মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের দাগ দূর করার ক্রিম

আপনি যদি জানতে চান মুখের কালো দাগ দূর করার উপায় কি এবং মুখের দাগ দূর করার ক্রিম এর নাম কি তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। মুখের মধ্যে কালো দাগ পড়ে গেলে মুখ দেখতে অনেক খারাপ লাগে সেজন্য আপনার জানা প্রয়োজন মুখের কালো দাগ দূর করার উপায় যেটা আপনি ঘরে বসেই করতে পারবেন। তাহলে চলুন জেনে নিন ঘরোয়া ভাবে মুখের কালো দাগ দূর করার উপায় কি সেই সম্পর্কে।
মুখের কালো দাগ দূর করার উপায়

মুখের কালো দাগ দূর করার উপায় মুখের দাগ দূর করার ক্রিম নাম এবং এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে আলোচনা করা হবে সেজন্য আপনি যদি সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পোস্ট সূচিপত্রঃ মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের দাগ দূর করার ক্রিম 

মুখের কালো দাগ দূর করার উপায় - ডার্ক স্পট দূর করার উপায় 

সবাই চাই তার মুখের ত্বক সব সময় উজ্জ্বল থাকুক কিন্তু অনেক সময় বিভিন্ন কারণে মুখের মধ্যে কালো দাগ পড়ে যায় এতে করে মুখ দেখতে অনেক খারাপ লাগে। সেজন্য আপনি যদি মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনে রাখেন তাহলে ঘরে বসেই সেগুলো ব্যবহার করার মাধ্যমে মুখের কালো দাগ দূর করতে পারবেন এবং মুখ অনেক উজ্জ্বল এবং মসৃণ থাকবে। তাহলে জেনে রাখুন মুখের কালো দাগ দূর করার উপায় গুলো। 

  • পাকা পেঁপে
  • মুলতানি মাটি
  • অ্যালোভেরা জেল
  • কমলার খোসা
  • লেবুর রস
  • আপেল সিডার ভিনেগার
  • হলুদ
  • আলুর রস
  • চন্দন কাঠের গুড়া

পাকা পেঁপেঃ পেঁপের মধ্যে রয়েছে প্যাপেইন নামের এক ধরণের এনজাইম যা ত্বক উজ্জ্বল রাখে এবং ত্বকের কালো দাগ দূর করে। সেজন্য পেঁপে দিয়ে মুখের কালো দাগ দূর করার জন্য পেঁপের বিচি গুলা ফেলে দিয়ে যে অংশ থাকে সেগুলো ভালোভাবে মিশৃণ তৈরি করুন এবং মুখের কালো দাগের মধ্যে লাগান। এবং ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন এভাবে কিছুদিন ব্যবহার করুন মুখের কালো দাগ ভালো হয়ে যাবে। 

আরো পড়ুনঃ কাজু বাদাম এর ১১ টি উপকারিতা - কাজু বাদাম খাওয়ার নিয়ম  

মুলতানি মাটিঃ মুলতানি মাটির কথা হয়তো আপনারা অনেকেই শুনেছেন। ত্বকের বিভিন্ন রকম সমস্যা দূর করতে এবং মুখের কালো দাগ দূর করে মুখ উজ্জ্বল করতে অনেক কার্যকরী এই মুলতানি মাটি। সেজন্য মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করে মুখের মধ্যে লাগাবেন তাহলে মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

অ্যালোভেরা জেলঃ অ্যালোভেরা জেল ত্বকের জন্য অনেক কার্যকরী একটি জিনিস। এলোভেরা জেল বাজারে কিনতে পাওয়া যায় সেটা আপনি কিনে ব্যবহার করতে পারেন অথবা সরাসরি অ্যালোভেরা গাছ থেকে নিয়ে সেটা ব্যবহার করতে পারেন। অ্যালোভেরার ভিতরে থাকা সাদা অংশ বের করে মুখের মধ্যে লাগাবেন কয়েকদিনে এভাবে ব্যবহার করবে মুখের কালো দাগ দূর হয়ে যাবে।  

কমলার খোসাঃ কমলা আমরা সবাই খেয়ে থাকি কিন্তু কমলার খোসা মুখের কালো দাগ দূর করার জন্য অনেক কার্যকরী। প্রথমে কমলার খোসা রোদে শুকিয়ে নিবেন তারপর সেটা গুড়ো করবেন এবং লেবু এবং পানি দিয়ে মিশ্রণ তৈরি করে মুখের কালো দাগে লাগাবেন।এটা কয়েকদিন ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়ে যাবে।  

লেবুর রসঃ আমরা জানি বিভিন্ন রকম দাগ দূর করতে লেবু ব্যবহার করা হয়ে থাকে। লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। সেজন্য লেবু থেকে রস বের করে নিয়ে তুলা দিয়ে মুখের কালো দাগ লাগাবেন তাহলে ইনশাআল্লাহ মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

আপেল সিডার ভিনেগারঃ মুখের কালো দাগ দূর করার উপায় এর ভেতরে আরো একটি কার্যকরী উপায় হল আপেল সিডার ভিনেগার। মুখের কালো দাগ দূর করার জন্য হালকা পরিমাণ আপেল সিডার ভিনেগার এবং তার সাথে হালকা পরিমাণ পানি মিশিয়ে মুখের কালো দাগে লাগাতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

হলুদঃ মুখের কালো দাগ দূর করার জন্য হলুদ অনেক কার্যকরী একটি উপায়। মুখের কালো দাগ দূর করতে হলুদের পেস্ট তৈরি করতে হবে সেজন্য আপনি কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন অথবা হলুদ গুঁড়া ব্যবহার করতে পারেন। হলুদ এবং লেবুর রস একসাথে দিয়ে মিশ্রণ তৈরি করে মুখের কালো দাগে লাগাবেন ৩০ মিনিট রাখার পরে ধুয়ে ফেলবেন। এভাবে কয়েকদিন ব্যবহারে মুখের কালো দাগ সহজেই দূর হয়ে যাবে।  

আলুর রসঃ মুখের কালো দাগ দূর করার উপায় এর ভেতর আরো একটি কার্যকরী উপায় হলো আলুর রস। এটা শুনে হয়তো অনেকেই অবাক হচ্ছেন আলুর রস দিয়ে মুখের কালো দাগ দূর করা যায়।আসলে অবাক হওয়ার কিছু নেই আপনি যদি এটি ব্যবহার করে দেখেন তাহলে বুঝতে পারবেন। সেজন্য মুখের কালো দাগ দূর করতে আলুর রস তৈরি করে সেটা মুখের কালো দাগে লাগাবেন। 

চন্দন কাঠের গুড়াঃ মুখের কালো দাগ দূর করার জন্য চন্দন কাঠের গুড়া অনেক উপকারী। প্রথমে হালকা পরিমাণ চন্দন কাঠের গুড়া নিবেন তার সাথে লেবুর রস এবং হালকা পরিমাণ নারকেল তেল দিয়ে মিশ্রণ তৈরি করে মুখের কালো দাগে লাগাবেন। এবং কিছুক্ষণ রাখার পরে ভালোভাবে মুখ ধুয়ে নিবেন। তাহলে ইনশাআল্লাহ মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

মুখের দাগ দূর করার ক্রিম

মুখের কালো দাগ দূর করার জন্য বর্তমানে অনেক ধরনের ক্রিম বাজারে পাওয়া যায় কিন্তু এমন অনেক ক্রিম রয়েছে যা ত্বকের জন্য অনেক ক্ষতিকর কিন্তু আমরা না জেনে সেটা ব্যবহার করার ফলে পরবর্তীতে সেটা আমাদের ত্বকের উপর অনেক খারাপ প্রভাব ফেলে। সেজন্য এখন আমি আপনাদের বলব মুখের দাগ দূর করার ক্রিম এর নাম যেটা আপনার ত্বকের জন্য ভালো হবে। ত্বকের কোন ক্ষতি করবে না।  

আরো পড়ুনঃ কি খেলে মাথা ঘোরা কমবে - মাথা ঘোরার ঔষধের নাম

মুখের দাগ দূর করার ক্রিম এর নাম হলো Acne Spot Cream এই ক্রিমটি ত্বকের কালো দাগ দূর করতে অনেক কার্যকরী সেই সাথে কারো মুখে যদি ব্রণ থাকে তাহলে সেটাও ভালো করে এই ক্রিম। এছাড়াও মুখের দাগ দূর করার ক্রিম আরো কিছু রয়েছে যেমন Acne Star, Betnovate ত্বকের কালো দাগ দূর করার জন্য এই সকল ক্রিম অনেক কার্যকরী। 

আপনার মুখের কালো দাগ দূর করার জন্য এগুলো ক্রিম ব্যবহার করতে পারেন। তারপরেও এই সকল ক্রিম ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নেওয়া ভালো। আশা করছি মুখের দাগ দূর করার ক্রিম এর নাম সম্পর্কে ভালোভাবে জানতে পারলেন। 

অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

অ্যলোভেরা মুখের কালো দাগ দূর করতে কতোটা কার্যকরী তা আপনারা হয়তো উপরের অংশে জানতে পেরেছেন। অ্যালোভেরা জেল দিয়ে মুখের কালো দাগ দূর করতে আপনি বাজার থেকে অ্যালোভেরা জেল কিনে সেটা ব্যবহার করতে পারেন। 

অথবা আপনি যদি অ্যালোভেরা গাছ থেকে অ্যালোভেরা সংগ্রহ করে অ্যলোভেরার সাদা অংশ বের করে সরাসরি মুখের কালো দাগে লাগান তাহলে অনেক ভালো ফলাফল পাবেন। অ্যালোভেরা জেল দিয়ে মুখের কালো দাগ দূর করতে নিয়মিত কিছুদিন ব্যবহার করুন ঘুমাতে যাওয়ার আগে অ্যালোভেরার সাদা অংশ মুখে লাগিয়ে ঘুমাবেন এবং সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। তাহলে ভালো ফলাফল পাবেন। 

লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

মুখের কালো দাগ দূর করতে লেবু অনেক কার্যকরী। মুখের কালো দাগ দূর করে মুখ উজ্জ্বল ও মসৃণ করতে প্রথমে একটি লেবু কেটে নিবেন তার সথে কাচা হলুদ বা হলুদ গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করবেন এবং তারপর সেটা মুখের কালো দাগের ওপর লাগাবেন। আরো করতে পারেন লেবুর রসের সাথে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন তাহলেও মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

ছেলেদের মুখের কালো দাগ দূর করার ফেসওয়াস

ছেলেদের মুখে কালো দাগ বেশি পড়ে কারণ তাদের কে রোদের মধ্যে কাজের জন্য বাহিরে বেশি যেতে হয় এতে করে ত্বকে ধুলা ময়লা পড়ে এবং অতিরিক্ত সূর্যের আলো লেগে মুখে কালো দাগ পড়ে সেজন্য ছেলেদের মুখের কালো দাগ দূর করার জন্য ফেসওয়াস ব্যবহার করার প্রয়োজন হয়। 

আরো পড়ুনঃ জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি কোনটা ভালো - প্রাকৃতিক জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি 

ছেলেদের মুখের কালো দাগ দূর করার জন্য Nivea Man ফেসওয়াস ব্যবহার করতে পারেন এই ফেসওয়াস ব্যবহার করলে মুখের ব্রণ ভালো হবে সেই সাথে মুখের কালো দাগও দূর হবে। ছেলেদের জন্য আরেকটি ভালো ফেসওয়াস হলো Garnier Man Acno Fight এই ফেসওয়াস মুখের কালো দাগ দূর করতে ভালো কার্যকরী।

মেয়েদের মুখের কালো দাগ দূর করার ফেসওয়াস

মেয়েদের মুখের কালো দাগ দূর করার জন্য কয়েকটি ভালো ফেসওয়াস হলো। Himalaya Harbals Purifying Neem Face Wash, Lotus Hatbals Face wash এই ফেসওয়াস গুলো মেয়েদের ত্বকের জন্য ভালো। এগুলো ছাড়াও আরো ফেসওয়াস রয়েছে মেয়েদের জন্য। 

মুখের দাগ দূর করার জন্য এই গুলো ফেসওয়াস দিয়ে মুখে ধুয়ে উপরে বলে দেওয়া মুখের দাগ দূর করার ক্রিম ব্যবহার করবেন তাহলে মুখের কালো দাগ তারাতাড়ি দূর হয়ে যাবে। 

মুখের কালো দাগ দূর করার মেডিসিন - মুখের দাগ দূর করার ঔষধ 

মুখের কালো দাগ দূর করার জন্য ঔষধ সেবনের প্রয়োজন নেই। বিভিন্ন রকম ঔষধের মধ্যে অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে যা অনেক ক্ষতিকর সেজন্য আপনি মুখের দাগ দূর করার ক্রিম ঔষধ ব্যবহার করতে পারেন। মুখের কালো দাগ দূর করার একটি ক্রিম হলো No Spot Cream এটা আপনি যেকোনো ডাক্তারের দোকানে পাবেন। 

আর একটা কথা মনে রাখবেন যেকোনো ঔষধ বা ক্রিম ব্যবহারের আগে ডাক্তারের থেকে তার ব্যবহার নিয়ম জেনে নিবেন। ইন্টারনেটে যেকোনো ঔষধের নাম দেখে তা নিজ থেকে কিনে ব্যবহার করবেন না। 

মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের দাগ দূর করার ক্রিমঃ শেষ কথা

মুখের কালো দাগ দূর করার উপায় ডার্ক স্পট দূর করার উপায় মুখের দাগ দূর করার ক্রিম অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় ছেলেদের মুখের কালো দাগ দূর করার ফেসওয়াস মেয়েদের মুখের কালো দাগ দূর করার ফেসওয়াস মুখের কালো দাগ দূর করার মেডিসিন মুখের দাগ দূর করার ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

আশা করছি সকল বিষয়ে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন