মাসের মতো এই মাসের ও রয়েছে অনেক ফজিলত। চারটি বিশেষ সম্মানিত মাসের মধ্যে একটি হলো রজব মাস। রজব মাসের চাঁদ দেখা গেলে রাসুলুল্লাহ সাঃ বিশেষ আমল শুরু করে দিতেন। 

রজব মাসে রাসুলুল্লাহ সাঃ এই বিশেষ দোয়া পাঠ করতেন তা হলো আল্লাহুমা বারিক লানা ফি রাজাবা ওয়া শাবান ওয়াবাল্লিগনা রমাদান। রজব মাসের প্রথম রজনীতে দোয়া  গুলো কবুল হয়। এছাড়াও বেশি বেশি দান সকদা করতে হবে। ভালো সৎ কাজ করতে হবে বেশি বেশি।

শাবান মাসের আমল

শাবান মাস হলো আরবি মাসের অষ্টম মাস। শাবান মাসে শবে বরাত পালন করা হয়। এই মাসের অনেক আমল রয়েছে। এই মাসে রাসুলুল্লাহ (সাঃ) বিশেষ কিছু দোয়া পাঠ করতেন যা আমাদেরও পাঠ করা উচিত এবং শেখা প্রয়োজন।  

আমাদের গুগল নিউজ ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

রাসুলুল্লাহ (সাঃ) পুরো শাবান মাস ব্যাপী যে দোয়া বেশি বেশি পাঠ করতেন সেটা হলো। আল্লাহুম্মা বারিক লানা ফি রজব ওয়া শাবান ওয়া বাল্লিগনা রমাদান। আমরাও এই দোয়াটি বেশি বেশি পাঠ করবো। এবং প্রতি মাসে রোজা রাখতে হয় তা আমাদের রাখা প্রয়োজন। 

রমজান মাসের আমল

রমজান হলো আরবি বছরের নবমতম মাস। আরবি আরো মাসের মধ্যে রমজান মাস মুসলমানদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ এবং মর্যাদার মাস। রমজান মাস রহমত বরকত এবং নাজাতের মাস। রমজান মাসে কোরআন নাযিল হয়েছে সেজন্য এটা একটি শ্রেষ্ঠ মাস। 

এই মাসে কিছু এবাদত হলো রমজানের চাঁদ দেখা, রমজানের রোজা রাখা, তারাবি নামাজ পড়া, ইফতার করা, ইফতারের আগে দোয়া করা যা কবুল হয়। সেহরি খাওয়া এবং সেহরি খাওয়ার আগে দোয়া পাঠ করা, মিথ্যা  বর্জন করা এবং সংযত থাকা। 

শাওয়াল মাসের আমল

শাওয়াল মাস হলো আরবি বছরের দশম তম মাস। অন্য মাসের মতো এই মাসের ও ফজিলত অনেক। শাওয়াল মাসের কিছু আমল হলো দান সদকা করা ফিতরা দেওয়া এবং ঈদুল ভিতর এর নামাজ আদায় করা। একে অপরের সাথে সুন্দর আচরণ করা। এই মাসে সদকা ও জাকাত এর গুরুত্ব অনেক বেশি। তাই যাদের যাকাত দেওয়ার মতো সামর্থ্য রয়েছে তারা যাকাত দিবেন।

জিলক্বদ মাসের আমল

জিলক্বদ হলো আরবি বছরের এগারো তম মাস। আবরি সব মাসই ফজিলত পূর্ণ এই মাসের ও রয়েছে অনেক ফজিলত নিষিদ্ধ মাসের মধ্যে এই মাস একটি। জিলক্বদ মাস হলো বিশ্রামের মাস তবুও কিছু কিছু আমল করা প্রয়োজন নিয়মিত সালাত আদায় করা প্রয়োজন। কিতাব পড়া আল্লাহর জিকির করা। এইগুলা করবেন জিলক্বদ মাসে।

জিলহজ্জ মাসের আমল

আরবি বছরের শেষ মাস অর্থ্যাৎ বারো তম মাস হলো জিলহজ্জ মাস। বছরের চারটি সম্মানিত মাস রয়েছে তার মধ্যে একটি হলো জিলহজ্জ মাস। এই মাসের কিছু আমল হলো হজ করা। এবং আল্লাহর সন্তুষ্টির  জন্য কোরবানি করা।  

আরো পড়ুনঃ কাকড়া খাওয়া কি হারাম - কাকড়া খাওয়া জায়েজ 

এবং জিলহজ্জ মাসে রোজা রাখা, দান সদকা করা এবং সবসময় ভালো ভালো কাজ করা আল্লাহর এবাদতের পাশাপাশি মানুষের কল্যাণে কাজ করা। আশা করছি  ভালোভাবে জানতে পারলেন আরবি ১২ মাসের নাম ও আমল গুলো সম্পর্কে।  এই সকল আমল করবেন।

আরবি বারের নাম

উপরে আপনারা জানলেন আরবি ১২ মাসের নাম ও আমল সম্পর্কে এবার জানবো আরবি বারের নাম। বাংলা ইংরেজি যেমন সাত দিনের নাম রয়েছে আরবিতেও সাত দিনের নাম রয়েছে।  আরবি বারের না অর্থ্যাৎ আরবি সাত দিনের নাম গুলো হলো।

يوموس سبت - ইয়াওমুস সাবত - শনিবার - Saturday 

يومول أحد - ইয়াওমুল আহাদ - রবিবার - Sunday 

ياعمول اشنين - ইয়াওমুল ইছনিন - সোমবার -Monday 

يوم التلاحتة - ইয়াওমুল তালাহতা - মঙ্গলবার - Tuesday 

يومول اربح - ইয়াওমুল আরবাহ - বুধবার - Wednesday 

ياعمول خميس - ইয়াওমুল খামীস - বৃহস্পতিবার - Thursday 

يومول جمعة - ইয়াওমুল জুমুয়া - শুক্রবার - Friday 

আরবি মাসের কত তারিখ আজ 

ইংরেজি মাসের তারিখ আমাদের মনে থাকলেও আরবি মাসের তারিখ মনে থাকে না। কিন্তু অনেক সময় আরবি মাসের তারিখ জানার প্রয়োজন হয়। আজকে আরবি জিলহজ্জ মাসের ২০ তারিখ বাংলাদেশে। আশা করছি জানতে পারলেন আরবি মাসের কত তারিখ আজ। নিচে ২০২৩ সালের আরবি  ক্যালেন্ডার দেখে নিন তাহলে আরো ভালো ভাবে বুঝতে পারবেন আরবি মাসের তারিখ গুলো।

২০২৪ সালের আরবি ক্যালেন্ডার

অনেক সময় আরবি মাসের তারিখ জানার প্রয়োজন হয়। কিন্তু আরবি মাসের ক্যালেন্ডার না থাকার কারণে জানতে পারি না। সেজন্য আপনাদের জন্য নিচে ২০২৪ সালের আরবি ক্যালেন্ডার এর ছবি দিয়ে দিলাম ছবি ডাউনলোড করে রেখে দিতে পারেন এবং আরবি তারিখ দেখতে পারেন।

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার
২০২৩ সালের আরবি ক্যালেন্ডার
২০২৩ সালের আরবি ক্যালেন্ডার
২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের আরবি ক্যালেন্ডার

ফটো কালেক্ট: educationblog24

আরবি মাসের নাম - আরবি ১২ মাসের নাম ও আমলঃ শেষ কথা

আরবি মাসের নাম আরবি ১২ মাসের নাম ও আমল আরবি বারের নাম আরবি মাসের কত তারিখ আজ ২০২৩ সালের আরবি ক্যালেন্ডার আর্টিকেল এর মাধ্যমে আপনারা দেখতে পেলেন এবং জানতে পারলেন। 

তারপরও যদি এই বিষয়ে আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন