পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি - নামাজের ১৩ ফরজ কি কি

প্রিয় পাঠক পাঠিকা আসসালামু আলাইকুম পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি এবং নামাজের ১৩ ফরজ কি কি যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নিন পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি এই সম্পর্কে।
পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি

পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি নামাজের ১৩ ফরজ কি কি পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে সেজন্য মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পোস্ট সূচিপত্রঃ পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি - নামাজের ১৩ ফরজ কি কি 

পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি

আমরা যেহুতু মুসলমান সেজন্য আমাদের নামাজ সম্পর্কে ভালোভাবে জানতে হবে। পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি মুসলমান হিসেবে জেনে রাখা আবশ্যক আর আপনি যদি পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি তারপরে সুন্নত সহ সকল কিছু না জানেন তাহলে নামাজ সঠিক শুদ্ধ না হতে পারে। 

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে রয়েছে ১৭ টি ফরজ অর্থাৎ ১৭ রাকাত ফরজ। এটা দিনে আমরা যেই পাঁচ ওয়াক্ত সালাত বা নামাজ আদায় করি সেগুলো মধ্যে রয়েছে। কোন ওয়াক্তে কতো ফরজ জেনে রাখুন।

আরো পড়ুনঃ সাহাবীদের নাম অর্থসহ - জান্নাতি ২০ সাহাবীর নাম

ফজরের নামাজে ফরজ ২ রাকাত যোহরের নামাজে ফরজ ৪ রাকাত আসর নামাজে ফরজ ৪ রাকাত মাগরিবের নামাজে ফরজ ৩ রাকাত এশার নামাজে ফরজ ৪ রাকাত এই সবগুলো মিলিয়ে পাঁচ ওয়াক্ত নামজে ১৭ রাকাত ফরজ। 

আশা করছি জানতে পারলেন পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি নিচে আমরা নামাজের সুন্নত নফল এগুলো সম্পর্কে জানাবো সেজন্য পড়তে থাকুন। 

নামাজের ফরজ কয়টি

উপরে আপনারা জানলেন পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি অনেকেই এটা ভেবে ভুল করে যে কোথাও বলে ১৭ রাকাত কোথাও বলে ১৩ রাকাত আসলে ১৭ রাকাত ফরজ হলো পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে পড়তে হয়। 

আর নামাজের আগে ও মধ্যে যেই নিয়ম বা কাজ গুলো করতে হয় সেগুলো হলো নামাজের ফরজ আর এই নামাজের আগে ও মধ্যে যেই ফরজ রয়েছে এগুলো হলো ১৩ টি।  

কিন্তু আমাদের মধ্যে অনেকেরই অজানা নামাজের ১৩ ফরজ কি কি। সেজন্য নিচের অংশে জেনে নিন নামাজের আগে ও মধ্যে ১৩ ফরজ কি কি সেগুলো সম্পর্কে।  

নামাজের ১৩ ফরজ কি কি

পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি অর্থাৎ পাঁচ ওয়াক্ত নামাজে কতো রাকাত ফরজ জানতে পারছেন ওপরে এবং উপরে আরো জানতে পারছেন যে নামাজের আগে এবং নামজের মধ্যে মোট ১৩ টি ফরজ রয়েছে। এবার জেনে নিন নামাজের ১৩ ফরজ কি কি যেগুলো নামাজের আগে ও নামাজের মধ্যে আবশ্যক।  

নামাজের বাহিরে ৭ টি ফরজ সেগুলো হলো 

১। শরীর পাক

২। কাপড় পাক

৩। ছতর ঢাকা

৪। নামাজের জায়গা পাক

৫। নামাজের নিয়ত করা

৬। কেবলামুখী হওয়া 

৭। ওয়াক্ত মতো নামাজ পড়া

আরো পড়ুনঃ কাকড়া খাওয়া কি হারাম - কাকড়া খাওয়া জায়েজ 

নামাজের ভেতর ৬ টি ফরজ সেগুলো হলো

১। দাড়িয়ে নামাজ পড়া

২। তাকবীরে তাহরীমা বলা

৩। ক্বিরআত পড়া

৪। রুকু করা

৫। সেজদা করা

৬। আখেরী বৈঠক 

নামাজের আগে ও নামাজের মধ্যে এই ফরজ কাজ গুলো পালন করতে হয়। এগুলো যদি পালন না করেন তাহলে নামাজ হওয়ার সম্ভাবনা থাকে না সেজন্য আমরা এই সকল ফরজ কাজ মেনে নামাজ আদায় করবো। আশা করছি এই অংশ থেকে নামাজের ১৩ ফরজ কি কি সেগুলো ভালোভাবে জানতে পারলেন।

কোন নামাজ কত রাকাত

নামাজের ১৩ ফরজ কি কি জানতে পেরেছেন এবং উপরে জানতে পেরেছেন পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি শুধুমাত্র ফরজ রাকাত জানলে হবেনা সুন্নত নফল কতো রাকাত এগুলোও জানা প্রয়োজন যারা জানেন না কোন নামাজ কতো রাকাত তারা এখান থেকে জেনে নিন কোন নামাজ কতো রাকাত পড়তে হয়।

ফজর: ফজরের নামাজে প্রথম ২ রাকাত সুন্নত পড়তে হয় এবং পরে ২ রাকাত ফরজ পড়তে হয় সব মিলিয়ে ফজর নামাজ ৪ রাকাত।

জোহর: জোহরের নামাজ প্রথম ৪ রাকাত সুন্নত পড়তে হয়। তারপর ফরজ ৪ রাকাত এবং পরে আবার ২ রাকাত সুন্নত। এবং শেষে অনেকে ২ রাকাত নফল নামাজ পড়ে সব মিলিয়ে জোহরের নামাজ ১২ রাকাত।

আসর: আসরের নামাজে প্রথম ৪ রাকাত সুন্নত পড়তে হয় এবং পরে ৪ রাকাত ফরজ পড়তে হয়। সব মিলিয়ে আসর নামাজ ৮ রাকাত।

আমাদের গুগল নিউজ ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন  

মাগরিব: মাগরিব নামাজ প্রথম ৩ রাকাত ফরজ। ২ রাকাত সুন্নত এবং অনেকে শেষে ২ রাকাত নফল পড়ে এই সব মিলিয়ে মাগরিব নামাজ ৭ রাকাত।

এশা: এশার নামাজ প্রথম ৪ রাকাত সুন্নত। তারপরে ৪ রাকাত ফরজ। তারপরে আবার ২ রাকাত সুন্নত এবং ২ রাকাত নফল।

আশা করছি জানতে পারলেন কোন নামাজ কতো রাকাত। দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজ আমাদের সকলের আদায় করা প্রয়োজন। আল্লাহ আমাদের সবাইকে সুস্থ ভাবে এবং সঠিকভাবে দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার তৌফিক দান করুন। 

পাঁচ ওয়াক্ত নামাজের সুন্নত কত রাকাত

নামাজের ১৩ ফরজ কি কি জানছেন এবার জানবো পাঁচ ওয়াক্ত নামাজের সুন্নত কত রাকাত এবং কোন ওয়াক্তে কতো রাকাত সুন্নত। উপরের অংশে আপনারা হয়তো জানতে পেরেছেন তারপরেও এবার আলাদা করে জেনে নিন পাঁচ ওয়াক্ত নামাজের সুন্নত কত রাকাত। 

পাঁচ ওয়াক্ত নামাজে ২০ রাকাত সুন্নত। কোন ওয়াক্তে কত রাকাত সুন্নত তা আরো ভালোভাবে জানুন। ফজর নামাজে ২ রাকাত সুন্নত, যোহর নামাজে আগে ৪ রাকাত সুন্নত এবং পরে ২ রাকাত সুন্নত, আসর নামাজে ৪ রাকাত সুন্নত, মাগরিব নামাজে ২ রাকাত সুন্নত, এশার নামাজে প্রথম ৪ রাকাত সুন্নত এবং পরে ২ রাকাত সুন্নত। এই সবগুলো মিলিয়ে ৫ ওয়াক্ত নামাজে ২০ রাকাত সুন্নত। 

নামাজের ফরজ ওয়াজিব কয়টি

নামাজের ফরজ কয়টি তা আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন তারপরেও আবার বলি পাঁচ ওয়াক্ত নামাজে ১৭ রাকাত ফরজ এবং নামাজের আগে এবং নামাজের মধ্যে ১৩ টি ফরজ কাজ এবং নামাজের ওয়াজিব হলো ১৪ টি। 

আমাদের সকলের এই ফরজ ওয়াজিব মেনে নামাজ আদায় করত হবে তাহলেই নামাজ ছহিহ এবং শুদ্ধ হবে। সেজন্য আপনার সবাই নামাজের সকল নিয়ম মেনে নামাজ পড়বেন। যদি না জানেন তাহলে শিখে নিবেন।

পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত

উপরের অংশ গুলো পড়ে আপনারা হয়তো জেনেই গেছেন পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত হয়। কোন নামাজ কতো রাকাত এবং কি কি সেগুলো বলছি ওগুলো যদি আপনি ভালোভাবে গুনেন তাহলে বুঝতে পারবেন পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত।   

আরো পড়ুনঃ ছাগল দিয়ে আকিকার নিয়ম - আকিকার নিয়ম ও দোয়া 

তারপরেও বলি পাঁচ ওয়াক্ত নামাজে আপনি যদি ৩২ রাকাত ভালোভাবে পড়েন তাহলেই হবে তবে ফরজ সুন্নত নফল ওয়াজিব এগুলো সব মিলিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ আরো অনেক বেশি। আল্লাহ আমাদের সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজের সকল রাকাত ভালোভাবে পড়ার তৌফিক দান করুন। 

আশা করছি আজকের আর্টিকেল থেকে ভালোভাবে জানতে পারলেন পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি এবং নামাজের ১৩ ফরজ কি কি সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে। 

পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি - নামাজের ১৩ ফরজ কি কিঃ শেষ কথা 

পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কয়টি নামাজের ফরজ কয়টি নামাজের ১৩ ফরজ কি কি কোন নামাজ কত রাকাত পাঁচ ওয়াক্ত নামাজের সুন্নত কত রাকাত নামাজের ফরজ ওয়াজিব কয়টি পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত এ সকল বিষয়ে আজকের আলোচনা করা হয়েছে। আশা করছি এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন