ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় - স্থায়ী ফর্সা হওয়ার উপায় জেনে নিন

প্রিয় বন্ধুরা আজকে আপনাদের জানাবো ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায়। ত্বকের যত্ন না নেওয়ার কারণে অনেক সময় আমাদের অনেকের ত্বক কালো হয়ে যায় কিন্তু আমরা সবাই চাই যে আমাদের ত্বক ফর্সা এবং সুন্দর থাকুক। আর সেজন্য ত্বক সুন্দর করার জন্য বিভিন্ন রকম পণ্য বাজার থেকে কিনে ব্যবহার করি যা আমাদের ত্বকের জন্য হতে পারে কিছুটা ক্ষতিকর তাই আপনি যদি ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় গুলো এপ্লাই করেন তাহলে সেটা অনেক ভালো হয়। তাহলে চলুন আজকের আর্টিকেল থেকে জেনে নেওয়া যাক ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায়।

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায়

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় স্থায়ী ফর্সা হওয়ার উপায় টুথপেস্ট দিয়ে ফর্সা হওয়ার উপায় লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় কি এই সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয় বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। 

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় - প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়

ত্বক ফর্সা করার জন্য আমরা সচরাচর বাজার থেকে বিভিন্ন রকম কসমেটিক্স পণ্য কিনে ব্যবহার করে থাকি কিন্তু এগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে যার জন্য ত্বকের ক্ষতি হতে পারে। তাই এখন আপনাদের জানাবো ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় এগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন খুব সহজেই। তাহলে জেনে রাখুন ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায়।

১. দই ও মধুর ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা করার জন্য পরিমাণ মতো দই নিবেন এবং তার মধ্যে হালকা পরিমাণ মধু মেশাবেন। তারপর দুটো একসাথে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিবেন। তারপর সেগুলো ১৫ থেকে ২০ মিনিট মুখের মধ্যে মেসেজ করবেন এবং তারপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। এভাবে কয়েকদিন দই ও মধুর পেস্ট ত্বকে ব্যবহার করলে ত্বক ফর্সা হয়ে যাবে ইনশাল্লাহ।

আরো পড়ুন: মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়  তেল ও ঔষধের নাম জেনে নিন 

২. চিনি ও লেবুর ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

প্রথমে একটি পাত্রের মধ্যে এক চামচ পরিমাণ চিনি নিন এবং তার মধ্যে পরিমাণ মতো লেবুর রস দিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণ তৈরি করা হয়ে গেলে সেগুলো নিয়ে ত্বকের মধ্যে ঘষতে থাকুন যখন দেখবেন মিশ্রণগুলো ত্বকের মধ্যে ভালোভাবে লেগে গেছে তখন সেগুলো কিছুক্ষণ রেখে দিন এবং তারপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত কয়েকদিন চিনিও লেবুর রসের মিশ্রণ ব্যবহার করলে ত্বক ফর্সা হবে ইনশাআল্লাহ। 

৩.  ওটমিল ও টক দইয়ের স্কিন হেয়ারটেনিং মাস্ক
ত্বক ফর্সা করার উপায়

রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টেবিল পরিমাণ ওটমিল ভিজিয়ে রাখুন এবং সকালবেলা সেগুলোর পেস্ট তৈরি করুন এবং তার মধ্যে পরিমাণ মতো টক দই দিন দিয়ে সুন্দরভাবে মিশিয়ে ত্বকের মধ্যে ব্যবহার করুন এভাবে নিয়মিত যদি কয়েক দিন ব্যবহার করতে পারেন তাহলে খুব ভালো ফলাফল পাবেন ইনশাআল্লাহ নিয়মিত ব্যবহারে ত্বক ফর্সা হবে। 

৪. দুধ ও কলার ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

কালো ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় এর মধ্যে আরো একটি বেশ কার্যকরি উপায় হচ্ছে দুধ ও কলার পেস্ট প্রথমে একটা পাকা কলা নিবেন তারপর সেটা ভালোভাবে ফেটিয়ে নিয়ে তারমধ্যে দুধ মেশাবেন তারপর সেই মিশ্রণটি ত্বকে লাগাবেন। এভাবে কয়েকদিন ব্যবহার করতে পারলে ত্বক অনেকটা ফর্সা হবে।

৫. পেঁপে ও ডিমের ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

পেঁপের রস ও ডিমের মিশ্রণ তৈরি করে ত্বকে ব্যবহার করলে এটা ত্বক ফর্সা করতে বেশ ভালো কাজ করে। প্রথমে ৩ চামচ পরিমাণ পেঁপের রস তার সাথে হালকা টক দই এবং ডিমের সাদা অংশ মিশিয়ে ভালোভাবে মিশ্রণ তৈরি করে নিতে হবে তারপর সেগুলো ত্বকের মধ্যে ভালোভাবে লাগান এবং ২০/৩০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এভাবে কয়েকদিন মিশ্রণটি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বুঝতে পারবেন।

আরো পড়ুন: কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় - কালো ঠোঁট গোলাপি করার ক্রিম

৬. টমেটো ও মধুর ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

রোদে পোড়া কালো ত্বক ফর্সা করার জন্য টমেটো ও মধুর ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। প্রথমে একটা টমেটো কেটে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন তারপর তারসাথে মধু মেশান ভালোভাবে মেশানোর পরে ত্বকের মধ্যে লাগান। ২০/৩০ মিনিট রাখার পরে ধুয়ে ফেলুন এভাবে নিয়মিত টমেটো ও মধুর ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক ফর্সা হবে।

৭. গোলাপজল
ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় এর মধ্যে আরো একটি কার্যকরি উপায় হলো গোলাপজল। নিয়মিত গোলাপজল ব্যবহার করলে এটা ত্বক ফর্সা করে। প্রথমে একটি গোলপ ফুল নিন তারপর পাপড়ি গুলো পরিষ্কার পানির মধ্যে দিয়ে রাখুন তারপর সেই পানি গুলো দিয়ে মুখে ধুয়ে ফেলুন। অথবা বাজার থেকে গোলাপজল কিনে সেগুলো হালকা পানির সাথে মিশিয়ে মুখ ধুয়ে ফেলুন ইনশাআল্লাহ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। তবে ভুলেও ত্বকে সাবান ব্যবহার করবেন না। 

৮. হলুদ ও লেবুর রসের ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা করতে অনেকেই হলুদ ব্যবহার করে কিন্তু আপনি যদি হলুদের সাথে হালকা পরিমাণ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করলে ত্বক খুব তাড়াতাড়ি ফর্সা হবে। প্রথমে কাঁচা হলুদ পিষে নিবেন তারপর তারমধ্যে আধা চামচ লেবুর রস দিবেন দিয়ে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগাবেন ২০ থেকে ৩০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

৯. বেসন ও বাটার মিল্কের ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা করতে বেসন বেশ কার্যকরি। বেসন ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে সেজন্য বেসন ও বাটার মিল্ক একসাথে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন তারপর সেগুলো ত্বকের মধ্যে ভালোভাবে লাগান কিছুক্ষণ রাখার পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন মিশ্রণটি ব্যবহার করলে ত্বক ফর্সা হবে ও ত্বকের  উজ্জ্বলতা ধরে রাখবে।

১০. চন্দন গুড়ার ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় এর ভেতর আরেকটি কার্যকরী উপায় হল চন্দন গুড়ার ফেসপ্যাক। অনেকের ত্বক অনেক তৈলাক্ত হয়ে থাকে এই তৈলাক্ততা দূর করার জন্য এবং ত্বকের কালো দাগ দূর করার জন্য পরিমাণমতো চন্দন গুঁড়া নিবেন এবং তার সাথে হালকা পরিমাণ পানি দিয়ে সুন্দরভাবে মিশিয়ে নিবেন মিশিয়ে নেওয়ার পরে ত্বকের মধ্যে সেগুলো ভালোভাবে লাগাবেন। আধা ঘন্টা রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলবেন তাহলে আপনার ত্বক ফর্সা হবে এবং সেই সাথে উজ্জ্বল থাকবে।  

১১. আমের খোসা ও দুধের ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

অনেকেই আম এবং দুধ একসাথে মিশিয়ে খেতে পছন্দ করেন কিন্তু আপনি কি জানেন ত্বক ফর্সা করার জন্য আমের খোসা এবং দুধ অনেক কার্যকরী। আপনার ত্বক যদি ফর্সা করতে চান তাহলে আমের খোসা ব্লেন্ড করে নিবেন এবং তার মধ্যে পরিমাণ মতো দুধ দিবেন দেওয়ার পরে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে সেগুলো ত্বকের মধ্যে লাগাবেন এভাবে যদি কয়েকদিন ব্যবহার করতে পারেন দেখবেন ত্বকের উজ্জ্বলতা অনেক বৃদ্ধি পেয়ে গেছে।

১২. শসার ফেসপ্যাক
ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় এর মধ্যে সর্বশেষ উপায় হল শসার ফেসপ্যাক শসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পানি এবং বিভিন্ন রকম পুষ্টিগুণ। শসা ত্বক ফর্সা করতে ভীষণ কার্যকরী। শসা দিয়ে ত্বক ফর্সা করার জন্য শসার ফেসপ্যাক তৈরি করে নিতে হবে সেজন্য একটি শসা ভালোভাবে ধুয়ে নিবেন এবং সেটা ছিলে নিবেন নেওয়ার পরে ভালোভাবে পিষে নিবেন অথবা ব্লেন্ড করে নিবেন নেওয়ার পরে সেগুলো ত্বকের মধ্যে লাগাবেন। এভাবে যদি কয়েকদিন শসার ফেসপ্যাক ত্বকে লাগাতে পারেন তাহলে ত্বক ফর্সা হয়ে যাবে ইনশাআল্লাহ। 

এক দিনে ফর্সা হওয়ার উপায়

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় জানতে পারলেন এগুলো পায়ের মধ্যে যে কোন একটা যদি আপনি আপনার ত্বকে অ্যাপ্লাই করতে পারেন তাহলে ঘরে বসে ত্বক ফর্সা করতে পারবেন। কিন্তু অনেকে এক দিনে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে চান আবার অনেকে রয়েছেন যারা বাজারে বিভিন্ন রকম ফর্সা হওয়ার ফেসপ্যাক খুঁজে থাকেন এবং অনেক কসমেটিক এবং ডাক্তারের দোকানে ত্বক ফর্সা করার ফেসওয়াস ফেসপ্যাক বিক্রয় করে থাকেন। 

আরো পড়ুন: মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের কালো দাগ দূর করার ক্রিম 

সেজন্য অনেকেই অল্প সময়ে ত্বক ফর্সা করার জন্য এ সকল ক্রিম কিনে ব্যবহার করেন যা ত্বকের জন্য হতে পারে আরো ক্ষতিকর। তাই আপনাকে বলব এক দিনে ফর্সা হওয়ার উপায় না খুঁজে এবং বাজারের বিভিন্ন রকম ফেসওয়াস ফেসপ্যাক ব্যবহার না করে উপরের অংশে বলে দেওয়া উপায়ের মধ্যে যেকোনো একটা এপ্লাই করুন তাহলে দেখবেন কয়েকদিনের মধ্যে ত্বক ফর্সা হবে এবং এগুলোর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই তাই ত্বকের ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা নেই। 

স্থায়ী ফর্সা হওয়ার উপায়

আপনি কি স্থায়ী ফর্সা হওয়ার উপায় খুঁজতেছেন তাহলে আজকের আর্টিকেল থেকে স্থায়ী ফর্সা হওয়ার উপায় জেনে নিতে পারেন। ইতিমধ্যে উপরের অংশ আপনাদের স্থায়ী ফর্সা হওয়ার উপায় বা ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় বলেছি এগুলো যদি আপনার ত্বকে এপ্লাই করতে পারেন তাহলে আপনার ত্বক স্থায়ীভাবে ফর্সা হবে। 

তারপরেও নিচে কয়েকটি স্থায়ী ফর্সা হওয়ার উপায় বলে দিচ্ছি সেগুলো এপ্লাই করে দেখতে পারেন ইনশাআল্লাহ ত্বক স্থায়ী ফর্সা হবে। ত্বক স্থায়ী ফর্সা করার জন্য আপনাকে বেশি বেশি পানি পান করতে হবে। আর কয়েকটি উপকরণ দিয়ে ত্বক স্থায়ীভাবে ফর্সা করতে পারবেন সেগুলো হলো টুথপেস্ট, লেবু, অ্যালোভেরা, আলু, দুধ, মুলতানি মাটি। এবার চলুন এগুলো ব্যবহারের নিয়ম জেনে নেওয়া যাক। 

টুথপেস্ট দিয়ে ফর্সা হওয়ার উপায়

টুথপেস্ট দিয়ে ফর্সা হওয়া গেলেও অনেক সময় এগুলো ত্বকে ব্যবহার করলে ত্বক ফর্সা হওয়ার বদলে ক্ষতি করবে তাই আপনাকে বলব ত্বক ফর্সা করার জন্য টুথপেস্ট ব্যবহার করবেন না। আর যদি করতে চান তাহলে লেবুর রসের মধ্যে হালকা পরিমাণ টুথপেস্ট দিয়ে ভালোভাবে মিশিয়ে ব্যবহার করতে পারেন তবে এই উপাদান ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। 

লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়

লেবুর রসের মধ্যে রয়েছে ভিটামিন সি যা আমাদের ত্বকের জন্য অনেক উপকারী এবং লেবুর রস ত্বক ফর্সা করতে বেশ কার্যকরী। লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় হল প্রথমে একটি লেবু কেটে নিবেন এবং একটি পাত্রের মধ্যে এক চামচ পরিমাণ লেবুর রস নিবেন তার মধ্যে কাঁচা দুধ চিনি এবং মধু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিবেন মিশিয়ে নেওয়ার পরে সেগুলো ত্বকের মধ্যে লাগাবেন। এভাবে যদি কয়েকদিন লেবুর রস দিয়ে ফেসপ্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন তাহলে দেখবেন ত্বক আগের থেকে অনেক উজ্জ্বল এবং ফর্সা হয়ে গেছে। 

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

আমাদের ত্বকে অনেক সময় বিভিন্ন রকম প্রদাহ জনিত সমস্যা হয়ে থাকে এবং ত্বকের রং কালো হয়ে যায় আর সেজন্য ত্বকের রং ফর্সা করতে অ্যালোভেরা অনেক কার্যকরী। অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় হলো প্রথমে গাছ থেকে একটি অ্যালোভেরা পাতা নিবেন তারপরে সেটা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলবেন এবং ধুয়ে ফেলার পরে অ্যালোভেরার মধ্যে থাকা সাদা অংশগুলো বের করে নিবেন। 

বের করে নেওয়ার পরে একটি পাত্রের মধ্যে অ্যালোভেরা জেলগুলো ঢেলে ভালোভাবে চটিয়ে নিবেন এবং তার মধ্যে পরিমাণ মতো মধু দিবেন দিয়ে মিশ্রণ তৈরি করে ত্বক  ভালোভাবে ধুয়ে নিবেন তারপর ত্বকে লাগাবেন। আধা ঘন্টা রাখার পরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। এভাবে কয়েকদিন অ্যালোভেরার ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক ফর্সা হবে। 

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

রোদে পুড়া ত্বকের কালো দাগ দূর করার জন্য আলু বেশ কার্যকরী আলু দিয়ে দুই ভাবে কালো ত্বক ফর্সা করতে পারেন প্রথমে আলু ধুয়ে নিবেন ধুয়ে নেওয়ার পরে আলুটি ভালোভাবে ছিলে নিবেন নিয়ে আলুর খোসাগুলো ত্বকের কালো দাগের উপর লাগিয়ে রাখবেন কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে ধুয়ে ফেলবেন অথবা আলুর রস তৈরি করতে পারেন এবং সেই রসগুলো ত্বকে লাগাতে পারেন তাহলে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে এবং ত্বক ফর্সা হবে।   

দুধ দিয়ে ফর্সা হওয়ার উপায়

ত্বক ফর্সা করার জন্য দুধ অনেক কার্যকরী। দুধ দিয়ে ফর্সা হওয়ার উপায় হলো প্রথমে একটি পাকা কলা নিবেন পাকা কলার কিছু অংশ নিয়ে সেগুলো ভালোভাবে ব্লেন্ড করে নিবেন তারপরে তার মধ্যে দুধ মেশাবেন মিশিয়ে ত্বকে ব্যবহার করবেন তাহলে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে এবং ত্বক ফর্সা হবে। অথবা দুধের মধ্যে গোলাপের পাপড়ি দিয়ে সেই দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলবেন তাহলে এটা ত্বক ফর্সা করবে।  

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

ত্বক ফর্সা করার জন্য মুলতানি মাটি অনেক কার্যকরি। মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় হলো একটি বাটিতে দুই চামচ পরিমাণ মুলতানি মাটি নিবেন এবং তার সাথে টক দই এবং হলুদ মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিবেন তারপর সেই মিশ্রণগুলো ত্বকের মধ্যে ভালোভাবে লাগাবেন লাগিয়ে আধাঘন্টা রাখার পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে যদি কয়েকদিন মুলতানি মাটির ফেসপ্যাক ত্বকে ব্যবহার করতে পারেন তাহলে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে এবং ত্বক ফর্সা হবে ইনশাআল্লাহ।এগুলোই মূলত স্থায়ী ফর্সা হওয়ার উপায়। 

ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় - স্থায়ী ফর্সা হওয়ার উপায়: শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকে আপনাদের জানালাম ত্বক ফর্সা করার ১২ টি ঘরোয়া উপায় স্থায়ী ফর্সা হওয়ার উপায় আশা করছি আপনারা যদি উপায় গুলো আপনাদের ত্বকে এপ্লাই করতে পারেন তাহলে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে এবং ত্বক ফর্সা ও উজ্জ্বল হবে। আর এগুলো সব ঘরে বসেই করতে পারবেন।সবচেয়ে বড় বিষয় হলো এগুলো দিয়ে আপনি যদি ত্বক ফর্সা করেন তাহলে এগুলো আপনার ত্বকের উপর কোন খারাপ প্রভাব ফেলবে না। 

তাই বাজার থেকে ক্ষতিকর প্রোডাক্ট না কিনে এগুলো ঘরোয়া উপায়ে ত্বক ফর্সা করুন। আজকের আর্টিকেলটি পড়ার পরে এই বিষয়ে যদি আপনাদের আরো কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন