বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ - বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম

প্রিয় বন্ধুরা আপনারা কি বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ সম্পর্কে এবং বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আপনাদের জানাবো বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ সম্পর্কে এবং বিকাশ সম্পর্কিত আরো বিভিন্ন বিষয়ে তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ সম্পর্কে।
বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৩

বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার এই সকল বিষয়ে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ - বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম  

বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ 

আপনি যদি বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে দুইটি উপায়ে খুলতে পারবেন একটি হলো অ্যাপস এর মাধ্যমে এবং আরেকটি হলো কোড ডায়াল করে। আজকে আপনাদের দুইটি উপায়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৪ সম্পর্কে জানাবো। প্রথমে জেনে নিন অ্যাপস এর মাধ্যমে কিভাবে বিকাশ একাউন্ট খুলবেন তারপরে নিচের অংশ জানতে পারবেন বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম কোড ডায়াল করার মাধ্যমে। অ্যাপস এর মাধ্যমে বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৩ এর নিয়ম অনুযায়ী কয়েকটি ধাপ পার করার মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে পারবেন সেই ধাপগুলো হলো।  

ধাপ ১: প্রথমে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ ডাউনলোড করবেন। ডাউনলোড করার পরে বিকাশ অ্যাপে ক্লিক করে প্রবেশ করবেন এবং কিছু পারমিশন চাইবে সেগুলো ALLOW করে দিবেন।

ধাপ ২: তারপর বিকাশ অ্যাপে প্রবেশ করলে লগইন এবং রেজিষ্ট্রেশন লেখা থাকবে আপনি যেহুতু একাউন্ট খুলবেন সেজন্য রেজিষ্ট্রেশন লেখায় ক্লিক করবেন। 

ধাপ ৩: তারপরে আপনি কোন নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খুলবেন সেইটার অপশন আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার টাইপ করুন এবং পরবর্তী লেখায় ক্লিক করুন।

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে - ফ্রি টাকা ইনকাম

ধাপ ৪: কোন অপারেটর সিম নাম্বার দিয়ে একাউন্ট খুলবেন সেই অপারেটর সিলেক্ট করুন। 

ধাপ ৫: অপারেটর সিলেক্ট করা হয়ে গেলে আপনার সেই নাম্বারে বিকাশ থেকে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে সেই সিম যদি আপনার মোবাইলে থাকে তাহলে অটোমেটিক ভেরিফিকেশন নাম্বার নিয়ে নিবে তারপর ভেরিফিকেশন লেখায় ক্লিক করে ভেরিফিকেশন করে নিবেন। সেখানে তাদের কিছু নীতিমালা দেখাবে সেগুলো ভালোভাবে পড়ে নিয়ে তারপর সম্মতি দিবেন।

ধাপ ৬: তারপর আপনার একাউন্ট শক্তিশালি করার জন্য NID কার্ড দিয়ে ভেরিফাই করতে হবে। সেজন্য আপনার NID কার্ডের দুই পাশের ছবি তুলে সাবমিট দিবেন। এবং কোনো ভুল হয়েছে নাকি ভালো করে দেখে নিবেন।

ধাপ ৭: তারপর আপনার কিছু ব্যক্তিগত তথ্য দিবে হবে যেমন আপনার আয়ের উৎস, মাসে কতো টাকা আয় করেন, লিঙ্গ কি সেটা সিলেক্ট করতে হবে। এবং আপনি কোন পেশায় নিয়োজিত আছেন এইগুলা সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

ধাপ ৮: তারপরে আরেকটি অপশন আসবে সেখাবে আপনার ফেস নিশ্চিতকরণ করতে হবে সেজন্য সেখানে ফ্রন্ট ক্যামেরার অপশন আসবে সেটা চালু করে আপনার ছবি তুলে দিতে হবে। তারপর পরবর্তী বাটনে ক্লিক করবেন। 

ধাপ ৯: তারপর একটা অপশন আসবে সেখানে নতুন পিন নাম্বার সেট করার জন্য আপনার মোবাইল একটি ভেরিফিকেশন কোড আসবে সেটা ALLOW করে দিলে আপনাকে নতুন পিন নাম্বার সেট করতে দিবে।    

ধাপ ১০: তারপর আপনি ৫  সংখ্যার পিন নাম্বার দিবেন এবং নিচে একই পিন নাম্বার আাবার দিবেন। নিশ্চিত করুন লেখা থাকবে সেখানে ক্লিক করবেন। পিন নাম্বার একটু কঠিন দিবেন।

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন

ধাপ ১১: এখন আপনার বিকাশ একাউন্ট খুলা হয়ে গেছে এবার বিকাশ অ্যাপে প্রবেশ করার জন্য বিকাশ অ্যাপে প্রবেশ করে লগইন লেখায় ক্লিক করে মেবাইল নাম্বার এবং পিন দিয়ে প্রবেশ করুন লেখায় ক্লিক করলে বিকাশে একাউন্টে ঢুকতে পারবেন। 

তারপর বিকাশ একাউন্টে লগইন করে ঢুকার পর সেখানে আপনার নাম এবং ছবি দিয়ে প্রোফাইল সাজাতে পারবেন। আশা করছি বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে পারলেন তারপরেও কোনো জায়গায় বুঝতে সমস্যা হলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এবার চলুন জানা যাক বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম সম্পর্কে। 

বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম 

বিকাশ জনপ্রিয় একটি ডিজিটাল ব্যাংকিং সেবা। বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ অ্যান্ড্রয়েড ফোন দিয়ে অ্যাপের মাধ্যমে জানলেন। কিন্তু গ্রামাঞ্চলে অনেকের এন্ড্রয়েড ফোন না থাকার কারণে বিকাশ অ্যাপ খুলতে ঝামেলায় পড়ে যান। আপনার যদি এন্ড্রয়েড ফোন না থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই কারণ আপনি চাইলে বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম ফলো করে বাটন ফোন দিয়ে কোড ডায়াল করে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার জন্য কয়েকটি ধাপ পার করতে হবে সেগুলো সম্পর্কে নিচে বলা হলো।

  • বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার জন্য প্রথমে আপনার মোবাইলে ডায়াল করবেন *২৪৭# মাঝের বাটনে বা কল করার বাটনে ক্লিক করবেন।
  • পরবর্তীতে আপনাকে নাম্বার দিতে বলা হবে সেখানে যে নাম্বার দিয়ে একাউন্ট খুলবেন সেই নাম্বার দিবেন।
  • তারপর আপনার NID নাম্বার দিতে হবে সেখানে নাম্বার গুলো নির্ভুলভাবে তুলে দিবেন এবং মাঝের বাটনে ক্লিক করবেন।
  • তারপর আপনাকে বিকাশ একাউন্ট এর জন্য পাঁচ সংখ্যার পিন বা পাসওয়ার্ড দিতে হবে সেখানে কঠিন পাসওয়ার্ড দিন। 
  • এখন আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে গেছে। এখন আপনার বিকাশ একাউন্ট বাটন ফোনো লগইন করার জন্য ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে তারপর লগইন করে বাটন মোবাইলে বিকাশ একাউন্ট ব্যবহার করতে পারবেন।
বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম এই কয়েকটি ধাপ সঠিক ভাবে পার করতে পারলে বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে এবং পরবর্তী বিকাশ একাউন্ট সুরক্ষার জন্য অন্য কারো অ্যান্ড্রয়েড মোবাইল দিয়ে লগইন করে হালনাগাদ করে নিবেন। বিকাশ একাউন্ট কিভাবে হালনাগাদ করতে হয় এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

বিকাশ একাউন্ট চেক

আপনি যদি বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করতে চান তাহলে দুইটি উপায়ে চেক করতে পারবেন একটি হলো কোড ডায়াল করার মাধ্যমে আরেকটি হলো অ্যাপের মাধ্যমে তাহলে প্রথমে জেনে নিন কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম। স্কিনসর্ট এর মাধ্যমে দেখিয়ে দেওয়া হলো ভালো করে ফলো করুন।

প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে যাবেন এবং টাইপ করবেন * 247#

বিকাশ একাউন্ট চেক

তারপর ১০ টি অপশন আসবে সেখান থেকে ৯ নাম্বার অর্থাৎ ইংরেজিতে My BKash লেখা থাকবে সেই ৯ নাম্বার ফাকা ঘরে টাইপ করবেন। এবং Send বাটনে ক্লিক করবেন।

বিকাশ একাউন্ট চেক

তারপর আবার ৯ টি অপশন আসবে সেখান থেকে ১ নাম্বার অপশন Check Balance লেখা থাকবে। নিচের ঘরে টাইপ করবেন 1 এবং Send বাটনে ক্লিক করবেন। 

বিকাশ একাউন্ট চেক

তারপর আপনার বিকাশ পিন নাম্বার দিতে হবে বলা সেখানে পিন নাম্বার টাইপ করে Send বাটনে ক্লিক করুন।

বিকাশ একাউন্ট চেক

তারপরে দেখতে পাবেন আপনার বিকাশ একাউন্টে কতো টাকা আছে এভাবেই বিকাশ একাউন্ট চেক করতে পারবেন কোড ডায়াল করার মাধ্যমে। 

বিকাশ একাউন্ট চেক

অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্ট চেক করার নিয়ম হলো।

  • প্রথমে বিকাশ অ্যাপে ক্লিক করবেন এবং বিকাশ অ্যাপ লগইন করতে বলবে সেখানে বিকাশ পিন দিয়ে লগইন করবেন। 
  • তারপর বিকাশ হোমে নিয়ে যাবে সেখানে ওপরের দিকে দেখবেন Tab For Balance লেখা আছে তার ওপর ক্লিক করুন তাহলেই দেখতে পাবেন আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স।

বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার - বিকাশ অফিস নাম্বার - বিকাশ হেল্পলাইন মোবাইল নাম্বার

বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ এবং বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম জানতে পেরেছেন কিন্তু আপনি যদি বিকাশ নিয়ে কোনে সমস্যায় পড়েন অথবা বিকাশ সম্পর্কে কেনো তথ্য পেতে চান তাহলে তাদের বিকাশ হেল্পলাইন নাম্বারে কল করে বিকাশ সম্পর্কে সব কিছু জানতে পারবেন এবং সমাধান করতে পারবেন। 

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র কিভাবে চেক করবেন জেনে নিন 

বিকাশ হেল্পলাইন নাম্বার হলো ১৬২৪৭ অথবা ০২৫৫৬৬৩০০১ এই দুইটি নাম্বারে যেকোনো অপারেটর সিম দিয়ে যখন ইচ্ছে কল করে সকল তথ্য জানতে পারবেন।এবং আরো যোগাযোগ করতে পারেন তাদের ইমেইল ঠিকানায় তাদের ইমেইল ঠিকানা হলো support@bkash.com. সরকারি ছুটি ব্যতিত সকল দিন সকাল ১০ টা থেকে সন্ধা ৭ টা পযর্ন্ত অফিস চালু থাকে।

বিকাশ কাস্টমার কেয়ার লাইভ চ্যাট

আপনি যদি তাদের সাথে লাইভ চ্যাটের মাধ্যমে কথা বলতে চান তাহলে সেটাও পারবেন তাদের সাথে লাইভ চ্যাটে কথা বলতে bkash.com এই ওয়েবসাইটে প্রবেশ করবেন গুগলে সার্চ দিয়ে তারপর নিচে ডান কোনায় দেখবেন লিখা আছে Live Chat সেখানে ক্লিক করলে ম্যাসেজ করার মতো অপশন আসবে তখন সেখানে আপনি আপনার কথা গুলো লিখে তাদের জানাতে পারবেন এবং সাথে সাথে তারা আপনাকে উত্তর দিবে। এভাবেই বিকাশ লাইভ চ্যাটের মাধ্যমে কথা বলতে পারবেন।

বিকাশ সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর |  FAQs

প্রশ্ন: বিকাশ বন্ধ একাউন্ট থেকে টাকা তোলা যায়?

উত্তর: বিকাশ একাউন্ট বন্ধ হয়ে গেলে তা আবার হালনাগাদ করতে পারলে টাকা তুলা যাবে। এই ব্যাপারে আরো বিস্তারিত জানতে আপনাকে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।

প্রশ্ন: বিকাশ নাম্বার কি পরিবর্তন করা যায়? 

উত্তর: হ্যা বিকাশ একাউন্ট নাম্বার পরিবর্তন করা যায়। বিকাশ নাম্বার পরিবর্তন করার জন্য কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট সাথে নিয়ে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।  

প্রশ্ন: বিকাশ একাউন্ট বন্ধ করে সেই NID কার্ড দিয়ে নতুন অ্যাকাউন্ট খোলা যাবে কি?

উত্তর: হ্যা বিকাশ একাউন্ট বন্ধ করে সেই NID  দিয়ে আবার অন্য সিমের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তবে তার আগে আপনাকে সেই একাউন্ট বন্ধ করে বা ডিলিট করে দিতে হবে।

প্রশ্ন: বিকাশ একাউন্ট কোন ভোটার আইডি দিয়ে খোলা তা দেখবো কিভাবে?

উত্তর: বিকাশ একাউন্ট কোন ভোটার আইডি দিয়ে খোলা তা আপনি নিজে দেখতে পারবেন না তবে বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করে এই বিষয়ে বললে তারা জানিয়ে দিবে কোন ভোটার আইডি দিয়ে বিকাশ একাউন্ট খুলা।

প্রশ্ন: বিকাশের মাধ্যমে কি বিদেশ থেকে টাকা পাঠানো যায়?

উত্তর: হ্যা বর্তমানে বিকাশ এই সিস্টেম চালু করেছে বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো যায়। 

প্রশ্ন: বিকাশ বন্ধ হয়ে গেলে কি করবো?

উত্তর : বিকাশ বন্ধ হয়ে গেলে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন। তারা আপনার সমস্যা সমধান করে দিতে পারবেন। 

প্রশ্ন: কিভাবে বিকাশ এজেন্ট হওয়া যায়?

উত্তর: বিকাশ এজেন্ট হওয়ার জন্য কিছু শর্ত রয়েছে সেগুলো পূরণ করতে হবে। তারপর কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে এই সবগুলো যদি ঠিকঠাক থাকে তাহলে বিকাশ এজেন্ট হতে পারবেন। এই বিষয়ে আরো বিস্তারিত জানতে চাইলে কমেন্ট করতে পারেন।

বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ - বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম: শেষ কথা 

বিকাশ একাউন্ট খেলার নিয়ম ২০২৪ বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম বিকাশ একাউন্ট চেক করার নিয়ম বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার - বিকাশ অফিস নাম্বার বিকাশ হেল্পলাইন মোবাইল নাম্বার বিকাশ কাস্টমার কেয়ার লাইভ চ্যাট করার উপায় সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন