জাতীয় পরিচয় পত্র কিভাবে চেক করবেন জেনে নিন

আপনি যদি নতুন জাতীয় পরিচয় পত্র তৈরি করে থাকেন তাহলে অনলাইন এর মাধ্যমে নিজের মোবাইল ফোন দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন এবং জাতীয় পরিচয় পত্র নম্বর জানতে পারবেন। আপনারা যারা জাতীয় পরিচয় পত্র চেক করতে চান তারা আজকের আর্টিকেল দেখানো নিয়ম অনুযায়ী জাতীয় পরিচয় পত্র চেক করে নিতে পারেন।
জাতীয় পরিচয় পত্র কিভাবে চেক

জাতীয় পরিচয় পত্র চেক ভোটার আইডি কার্ড চেক জাতীয় পরিচয় পত্র নম্বর জাতীয় পরিচয় পত্র সংশোধন করার নিয়ম সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়তে থাকুন। 

পোস্ট সূচীপত্রঃ যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন

জাতীয় পরিচয় পত্র চেক - ভোটার আইডি কার্ড চেক

আপনি যদি নতুন ভোটার আইডি কার্ড তৈরি করে থাকেন তাহলে সাথে সাথে সেটি আপনি পাবেন না কিন্তু অনলাইনের মাধ্যমে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র চেক অর্থাৎ ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। 

আরো পড়ুনঃ মেয়েদের ঘরে বসে ইনকাম করার উপায় - ঘরে বসে ইনকাম

তিনটি মাধ্যমে আপনি জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন একটি হল অনলাইন ওয়েবসাইট অ্যাপস এর মাধ্যমে এবং আরেকটি হলো আপনার মোবাইল নাম্বার অর্থাৎ আপনার মোবাইল নাম্বার থেকে মেসেজ দেওয়ার মাধ্যমে। তিনটি বিষয়ই আপনাদের জানাবো আগে জেনে নিন ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে জাতীয় পরিচয় পত্র চেক করবেন।

ভোটার আইডি কার্ড চেক

জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েবসাইটে। তারপরে ওয়েবসাইটে যাওয়ার পরে যে সকল তথ্য চাইবে সে সকল তথ্য দিবেন দেওয়ার পরে অ্যাকাউন্ট লগইন করবেন লগইন করার পরে সেখান থেকে আপনার জাতীয় পরিচয় পত্র চেক করে নিতে পারবেন। 
জাতীয় পরিচয় পত্র চেক

আর আপনার যদি আগে থেকে কোন জাতীয় পরিচয় পত্র না থাকে তাহলে আপনি সেখানে আবেদন করার মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন করতে পারবেন। এছাড়াও আপনি আরেকটি উপায়ে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন সেটা আপনাদের নিচের অংশে জানাবো তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশা করছি অংশ থেকে জানতে পারলেন জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম। 

জাতীয় পরিচয় পত্র নম্বর

আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর চেক করতে চান অথবা জানতে চান যে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর সঠিক কিনা তাহলে প্রথমে আপনাকে যেতে হবে https://ldtax.gov.bd/citizen/register এই ওয়েবসাইটে। 

জাতীয় পরিচয় পত্র নম্বর চেক

এই ওয়েবসাইটে যাওয়ার পরে একটি মোবাইল নাম্বার দিতে হবে এবং তারপরে নিচের অংশে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জন্ম তারিখ সকল কিছু দিয়ে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করতে হবে তারপরে আপনি আপনার মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার মাধ্যমে দেখতে পাবেন জাতীয় পরিচয় পত্র নম্বর। 

জাতীয় পরিচয় পত্র সংশোধন

আপনার যদি জাতীয় পরিচয় পত্রে কোন রকম ভুল থাকে তাহলে অনলাইনের মাধ্যমে নিজেই ঘরে বসে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারবেন জাতীয় পরিচয়পত্র সংশোধন করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর জন্ম তারিখ এগুলো দিয়ে প্রথমে লগইন করে নিতে হবে এছাড়াও ফেস ভেরিফিকেশন করতে হতে পারে। 

জাতীয় পরিচয় পত্র সংশোধন

সবকিছু সঠিকভাবে দেওয়ার পরে যখন লগইন হবে তখন সেখানে আপনার এনআইডি কার্ড এর সকল তথ্য চলে আসবে এবং সেখান থেকে আপনি আপনার যে তথ্যটি ভুল রয়েছে সেটা সংশোধন করতে পারেন। সংশোধন করা হয়ে গেলে সাবমিট দিবেন এবং সংশোধনের জন্য আবেদন করতে হবে। 

আরো পড়ুনঃ ফ্রিলান্সিং কিভাবে শিখবো - ফ্রিলান্সিং কোন কাজের চাহিদা বেশি

এবং আপনার সকল কিছু যদি সঠিক থাকে তখন যদি আপনি সংশোধনের জন্য আবেদন করেন তাহলে এক মাসের মধ্যে আপনার জাতীয় পরিচয় পত্র সংশোধন করে দেওয়া হবে আবার অনেক সময় একটু দেরিও হতে পারে। 

এছাড়াও জাতীয় পরিচয়পত্র সংশোধন সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে পাশে একটি অপশন থাকবে সেটাতে ক্লিক করার মাধ্যমে সকল কিছু জানতে পারবেন। উপরের স্ক্রিনশট টিতে লাল দাগ দেওয়ার মাধ্যমে দেখিয়ে দিয়েছি সেটা ফলো করুন। 

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র

জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য আপনি আপনার মোবাইল নাম্বার ব্যবহার করতে পারেন এবং মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করতে পারেন। মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য প্রথমে আপনার মোবাইলে মেসেজ অপশনে যাবেন তারপরে টাইপ করবেন NID< Space> From No<Space>Day-Month-Year টাইপ করে পাঠিয়ে দিতে হবে 105 এই নাম্বারে। তারপরে কিছুক্ষণ পরে আবার এই নাম্বার থেকে একটা ফিরতি এসএমএস আসবে সেই এসএমএসে জানিয়ে দেওয়া হবে জাতীয় পরিচয় পত্র নাম্বার এভাবেই আপনি আপনার জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন মোবাইল নাম্বার দিয়ে। 

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র চেক করার দুটি নিয়ম ইতোমধ্যে আপনাদের বলে দিয়েছি এখন আপনাদের বলব জাতীয় পরিচয় পত্র চেক করার আরেকটি নিয়ম। জাতীয় পরিচয় পত্র চেক করার আরেকটি নিয়ম বা উপায় হল অ্যাপস। অ্যাপসের মাধ্যমে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন। জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য প্রথমে আপনাকে Google Play Store থেকে Nid Checker Bd নামের একটি অ্যাপস ডাউনলোড করতে হবে। 

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

ডাউনলোড করার পরে আপনার এনআইডি নাম্বার লিখুন এবং তারপরে একটি মোবাইল নাম্বার লিখুন তারপরে জন্ম তারিখ দিন এবং সবশেষে ভেরিফাই করুন লেখার উপর ক্লিক করুন তাহলে আপনার জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য চলে আসবে। এভাবে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র চেক করতে পারেন মোবাইল অ্যাপসের মাধ্যমে। 

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে অনলাইনের মাধ্যমে করতে পারবেন জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েবসাইটে যাওয়ার পরে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জন্ম তারিখ এবং ক্যাপচা থাকবে সেটা পূরণ করার মাধ্যমে প্রথমে লগইন করে নিতে হবে লগইন করে নেওয়ার পরে ভেতরে ঢুকে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার আবার দিতে হবে। 

সবার আগে লেটেস্ট আপডেট পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ

এবং জন্ম তারিখ সকল কিছু সঠিকভাবে দেওয়ার পরে আপনার জাতীয় পরিচয় পত্র দেখাবে সেখান থেকে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন। এবং সেটি কম্পিউটার এর দোকানে নিয়ে গেলে আপনাকে প্রিন্ট করে বের করে দেবে। 

জাতীয় পরিচয় পত্র চেক - জাতীয় পরিচয় পত্র নম্বরঃ শেষ কথা 

জাতীয় পরিচয় পত্র চেক ভোটার আইডি কার্ড চেক জাতীয় পরিচয় পত্র নম্বর জাতীয় পরিচয় পত্র সংশোধন মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম জাতীয় পরিচয় পত্র ডাউনলোড কিভাবে করবেন এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে - ফ্রি টাকা ইনকাম 

আশা করছি আপনারা এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন