JonopriyoblogPostAd

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে

প্রিয় বন্ধুরা আসসালামু আলাইকুম আপনি কি পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ এবং পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। অনেক সময় আমাদের পাসপোর্ট রিনিউ করার প্রয়োজন হয় তাই আজকে আপনাদের জানাবো পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিত।
পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৩

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে এই সকল বিষয়ে বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্র: পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে 

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে আজকে আপনাদের কিছুটা তথ্য দেওয়ার চেষ্টা করব। বর্তমানে পাসপোর্ট রিনিউ করা অনেক ঝামেলার এবং কিছুটা কঠিন কাজ। কারণ বর্তমানে সব জায়গায় দালাল রয়েছে এবং আপনি যদি সে দালালের পাল্লায় পড়েন তাহলে পাসপোর্ট রিনিউ করার জন্য অনেক টাকা খরচ করতে হয়। 

তবে দালালের মাধ্যমে পাসপোর্ট রিনিউ না করে নিজে নিজেই করতে পারবেন। কিন্তু নিজে নিজে পাসপোর্ট রিনিউ করার জন্য জানতে হবে পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ সম্পর্কে। পাসপোর্ট রিনিউ করার জন্য কয়েকটি ধাপ পার করতে হবে এবং কিছু তথ্যের প্রয়োজন হবে সেগুলো যদি আপনার কাছে থাকে এবং সঠিকভাবে দিতে পারেন তাহলে নিজে নিজেই পাসপোর্ট রিনিউ করতে পারবেন। 

আরো পড়ুন: সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় - অস্ট্রেলিয়া বেতন কত

পাসপোর্ট রিনিউ করার জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্র এবং পাসপোর্ট রিনিউ ফি সহ আপনার ভোটার আইডি কার্ডের সাথে আপনার পাসপোর্ট নামের মিল থাকতে হবে অনেক সময় ভোটার আইডি কার্ডের সাথে পাসপোর্ট এর নামের মিল থাকার কারণে বিভিন্ন রকম সমস্যায় পড়তে হয়। পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ হলো বা যেগুলো ধাপ পার করতে হয় সেগুলো হলো। 

  •  পাসপোর্ট রিনিউ করার জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে সেটা আপনি ঘরে বসেও করতে পারেন অথবা নিকটস্থ বাজারের কম্পিউটারের দোকানে গিয়ে করতে পারেন।
  • পাসপোর্ট আবেদন করতে আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবি প্রয়োজন।
  • আবেদন করার পরে পাসপোর্ট রিনিউ ফি দিতে হবে বা প্রদান করতে হবে।
  • তারপরে সেই আবেদনের ফরম এবং প্রয়োজনীয় কাগজপত্র নিকটস্থ পাসপোর্ট অফিসে জমা দিতে হবে।
  • তারপরে বায়োমেট্রিক তথ্য প্রদান এবং সেই সাথে পাসপোর্ট ডেলিভারি স্লিপ সংগ্রহ করে নিতে হবে।
  • তারপরে আপনাকে একটি নির্ধারিত সময় জানিয়ে দিবে সেই নির্ধারিত সময়ে পাসপোর্ট সংগ্রহ বা গ্রহণ করতে হবে। 
উপরের অংশে বলে দেওয়া পদ্ধতি গুলো সঠিকভাবে শেষ করার পরে আপনার পাসপোর্ট রিনিউ করে নিতে পারবেন। তাই পাসপোর্ট রিনিউ করতে চাইলে দালালকে টাকা না দিয়ে নিজে নিজেই পাসপোর্ট করতে পারেন। আশা করছি জানতে পারলেন পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৩ সম্পর্কে। নিচে আপনাদের আরো জানাবো পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে।   

পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে

পাসপোর্ট রিনিউ করার জন্য বেশ কিছু তথ্যের প্রয়োজন হয় কিন্তু অনেকেই জানে না পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে। তাই এখন আপনাদের জানাবো পাসপোর্ট রিনিউ করতে চাইলে কি কি প্রয়োজন হবে পাসপোর্ট রিনিউ করার জন্য প্রয়োজনীয় কিছু তথ্য এবং কাগজপত্র প্রয়োজন সেগুলো তথ্য নিচে দেওয়া হলো। পাসপোর্ট রিনিউ করার জন্য প্রাপ্তবয়স্ক এবং অপপ্রাপ্তবয়স্কদের তথ্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে। 

পাসপোর্ট রিনিউ করতে প্রাপ্তবয়স্কদের যেসব কাগজ পত্র বা তথ্য লাগে সেগুলো হলো:

  • জাতীয় পরিচয় পত্র ( অনলাইন হলেও হবে) 
  • একটি ব্যাংক সার্টিফাইড চেক প্রয়োজন হবে।
  • রেজিষ্ট্রেশন ফরম প্রয়োজন হবে
  • অনলাইন রিনিউ আবেদন ফরম
  • তথ্য সংশোধন করতে হলে প্রয়োজনীয় কাগজপত্র 
  • যে পেশায় নিয়োজিত আছেন তার প্রমাণ সনদপত্র 
  • পূর্ববর্তী পাসপোর্ট প্রয়োজন হবে।
পাসপোর্ট রিনিউ করতে অপ্রাপ্ত বয়স্কদের যেসব কাগজপত্র বা তথ্য লাগবে সেগুলো হলো:
  • জন্ম নিবন্ধন সনদ
  • শিক্ষার্থী হলে শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য বা সনদ পত্র 
  • পূর্ববর্তী পাসপোর্ট 
  • পিতা মাতার জাতীয় পরিচয় পত্রের কপি
  • ই পাসপোর্ট এর প্রিন্ট কপি প্রয়োজন হতে পারে
  • নতুন পাসপোর্ট আবেদন এর পত্র 
  • পাসপোর্ট রিনিউ ফি জমা দেওয়ার রশিদ 
প্রাপ্তবয়স্ক এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য এই সকল তথ্যের প্রয়োজন হবে। আর আপনি যদি এই সকল তথ্য সঠিকভাবে দিতে পারেন তাহলে পাসপোর্ট রিনিউ করতে পারবেন তাছাড়া পাসপোর্ট রিনিউ করা সম্ভব নয়।  

পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে 

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৩ জানার পাশাপাশি পাসপোর্ট রিনিউ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ আরেকটি বিষয় হলো পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে? কারণ বর্তমানে পাসপোর্ট অফিসে অনেক দালাল থাকে তারা পাসপোর্ট রিনিউ করে দেওয়ার জন্য বেশি টাকা নিয়ে থাকে। তাই আপনি যদি পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে জানেন তাহলে দালাল এর থেকে ঠকার সম্ভাবনা কম থাকবে। বিভিন্ন মেয়াদ অনুযায়ী পাসপোর্ট রিনিউ করতে বিভিন্ন পরিমাণ টাকা প্রয়োজন হয় তার একটা তথ্য দেখে নিন।

  • ৫ বছর মেয়াদি ৪৮ পাতার পাসপোর্ট রিনিউ ফি ৪০২৫ টাকা, জরুরী রিনিউ ফি ৬৩২৫ টাকা, অতি জরুরী রিনিউ ফি ৮৬২৫ টাকা
  • ৫ বছর মেয়াদি ৬৪ পাতার পাসপোর্ট রিনিউ ফি ৬৩২৫ টাকা, জরুরী রিনিউ ফি ৮৬২৫ টাকা, অতি জরুরী রিনিউ ফি ১২০৭৫ টাকা 
  • ১০ বছর মেয়াদি ৪৮ পাতার পাসপোর্ট রিনিউ ফি ৫৭৫০ টাকা, জরুরী রিনিউ ফি ৮০৫০ টাকা, অতি জরুরী রিনিউ ফি ১০৩৫০ টাকা।
  • ১০ বছর মেয়াদি ৬৪ পাতার পাসপোর্ট রিনিউ ফি  ৮০৫০ টাকা, জরুরী রিনিউ ফি ১০৩৫০ টাকা, অতি জরুরী রিনিউ ফি ১৩৮০০ টাকা।

পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে

পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে তা জানতে পারলেন কিন্তু অনেকে জানতে চেয়ে থাকে পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে। নিয়মিত পাসপোর্ট রিনিউ এর জন্য ১৫ কর্মদিবস লাগে, জরুরী পাসপোর্ট রিনিউ এর জন্য ৭ কর্মদিবস লাগে এবং অতি জরুরী পাসপোর্ট রিনিউ এর জন্য ২ কর্মদিবস লাগে। আশা করছি পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে এই বিষয়ে ক্লিয়ার একটা তথ্য জানতে পারলেন।

পাসপোর্ট রিনিউ জরিমানা 

অনেকে জানতে চেয়ে থাকেন পাসপোর্ট রিনিউ জরিমানা নেওয়া হয় কিনা তাদের বলছি পাসপোর্ট রিনিউ জরিমানা আগে নেওয়া হতো কিন্তু বর্তমানে পাসপোর্ট রিনিউ জরিমানা নেওয়া হয় না। জরিমানা ছাড়াই মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট রিনিউ করতে পারবেন। কেউ যদি বলে মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট রিনিউ করতে জরিমানা দিতে হবে তাহলে তাকে টাকা দিবেন না। আশা করছি পাসপোর্ট রিনিউ জরিমানা লাগে কিনা সেই সম্পর্কে ক্লিয়ার ধারণা পেলেন। 

পাসপোর্ট রিনিউ করতে কি পুলিশ ভেরিফিকেশন লাগে

নতুন পাসপোর্ট তৈরি করলে বা পাসপোর্ট এর ভুল সংশোধন করার সময় পুলিশ ভেরিফিকেশন এর প্রয়োজন হয় কিছু পুরাতন পাসপোর্ট রিনিউ করতে পুলিশ ভেরিফিকেশন লাগে না। 

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে: শেষ কথা 

প্রিয় বন্ধুরা পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ পাসপোর্ট রিনিউ করতে কি কি লাগে পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে পাসপোর্ট রিনিউ করতে কত দিন লাগে পাসপোর্ট রিনিউ জরিমানা পাসপোর্ট রিনিউ করতে কি পুলিশ ভেরিফিকেশন লাগে এই সকল বিষয়ে আজকের আর্টিকেল থেকে জানতে পারলেন। 

Google নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

আশা করছি আপনাদের আর্টিকেলটি উপকারে এসেছে। তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক বিষয়ে জানতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন