মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায় তেল ও ঔষধের নাম জেনে নিন

প্রিয় বন্ধুরা আপনারা কি মাথার চুল পড়া নিয়ে টেনশান করছেন তাহলে আজকের এই পোস্ট থেকে জেনে নিতে পারেন মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়। এই উপায়ে নারী এবং পুরুষের চুল পড়া সমস্যা সমাধান হবে তাহলে চলুন জেনে নেওয়া যাক মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায় সম্পর্কে। 

মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়

মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায় চুল পড়া বন্ধ করা তেলের নাম ঔষধের নাম সহ এ সম্পর্কিত আরো বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ

আপনার যদি অতিরিক্ত চুল পড়ে তাহলে এগুলো কিছু রোগ বা সমস্যার লক্ষণ হতে পারে। যদি অতিরিক্ত চুল পড়ে তাহলে অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ সম্পর্কে এখন আপনাদের জানাবো।অতিরিক্ত চুল পড়া কয়েকটি রোগের বা সমস্যার লক্ষণ হতে পারে।অতিরিক্ত চুল পড়া কিসের লক্ষণ সেগুলো নিচে দেওয়া হলো। 

থাইরয়েড সমস্যাঃ কারো যদি অতিরিক্ত চুল পড়ে তাহলে এটা থাইরয়েড রোগের লক্ষণ হতে পারে। তাই আপনার যদি অতিরিক্ত চুল পড়ে তাহলে থাইরয়েড পরীক্ষা করানো প্রয়োজন তাহলে বুঝতে পারবেন থাইরয়েডের সমস্যার কারণে চুল পড়ছে কিনা।

আরো পড়ুন: অবিবাহিত মেয়েদের মাসিক বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম: পারিবারিক ভাবে যদি কারো এই রোগ থাকে তাহলে এই রোগের কারণে আবার হরমোন জনিত সমস্যার কারণে এই চুল পড়ার সমস্যা হয়ে থাকে। তাই কারো যদি চুল পরে তাহলে সেটা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম এর লক্ষণ হতে পারে।

অ্যানিমিয়া: অতিরিক্ত চুল পড়া অ্যানিমিয়া রোগের লক্ষণ হতে পারে। তাই অতিরিক্ত চুল পড়লে চিকিৎসক এর কাছে গিয়ে অ্যানিমিয়া টেস্ট করাতে হবে। 

এলেপেসিয়া এরিয়েট: শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই রোগ হয়ে থাকে আর এই রোগের কারণে চুল পড়ে যায়। সেজন্য অতিরিক্ত চুল পড়া এলেপেসিয়া এরিয়েট রোগের লক্ষণ। 

মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়

অনেক মেয়ে রয়েছে যাদের দিন দিন চুল পড়ে যাচ্ছে সেজন্য তারা চিন্তিত হয়ে পড়ছে কিন্তু চিন্তার কোনো কারণ নেই এখন আপনাদের জানাবো মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়। এই উপায় গুলো মেনে চললে চুল পড়া রোধ হবে। আর এগুলো ঘরে বসেই করতে পারবেন খুব সহজে তাহলে জেনে নিন মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়।

১. অ্যালোভেরা জেল: অ্যলোভেরার ভিতর থাকা অংশ গুলো বের করে ব্লেন্ড করে জেলের মতো তৈরি করে নিবেন তারপর সেগুলো চুলে ভালোভাবে লাগাবেন এক ঘন্টা রেখে ধুয়ে ফেলবেন এভাবে কয়েকদিন অ্যালোভেরা জেল ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে ইনশাআল্লাহ। 

২. পেয়াজের তেল: চুলের যত্নে পেয়াজের তেল অনেক উপকারী চুল বৃদ্ধি করে চুল সুন্দর করে চুল ফাটা প্রতিরোধ করে এবং চুল পড়া বন্ধ করে। সেজন্য চুল পড়া বন্ধ করতে পেয়াজের তেল তৈরি করে চুলে লাগান চুল পড়া বন্ধ হবে। পেয়াজের তেল কিভাবে বানাতে হয় জানতে চাইলে কমেন্ট করুন বিস্তারিত জানিয়ে দিবো।

৩. অলিভ অয়েল: চুল পড়া বন্ধ করতে হালকা পরিমাণ অলিভ অয়েল নিন এবং চুলে ভালোভাবে লাগান ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন এভাব কয়েকদিম অলিভ অয়েল ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে ইনশাআল্লাহ। 

৪. মেথি ও নারকেল তেল: আধা কাপ নারকেল তেল নিন এবং তার ভিতর আধা চামচ মেথি দিয়ে সেগুলো আগুনে দিয়ে একটু ফুটিয়ে ভালোভাবে মিশিয়ে নিন তারপর ঠান্ডা হয়ে গেলে চুলে লাগান ৪০ মিনিট বা ১ ঘন্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন: এলার্জি ঔষধ এর নাম - এলার্জি ঔষধ এর নাম বাংলাদেশ ২০২৪

৫. নারকেল তেল ও কালোজিরা: কালোজিরার তেল তৈরি করার জন্য প্রথমে হালকা পরিমাণ নারকেল তেল নিন এবং তার ভেতর কালোজিরা দিয়ে কয়েকদিন রেখে দিন তাহলে কালোজিরার তেল তৈরি হবে তখন সেগুলো তেল চুলে লাগান তাহলে চুলের গোড়া মজবুত হবে ও চুল পড়া বন্ধ হবে।

৬. ডিমের কুসুম: প্রথমে একটি ডিমের কুসুম একটি পাত্রে ঠেলে ভালোভাবে ফেটিয়ে নিন তারপর তার ভিতর হালকা পরিমাণ লেবুর রস এবং মধু থাকলে মধু দিয়ে ভালোভাবে মিশিয়ে সেগুলো চুলে লাগাবেন।  এক ঘন্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলবেন।

৭. মধু দই ও লেবুর রস: মধু দই এবং লেবুর রস সবগুলো হালকা পরিমাণ করে দিয়ে একটি মিশ্রণ বা প্যাক তৈরি করে নিবেন তারপর সেগুলো ভালোভাবে চুলে লাগাবেন। ৩০ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলবেন তাহলে ইনশাআল্লাহ চুল পড়া বন্ধ হয়ে যাবে।

৮. নিমপাতা: নিমপাতা প্রথমে পরিষ্কার করে সেগুলো পানিতে দিয়ে পানি গুলো ভালো করে ফুটিয়ে নিবেন তারপর সেই নিমপাতার পানি গুলো ঠান্ডা হয়ে গেলে সেই পানি দিয়ে চুল ধুয়ে নিবেন। তাহলে চুলের গোড়া শক্ত হবে চুলের সংক্রমণ দূর হয়ে যাবে চুল পড়া বন্ধ হবে। 

৯. আমলকির তেল: মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হলো আমলকির তেল এটা পুরুষ এবং মহিলা সবারই চুল পড়া বন্ধ করে। প্রথমে আমলকির বীজ বের করে নিবেন তারপর সেগুলোর রস বের করে নিন নিয়ে সেই রস নারকেল তেলের মধ্যে দিয়ে হালকা গরম করে নিন তারপর কিছুক্ষণ রেখে ঠান্ডা হয়ে গেলে চুলে লাগান তাহলে চুল পড়া বন্ধ হবে ইনশাআল্লাহ।

১০. চুল পড়া বন্ধ করতে বা রোধ করতে প্রোটিন জাতীয় খাবার, ভিটামিন সি জাতীয় খাবার, জিংক,  শাকসবজি জাতীয় খাবার বেশি বেশি খাবেন তাহলে এগুলো চুল মজবুত রাখবে এবং চুল পড়া সমস্যা থাকলে চুল পড়া সমস্যা দূর করবে ইনশাআল্লাহ। 

চুল পড়া বন্ধ করা তেলের নাম

আপনার যদি অতিরিক্ত চুল পড়া সমস্যা থাকে তাহলে চুল পড়া সমস্যা দূর করতে কিছু তেল রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন। তাহলে চুল পড়া বন্ধ হবে কিন্তু চুল পড়া বন্ধ করার জন্য বাজারে অনেক তেল পাওয়া যায় সেগুলোর মধ্যে কোন তেল গুলো চুল পড়া ভালো করতে বেশি কার্যকরী সেগুলো হয়তো আপনারা জানেন না। তাই এই অংশ থেকে জেনে নিন চুল পড়া বন্ধ করার  সেরা কার্যকরী কিছু তেলের নাম।

  • Tibet Pumpkin Hair Oil
  • Rosemary Essential Oil
  • Khadi Natural Rosemary & Henna Hair Oil
  • Boutique Bio Bhringraj Fresh Growth Therapeutic Oil
  • Parachute Advance gold Coconut Hair Oil.
  • Sunflower Olive Oil
  • Himalaya Anti Hair Fall Hair Oil
  • Dabur Almond Hair Oil

আরো পড়ুন: কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় - ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম

চুল পড়া বন্ধ করার জন্য এই তেল গুলো বেশ কার্যকরি তাই আপনার যদি চুল পড়ে তাহলে এই তেল গুলো ব্যবহার করতে পারেন তাহলে আশা করি চুল পড়া বন্ধ হবে। শুধু চুলে তেল দিলেই হবেনা তেল দেয়ার পাশাপাশি চুলের যত্ন নিতে হবে।

চুল পড়া বন্ধের ঔষধ 

চুল পড়া বন্ধের উপায় সম্পর্কে ইতোমধ্যে আপনারা অনেক কিছু জানতে পেরেছেন কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন চুল পড়া বন্ধের ঔষধ এর নাম আসলে চুল পড়া বন্ধ করার জন্য ঔষধ না খেয়ে প্রাকৃতিক উপায় গুলো অবলম্বন করলে সেটা বেশি ভালো হয়। তারপরেও যারা চুল পড়া বন্ধের ঔষধ খেতে চান তারা দুটি ওষুধ খেতে পারেন চুল পড়া বন্ধ করার ওষুধ গুলো হলো Minoxidil (মিনোক্সিডিল) এবং ফিনাস্টেরাইড। ফিনাস্টেরাই এটা শুধু ছেলেদের জন্য। যেকোনো ঔষধ ব্যবহারের আগে চিকিৎসক এর পরামর্শ নিবেন। 

অল্প বয়সে চুল পড়ার কারণ 

অনেকের অল্প বয়সে চুল পড়ে যায় এতে করে অনেকে চিন্তার মধ্যে পড়ে যায়। অল্প বয়সে চুল পড়ার কিছু কারণ রয়েছে অল্প বয়সে চুল পড়ার কারণ গুলো হলো: চুলে অপুষ্টি,  অতিরিক্ত মানসিক চাপ, অতিরিক্ত দুশ্চিন্তা, ভুল ভাবে ডায়েট, চুলের অযত্ন,  হরমোনের পরিবর্তন, অতিরিক্ত নেশাদ্রব্য সেবন, ক্ষতিকর বা ভুল প্রোডাক্ট ব্যবহার, কিডনি ও লিভারের অসুখ, নিয়মিত জ্বর, ক্যান্সার, রক্তস্বল্পতা এবং বিভিন্ন রকম ঔষধ অতিরিক্ত সেবনের কারণে অল্প বয়সে চুল পড়ে যায়। তাই আপনার যদি অল্প বয়সে চুল পড়ে যায় তাহলে চিকিৎসক এর পরামর্শ নিবেন এবং কোন কারণে চুল পড়ছে সেটার জানার চেষ্টা করুন এবং সেই অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন।

কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় 

অল্প বয়সে চুল পড়ে যায় বিভিন্ন রকম ভিটামিনের অভাবে কিন্তু অনেকেরই অজানা কোন কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। তাই এখন আপনারা জেনে নিন কোন কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। যেসব ভিটামিনের অভাবে চুল পড়ে যায় সেগুলো হলো ভিটামিন এ, ভিটামিন বি ৭, ভিটামিন বি ১২, ভিটামিন ডি ৩, ভিটামিন ই, ভিটামিন সি, জিংক, আয়রন, লৌহ। এইগুলো ভিটামিনের যখন ঘাটতি দেখা দেয় তখন চুল রুক্ষ খুস্ক হয়ে ঝরে যায়। সেজন্য চুল পড়া রোধ করতে বা চুলের গোড়া সুন্দর মজবুত রাখতে এই সকল ভিটামিন সমৃদ্ধ খাবার বেশি বেশি  খাবেন।

মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায়: শেষ কথা 

বন্ধুরা আজকের পোস্টে আপনাদের জানিয়েছি মহিলাদের চুল পড়া বন্ধ করার ১০ টি উপায় চুল পড়া বন্ধ করার তেলের নাম ঔষধের নাম সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে আশা করছি আজকের পোস্ট পড়ে এই বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি এই বিষয়ে আরো কোনো প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন