পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

যাদের অনেক জমি জমা রয়েছে তাদের অনেক সময় পুরাতন দলিল অনলাইন থেকে বের করার প্রয়োজন হয় কিন্তু কিভাবে পুরাতন দলিল বের করা যায় তা অনেকেই জানে না তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে।
পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

আপনার কাছে যদি একটি মোবাইল ফোন থাকে তাহলে আপনি সেই মোবাইল ফোনের মাধ্যমে পুরাতন দলিল খুব সহজে বের করতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের অংশগুলো মনোযোগ সহকারে দেখুন ও পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে 

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে এই অংশ আপনাদের জানাবো কয়েকটি ধাপ অনুসরণ করে কিভাবে খুব সহজেই আপনার পুরাতন দলিল এর সমস্ত তথ্য বের করতে পারবেন। মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে সেগুলো হলোঃ

ধাপ ১. প্রথমে আপনার মোবাইল থেকে গুগল ক্রোম ব্রাউজারে যাবেন এবং ডেস্কটপ মোড অন করে নিবেন তারপরে সার্চ অপশনে গিয়ে লিখবেন Wb Registration এবং সার্চ করবেন। তাহলে আপনার সামনে কাঙ্খিত ওয়েবসাইট চলে আসবে তখন সেই ওয়েবসাইটে ক্লিক করে প্রবেশ করবেন। 

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে
ধাপ ২. এরপর সেই ওয়েব সাইটে প্রবেশ করে একটু নিচের দিকে যাবেন তারপরে দেখতে পাবেন E Service অপশন এবং সেখানে আরো দেখতে পাবেন Searching of Deed লেখা তার ওপর ক্লিক করবেন।
পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

ধাপ ৩. পরে Search of Registration Mode অপশন আসবে সেখান থেকে প্রথম অপশন By Seller/Buyer/Party Name লেখার উপর ক্লিক করবেন। 

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

ধাপ ৪. পরের ধাপে আপনাকে এবার সবার উপরে প্রথম নাম তারপরে শেষ নাম, সাল,জেলার নাম এবং সিকিউরিটি কোড ফাকা ঘরে টাইপ করে Display বাটনে ক্লিক করলেই আপনার জমির দলিলের সকল তথ্য দেখাবে।

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

এইভাবেই আপনার পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। তবে এখানে আপনার নামের সাথে মিল রয়েছে একই লোক একই এলাকা থেকে জমি কিনলে তার নামও আসতে পারে তাই আপানার নামের সাথে আপনার পিতার নাম মিলিয়ে নিবেন।

নাম দিয়ে জমির দলিল

আপনার যদি পুরাতন দলিল প্রয়োজন হয় তাহলে সেই দলিল অনলাইন থেকে দেখার জন্য বা বের করার জন্য দলিল নাম্বার এবং তারিখ প্রয়োজন হবে। কিন্তু দলিল নাম্বার এবং তাদের যদি না মনে থাকে তাহলে নাম দিয়ে যেভাবে জমির দলিল বের করবেন বা তুলবেন। 

আরো পড়ুন: আর এস খতিয়ান অনুসন্ধান - আর এস খতিয়ান অনলাইন চেক ২০২৪ 

নাম দিয়ে জমির দলিল দেখার জন্য বা পাওয়ার জন্য দলিল তল্লাশি দিতে হবে। নাম দিয়ে জমির দলিল তল্লাশি করার জন্য প্রয়োজন হবে দাতার নাম ও দাতার পিতার নাম, গ্রহিতার নাম ও গ্রহীতার পিতার নাম। এর পরে প্রয়োজন হবে উভয়ের ঠিকানা। এছাড়াও নাম দিয়ে জমির দলিল বের করার জন্য প্রয়োজন হবে খতিয়ান নাম্বার ও rs,sa দাগ নাম্বার। তাহলেই নাম দিয়ে জমির দলিল বের করা যাবে। 

পুরাতন দলিল তল্লাশি - দলিল তল্লাশি অনলাইনে

আপনি যদি কারো থেকে জমি ক্রয় করতে চান তাহলে অবশ্যই আপনার দেখে নেওয়া উচিত সেই জমির পুরাতন দলিল। এতে করে সেই জমির মালিকানা সহজেই যাচাই করতে পারবেন। জমির মালিকানা যাচাই করার জন্য পুরাতন দলিল তল্লাশি করতে দুটি উপায় রয়েছে একটি হল যদি সেই যদি মূল দলিল আপনার কাছে থাকে এবং আরেকটি হলো যদি মূল দলিল আপনার কাছে না থাকে। 

মূল দলিল থাকলেঃ রেজিস্ট্রি অফিস থেকে দলিলের সকল কার্যক্রম শেষ হলে মূল দলিলের শেষ পৃষ্ঠার উল্টো দিকে দেখতে পাবেন সেই দলিলটি কত সালের এবং কত নাম্বার বইয়ের কতা পৃষ্ঠা থেকে কত পৃষ্ঠায় নকল করা হয়েছে সেটা লিখে সাব রেজিষ্ট্রি এর সাক্ষর করা হয়ে থাকে। দলিলের এই তথ্য দিয়ে খুব সহজেই রেজিষ্ট্রি অফিস থেকে পুরাতন নকল দলিল বের করা যাবে।  সেজন্য দলিল তল্লাশির প্রয়োজন হবেনা।

মূল দলিল না থাকলেঃ একটি দলিল যখন রেজিস্ট্রি অফিসে সম্পাদন সম্পন্ন হয় তখন বেশ কিছু তথ্য নিয়ে সূচিবহি তৈরি হয়। সেই দলিলে উল্লেখিত জমির দাতা এবং জমির গ্রহিতা নাম দিয়ে  সূচিবহি তৈরি হয়। এবং সেটা তৈরি হয় একটি মৌজার নাম দিয়ে।  সেজন্য আপনার কাছে যদি দলিলের কোন তথ্য না থাকে তাহলে রেজিষ্ট্রি অফিসে গিয়ে নিদিষ্ট ফি পরিশোধ করার মাধ্যমে আপনার কাঙ্খিত দলিলটি খুঁজে বের করতে পারবেন। 

পুরাতন জমির দলিল ডাউনলোড বাংলাদেশ

উপরে আপনাদের পুরাতন জমির দলিল খুব সহজে মোবাইল দিয়ে বের করার উপায় বা নিয়ম জানিয়েছি সেই নিয়ম অনুসরণ করে আপনি প্রথমে আপনার পুরাতন জমির দলিল বের করে নিবেন তারপরে জমির দলিল এর সকল তথ্য বের করা হলে সেখান থেকে আপনি আপনার পুরাতন জমির দলিল ডাউনলোড করে নিতে পারবেন। 

আরো পড়ুন: এই নাম্বারটা কোথায় আছে - মোবাইল নাম্বার লোকেশন 

ডাউনলোড করে পরবর্তীতে সেটা আপনি যেকোন কম্পিউটারের দোকানে গিয়ে প্রিন্ট করে বের করে নিতে পারবেন। আশা করছি বুঝতে পেরেছেন পুরাতন জমির দলিল ডাউনলোড কিভাবে করতে পারবেন। যদি এই বিষয়ে বুঝতে কোন সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

দলিল নাম্বার দিয়ে দলিল বের করা

পুরাতন দলিল তল্লাশি করার জন্য আপনার কিছু তথ্যের প্রয়োজন হবে যেমন দাগ নাম্বার, খতিয়ান নম্বর, দাতা ও গ্রহিতার নাম তবে আপনার যদি এই এগুলোর মধ্যে কিছুই মনে না থাকে তাহলে আপনি শুধু মাত্র দলিলের নাম্বার দিয়ে দলিল তল্লাশি করতে পারবেন। এক্ষেত্রে আপনি যাদের থেকে দলের তল্লাশি করে নিবেন তাদেরকে আপনার দলিল নাম্বার দিবেন তাহলে তারা দলিল নাম্বার দিয়ে দলিল বের করে দিবে। 

পুরাতন জমির দলিল ডাউনলোড করুন শুধুমাত্র নাম দিয়ে

অনেক সময় পুরাতন জমির দলের প্রয়োজন হয় কিন্তু সেটা অনেকের কাছে থাকে না তাই উপরের অংশে দেখানো নিয়ম অনুযায়ী প্রথমে আপনাকে জমির দলিল আপনার নাম দিয়ে বের করে নিতে হবে তারপরে যখন আপনার দলিলের সকল তথ্য চলে আসবে তখন সেখান থেকে ডাউনলোড করে নিবেন।

আরো পড়ুন: পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

এছাড়াও আপনার এলাকায় যদি কোন দলিল লেখক থাকে তাহলে তাদের সাথে যোগাযোগ করবেন তারা আপনাকে এ বিষয়ে সঠিক সমাধান করে দিতে পারবে। এছাড়াও এই বিষয়ে যদি আপনাদের বুঝতে কোন সমস্যা হয় তাহলে কমেন্ট করেন আমাদের জানাবেন আমরা আপনাকে সেটা সঠিক উত্তর এবং সমাধান দেওয়ার চেষ্টা করব। 

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের জানানোর চেষ্টা করেছি পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে তাই আপনি চাইলে আপনার মোবাইল ফোন দিয়ে আপনার বাপ দাদার সম্পত্তির পুরাতন দলিল বের করতে পারেন। 

এগুলো বিষয়ে জানতে পেরে আপনারা একটু হলে উপকৃত হন তাহলে কমেন্ট করে আমাদের জানাবেন এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন