বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি

আমাদের এই বাংলাদেশ ৬৪ জেলা নিয়ে অবস্থিত কিন্তু এগুলো জেলার মধ্যে অনেক জেলা বড় আবার অনেক জেলা একটু ছোট। যারা জানতে চেয়ে থাকেন বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি আজকের আর্টিকেলটি তাদের জন্য।
বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি

চলুন আজকের এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি সহ ছোট বড় উপজেলা ছোট বড় গ্রাম এবং ছোট বড় ইউনিয়ন কোনগুলো এই সকল বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি

আয়তন অনুযায়ী এবং জনসংখ্যার দিক দিয়ে কিছু জেলা ছোট আবার কিছু জেলা বড়। তাই বাংলাদেশে আয়তনের দিক দিয়ে সবচেয়ে বড় জেলা হলো রাঙ্গামাটি এবং বাংলাদেশের সবচেয়ে ছোট অর্থাৎ ক্ষুদ্রতম জেলা হলো নারায়ণগঞ্জ। নিচে আপনাদের জানাবো বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা এবং ছোট ১০ টি জেলার নাম তাই নিচের অংশগুলো পড়ে ফেলুন। 

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি? এই প্রশ্নের তথ্যে বিভিন্ন জন্য বিভিন্ন উপজেলার নাম বলে থাকে তবে আমার জানামতে আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা হলো সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলা। আর জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা হলো গাজীপুর। তাহলে আশা করছি জানতে পারলেন বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি। 

বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা - বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি  

আমাদের বাংলাদেশ ৬৪ টি জেলা নিয়ে অবস্থিত। তার মধ্যে বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলার তালিকায় কয়েকটি জেলা লিস্ট করা হয়েছে। যেগুলো জেলা আয়তনের দিক দিয়ে অন্যান্য জেলা থেকে বড় হয়ে থাকে। জেনে রাখুন আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলার নাম গুলো। 

  1. রাঙ্গামাটি -  ৬,১১৬ বর্গ কিলোমিটার 
  2. চট্টগ্রাম - ৫,২৮৩ বর্গ কিলোমিটার 
  3. বান্দরবান - ৪,৪৭৯ বর্গ কিলোমিটার
  4. খুলনা - ৪,৩৯৫ বর্গ কিলোমিটার
  5. ময়মনসিংহ - ৪,৩৩৬ বর্গ কিলোমিটার
  6. নোয়াখালী - ৪,২০২ বর্গ কিলোমিটার 
  7. বাগেরহাট - ৩,৯৫৯ বর্গ কিলোমিটার
  8. সাতক্ষীরা - ৩,৮৫৮ বর্গ কিলোমিটার 
  9. সুনামগঞ্জ - ৩,৭৪৭ বর্গ কিলোমিটার 
  10. সিলেট - ৩,৪৫২ বর্গ কিলোমিটার 

আরো পড়ুন: বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি - বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে

আয়তনের দিক দিয়ে এই কয়েকটি জেলা বাংলাদেশের ১০ টি বড় জেলার মধ্যে পড়ে। তাই এই ১০ টি জেলাকে বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা হিসেবে জানা যায়। 

বাংলাদেশের সবচেয়ে ছোট ১০ টি জেলা

বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে আয়তনের দিক দিয়ে ১০টি ছোট জেলা রয়েছে। চলুন নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক বাংলাদেশের সবচেয়ে ছোট ১০ টি জেলা কোনগুলো এবং এই ছোট ১০ টি জেলার আয়তন কত। 

  1. নারায়ণগঞ্জ - ৬৮৩,১৪ বর্গ কিলোমিটার 
  2. মেহেরপুর - ৭১৬,০৮ বর্গ কিলোমিটার 
  3. ঝালকাঠি - ৭৫৮,০৬ বর্গ কিলোমিটার 
  4. ফেনী - ৯২৮,৩৪ বর্গ কিলোমিটার 
  5. মুন্সিগঞ্জ - ৯৫৮,৯৬ বর্গ কিলোমিটার 
  6. জয়পুরহাট - ৯৬৫,৪৪ বর্গ কিলোমিটার 
  7. নড়াইল - ৯৯০,১৮ বর্গ কিলোমিটার 
  8. মাগুরা - ১০৪৯ বর্গ কিলোমিটার 
  9. রাজবাড়ী - ১০৯২,৩০ বর্গ কিলোমিটার 
  10. নরসিংদী - ১১৪০,৭৬ বর্গ কিলোমিটার 

আয়তনের দিক দিয়ে বাংলাদেশের এই জেলাগুলো সবচেয়ে ছোট। আশা করছি সঠিক ভাবে জানতে পারলেন বাংলাদেশের সবচেয়ে ছোট ১০ টি জেলার নাম ও আয়তন। 

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি

আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হল চট্টগ্রাম বিভাগ। এই বিভাগের আয়তন হলো ৩৩,৯০৪ বর্গ কিলোমিটার। চট্টগ্রাম বিভাগ ১১ টি জেলা নিয়ে অবস্থিত। এবং জনসংখ্যার দিক দিয়ে যদি জানতে চান কোন বিভাগ সবচেয়ে বড় তাহলে বলব জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হলো ঢাকা বিভাগ। এবং বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ হলো ময়মনসিংহ বিভাগ। 

বাংলাদেশের সবচেয়ে পরিষ্কার শহর কোনটি - বাংলাদেশের সবচেয়ে সুন্দর শহর কোনটি

বাংলাদেশের সবচেয়ে পরিষ্কার শহর কোনটি? যদি এই প্রশ্ন করেন তাহলে বলবো বাংলাদেশের সবচেয়ে পরিষ্কার শহর হলো রাজশাহী। রাজশাহী উত্তরবঙ্গের সবচেয়ে বড় শহর। এই শহর রাজশাহী বিভাগ এর বিভাগীয় একটি শহর। রাজশাহী শহর পদ্মা নদীর তীরে অবস্থিত একটি পরিষ্কার শহর।  

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জেলা কোনটি? তা নাম উল্লেখ করে বলা সম্ভব নয় কারণ বাংলাদেশের সব জেলায় বিভিন্ন রকম সৌন্দর্য রয়েছে এবং প্রতিটি জেলায় অনেক সুন্দর। আবার প্রত্যেকটি ব্যক্তিদের কাছে তার নিজের জেলা সবচেয়ে বেশি সুন্দর হয়ে থাকে। 

আরো পড়ুন: এশিয়া মহাদেশের 48 টি দেশের নাম

তবে পরিষ্কার পরিচ্ছন্ন এবং প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে রাজশাহী জেলাকে বাংলাদেশের সবচেয়ে সুন্দর জেলা বা শহর বলা হয়ে থাকে। তবে মনে রাখবেন বাংলাদেশের সব জেলায় সৌন্দর্য রয়েছে এবং প্রতিটি ব্যক্তির কাছে তার নিজের জেলা সবচেয়ে বেশি সুন্দর। তাই আপনার মতে বাংলাদেশের সবচেয়ে সুন্দর জেলা হইতো আপনার নিজেরই জেলা। 

বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন কোনটি? এটা নিয়ে বিভিন্ন জনের বিভিন্ন মন্তব্য রয়েছে এবং বিভিন্ন জন বিভিন্ন ইউনিয়নের নাম বলে থাকে। তবে আজকের আর্টিকেল এর এই অংশে আপনাদের সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি বাংলাদেশে ৪৫৭৮ টির মত ইউনিয়ন রয়েছে এর মধ্যে সবচেয়ে বড় ইউনিয়ন হলো রাঙ্গামাটি জেলার বাঘাইড় উপজেলার সাজেক ইউনিয়ন। যার আয়তন ১৬৮৭,৩৯ বর্গ কিলোমিটার। এই কারণে বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন এটাকেই বলা হয়। 

বাংলাদেশের সবচেয়ে ভদ্র এলাকা কোনটি

বাংলাদেশের সবচেয়ে ভদ্র এলাকা কোনটি তা  একক ভাবে নাম করে বলা সম্ভব নই কারণ বাংলাদেশের প্রতিটি জেলা উপজেলা ইউনিয়ন মহল্লাতেই ভদ্র এবং অভদ্র দুই প্রকারের মানুষই রয়েছে। তাই আপনি নিজেই যদি একটু ভাবেন তাহলে বুঝতে পারবেন কোন এলাকার মানুষ সবচেয়ে ভদ্র। তবে অনেকে তার নিজের এলাকাক সবচেয়ে ভদ্র বলে থাকে। সেই হিসেবে আপনার এলাকা কেমন তা আপনি নিজেই হয়তো বুঝেন। 

বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম কোনটি

বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম কোনটি? বাংলাদেশে অসংখ্য গ্রাম রয়েছে সকল গ্রামই সুন্দর তবে ইন্টারনেটের তথ্য মতে বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম হলো সিলেট জেলার জাফলং ইউনিয়নের পানতুমাই গ্রাম। 

আরো পড়ুন: বাংলাদেশের সব মাছের নাম - ৫০ টি মাছের নাম বাংলা ও ইংরেজিতে

এই গ্রাম সবচেয়ে সুন্দর হওয়ার কারণ হলো এই গ্রামের প্রকৃতি অনেক সুন্দর এবং মনোমুগ্ধকর অনেক দর্শনীয় স্থান রয়েছে যেগুলো মানুষকে মুগ্ধ করে। যদি কখনো জাফলং ভ্রমণে যান তাহলে পানতুমাই গ্রামটি ঘুরে দেখতে পারেন। 

বাংলাদেশের সবচেয়ে খারাপ জেলা কোনটি

আমাদের ভেতর মাঝে মাঝে কিছু অদ্ভুত প্রশ্ন জাগে যেমন বাংলাদেশের সবচেয়ে খারাপ জেলা কোনটি? আসলে কোনো জেলাকে খারাপ বলার অধিকার কারো নেই সেজন্য কোনো জেলার নাম উল্লেখ করে খারাপ বলা যাবেনা কেননা সব জেলাতেই খারাপ ভালো দুই ধরণেরই মানুষ রয়েছে। আপনার জেলার বা এলাকার মানুষের সাথে আপনি থাকেন তাই আপনিই ভালো বুঝতে পারবেন আপনার জেলা বা এলাকা ভালো না খারাপ। আশা করছি আপনার অদ্ভুত প্রশ্নের উত্তর পেয়েছেন। 

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গা কোনটি

আমাদের এই সবুজ শ্যামলী বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে অনেক মনোমুগ্ধকর। বাংলাদেশে অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে যেমন, সুন্দরবন,  কক্সবাজার, সেন্টমার্টিন,সাজেল ভ্যালি, রাঙামাটি,  জাফলং সিলেট, কুয়াকটা, রাজশাহী এছাড়াও বাংলাদেশের প্রতিটি জেলায় সুন্দর সুন্দর জায়গা রয়েছে এই সকল জায়গা নিয়েই পুরো বাংলাদেশ সৌন্দর্যে ঘেরা। যা বাংলাদেশের মানুষ এবং বাহিরের দেশের মানুষকেও মুগ্ধ করে। 

বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি: শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি আপনাদের এই বিষয় সম্পর্কিত আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করুন আমরা আপনাকে সেটার সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। আর বাংলাদেশের এরকম আরো তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন