JonopriyoblogPostAd

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে

আপনি কি ইন্ডিয়ান ভিসা চেক করতে চান কিন্তু ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানেন না তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা জানানোর চেষ্টা করব ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে। চলুন জেনে নেওয়া যাক ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম গুলো সম্পর্কে।
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্র: ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

বাংলাদেশ এবং ইন্ডিয়া পাশাপাশি দেশ হওয়ার কারণে অনেকেই ব্যবসার কারণে অথবা অন্যান্য কারণে মাঝে মাঝে ইন্ডিয়া যেয়ে থাকি আর এই ইন্ডিয়া যাওয়ার জন্য ভিসা করার প্রয়োজন হয়। আর এই ভিসা করার পরে ভিসা চেক করার প্রয়োজন হয় কিন্তু বারবার ভিসা অফিসে গিয়ে ভিসা চেক করা অনেক ঝামেলার হয় তাই আপনি চাইলে ঘরে বসেই ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন অনলাইনের মাধ্যমে। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম গুলো সম্পর্কে জানলে নিজেই ভিসা চেক করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য কয়েকটি ধাপ রয়েছে সেগুলো পার করলেই আপনার ইন্ডিয়ান ভিসা সম্পর্কে সকল তথ্য পেয়ে যাবেন। আসুন দেখে নেওয়া যাক ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম এর কয়েকটি ধাপ।

আরো পড়ুন: পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

ধাপ ১ - ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে গিয়ে সার্চ করবেন www.ivacbd.com তারপরে আপনার সামনে একটা ওয়েবসাইট আসবে সেখানে অনেকগুলো অপশন থাকবে তার মধ্যে তিন নাম্বার অপশনে লেখা থাকবে `ভিসা আবেদন ট্র্যাক`সেই লেখার উপর ক্লিক করবেন। 

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ধাপ ২ - তারপরে পরবর্তী আরেকটি পেজ আসবে সেখানে লেখা থাকবে আপনার আবেদন ট্রেকিং এর জন্য এখানে ক্লিক করুন সেই লেখার উপর ক্লিক করবেন। সহজে বোঝার জন্য নিচের পিকচারটি ফলো করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ধাপ ৩ - লিংকে ক্লিক করার পরে আপনাকে নিয়ে যাবে www.passtrack.net এই ওয়েবসাইটে। সেখানে একটি নতুন পেজ দেখতে পাবেন এবং সেখানে লেখা থাকবে Regular Visa Application আপনার যদি সাধারণ ভিসা হয়ে থাকে তাহলে Regular Visa Application লেখার উপর ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ধাপ ৪ - তারপরে প্রথমে একটি ফাঁকা ঘর দেখতে পাবেন সেখানে আপনার Web File Number অর্থাৎ স্লিপ নাম্বার বসিয়ে দিন। এবং নিচে আরেকটি পাকা ঘর দেখতে পাবেন এখানে লাল রঙের লেখা ক্যাপচা কোড গুলো নির্ভুলভাবে টাইপ করে বসিয়ে দিন। এরপরে Submit বাটনে ক্লিক করুন। 

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

এভাবে কয়েকটি ধাপ সঠিকভাবে পার করতে পারলেই আপনার ইন্ডিয়ান ভিসার সকল তথ্য চলে আসবে। সেখান থেকে আপনি আপনার ভিসা এপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে নিতে পারবেন। আশা করছি ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানতে পারলেন তারপরেও কোথাও বুঝতে সমস্যা হলে আমাদের কমেন্ট করুন। 

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে 

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে? ইন্ডিয়ান ভিসা পেতে সাধারণত ৭ থেকে ১০ দিন সময় লাগে। কিন্তু অনেক সময় ভিসার ধরন অনুযায়ী এবং ভিসা আবেদনকারী অবস্থান করা দেশের উপর নির্ভর করে সময় কম-বেশি হয়ে থাকে। তবে যেগুলো জরুরী ভিসা সেগুলো তাড়াতাড়ি প্রক্রিয়া করা হয়ে থাকে আর সাধারণ ভিসা গুলো একটু বেশি সময় লাগে। তবে আমাদের বাংলাদেশ থেকে ইন্ডিয়ার ভিসা পেতে তেমন একটা বেশি সময় লাগে না। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে www.ivacbd.com তারপরে সেখানে দেখতে পাবেন ভিসা আবেদন ট্র্যাক লেখা সেই লেখার উপর ক্লিক করতে হবে। তারপরে সেখানে দুটি ফাঁকা ঘর থাকবে একটি ফাকা ঘরে আপনার পাসপোর্ট নাম্বার টাইপ করে দিতে হবে এবং আরেকটি ফাঁকা ঘরে ক্যাপচা কোড টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 

আরো পড়ুন: রোমানিয়া ভিসা আবেদন ফরম - রোমানিয়া ভিসা আপডেট ২০২৩ 

তবে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করা না গেলে আপনার কাছে থাকা স্লিপ নাম্বার ফাঁকা ঘরে টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করবেন তাহলে আপনার ইন্ডিয়ান ভিসার সকল তথ্য শো করবে। এভাবে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে অথবা স্লিপ নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। 

ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে

ইন্ডিয়ান ভিসা করার জন্য বেশ কিছু কাগজপত্র এবং তথ্য জমা দিতে হয়। এগুলো সঠিকভাবে জমা দিতে পারলে আপনি আপনার ইন্ডিয়া ভিসা করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে যারা জানতে চান তারা জেনে নিন ইন্ডিয়ান ভিসা করতে যেগুলো লাগে।

  • রিসেন্ট তোলা রঙ্গিন ছবি ছবির পিছনের অংশ সাদা হতে হবে এবং ছবিতে পুরো মুখমণ্ডল ভালোভাবে দেখা যেতে হবে।
  • সকল পুরনো পাসপোর্ট আবেদন পত্রের সাথে জমা দিতে হবে।
  • আপনি যদি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে চাকরির সনদপত্র এবং শিক্ষার্থী হয়ে থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড, ব্যবসায়ী হয়ে থাকলে ব্যবসার সনদপত্র।
  • জাতীয় পরিচয় পত্র, বিদ্যুৎ বিল, গ্যাস বিল বা পানির বিল এর কাগজপত্র।
  • আর্থিক অবস্থা কেমন সেটার সনদপত্র
  • অনলাইনে এপ্লিকেশন ফরম এ বলে দেওয়া নির্ধারিত স্থানে ছবি স্ক্যান করে সাবমিট করতে হবে।

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

আপনি যদি বাংলাদেশী হয়ে থাকেন এবং ইন্ডিয়ান ভিসা প্রসেসিং করতে চান তাহলে বাংলাদেশী পাসপোর্ট ধারী হলে কোন প্রকার আবেদন ফি প্রয়োজন নেই তবে। ইন্ডিয়ান ভিসা প্রসেসিং করার জন্য ২০১৮ সালের ৫ আগস্ট থেকে ভারতীয় ভিসা প্রসেসিং করতে ৮০০ টাকা নির্ধারিত করা হয়েছে। 

ইন্ডিয়ান ভিসা আবেদন ফরম

ভিসা আবেদন ফরম পাওয়ার জন্য আপনাকে ভিসা সেন্টারে যেতে হবে সেখানে গিয়ে আপনি আপনার ভিসা আবেদন ফরম পেতে পারেন এবং বর্তমানে ভিসা আবেদন সেন্টারে ভিসা ফরম পূরণ করার সুবিধা রয়েছে মাত্র 200 টাকা দিয়ে ভিসা আবেদন সেন্টারে বসেই ভিসার ফরম পূরণ করতে পারবেন।তাই এখন আর কোন দালালের খপ্পরে পড়তে হবে না ভিসা আবেদন ফরম পাওয়ার জন্য বা ভিসা আবেদন ফরম পূরণ করার জন্য। 

ইন্ডিয়ান ভিসা প্রসেসিং

ভিসা করতে যেগুলো প্রয়োজন হয় সেগুলো তথ্য সঠিকভাবে সাবমিট দেওয়ার পরে আপনার ভিসা প্রসেসিং এর জন্য তারা কাজ শুরু করে দিবে এবং আপনার ভিসা যখন প্রসেসিং সম্পন্ন হয়ে যাবে তখন আপনাকে জানিয়ে দেওয়া হবে। এবং আপনি অনলাইনের মাধ্যমে আপনার ভিসার সকল তথ্য চেক করতে পারবেন। 

আরো পড়ুন: মালয়েশিয়া ভিসা চেক - মালয়েশিয়া ভিসার দাম কত

ইতিমধ্যে আপনাদের ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম বলে দিয়েছি সেই নিয়ম অনুযায়ী খুব সহজেই ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আপনার সকল তথ্য যদি ঠিক থাকে তাহলে তাড়াতাড়ি আপনার ইন্ডিয়ান ভিসা প্রসেসিং শুরু হয়ে সম্পূর্ণ হয়ে যাবে। 

ভিসার মেয়াদ কতদিন থাকে

বাংলাদেশের বাইরে যে কোন দেশে আপনি যদি যেতে চান তাহলে প্রথমে আপনার প্রয়োজন পড়বে পাসপোর্ট এবং তারপরে প্রয়োজন পড়বে ভিসার আর এই ভিসাটি বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন অনেকে ভ্রমণের জন্য ভিসা তৈরি করে থাকে আবার অনেকে কাজের জন্য ভিসা তৈরি করে অনেকে লেখাপড়ার জন্য ভিসা তৈরি করে আর এগুলো ভিসার মেয়াদ রয়েছে বিভিন্ন ভিসার মেয়াদ বিভিন্ন রকম হয়ে থাকে। 

কোন কোন ভিসার মেয়াদ থাকে তিন মাস, ছয় মাস আবার এক বছর। আবার কিছু কিছু ভিসা রয়েছে যেগুলোর দুই বছর মেয়াদ থেকে শুরু করে পাঁচ বছর পর্যন্ত মেয়াদ থাকে। তাই আপনি কোন ভিসা তৈরি করতে চাচ্ছেন এবং কোন ভিসার মেয়াদ জানতে চাচ্ছেন সেটা যদি আমাদের কমেন্ট করে জানান তাহলে আমরা বলে দিতে পারব সেই ভিসার মেয়াদ সর্বনিম্ন কতদিন থাকে এবং সর্বোচ্চ কতদিন থাকে। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে

আপনি যদি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে চান তাহলে কিছু ডকুমেন্টস জমা দেওয়ার প্রয়োজন হবে এ সকল ডকুমেন্টস সঠিকভাবে জমা দিতে পারলে আপনি আপনার ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পাবেন। চলুন জেনে নেওয়া যাক ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে সেগুলো সম্পর্কে। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে যেগুলো ডকুমেন্ট প্রয়োজন হয় সেগুলো হলো -

  • মূল পাসপোর্ট এর মেয়াদ সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে।
  • পাসপোর্ট এর সর্বনিম্ন দুটি সাদা পাতা খালি থাকতে হবে।
  • সদ্য তোলা ২/২ ইঞ্চি পিছনে সাদা ব্যাকগ্রাউন্ড এর রঙিন ছবি হতে হবে। তিন মাসের বেশি পুরনো ছবি গ্রহণযোগ্য হবে না। 
  • জাতীয় পরিচয় পত্র দিয়ে পাসপোর্ট করলে জাতীয় পরিচয় পত্র জমা দিবেন। আর জন্ম নিবন্ধন পত্র দিয়ে পাসপোর্ট তৈরি করে থাকলে জন্ম নিবন্ধন পত্র জমা দিবেন।
  • ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে।
  • ইউটিলিটি বিল অর্থাৎ বিদ্যুৎ বিল, গ্যাস বিল অথবা পানির বিল যেকোনো একটা কাগজ জমা দিতে হবে
  • চাকরিজীবি হলে চাকরির সনদপত্র, ব্যবসায়ী হলে ব্যবসার ট্রেড লাইসেন্স,  শিক্ষার্থী হলে স্টুডেন্ট আইডি কার্ড এর তথ্য প্রয়োজন হবে।
  • সবশেষে যদি কারো পুরাতন পাসপোর্ট থাকে তাহলে সেগুলো জমা দিতে হবে। আর পুরাতন পাসপোর্ট না থাকলে জমা দিতে হবে না।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে: শেষ কথা

তো বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। 

তারপরও যদি আপনাদের এই বিষয়ে আরো কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন