শিমুল মূলের ১৫ টি উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় বন্ধুরা আজকে আপনাদের জানাবো শিমুল মূলের ১৫ টি উপকারিতা এবং শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া। শিমুল গাছ আমাদের বাসার আশেপাশেই হয়ে থাকে এবং এই গাছ যখন ছোট অবস্থায় থাকে তখন সেটার মূল খাওয়া যায় যা আমাদের শরীরের বিভিন্ন উপকারে আসে। তাই আজকে আপনাদের জানাবো শিমুল মূলের ১৫ টি উপকারিতা।
শিমুল মূলের ১৫ টি উপকারিতা

শিমুল মূলের ১৫ টি উপকারিতা শিমুলের মূল কাঁচা খাওয়ার নিয়ম শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম শিমুল মূল চূর্ণ দাম শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া কি এই সকল বিষয়ে জানতে নিচের অংশগুলো শেষ পর্যন্ত পড়ুন। 

সূচিপত্রঃ শিমুল মূলের ১৫ টি উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া 

শিমুল মূলের ১৫ টি উপকারিতা

শিমুল মূল আমরা সবাই চিনি কিন্তু শিমুল মূলের উপকারিতা কি তা আমাদের অনেকের জানা নেই। আবার অনেকের দুই একটা উপকারিতা জানা আছে তা হলো যৌন শক্তি বৃদ্ধি করে। তবে এই উপকারিতা ছাড়াও শিমুল মূলের ১৫ টি উপকারিতা রয়েছে সেগুলো হলো: 

  • পুরুষের শুক্রানু বৃদ্ধি করে 
  • যৌন শক্তি বৃদ্ধি করে 
  • আমাশয় ভালো করে 
  • পুরুষের বীর্য ঘন করে
  • শারীরিক দূর্বলতা দূর করে
  • হজম শক্তি বৃদ্ধি করে 
  • কৃমি নাশক হিসেবে কাজ করে
  • ব্যথা দূর করে
  • রক্ত পরিষ্কার করে
  • মুখের দাগ বা ব্রণ ভালো করে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
  • গর্ভবতী মায়ের বুকের দুধ বৃদ্ধি করে 
  • মাসিকের সমস্যা সমাধানে
  • সর্দি কাশি নিরাময় করে
  • প্রেশার নিয়ন্ত্রণে রাখে 

পুরুষের শুক্রানু বৃদ্ধি করে 

অনেক পুরুষের শুক্রানু কম থাকার কারণে বিবাহিত জীবনে বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে। সেজন্য আপনি যদি শিমুল মূল খেতে পারেন তাহলে এটা আপনার শুক্রানু বৃদ্ধি করবে। এতে করে আপনার বিবাহিত জীবন আরো অনেক সুখের হবে। 

যৌন শক্তি বৃদ্ধি করে 

বর্তমানে বিভিন্ন বদ অভ্যাসের কারণে ছেলেদের যৌন শক্তি কমে যাচ্ছে। এর কারণে অনেকেই দুশ্চিন্তায় ভুগছেন। তাই যৌন শক্তি বৃদ্ধি করতে শিমুল মূল খেতে পারেন। ছোট ছোট শিমুল গাছ পাওয়া যায় ওইগুলো গাছের মূল খেলে ভালো উপকারিতা পাবেন।

আরো পড়ুনঃ কাতিলা গাম এর ১০ টি উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম

আমাশয় ভালো করে 

শিমুল মূল বা শিমুল মূলের গুড়া তার ভালো করার জন্য অনেক উপকারী। আপনার যদি আমাশয় হয়ে থাকে তাহলে আমাশয় ভালো করার জন্য এক গ্লাস ছাগলের সাথে শিমুল মূলের গুড়া ভালোভাবে মিশিয়ে পান করতে পারেন তাহলে আমাশয় থেকে মুক্তি পাবেন। 

পুরুষের বীর্য ঘন করে

অনেক পুরুষের বিভিন্ন কারণে বীর্য পাতলা হয়ে থাকে। আর বীর্য অতিরিক্ত পাতলা হয়ে গেলে সন্তান জন্মদানর ক্ষমতা কমে যেতে থাকে। তাই বীর্য ঘন করতে শিমুল মূল খেতে পারেন। এটা নিয়মিত কিছুদিন খেলে বীর্য ঘন করবে। এবং সহবাসের সময় বীর্য অনেক সময় ধরে রাখবে।

শারীরিক দূর্বলতা দূর করে

আমাদের দৈনন্দিন জীবনে প্রতিদিন কিছু না কিছু কাজ থাকে যেগুলো আমাদের শারীরিক শক্তি দিয়ে করতে হয় এই কারণে অনেকের শরীর দুর্বল হয়ে পড়ে তাই শারীরিক দুর্বলতা দূর করার জন্য শিমুল মূল খেতে পারেন। তাহলে এটা আপনার শারীরিক দুর্বলতা দূর করে শরীরের শক্তি বৃদ্ধি করবে। এবং শরীর সুস্থ রাখবে। 

হজম শক্তি বৃদ্ধি করে 

অনেকের হজম শক্তি কম থাকার কারণে যে কোন খাবার খাওয়ার পরে সেটা তাড়াতাড়ি হজম হতে চায় না এতে করে পেটের বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। তাই আপনি যদি হজম শক্তি বৃদ্ধি করতে চান তাহলে শিমুল মূল খেতে পারেন পারেন অথবা শিমুল মূলের গুড়া খেতে পারেন। তাহলে এটা আপনার হজম শক্তি বৃদ্ধি করবে। 

কৃমি নাশক হিসেবে কাজ করে

শিমুল মূলের ১৫ টি উপকারিতার ভেতর আরেকটি সেরা উপকারিতা হলো কৃমিনাশক হিসেবে কাজ করে। আমাদের অনেকের পেটে কৃমি হয়ে থাকে এতে করে আমাদের বিভিন্ন রকম সমস্যা তৈরি হতে থাকে। তাই আপনি যদি এই কৃমি নাশ করতে চান তাহলে শিমুল মূল খেতে পারেন। ইনশাআল্লাহ ভালো উপকারিতা পাবেন। 

ব্যথা দূর করে

অনেক সময় আমাদের শরীরে ফোড়া বের হওয়ার কারণে এবং যে কোনভাবে আঘাত লাগার কারণে ব্যথা হয়ে থাকে। তাই আপনার যেখানে ব্যথা হচ্ছে সেখানে যদি শিমুল মূল থেঁতো করে লাগিয়ে দিতে পারেন তাহলে দেখবেন খুব তাড়াতাড়ি ব্যথা দূর হয়ে যাবে। এভাবে কয়েকবার ব্যাথা ভালো করার জন্য শিমুল মূল থেঁতো করে লাগাবেন। 

রক্ত পরিষ্কার করে

অনেক সময় আমাদের রক্তে বিভিন্ন রকম জীবাণু আক্রমণ করে থাকে এবং রক্ত পরিশোধন বা পরিষ্কার না থাকার কারণে বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি হয়ে থাকে। তাই আপনি যদি রক্ত পরিষ্কার রাখতে চান তাহলে শিমুল মূল খেতে পারেন তাহলে রক্তে জীবাণুবাহিত কোন রোগ হবে না। 

মুখের দাগ বা ব্রণ ভালো করে

আমাদের শরীরের মধ্যে সবচেয়ে সেনসিটিভ অঙ্গ হল মুখ আমরা সব সময় চাই মুখ পরিষ্কার পরিচ্ছন্ন এবং উজ্জ্বল থাকুক।কিন্তু বিভিন্ন কারণে মুখের মধ্যে ব্রণ বের হয় এবং কালো দাগ পড়ে যায়। তাই আপনি যদি মুখের কালো দাগ দূর করতে চান এবং ব্রণের দাগ দূর করতে চান তাহলে শিমুল মূল ব্যবহার করতে পারেন। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

শিমুল মূলের ১৫ টি উপকারিতার ভেতর আরেকটি কার্যকরী এবং সেরা উপকারিতা হলো এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। বর্তমানে অনেকেই ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকেন। তাই আপনি যদি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে শিমুল মূল খেতে পারেন। 

আরো পড়ুনঃ আলকুশি পাউডার এর ১২ টি উপকারিতা - আলকুশি পাউডার এর অপকারিতা 

গর্ভবতী মায়ের বুকের দুধ বৃদ্ধি করে 

শিমুল মূল গর্ভবতী মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে। তাই যেসব মায়ের বুকের দুধ কম রয়েছে তারা এই শিমুল মূল কিনতে পারেন তাহলে ইনশাআল্লাহ বুকের দুধ বৃদ্ধি পাবে। তবে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন। 

মাসিকের সমস্যা সমাধানে

মেয়েদের সবচেয়ে কষ্টের মুহুর্ত হলো মাসিকের সময়। এই সময় অনেকের অতিরিক্ত রক্তপাত হয়ে থাকে। আর এই অতিরিক্ত রক্তপাত কমানোর জন্য শিমুল মূল ভালো কাজ করে থাকে। সেজন্য মাসিকের সময় শিমুল মূল খেতে পারেন। এছাড়া শিমুল মূলের গুড়াও পানির সাথে মিশিয়ে খেতে পারেন।

সর্দি কাশি নিরাময় করে

ঠান্ডা লাগলে আমাদের সর্দি-কাশি হয়ে থাকে। এটা অনেক সময় তাড়াতাড়ি ভালো হতে চায় না তাই আপনি যদি সর্দি কাশি নিরাময় করতে চান তাহলে শিমুল মূল এর গুড়া হালকা পানি গরম করে তারমধ্যে মিশিয়ে পান করতে পারেন। তাহলে ইনশাআল্লাহ সর্দি কাশি নিরাময় হয়ে যাবে। 

প্রেশার নিয়ন্ত্রণে রাখে 

বর্তমানে অনেকে প্রেসারে সমস্যায় ভুগে থাকেন। অনেকের হাই পেশার আবার অনেকের লো প্রেসার। কিন্তু এই প্রেসার যদি মাঝামাঝি অবস্থায় রাখতে পারেন তাহলে সেটা অনেক ভালো হয। তাই প্রেসার নিয়ন্ত্রণে রাখতে শিমুল মূল খেতে পারেন। 

শিমুলের মূল কাঁচা খাওয়ার নিয়ম

শিমুলের মূল কাঁচা খাওয়ার নিয়ম

শিমুল মূল কাঁচা খাওয়ার নিয়ম অনেক সহজ হয়তো আপনারা অনেকেই খেয়ে থাকেন সেজন্য জানেন। কাঁচা শিমুল মূলের মধ্যে সবচেয়ে বেশি পুষ্টিগুণ এবং উপকারিতা। কাঁচা শিমুল মূল খাওয়ার জন্য প্রথমে শিমুল গাছের নিচে যাবেন যেখানে দেখতে পাবেন ছোট ছোট শিমুল গাছ সেগুলো তুলে আনবেন তারপর সেগুলো ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিবেন। 

তারপর মুখে দিয়ে চিবিয়ে খাবেন। যদি শুধু শিমুল মূল চিবিয়ে খেতে না পারেন তাহলে শিমুল মূলেট সাথে হালকা পরিমাণ মধু লাগিয়ে খাবেন। এভাবে যদি সকালে অথবা সন্ধ্যায় ভরা পেটে খেতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি ভালো উপকারিতা পাবেন।

photo credit: herbsworld.net

শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম

শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম কয়েকটি নিয়ম রয়েছে এগুলো নিয়মে খেতে পারলে ভালো উপকারিতা পাবেন। প্রথমে বাজার থেকে শিমুল মূল গুড়া কিনে আনবেন। তারপর সেগুলো বোতলে ভরে রাখবেন। এরপর প্রতিদিন যেভাবে খাবেন।

আরো পড়ুনঃ তালমাখনা খাওয়ার ১০ টি উপকারিতা - তালমাখনা খাওয়ার অপকারিতা 

হালকা কুসুম গরম পানি ফুটিয়ে নিবেন তারমধ্যে দুই চামচ পরিমাণ শিমুল মূলের পাউডার দিবেন। তারপর ভালোভাবে মিশিয়ে পান করবেন। এছাড়ার শিমুল মূলের পাউডার দুধের সাথে মিশিয়ে পান করতে পারেন। এই নিয়মে শিমুল মুলের পাউডার খেলে ভালো উপকারিতা পাবেন ইনশাআল্লাহ। 

শিমুল মূল চূর্ণ দাম

শিমুল মূল চূর্ণ ভেষজ ঔষধের দোকানে পেয়ে যাবেন। এটা যেহুতু খুব কম পরিমাণ হয় তাই দাম একটু বেশি। ১০০ গ্রাম শিমুল মূল চূর্ণের দাম ১৬৫ টাকা। ৫০০ গ্রাম শিমুল মূল চূর্ণের দাম ৮২৫ টাকা। ১ কেজি শিমুল মূল চূর্ণের দাম ১৬৫০ টাকা। তবে বিভিন্ন জায়গায় দাম কিছুটা কম বেশি হতে পারে। 

শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া

শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া নাই বললেই চলে। তবে একসাথে অতিরিক্ত বেশি পরিমাণ খাওয়া যাবে না তাহলে উপকারের জায়গায় ক্ষতি হবে বেশি। আবার খালি পেটে শিমুল মূল খাবেন না তাহলে পেটের সমস্যা হতে পারে। এছাড়াও অনেকের অভ্যাস না থাকার কারণে শিমুল মূল খেলে বমি বমি ভাব হতে পারে। তাই উপরে বলা নিয়ম অনুযায়ী শিমুল মূল বা গুড়া খাবেন।

শিমুল মূলের উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া: শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন। শিমুল মূলের ১৫ টি উপকারিতা এবং শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া কি এ সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন। 

এবং এ বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এরকম আরো অনেক বিষয়ে জানতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন।এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন