JonopriyoblogPostAd

২০ টি প্রযুক্তির নাম - কয়েকটি আধুনিক প্রযুক্তির নাম জেনে নিন

আসসালামু আলাইকুম আজকে আপনাদের জানাবো ১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার সম্পর্কে। যেগুলো প্রযুক্তি আমাদের দৈনন্দিন ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে এগুলো প্রযুক্তি আমাদের বেশিরভাগ মানুষের ঘরেই রয়েছে।
২০ টি প্রযুক্তির নাম - কয়েকটি আধুনিক প্রযুক্তির নাম

তো আপনি যদি ১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হবে নিচের অংশগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন আশা করছি ভালোভাবে জানতে পারবেন। 

সূচিপত্রঃ ১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার - কয়েকটি আধুনিক প্রযুক্তির নাম

১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার

বাংলাদেশে অনেক প্রযুক্তি রয়েছে তবে এর মধ্যে উল্লেখযোগ্য ১০ টি প্রযুক্তির নাম আপনাদেরকে জানাবো যেগুলো আমরা প্রতিদিন ব্যবহার করে থাকি। প্রযুক্তি ব্যবহারের ফলে মানুষের বিভিন্ন রকম কাজ ও বিভিন্ন রকম তথ্য পাওয়া অনেক সহজ হয়ে গেছে। ১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার গুলো জেনে রাখুন। 

  • মোবাইল ফোন
  • টেলিভিশন
  • কম্পিউটার
  • লাইট
  • বৈদ্যুতিক ফ্যান
  • রেফ্রিজারেটর
  • সোশ্যাল মিডিয়া
  • বিদ্যুৎ
  • ইন্টারনেট
  • গ্যাসের চুলা 

মোবাইল ফোন: এক জায়গা থেকে অন্য জায়গায় তথ্য আদান প্রদান করার জন্য বর্তমানে সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি হল মোবাইল ফোন। এই মোবাইল ফোনের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেসেজের মাধ্যমে, ভয়েস কলের মাধ্যমে, ভিডিও কলের মাধ্যমে কথা বলা যায়। এছাড়াও যেকোনো ধরনের ভিডিও এবং ফটো আদান প্রদান করা যায়। 

টেলিভিশন: বিভিন্ন রকম বিনোদন এবং নিত্য নতুন নিউজ পাওয়ার জন্য টেলিভিশন ব্যবহার করা হয়ে থাকে। তাই এগুলো তথ্যের জন্য এবং বিনোদনের জন্য বর্তমানে টেলিভিশন অনেক জনপ্রিয় একটি প্রযুক্তি।

কম্পিউটার: বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি প্রযুক্তি হলো কম্পিউটার যেটার মাধ্যমে অফিসের বিভিন্ন রকম হিসাব নিকাশ করা যায়, এবং ফ্রিল্যান্সিং সেক্টরে এটির কম্পিউটারের ব্যবহার অনেক বেশি হয়ে থাকে। কম্পিউটার মাধ্যমে ফ্রিল্যান্সিং সকল কাজ করা যায়। 

আরো পড়ুনঃ Top 10 Bangla Movie Download Sites 2024 - বাংলা মুভি ডাউনলোড

লাইট: রাতের বেলা অন্ধকার রাস্তা আলোকিত করার জন্য লাইট ব্যবহার করা হয়ে থাকে। লাইট এর ধরন দুইটি হয়ে থাকে একটি নাইট বাহিরে ব্যবহার করার জন্য এবং আরেকটি লাইন রুমে ব্যবহার করার জন্য। যে লাইট বাহিরে ব্যবহার করা হয় তাকে টর্চ লাইট বলা হয় এবং যে লাইট রুমে ব্যবহার করা হয় সেটাকে বলা হয় বৈদ্যুতিক লাইট। 

বৈদ্যুতিক ফ্যান: গরমকালে গরম থেকে স্বস্তি পাওয়ার জন্য বৈদ্যুতিক ফ্যান ব্যবহার করা হয়ে থাকে। বৈদ্যুতিক ফ্যান অনেক রকমের হয়ে থাকে যেমন সিলিং ফ্যান, টেবিল ফ্যান ইত্যাদি। 

রেফ্রিজারেটর: যেকোনো ধরনের খাবার যাতে অনেকদিন ধরে টাটকা থাকে এবং নষ্ট না হয় সেজন্য রেফ্রিজারেটর ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে রেফ্রিজারেটর সবচেয়ে জনপ্রিয় একটি প্রযুক্তি এটা প্রায় সকলের ঘরেই রয়েছে। 

সোশ্যাল মিডিয়া: সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করে থাকি এবং আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন হাসি আনন্দ দুঃখ থাকে সেগুলো একে অপরের সাথে শেয়ার করে থাকি। 

বিদ্যুৎ: বিদ্যুতের মাধ্যমে আমরা রাতের অন্ধকারে আলো পাই, অতিরিক্ত গরমের সময় ফ্যান এবং এসি ব্যবহার করে থাকি। এছাড়াও বিদ্যুৎ ব্যবহার করে বিভিন্ন রকম কাজ করা হয়ে থাকে। তাই সবচেয়ে জনপ্রিয় একটি প্রযুক্তি হলো বিদ্যুৎ। 

ইন্টারনেট: ইন্টারনেট ব্যবহার হল এটার মাধ্যমে আমরা দেশের বিভিন্ন রকম তথ্য ঘরে বসেই দেখতে পারি এছাড়াও স্মার্ট ফোন ব্যবহার করা হয় সম্পূর্ণরূপে ইন্টারনেট ব্যবহার করার জন্য। 

গ্যাসের চুলা: গ্যাসের চুলা ব্যবহার করে খাবার দাবার রান্নাবান্না করা হয়ে থাকে। বিশেষ করে শহর অঞ্চলে গ্যাসের চুলা বেশি ব্যবহার হয়ে থাকে। তাই বর্তমানে গ্যাসের চুলা জনপ্রিয় একটি প্রযুক্তি। 

কয়েকটি আধুনিক প্রযুক্তির নাম - নতুন প্রযুক্তির নাম

বর্তমানে অনেক নতুন অর্থাৎ আধুনিক প্রযুক্তি এসেছে যেগুলো আমাদের বিভিন্ন রকম কাজ আরো সহজ করে দিয়েছে। বর্তমানে সবচেয়ে বেশি যেগুলো আধুনিক প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনে বা কাজে অনেক ভূমিকা রাখে সেগুলো হলোঃ 

  • ওয়াইফাই
  • কৃত্রিম বুদ্ধিমত্তা
  • অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন
  • কোয়ান্টাম কম্পিউটার
  • ডিজিটাল ট্রান্সলেটর

ওয়াইফাই

বর্তমানে ওয়াইফাই একটি আধুনিক প্রযুক্তি যদি এই ওয়াইফাই না আসতো তাহলে বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে যেগুলো কাজ করা হয়ে থাকে সেগুলো কাজ করা অনেকটা কষ্টসাধ্য হয়ে যেত। যেমন ফেসবুক ব্যবহার করা ইউটিউব ব্যবহার করা কঠিন হয়ে যেত। 

কৃত্রিম বুদ্ধিমত্তা

বর্তমানে সকল সেক্টরে কৃত্রিম বুদ্ধিমত্তা অনেক বেশি অবদান রাখছে। যেগুলো কাজ অনেক মানুষ তারা করতে হতো সেগুলো খুব সহজেই অল্প সময়ের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা করে দিচ্ছে। তবে এটা সবার জন্য সুখকর নয় কারণ এটার জন্য অনেকেই অনেক কাজ হারাচ্ছে। 

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায় - মোবাইল আসক্তির কুফল

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন

বর্তমানে আধুনিক প্রযুক্তির মধ্যে সবার প্রথম দিকে রয়েছে android স্মার্টফোন যেটার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা অনেক বেশি সহজ হয়ে গিয়েছে। এছাড়াও অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন দিয়ে টাকা ইনকাম করা যায়। 

কোয়ান্টাম কম্পিউটার

জটিল এবং কঠিন হিসাব খুব সহজে করার জন্য কোয়ান্টাম কম্পিউটার অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই কম্পিউটারের মাধ্যমে দশ হাজার বছরের হিসাব দুই তিন মিনিটের কম সময়ে করতে পারে। 

ডিজিটাল ট্রান্সলেটর

ডিজিটাল ট্রান্সলেটর ব্যবহার করার মাধ্যমে ইংরেজি শব্দকে ৭০ টির অধিক শব্দতে খুব সহজেই ট্রান্সলেট করা যায়। এটা বিশেষ করে যারা ভ্রমণ করতে পছন্দ করে থাকে তাদের অনেক বেশি উপকারে আসে। 

২০ টি প্রযুক্তির নাম

উপরের অংশে আপনাদের অনেকগুলো প্রযুক্তির নাম বলেছি। এগুলো প্রযুক্তি বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে এবং এগুলো মানুষদের অনেক উপকারে আসে। কিন্তু অনেকে জানতে চান ২০ টি প্রযুক্তির নাম এখন আপনাদের ২০ টি প্রযুক্তির নাম জানানো হবে। 

২০ টি প্রযুক্তির নাম গুলো হলোঃ 

  1. টেলিফোন
  2. মোবাইল ফোন
  3. কম্পিউটার 
  4. ল্যাপটপ
  5. রেফ্রিজারেটর
  6. টেলিভিশন 
  7. ফ্যান বা বৈদ্যুতিক পাখা
  8. ইন্টারনেট 
  9. লাইট ও বাল্ব 
  10. ফোর্স ফিল্ড
  11. প্রিন্টেড অর্গান
  12. ফেসিয়াল রিকগনিশন
  13. ভিপিএন
  14. ওয়াইফাই 
  15. গ্যাসের চুলা
  16. ভয়েস অ্যাসিস্ট্যান্ট
  17. কৃত্রিম বুদ্ধিমত্তা 
  18. বিদ্যুৎ 
  19. সোশ্যাল মিডিয়া 
  20. টেলিপোর্টার্স

এই হলো ২০ টি প্রযুক্তি যেগুলোর ব্যবহার বর্তমানে অনেক বেশি হয়ে থাকে। এগুলোর মধ্যে থেকে বেশ কিছু প্রযুক্তি আমাদের বাসা বাড়িতে রয়েছে যা আমরা নিয়মিত ব্যবহার করি। 

১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার - কয়েকটি আধুনিক প্রযুক্তির নামঃ শেষ কথা

আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের ১০ টি প্রযুক্তির নাম ও ব্যবহার কয়েকটি আধুনিক প্রযুক্তির নাম ২০ টি প্রযুক্তির নাম জানিয়েছি। আশা করছি আপনারা যারা বিভিন্ন প্রযুক্তির নাম জানতে চেয়েছিলেন তারা এখান থেকে সবগুলো প্রযুক্তির নাম ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও এই বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন