JonopriyoblogPostAd

কাঁকড়া খাওয়া কি হারাম - কাকড়া খাওয়া জায়েজ

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলে আলোচনা করা হবে কাঁকড়া খাওয়া কি হারাম এই বিষয়ে। কাকড়া খাওয়া হারাম না হালাল এটা নিয়ে অনেকের ভেতর অনেক মতবাদ রয়েছে। তাই আজকের এই আর্টিকেলে কাঁকড়া খাওয়া কি হারাম এই বিষয়ে সঠিক তথ্য দেওয়া হবে। তো চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল।

কাঁকড়া খাওয়া কি হারাম

কাঁকড়া খাওয়া কি হারাম কাকড়া খাওয়া জায়েজ কিনা কাকড়া খাওয়ার উপকারিতা এবং কাঁকড়া খাওয়ার অপকারিতা সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচীপত্রঃ কাঁকড়া খাওয়া কি হারাম - কাকড়া খাওয়া জায়েজ  

কাঁকড়া খাওয়া কি হারাম

কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল এই নিয়ে অনেকের ভেতর অনেক মতবাদ রয়েছে। অনেক আলেমগণ বলে থাকেন যে কাঁকড়া খাওয়া হারাম আবার অনেক আলেমগণ বলে থাকেন কাঁকড়া খাওয়া মাকরূহ। হাদিসে যেহেতু বলা হয়েছে পানির নিচে থাকা সকল প্রাণী খাওয়া হারাম শুধুমাত্র মাছ বাদে সেজন্য অনেকে বলে থাকে কাঁকড়া যেহেতু পানিতে থাকে তাই কাঁকড়া খাওয়া হারাম কিন্তু না কাঁকড়া যেমন পানিতে থাকে তেমনি ডাঙ্গাতে থাকে। তাই কাকড়া খাওয়া অবশ্যই হালাল।

আরো পড়ুনঃ মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ক্ষতি 

আপনার যদি কাঁকড়া খেতে রুচিতে না বাধে তাহলে অবশ্যই আপনি কাঁকড়া খেতে পারেন। কাঁকড়া খাওয়া হারাম নয়। কাঁকড়া নিয়ে অনেকের ভেতর অনেক মত বাদ থাকলেও বলা যায় কাঁকড়া খাওয়া হালাল আশা করছি আজকের আর্টিকেলের এই অংশটি পড়ে বুঝতে পারলেন কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল। এখন চলুন নিচের অংশ জেনে নেওয়া যাক কাকড়া খাওয়া হারাম কেন সেই বিষয়ে। 

কাকড়া খাওয়া হারাম কেন

উপরের অংশে আপনারা জানতে পারলেন কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল। কাকড়া খাওয়া অনেকে বলে থাকে হারাম। কাঁকড়া খাওয়া হারাম কেন সেটা বলে থাকে কারণ হাদিসে বলা হয়েছে পানিতে যেসব প্রাণী বাস করে সেসব প্রাণী খাওয়া হারাম শুধুমাত্র পানিতে মাছ বাস করে মাছ বাদে তাই অনেকের ধারণা কাঁকড়া তো পানিতে বাস করে তাই কাকড়া খাওয়া হারাম কিন্তু এটা একেবারেই ভুল ধারণা আবার অনেক আলেমগণ এর থেকে শুনে মানুষ মনে করে কাঁকড়া খাওয়া মাকরুহ বা হারাম। 

হাদিসে কখনোই নাম করে কোন প্রাণী হারাম না হালাল বলা হয়নি তবে কিছু কিছু প্রাণীর কথা বলা হয়েছে। পানিতে বসবাস করা প্রায় সকল প্রাণী খাওয়া হারাম তবে আপনার যদি রুচিতে বাধে তাহলে খেতে পারেবেন না আর যদি রুচিতে না বাধে তাহলে অবশ্যই খেতে পারবেন। 

কাকড়া খাওয়া হারাম কেন এটা যারা জানতে চান তাদের বলতে চাই কাকড়া খাওয়া হারাম নয় কাঁকড়া খাওয়া হালাল কাকড়া খাওয়া জায়েজ। আশা করছি বুঝতে পারলেন কাঁকড়া হারাম কেন বা হারাম কিনা। এখন চলুন নিচের অংশ জেনে নিন কাকড়া খাওয়া জায়েজ কিনা সে সম্পর্কে।  

কাকড়া খাওয়া জায়েজ 

উপরের অংশে আপনারা জানতে পারলেন কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল কাঁকড়া খাওয়া হারাম কেন সেই সম্পর্কে আশা করছি এতক্ষণে বুঝতে পারছেন কাকড়া খাওয়া হালাল। আবার অনেকে আছেন ইসলাম অনুযায়ী জানতে চান কাকড়া খাওয়া জায়েজ কিনা। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাদিসের মাধ্যমে বলেছেন পানিতে বসবাস করা সকল প্রাণী খাওয়া হালাল তবে কিছু কিছু প্রাণী আছে সেগুলো প্রাণী বাদে।  

আরো পড়ুনঃ পেয়ারা পাতার উপকারিতা - পেয়ারা পাতা দিয়ে চুলের যত্ন  

তবে কাঁকড়া নিয়ে অনেক আলেমগণের ভেতর দ্বিমত থাকে অনেক আলেমগণ বলে থাকেন কাকড়া খাওয়া জায়েজ না আবার কত কে বলে থাকে কাঁকড়া খাওয়া হারাম। কিন্তু না হাদিস অনুযায়ী কাকড়া খাওয়া হালাল তবে কাঁকড়া খাওয়া এটা একটা রুচির বিষয় কারো যদি কাঁকড়া খাওয়ার রুচি থাকে তাহলে সে খেতে পারবে এতে কোন সমস্যা নেই। আশা করছি বুঝতে পারলেন কাকড়া খাওয়া জায়েজ কি না। এখন চলুন নিচের অংশে জেনে নিন কাঁকড়ার ইংরেজি বানান বা কাঁকড়ার ইংরেজি কি।

কাঁকড়া ইংরেজি

এমন কোন মানুষ নাই যে কাঁকড়া চিনে না। অনেক মানুষ আছে কাঁকড়া খেতে খুব পছন্দ করে আসলে কাঁকড়া খেতে অনেক সুস্বাদু কিন্তু কাঁকড়া খেয়ে থাকলেও কাঁকড়া ইংরেজি কি বা কাঁকড়ার ইংরেজি বানান কি তা অনেকেই জানে না। 

তাই কাঁকড়ার ইংরেজি কি তা জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকে তাই তাদের জন্য আজকের আর্টিকেলের এই অংশটি। কাঁকড়া ইংরেজি হলো Crab. এটাই হলো কাঁকড়ার ইংরেজি। এখন চলুন নিচের অংশ জেনে নিন কাকড়া খাওয়ার উপকারিতা গুলো কি কি সেই সম্পর্কে। 

কাকড়া খাওয়ার উপকারিতা

কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল এবং কাকড়া খাওয়া জায়েজ কিনা উপরের অংশ পড়ে তা ইতোমধ্যে জানতে পেরেছেন। কাকড়া খেতে অনেক স্বাদ লাগে তাই অনেকেই কাঁকড়া খেয়ে থাকে কিন্তু এই কাঁকড়ার কি কি উপকারিতা আছে তা হয়তো অনেকেই জানেনা তাই চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নেয়া যাক কাকড়া খাওয়ার উপকারিতা গুলো কি কি?

হার্ট ও মস্তিষ্ক ভালো রাখে - কাঁকড়াতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সেজন্য কাঁকড়া খেলে হার্ট ও মস্তিষ্ক ভালো থাকে হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি থাকে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে - কাঁকড়াতে রয়েছে প্রচুর পরিমাণে সেলিনিয়াম এজন্য কাকড়া খাওয়ার ফলে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

স্বাস্থ্যকর হাড় ও দাঁত গঠনে সাহায্য করে - কাকড়া খাওয়ার আরেকটি উপকারিতা হলো কাঁকড়াতে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম যা আমাদের হাড় ও দাঁতের সঠিক স্বাস্থ্যকর গঠনে সাহায্য করে থাকে। তাই আপনি যদি হাড় ও দাঁতের সঠিক ও স্বাস্থ্যকর গঠন ঠিক রাখতে চান তাহলে কাঁকড়া খেতে পারেন।

কিডনি ভালো রাখতে সাহায্য করে - আমাদের অনেক সময় কিডনিতে সমস্যা হয়ে থাকে। তাই কিডনির সমস্যা থেকে মুক্ত থাকতে কাঁকড়া অনেক উপকারী।

আরো পড়ুনঃ ঘুমানোর দোয়া বাংলায় - রাতে ঘুম না হলে করনীয় 

রক্ত সরবরাহ ঠিক রাখতে সাহায্য করে - আপনি যদি কাকড়া খেতে পারেন তাহলে আপনার শরীরে রক্ত সরবরাহ ঠিক রাখা যেতে পারে আর রক্ত সরবরাহ ঠিক থাকলে শরীর ভালো থাকে রোগ মুক্তি থাকা যায়। 

প্রোটিন বৃদ্ধি করে - কাঁকড়াতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। মাংস তে প্রোটিন রয়েছে কিন্তু মাংসতে রয়েছে চর্বি যার স্বার্থের জন্য ক্ষতিকর এবং হার্টের রোগীর জন্য চর্বি আরো বেশি ক্ষতিকর। কাঁকড়াতে প্রোটিন থাকলেও কোন চর্বি নেই তাই যে কেউ খুব সহজেই কাঁকড়া খেয়ে হজম করতে পারে। এবং তা স্বাস্থ্যের জন্য উপকার। 

আশা করছি বুঝতে পারলেন কাকড়া খাওয়ার উপকারিতা গুলো কি কি। এতক্ষণে আপনারা জানতে পারলেন কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল এবং কাকড়া খাওয়া জায়েজ কিনা কাঁকড়া খাওয়ার উপকারিতা সম্পর্কে এখন চলুন নিচের অংশ জেনে নিন কাকড়া খাওয়ার অপকারিতা গুলো কি কি সেই সম্পর্কে।  

কাঁকড়া খাওয়ার অপকারিতা

উপরের অংশ পড়ে আপনার ইতিমধ্যে জানতে পেরেছেন কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল কাকড়া খাওয়া জায়েজ কিনা এবং কাঁকড়া খাওয়ার উপকারিতা গুলো কি কি। যে জিনিসের উপকারী দিক আছে সেই জিনিসের অবশ্যই অপকারী দিক ও আছে তো চলুন এই অংশে জেনে নেয়া যাক কাঁকড়া খাওয়ার অপকারিতা গুলো কি কি?

কাকড়া খাওয়ার তেমন কোন উপকারিতা নেই কিন্তু কারো যদি এলার্জি থাকে তাহলে কাঁকড়া খেলে এলার্জি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার কারো যদি কাঁকড়া খাওয়ার রুচি না থাকে তাহলে কাঁকড়া খেলে শরীর খারাপ করার এবং পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। 

কাঁকড়ার তেমন কোনো অপকারিতা নাই সেজন্য যদি অতিরিক্ত পরিমাণ কাঁকড়া খেয়ে ফেলেন তাহলে অবশ্যই তা খারাপ হবে তাই যে কোন জিনিস অতিরিক্ত না খাওয়াই ভালো। আশা করি বুঝতে পারলেন কাকড়া খাওয়ার উপকারিতা গুলো কি। 

শেষ কথাঃ কাঁকড়া খাওয়া কি হারাম - কাকড়া খাওয়া জায়েজ  

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেল আলোচনা করা হলো কাঁকড়া খাওয়া কি হারাম না হালাল কাকড়া খাওয়া হারাম কেন কাকড়া খাওয়া জায়েজ কিনা কাঁকড়া ইংরেজি কি কাকড়া খাওয়ার উপকারিতা এবং কাঁকড়া খাওয়ার অপকারিতা সম্পর্কে আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে কাঁকড়া খাওয়া সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। 

আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন এবং এই বিষয়ে আরো কিছু জানার থাকলে তাও নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন