অশ্বগন্ধা কিভাবে খাবেন - অশ্বগন্ধা পাউডার এর দাম কত

অশ্বগন্ধা কিভাবে খাবেন এবং অশ্বগন্ধা পাউডার এর দাম কত এগুলো বিষয়ে আজকের পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো। অশ্বগন্ধার অনেক উপকারিতা রয়েছে সেগুলো যদি জানতে চান তাহলে এ পোষ্টের প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।
অশ্বগন্ধা কিভাবে খাবেন

এ পোস্ট থেকে আপনারা জানতে পারবেন অশ্বগন্ধা কিভাবে খাবেন অশ্বগন্ধা পাউডার এর দাম কত ছেলেদের জন্য অশ্বগন্ধার উপকারিতা মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা সহ এ সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। 

পোস্ট সূচিপত্রঃ অশ্বগন্ধা কিভাবে খাবেন - অশ্বগন্ধা পাউডার এর দাম কত

ছেলেদের জন্য অশ্বগন্ধার উপকারিতা

ছেলেদের জন্য অশ্বগন্ধা অনেক উপকারী। যদি এটা নিয়মিত খেতে পারেন তাহলে বেশ কিছু উপকারিতা পাবেন যেমন যৌন স্বাস্থ্য ভালো রাখবে এছাড়াও আরো অনেক উপকারিতা রয়েছে আসুন জেনে নেওয়া যাক ছেলেদের জন্য অশ্বগন্ধার উপকারিতা গুলো।  

  • শুক্রাণু বৃদ্ধি করে
  • স্ট্রেস কমায় 
  • যৌন চাহিদা বাড়ায় 
  • পেশি শক্তি বৃদ্ধি করে 
  • বন্ধাত্বের সমস্যা দূর করে
  • শরীরের শক্তি বৃদ্ধি করে 

শুক্রাণু বৃদ্ধি করে

বর্তমানে বিভিন্ন কারণে অনেক পুরুষের শুক্রাণু সংখ্যা কমে গিয়ে থাকে। যখন একজন পুরুষের শুক্রাণু সংখ্যা কমে যাবে তখন সেই পুরুষদের সন্তান জন্মদানের ক্ষমতা কমে যেতে থাকবে। সেজন্য শুক্রাণু বৃদ্ধি করতে অশ্বগন্ধা খেতে পারেন।

স্ট্রেস কমায় 

পুরুষদের জীবনে বিভিন্ন রকম চাপ থাকে সেজন্য অনেক পুরুষ সবসময় স্ট্রেস এর মধ্যে থাকে। আর এতে করে মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়ে। সেজন্য স্ট্রেস কমিয়ে মানসিক ভাবে সুস্থ থাকতে চাইলে অশ্বগন্ধা খেতে পারেন। 

যৌন চাহিদা বাড়ায় 

যৌন শক্তি কম থাকার কারণে অনেক পুরুষের যৌন চাহিদা কম হয়ে যায়। এতে করে সংসারে নানান সমস্যা সৃষ্টি হয়ে থাকে তাই যৌন চাহিদা বাড়াতে অশ্বগন্ধা খেতে পারেন। নিয়মিত খেলে ভালো ফলাফল পাবেন।

আরো পড়ুন: আলকুশি পাউডার এর ১২ টি উপকারিতা - আলকুশি পাউডার এর অপকারিতা

পেশি শক্তি বৃদ্ধি করে 

একজন পুরুষের পেশি শক্তি অনেক বেশি থাকা প্রয়োজন। বিশেষ করে যারা জিম করে তাদের পেশিশক্তি বাড়ানোর প্রয়োজন পড়ে। সেজন্য পেশিশক্তি বৃদ্ধি করতে চাইলে নিয়মিত অশ্বগন্ধা খেতে পারেন।

বন্ধাত্বের সমস্যা দূর করে

বর্তমানে পুরুষদের মধ্যে বন্ধাত্বের সংখ্যা বৃদ্ধি পেয়ে যাচ্ছে। পুরুষদের হরমোন জনিত সমস্যার কারণে এমন হয়ে থাকে তাই বলা হয় পুরুষদের বন্ধাত্বের সমস্যা দূর করতে এবং হরমোন বৃদ্ধি করতে অশ্বগন্ধা বেশ উপকারী। 

শরীরের শক্তি বৃদ্ধি করে

একজন পুরুষকে দৈনন্দিন বিভিন্ন রকম শারীরিক পরিশ্রম এর কাজ করতে হয়। এতে করে শরীরের শক্তি অনেকটা ক্ষয় হয়। তাই শারীরিক শক্তি বৃদ্ধি করতে নিয়মিত অশ্বগন্ধা খাওয়ার কথা বলা হয়েছে। যদি নিয়মিত অশ্বগন্ধা খেতে পারেন তাহলে শরীরের শক্তি অনেকটা বৃদ্ধি পাবে।

মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা

মেয়েদের জন্য অশ্বগন্ধা অনেক উপকারী। মেয়েদের বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে এগুলো সমস্যা নিরাময় করতে অশ্বগন্ধা ভালো কাজ করে থাকে। জেনে রাখুন মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা গুলো।

  • বেস্ট ক্যান্সার প্রতিরোধ করে
  • মানসিক চাপ নিয়ন্ত্রণ করে 
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
  • থাইরয়েড এর সমস্যায় উপকারী 
  • ত্বক ও চুলের যত্নে

বেস্ট ক্যান্সার প্রতিরোধ করে

বর্তমানে মেয়েরা বেস্ট ক্যান্সার আক্রান্ত হয়ে থাকে সেজন্য বেস্ট ক্যান্সার প্রতিরোধ করতে নিয়মিত অশ্বগন্ধা খেতে পারেন এটা ভালো উপকারী। এছাড়াও সকল ধরনের ক্যান্সার প্রতিরোধ করে থাকে এই অশ্বগন্ধা। 

মানসিক চাপ নিয়ন্ত্রণ করে 

মেয়েরা বিভিন্ন কারণে বেশিরভাগ সময় মানসিক চাপের মধ্যে থাকে আর অতিরিক্ত মানুষের চাপের মধ্যে থাকলে বিভিন্ন রকম সমস্যার সৃষ্টি হয় তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত অশ্বগন্ধা খেতে পারেন। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য অবশ্যই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকতে হবে নয়তো বিভিন্ন রকম রোগ আক্রমণে আমাদের বিভিন্ন রকম ক্ষতি হতে পারে তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অশ্বগন্ধা খেতে পারেন।

আরো পড়ুন: শিমুল মূলের ১৫ টি উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

মেয়েদের যখন বয়স একটু বেশি হয়ে যায় এবং ওজন বেশি থাকে তখন ডায়াবেটিসের সম্ভাবনা বেশি হয়। ডায়াবেটিসের আক্রান্ত হলে স্বাভাবিক মানুষের মতো জীবন যাপন করা যায় না তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে নিয়মিত অশ্বগন্ধা খেতে পারেন। 

থাইরয়েড এর সমস্যায় উপকারী 

বর্তমানে অনেক মেয়েরা থাইরয়েড এর সমস্যায় ভুগে থাকেন কিন্তু বুঝতে পারেন না কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন তাই আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে অশ্বগন্ধা খেতে পারেন আশা করা যায় থাইরয়েডের সমস্যা থেকে তাড়াতাড়ি মুক্তি পাবেন। 

ত্বক ও চুলের যত্নে

সব মেয়েরা চায় তাদের চুল এবং ত্বক সবসময় সুন্দর থাকুক কিন্তু বিভিন্ন কারণে ত্বক এবং চুলের সৌন্দর্য নষ্ট হয়ে যায় তাই আপনি যদি ত্বক এবং চুলের সৌন্দর্য ধরে রাখতে চান অথবা বৃদ্ধি করতে যান তাহলে অশ্বগন্ধা ব্যবহার করতে পারেন। 

মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা
এছাড়াও যেসব মহিলাদের নিয়মিত পিরিয়ড হয় না হরমোন জনিত সমস্যার কারণে। এবং যাদের নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ঘুম হয় না এবং যাদের ব্লাড সুগার হাই থাকে তারা এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত অশ্বগন্ধা খেতে পারেন। 

photo credit: flickr.com

অশ্বগন্ধা খেলে কি হয়

অশ্বগন্ধা খেলে ছেলে এবং মেয়েদের বিভিন্ন রকম শারীরিক এবং মানসিক সমস্যা ভালো হয়ে যায় যেমন যৌন চাহিদা বাড়ে, শুক্রাণু বৃদ্ধি পায়, মানসিক চাপ বা স্ট্রেস কমে, পিরিয়ড সমস্যা নিরাময় করে, পেশি শক্তি বাড়ে, শরীরের শক্তি বাড়ে, পুরুষ মহিলা বন্ধাত্বের সমস্যা দূর হয়, বেস্ট ক্যান্সার প্রতিরোধ করে, মানসিক চাপ কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বক ও চুল সুন্দর রাখে, থাইরয়েড এর সমস্যা দূর করে, ভালো ঘুম হয়, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। 

অশ্বগন্ধা কিভাবে খাবেন

অশ্বগন্ধা কিভাবে খাবেন আসুন জেনে নেওয়া যাক অশ্বগন্ধা দুই উপায়ে খাওয়া যায় একটা হলো অশ্বগন্ধার শেকড় এবং আরেকটি হলো অশ্বগন্ধার গুড়া। অশ্বগন্ধার শেকড় খাওয়ার নিয়ম হলো শেকড়টি তুলে এনে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়ে চিবিয়ে খেতে পারেন অথবা থেঁতো করে রস খেতে পারেন। 

আর অশ্বগন্ধার গুড়া খাওয়ার নিয়ম হলো একগ্লাস কুসুম গরম পানি অথবা দুধ এর মধ্যে  এক চামচ অশ্বগন্ধার গুড়া দিয়ে তারসাথে হালকা মধু দিয়ে পান করবেন। সকালে আর রাতে ২/১ চামচ করে এই নিয়মতে প্রতিদিন খাবেন। 

আরো পড়ুন: কাতিলা গাম এর ১০ টি উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম 

তবে যাদের ডায়াবেটিস আছে তারা মধু অথবা মিষ্টি মেশাবেন না। এগুলো নিয়মে খেলে ভালো উপকারিতা পাবেন তবে আপনার সমস্যা অনুযায়ী নিয়ম ভিন্ন হতে পারে তাই একজন চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী খেলে ভালো সবচেয়ে ভালো হয়।

অশ্বগন্ধা পাউডার এর দাম কত

অশ্বগন্ধা পাউডার এর দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়ে থাকে। যেমন অনলাইনের মাধ্যমে অনেকেই অশ্বগন্ধা পাউডার বিক্রয় করে থাকে আপনি যদি তাদের কাছ থেকে কিনতে চান তাহলে ১০০ গ্রাম অশ্বগন্ধা পাউডারের দাম ১৫০ টাকা থেকে ২৫০ টাকা পর্যন্ত। আর এক কেজি অশ্বগন্ধা পাউডারের দাম ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত। 

অশ্বগন্ধা ট্যাবলেট এর উপকারিতা

অশ্বগন্ধা ট্যাবলেট এর অনেক উপকারিতা রয়েছে উপকারিতা। উপরে আপনাদের অশ্বগন্ধার যেগুলো উপকারিতার কথা বলা হয়েছে সবগুলোই এই অশ্বগন্ধা ট্যাবলেট এর মাধ্যমে পাবেন। জেনে রাখুন অশ্বগন্ধা ট্যাবলেট এর উপকারিতা গুলোঃ 

  • রক্তে শর্করার মাত্রা কমায়
  • মানসিক চাপ ও উদ্বেগ কমায়
  • পুরুষের শুক্রাণু বৃদ্ধি করে
  • নারী পুরুষের যৌন ক্ষমতা বাড়ায় 
  • হার্টের স্বাস্থ্য উন্নত করে
  • স্মৃতি শক্তি বৃদ্ধি করে 
  • ক্যান্সার প্রতিরোধ করে
  • ডায়াবেটিস কমায়
  • ক্ষত সারাতে উপকারী 

এই সকল উপকারিতা পাওয়া যায় অশ্বগন্ধা ট্যাবলেট থেকে তবে অশ্বগন্ধা ট্যাবলেটে অনেক পাশ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তাই এই ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই ভালোভাবে চিকিৎসক এর থেকে সকল নিয়ম কানুন জেনে নিবেন।

আমাদের শেষ কথা

তো বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন অশ্বগন্ধা কিভাবে খাবেন অশ্বগন্ধা পাউডার এর দাম কত ছেলেদের জন্য অশ্বগন্ধার উপকারিতা মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা অশ্বগন্ধা খেলে কি হয় অশ্বগন্ধা কিভাবে খাবেন অশ্বগন্ধা ট্যাবলেট এর উপকারিতা গুলো। 

এ বিষয়ে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো নতুন নতুন বিষয়ে জানতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন