JonopriyoblogPostAd

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ - আমেরিকার ভিসা খরচ

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা বর্তমানে অনেকে বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার জন্য বিভিন্ন তথ্য জানতে চেয়ে থাকেন তাই আজকের পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে। আমেরিকা ভিসা পাওয়ার জন্য কিছু যোগ্যতা থাকা প্রয়োজন হয়। 
আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

সে যোগ্যতা কি কি এবং আমেরিকার ভিসা খরচ কত এই বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে হবে। তো চলুন শুরু করা যাক।  

সূচিপত্রঃ আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ - আমেরিকার ভিসা খরচ

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

আমেরিকার ভিসা পাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে আপনার বিভিন্ন রকম যোগ্যতা থাকতে হবে যদি এই সকল যোগ্যতা থাকে তাহলে খুব সহজেই আমেরিকার ভিসা পেতে পারবেন। যদি এই সকল যোগ্যতা আপনার মধ্যে না থাকে তাহলে আমেরিকা ভিসা পাবেন না। আসুন জেনে নেওয়া যাক বিভিন্ন ক্যাটাগরিতে আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে। 

আরো পড়ুন: রোমানিয়া ভিসা আবেদন ফরম - রোমানিয়া ভিসা আপডেট ২০২৪

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতাঃ

  • শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন এইচএসসি পাশ হতে হবে ও এইচএসসি পাসের সার্টিফিকেট থাকতে হবে
  • ইংরেজিতে কথা বলার দক্ষতা থাকতে হবে। এবং ইন্টারভিউ পরীক্ষায় পাস করতে হবে । 
  • নিজের নামে সর্বনিম্ন ৬ মাসের একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে।
  • পাসপোর্ট এর ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে
  • যে কাজের ভিসা আবেদন করবেন সেই কাজের ভালো অভিজ্ঞতা থাকতে হবে। 
  • ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট লাগবে
  • মেডিকেল রিপোর্ট এর কাগজ থাকতে হবে
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট থাকতে হবে

আমেরিকার ভিজিট ভিসা পাওয়ার যোগ্যতাঃ

আমেরিকার ভিজিট ভিসা অর্থাৎ ভ্রমণ ভিসা পাওয়ার জন্য বেশ কিছু যোগ্যতা থাকতে হবে এ সকল যোগ্যতা যদি আপনার মধ্যে থাকে তাহলে খুব সহজেই আমেরিকার ভিজিট ভিসা পেতে পারবেন। 

  • আগে কতোটি দেশ ভ্রমণ করেছেন সেই সকল দেশ ভ্রমণের কাগজপত্র তথ্য থাকতে হবে।
  • ইংরেজিতে ভালোভাবে কথা বলার দক্ষতা থাকতে হবে।
  • ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে
  • IELTS পরিক্ষায় পাশ করতে হবে
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট থাকতে হবে এবং সেটা জমা দিতে হবে। সর্বনিম্ন এসএসসি পাস গ্রহণযোগ্য হবে।  

আমেরিকার স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতাঃ

বর্তমানে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা অর্জনের জন্য বাংলাদেশ থেকে আমেরিকা স্টুডেন্ট ভিসায় যেতে চাই। তাই আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য কিছু যোগ্যতা থাকতে হবে। নিচে উল্লেখ করা যোগ্যতা যদি আপনার মধ্যে থাকে তাহলে খুব সহজেই আমেরিকার স্টুডেন্ট ভিসা পেতে পারেন। 

  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সনদপত্র থাকতে হবে। 
  • ইংরেজিতে ভালোভাবে কথা বলার দক্ষতা বা পারদর্শী হতে হবে। 
  • IELTS পরিক্ষার স্কোর সর্বনিম্ন ৬ থাকতে হবে।
  • আমেরিকাতে শিক্ষা গ্রহণের জন্য ভিসা পেতে আর্থিক অবস্থা ভালো হতে হবে। 

আমেরিকার কৃষি ভিসা পাওয়ার যোগ্যতাঃ

আমাদের বাংলাদেশের মতো আমেরিকাতেও অনেক কৃষক রয়েছে যারা বিভিন্ন রকম কৃষি পণ্য ফলিয়ে থাকে। তাই আপনি যদি বাংলাদেশ থেকে আমেরিকাতে কৃষি কৃষি ভিসাতে যেতে চান বা পেতে চান তাহলে নিম্নোক্ত যোগ্যতা গুলো থাকতে হবে। 

  • সকল কৃষিকাজের ভালো পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে।
  • কৃষিকাজে ব্যবহৃত সকল প্রযুক্তিগত জ্ঞান থাকতে হবে।
  • ইংরেজি ভাষাতে কথা বলার দক্ষতা থাকতে হবে।
  • কৃষি কাজ করার মত শারীরিক ক্ষমতা  থাকতে হবে। 
  • আগে কোন কৃষি ভিসা হয়েছিল কিনা সেটা প্রশ্ন করতে পারে। 

আমেরিকা ভিসা আবেদন

আমেরিকা ভিসা দুই ভাবে আবেদন করতে পারবেন একটি হলো নিজে নিজে ঘরে বসে মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে আর আরেকটি হলো যে কোন এজেন্সির মাধ্যমে। আপনি যদি ঘরে বসে নিজেই আমেরিকা ভিসার আবেদন করতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করতে হবে u.s. visa application online তাহলে আপনার সামনে আমেরিকা ভিসা আবেদন করার জন্য অফিশিয়াল ওয়েবসাইট চলে আসবে। 

আরো পড়ুন: ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে

সেখানে প্রবেশ করে যেগুলো প্রয়োজনীয় তথ্য চাইবে সেগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট করবেন। তাহলেই আমেরিকা ভিসা আবেদন করা হয়ে যাবে তবে এভাবে হয়তো অনেকেই পারবেন না তাই যেকোন একটি বিশ্বস্ত এজেন্সির মাধ্যমে আপনার সকল তথ্য দিয়ে আমেরিকা ভিসা আবেদন করে নিতে পারেন। 

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে আমেরিকা বিভিন্ন ক্যাটাগরির ভিসাতে যাওয়া যায় সেজন্য বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী টাকা বিভিন্ন রকম লেগে থাকে। তবে একটি এভারেজ হিসাব করে আমরা জানতে পেরেছি বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার জন্য সব মিলিয়ে সর্বমোট ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত লাগে।এটা একটি এভারেজ হিসাবের কথা বলা হলো এর কম বেশি হতে পারে। তাই আপনারা যদি এজেন্সির মাধ্যমে করতে চান তাহলে আগে ভালোভাবে জেনে নিবেন মোট কত টাকা খরচ হবে। 

আমেরিকার ভিসা খরচ

বিভিন্ন ক্যাটাগরির ভিসাতে আমেরিকা যাওয়া যায় যেমন স্টুডেন্ট ভিসা, টুরিস্ট ভিসা, চিকিৎসা ভিসা এবং কাজের ভিসা। এই সকল ক্যাটাগরির ভিসা তৈরি করতে বা আবেদন করতে একেকটার একেক রকম খরচ পড়ে। আসুন নেয়া যাক আমেরিকার কোন ভিসা আবেদন করতে কত টাকা খরচ হয়। 

স্টুডেন্ট ভিসাঃ বাংলাদেশ থেকে আমেরিকায় স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য আপনার ভিসা আবেদন করতে ১৪ থেকে ১৫ হাজার টাকা খরচ হবে। তবে স্টুডেন্ট ভিসা আবেদন করার জন্য IELTS রেজাল্ট স্কোর সর্বনিম্ন ৬ থাকতে হবে।

টুরিস্ট ভিসাঃ বাংলাদেশ থেকে আমেরিকায় টুরিস্ট ভিসাতে যাওয়ার জন্য শুধুমাত্র ভিসা আবেদন করতে খরচ হবে প্রায় ১৪ হাজার টাকার মতো। তবে এক্ষেত্রে আপনাকে পূর্বে আরো কয়েকটি দেশে ভ্রমণের ডকুমেন্টস থাকতে হবে। 

আরো পড়ুন: বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৪ - বোয়েসেল অফিসের ঠিকানা

চিকিৎসা ভিসাঃ বাংলাদেশ থেকে আমেরিকা চিকিৎসার জন্য যেতে চাইলে চিকিৎসা ভিসা অনলাইনে আবেদন করার জন্য ১৪ হাজার টাকা খরচ হবে। এটা শুধুমাত্র অনলাইনে চিকিৎসা ভিসা আবেদন করার জন্য প্রয়োজন হবে।  

কাজের ভিসাঃ বাংলাদেশ থেকে আমেরিকাতে কাজের ভিসা অর্থাৎ ওয়ার্ক পারমিট ভিসাতে যাওয়ার জন্য শুধুমাত্র অনলাইন এর মাধ্যমে ভিসা আবেদন করতে ১৬ থেকে ১৭ হাজার টাকা পর্যন্ত খরচ হবে। তবে যে কাজের জন্য যাবেন সেই কাজের ভালো অভিজ্ঞতা থাকতে হবে। 

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪: শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা বিস্তারিত ভাবে জানতে পেরেছেন আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ এবং আমেরিকার ভিসা খরচ কত হয়ে থাকে এই সম্পর্কে। এগুলো বিষয়ে জানার পরে আপনার যদি এই বিষয়ে আরও কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

তাহলে আমরা আপনাকে সেই প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। এবং আমাদের ওয়েব সাইটে এরকম আরো বিভিন্ন রকম তথ্যমূলক পোস্ট নিয়মিত পাবলিশ করা হয় তাই আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন