পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

যারা বিদেশ যেতে চাই তাদের মেডিকেল টেস্ট করার প্রয়োজন হয়। আর এই মেডিকেল টেস্ট করার পরে মেডিকেল রিপোর্ট চেক করার প্রয়োজন পড়ে তাই যারা জানতে চান মেডিকেল রিপোর্ট চেক করার উপায় আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকে আমরা জানবো অনলাইনের মাধ্যমে মেডিকেল রিপোর্ট চেক করার উপায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেডিকেল রিপোর্ট চেক করার উপায়। 
পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন-মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

আপনি যদি বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে মেডিকেল রিপোর্ট চেক করতে হবে তাই কিভাবে পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন এর মাধ্যমে চেক করবেন সে বিষয়ে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

সূচিপত্র: পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক অনলাইন -পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

আপনি কি পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই অংশ থেকে জেনে নিতে পারবেন। আপনি যদি বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করে থাকেন তাহলে ঘরে বসেই মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

আরো পড়ুন: রোমানিয়া ভিসা আবেদন ফরম - রোমানিয়া ভিসা আপডেট ২০২৩

অনলাইনের মাধ্যমে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা কম্পিউটার থেকে যেকোনো একটি ওয়েব ব্রাউজারে যেতে হবে। গিয়ে সার্চ করতে হবে wafid.com তারপরে আপনার সামনে এই কাঙ্খিত ওয়েবসাইট চলে আসবে সেখানে হোমপেজে লেখা দেখতে পাবেন Medical Examinations এই অপশন এর ডান কোনায় দেখতে পাবেন View Medical Reports সেখানে ক্লিক করবেন। আপনাদের সহজে বোঝার সুবিধার্থে নিচে চিত্রের মাধ্যমে দেখানো হলো। 

পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

View Medical Reports ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি পেজ আসবে সেখানে পাসপোর্ট নাম্বার দিতে হবে এবং ন্যাশনালিটি অর্থাৎ আপনি কোন দেশ থেকে চেক করতে চাচ্ছেন সেই দেশ সিলেক্ট করে দিবেন। পাসপোর্ট নাম্বার এবং ন্যাশনালিটি সিলেক্ট করার পরে Check বাটনে ক্লিক করবেন। সহজে বোঝার জন্য নিচের পিকচারটি ফলো করুন। 

পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

এভাবেই খুব সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। তবে এখানে আপনি দুইটি উপায়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন একটি হলো পাসপোর্ট নাম্বার দিয়ে এবং আরেকটি হলো স্লিপ নাম্বার দিয়ে। তাই আপনি যেটা দিয়ে করতে চান সেটা দিয়ে করতে পারেন।  

মেডিকেল রিপোর্ট চেক করার উপায় - অনলাইন ফ্রি মেডিকেল রিপোর্ট চেক 

উপরে আমরা দেখলাম পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার উপায়। কিন্তু আপনি চাইলে আপনার কাছে থাকা স্লিপ নাম্বার দিয়েও মেডিকেল রিপোর্ট চেক করতে পারেন। এবার আমরা জানবো স্লিপ নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার উপায়। মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে গুগলে গিয়ে সার্চ করতে হবে wafid.com/medical-status-search তারপরে আপনার সামনে একটি ওয়েবসাইট আসবে। 

আরো পড়ুন: বাংলাদেশ থেকে পোল্যান্ড যাওয়ার নিয়ম - পোল্যান্ড কাজের বেতন কত ২০২৩

সেখানে দুটি অপশন থাকবে একটি হলো By Passport Number এবং আরেকটি হলো Wafid Slip Number আমরা যেহেতু স্লিপ নাম্বার দিয়ে চেক করব তাই স্লিপ নাম্বারের অপশন সিলেক্ট করে দিব।তারপরে সেখানে আপনার GCC Slip Number টাইপ করে দিবেন। তারপরে Check বাটনে ক্লিক করুন।সহজে বোঝার জন্য নিচে পিকচারের মাধ্যমে দেখানো হলো। 

মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

এভাবে আপনি খুব সহজেই ঘরে বসে আপনার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। মেডিকেল রিপোর্ট চেক করার পরে যদি সবকিছু ঠিকঠাক থাকে অর্থাৎ ফিট থাকেন তাহলে আপনি অবশ্যই বিদেশ যেতে পারবেন। আর এই অনলাইন এর মাধ্যমে মেডিকেল রিপোর্ট চেক করা একদম ফ্রি। 

মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ  

মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ উপরের অংশে বলে দেওয়া একই নিয়ম মেনে চেক করতে পারবেন তাই মেডিকেল রিপোর্ট চেক করার জন্য আপনাকে অবশ্যই ভিজিট করতে হবে wafid.com এই ওয়েবসাইটে। অনলাইনের মাধ্যমে আপনি এই সাইট থেকে আপনার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।  

অথবা আপনি যে দেশে যাবেন সে দেশের সমর্থিত যেই ডায়াগনস্টিকস সেন্টারে মেডিকেল টেস্ট করবেন সে ডায়াগনস্টিক সেন্টারের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। এবং মেডিকেল রিপোর্ট ডাউনলোড করতে পারবেন। তাই আপনার যেভাবে ইচ্ছা সেভাবেই মেডিকেল রিপোর্ট চেক করতে পারেন। 

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক - পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া 

বর্তমানে আমাদের বাংলাদেশ থেকে অনেক ভাই বোনেরা মালয়েশিয়া যাচ্ছেন। কিন্তু অনেকেরই অজানা মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার উপায়।মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার উপায় না জানার কারণে অনেক সময় বিভিন্ন রকম সমস্যা তৈরি হতে পারে। এবং এর জন্য আপনি যদি কোন মানুষকে ধরেন তাহলে সেখান থেকে ভুল তথ্য পেতে পারেন তাই আপনি সহজেই ঘরে বসে মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

আরো পড়ুন: সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় - অস্ট্রেলিয়া বেতন কত 

আপনার কাছে যদি পাসপোর্ট নাম্বার থাকে তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে গুগলে যেতে হবে এবং https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus লিখে সার্চ করতে হবে। তারপরে আপনার সামনে একটি পেজ আসবে সেখানে আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে এবং আপনি কোন দেশে বসবাস করেন সেই দেশ সিলেক্ট করে দিতে হবে দেওয়ার পরে ডান সাইডে Search লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। তাহলে আপনার মেডিকেল রিপোর্ট চলে আসবে।  

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

সৌদি জিসিসি মেডিকেল রিপোর্ট অনলাইন চেক - মেডিকেল রিপোর্ট চেক সৌদি 

সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার জন্য বরাবরের মতো আপনাকে আবারো গুগলে গিয়ে সার্চ করতে হবে wafid.com/medical-status-search তারপর সেখানে আপনার পাসপোর্ট নাম্বার যদি থাকে তাহলে পাসপোর্ট নাম্বার দিবেন অথবা GCC Slip Number নাম্বার দিয়ে Check বাটনে ক্লিক করলে মেডিকেল রিপোর্ট চলে আসবে। এ বিষয়ে যদি বুঝতে না পারেন তাহলে উপরের লেখাগুলো এবং পিকচার গুলো ফলো করুন এবং একই নিয়মে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

গামকা মেডিকেল রিপোর্ট চেক 

গামকা (GAMCA) মেডিকেল রিপোর্ট চেক করার জন্য গুগলে গিয়ে সার্চ করুন wafid.com তারপরে Medical Examinations অপশন থেকে View Medical Reports অপশনে ক্লিক করুন তারপরে Your Medical Examination Results লেখা দেখতে পাবেন সেখানে দুটি অপশন থাকবে একটি হলো পাসপোর্ট নাম্বার দিয়ে এবং আরেকটি হলো স্লিপ নাম্বার দিয়ে দুটির মধ্যে যেকোন একটা সিলেক্ট করুন যদি পাসপোর্ট নাম্বার সিলেক্ট করেন তাহলে সেখানে আপনার পাসপোর্ট নাম্বার টাইপ করুন। 

আর যদি স্লিপ নাম্বার দিয়ে করতে চান তাহলে স্লিপ নাম্বারের অপশন সিলেক্ট করুন এবং আপনার স্লিপ নাম্বার সেখানে টাইপ করে দিন। এবং পরবর্তীতে আপনি কোন দেশে বসবাস করেন সেটা সিলেক্ট করুন তারপরে Check বাটনে ক্লিক করুন তাহলে আপনার গামকা মেডিকেল রিপোর্ট চলে আসবে। 

কাতার মেডিকেল রিপোর্ট চেক 

মেডিকেল রিপোর্ট চেক করার উপায় প্রায় সবগুলো একই হয়ে থাকে সেজন্য উপরের অংশে বলে দেওয়া নিয়ম অনুযায়ী কাতার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন তারপরেও এই অংশ থেকে আরো ভালোভাবে জেনে নিন কিভাবে কাতার মেডিকেল রিপোর্ট চেক করবেন। কাতার মেডিকেল রিপোর্ট চেক করার জন্য কয়েকটি ধাপ পার করতে হবে সেগুলো হলো - 

  • প্রথমে গুগলে গিয়ে সার্চ করবেন https://wafid.com/medical-status-search/ এটা লিখে।
  • তারপরে Medical Examination অপশন থেকে View Medical Reports লেখার উপর ক্লিক করুন।
  • পরবর্তীতে পাসপোর্ট নাম্বার অথবা স্লিপ নাম্বার চাইবে যে কোন একটা সিলেক্ট করে নাম্বার টাইপ করুন।
  • পরবর্তীতে আপনার ন্যাশনালিটি অর্থাৎ বাংলাদেশ সিলেক্ট করুন।
  • এবং সর্বশেষ Check বাটনে ক্লিক করুন।
এগুলো সব কিছু সঠিকভাবে সম্পন্ন করার পরে আপনার সামনে কাতার মেডিকেল রিপোর্ট চলে আসবে সেখান থেকে আপনি দেখে নিতে পারবেন আপনার মেডিকেল রিপোর্ট ফিট না আনফিট। আশা করছি কাতার মেডিকেল রিপোর্ট চেক করার উপায় ভালোভাবে জানতে পেরেছেন। 

মেডিকেল আনফিট কেন হয়

মেডিকেল আনফিট হওয়ার কয়েকটির কারণ রয়েছে। সেগুলো সমস্যা যদি আপনার মধ্যে থাকে তাহলে মেডিকেল রিপোর্ট আনফিট আসবে। যেসব কারণে মেডিকেল রিপোর্ট আনফিট হয় সেগুলো হলো -

  • হৃদরোগ
  • এইচআইভি ( HIV)
  • জন্ডিস
  • হেপাটাইটিস
  • চর্মরোগ
  • গর্ভবতী মহিলা
  • হাঁপানি বা শ্বাসকষ্ট
  • ক্যান্সার
  • করোনা ভাইরাস
  • এছাড়াও শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে যেকোনো ধরনের ত্রুটি থাকলে মেডিকেল রিপোর্ট আনফিট আসতে পারে।

উপরোক্ত সমস্যাগুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে মেডিকেল টেস্ট করাবেন না আগে এগুলো সমস্যার সমাধান করবেন তারপরে মেডিকেল টেস্ট করাবেন কারণ এগুলো সমস্যা থাকলে এবং মেডিকেল টেস্ট করালে মেডিকেল রিপোর্ট আনফিট আসবে। 

মেডিকেল আনফিট হলে করণীয় - মেডিকেল ফিট হওয়ার উপায়

আপনার যদি মেডিকেল রিপোর্ট আনফিট আসে তাহলে আপনাকে প্রথমে জানতে হবে কোন কারণে আনফিট এসেছে এবং যে কারণে আনফিট এসেছে সেটার চিকিৎসা করতে হবে তারপরে যখন আপনি সেটা থেকে সুস্থ হতে পারবেন তখন আবারো মেডিকেল টেস্ট করতে পারবেন এবং তখন মেডিকেল রিপোর্ট ফিট আসলে বিদেশে যেতে পারবেন।     

মেডিকেল রিপোর্ট চেক করার উপায় - মেডিকেল রিপোর্ট চেক অনলাইন: শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন মেডিকেল রিপোর্ট চেক করার উপায়  অনলাইন ফ্রি মেডিকেল রিপোর্ট চেক মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক মেডিকেল রিপোর্ট চেক সৌদি গামকা মেডিকেল রিপোর্ট চেক কাতার মেডিকেল রিপোর্ট চেক করার উপায়।

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন।তারপরেও যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন