কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় - ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম

বিভিন্ন কারণে আমাদের অনেকের ঠোঁট কালো হয়ে যায় তাই আজকে আপনাদের জানাবো কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় এবং ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম এর নাম। আপনার যদি ঠোঁট কালো থাকে তাহলে কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় জানা খুবই প্রয়োজন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে।
কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায়

ঠোঁট কালো হয়ে যায় কেন কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম এ সকল বিষয় সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে বিস্তারিতভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

সূচিপত্রঃ কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় - ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম

ঠোঁট কালো হয়ে যায় কেন

অনেকের গোলাপী ঠোঁট আস্তে আস্তে কালো হয়ে যেতে থাকে কিন্তু অনেকেই জানেনা বা বুঝেনা ঠোঁট কালো হয়ে যায় কেন? ঠোঁট কালো হয়ে যাওয়ার পেছনে কয়েকটি কারণ রয়েছে সেগুলো হলো বিভিন্ন জনের বিভিন্ন রকম কারণে ঠোঁট কালো হয়ে যায় যেমন অনেকের হরমোন জনিত সমস্যার কারণে ঠোঁট কালো হয়ে যায় আবার অনেকের অতিরিক্ত ধূমপান সেবনের ফলে ঠোঁট কালো হয়ে যায়, বিভিন্ন ধরনের পণ্য ঠোঁটে ব্যবহার করার ফলে এগুলো সাইড ইফেক্ট এর ফলে ঠোঁট কালো হয়ে যায়। 

আরো পড়ুনঃ ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে - ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায় 

আবার অনেকের পানি কম খাওয়ার ফলে ঠোঁট কালো হয়ে যেতে পারে। ঠোঁট কালো হয়ে যাওয়ার আরেকটি কারণ হলো অনেকের দাঁত দিয়ে ঠোঁট কামড়ানোর অভ্যাস রয়েছে সেই কারণেও ঠোঁট কালো হয়ে যায়। আবার অতিরিক্ত রোদের মধ্যে ঘোরাফেরা করলে বা কাজের জন্য রোদের মধ্যে থাকলে সূর্যের আলো লেগে আস্তে আস্তে ঠোঁট কালো হয়ে যায়। 

এগুলো কারণে মূলত ঠোঁট কালো হয়ে যায় তাই এইগুলো বিষয়ে সাবধান থাকার চেষ্টা করবেন। আর নিচের অংশে জেনে নিন কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় সম্পর্কে যেগুলোর মাধ্যমে কালো ঠোঁট সহজেই গোলাপি করতে পারবেন। 

কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় - ঠোঁট গোলাপি করার উপায়

আপনার যদি ঠোঁট কালো হয়ে যায় তাহলে কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় অবলম্বন করে খুব সহজেই কালো ঠোঁট গোলাপি করতে পারবেন। আর এগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন। কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় গুলো নিচে বিস্তারিতভাবে জানানো হলো।

কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় সমূহ:

1.লেবুর রস: কালো ঠোঁট গোলাপি করার জন্য লেবুর রস অনেক উপকারী এবং কার্যকরী। প্রথমে একটি লেবু কেটে নিন এবং সেগুলোর রস বের করে নিন রস বের করে নিয়ে সেই রস ঠোটের উপর ভালোভাবে লাগিয়ে দিন এভাবে কয়েকদিন ব্যবহার করলে কালো ঠোঁট গোলাপি হয়ে যাবে। 

2.মধু ও লেবুর রস: কালো ঠোঁট গোলাপি করার জন্য মধু এবং লেবুর রস বেশ কার্যকরী। সেজন্য রাতের বেলা ঘুমাতে যাওয়ার আগে হালকা পরিমাণ মধুর সাথে হালকা পরিমাণ লেবুর রস মিশিয়ে সেগুলো ঠোটের উপর ভালোভাবে লাগিয়ে দিন এভাবে কয়েকদিন ব্যবহার করলে ঠোঁটের কালো দাগ দূর হয়ে যাবে এবং ঠোঁট গোলাপি হয়ে যাবে। 

3.বিটরুট: ঠোঁটের কালো দাগ দূর করে ঠোঁট গোলাপি করতে বিটরুট অনেক উপকারী এবং কার্যকরী।সেজন্য ঠোঁটের রঙের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং কালচে ভাব দূর করতে নিয়মিত বিটরুট এর রস ঠোঁটে লাগাতে পারেন তাহলে কয়েক দিনের ভেতর ভালো ভালো ফলাফল পাবেন। 

4.হলুদ: হলুদ এবং দুধ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে যদি ঠোঁটে ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজে ঠোঁটের কালো দাগ দূর করতে পারবেন এবং ঠোঁট গোলাপি করতে পারবেন। প্রথমে আধা চামচ হলুদ নিবেন এবং তার সাথে হালকা পরিমাণ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে সেটা ঠোটে ব্যবহার করবেন কয়েক দিনের ভিতর দেখবেন ঠোঁটের কালচে ভাব দূর হয়ে গেছে এবং ঠোঁট গোলাপি হতে শুরু করছে। 

আরো পড়ুনঃ ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা - কাঁচা ছোলা খাওয়ার নিয়ম 

5.দুধের সর: কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় এর ভেতর আরো একটি কার্যকরী উপায় হল দুধের সর। দুধের সরের মধ্যে হালকা পরিমাণ মধু মিশিয়ে সেটা যদি ঠোঁটে লাগাতে পারেন তাহলে কয়েকদিনের মধ্যে ঠোঁটের কালো দাগ দূর হয়ে যাবে এবং ঠোঁট গোলাপি হতে শুরু করবে। 

6.শসা: আমরা জানি শসা পানী জাতীয় সেজন্য এটি ত্বক শীতল করতে সাহায্য করে এবং ত্বকের কালো দাগ দূর করতে বেশ কার্যকরী। কালো ঠোঁট গোলাপি করার জন্য একটি শসা কেটে পেস্ট তৈরি করে নিবেন তারপর সেগুলো ঠোঁটের ওপর ভালোভাবে লাগাবেন তাহলে কালো ঠোঁট গোলাপি হতে শুরু করবে।

7.চিনি: চিনি দিয়ে কালো ঠোঁট গোলাপি করতে পারেন। ঠোঁটে চিনির স্ক্রাব করার মাধ্যমে কালো ঠোঁট গোলাপি করা যায় তাই নিয়মিত কয়েকদিন চিনি দিয়ে এভাবে ঠোঁটে ব্যবহার করবেন। তাহলে ইনশাআল্লাহ ঠোঁট গোলাপি হবে। 

8.অ্যালোভেরা: অ্যালোভেরা জেল ত্বকের জন্য অনেক উপকারী। ত্বকের বিভিন্ন রকম কালো দাগ দূর করতে সাহায্য করে এবং ত্বক উজ্জ্বল করতে বেশ কার্যকরী এই অ্যালোভেরা জেল। ঠোঁটের কালো দাগ দূর করে ঠোঁট গোলাপি করতে অ্যালোভেরার ভিতরে থাকা সাদা অংশ ঠোঁটে লাগান তাহলে ঠোঁট গোলাপি হতে শুরু করবে। 

9.নারকেল তেল: ঠোঁটের কালো ভাব দূর করার জন্য ঘরোয়া উপায় এর মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো নারিকেল তেল। নারিকেল তেল যদি রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে লাগিয়ে ঘুমান তাহলে ঠোঁটের কালো দাগ দূর করে ঠোঁট গোলাপি করতে বেশ ভালো কাজ করবে। 

10.গোলাপ জল: হাইপার পিপারমেন্ট কমানোর জন্য গোলাপজল বেশ উপকারী। ঠোঁট গোলাপি করার জন্য হালকা পরিমাণ গোলাপ জল তুলোর সাথে লাগিয়ে সেটা ঠোঁটে ভালোভাবে লাগিয়ে দিন এবং কিছুক্ষণ রাখার পরে ধুয়ে ফেলুন ইনশাআল্লাহ আস্তে আস্তে ঠোঁট গোলাপি হয়ে যাবে।  

ছেলেদের ঠোঁট গোলাপি করার উপায়

ছেলে এবং মেয়েদের ঠোঁট গোলাপি করার একই উপায় তাই উপরের অংশে বলে দেওয়া কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় অনুসরণ করে ছেলে এবং মেয়ে সবাই কালো ঠোঁট গোলাপি করতে পারবেন। আর ছেলেদের ঠোঁট বেশি কালো হয়ে যায় কারণ তারা অনেকেই অতিরিক্ত ধূমপান সেবন করে এবং অতিরিক্ত সূর্যের আলোতে থাকার কারণে এবং অতিরিক্ত মানসিক চাপ থাকলে এসব কারণে ঠোঁট কালো হয়ে যায়। 

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

তাই এগুলো থেকে নিজেকে মুক্ত রাখুন এবং কালো ঠোঁট গোলাপি করতে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন, হলুদ ব্যবহার করতে পারেন, লেবুর রস, গোলাপ জল ব্যবহার করবেন তাহলে ঠোঁট গোলাপি করতে পারবেন। আর ঠোঁটের কালো দাগ দূর করে ঠোঁট গোলাপি করার জন্য বেশি বেশি পানি পান করবেন এবং যতটা সম্ভব সূর্যের আলো থেকে দূরে থাকার চেষ্টা করবেন। 

ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম 

বর্তমানে বাজারে বেশ কিছু ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম রয়েছে যেগুলো আমরা অনেকেই ব্যবহার করে থাকি। কিন্তু ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম কোন গুলো ভালো সেগুলো অবশ্যই জানতে হবে এবং সেগুলো ব্যবহার করতে হবে। তাই সবচেয়ে সেরা কিছু ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম এর নাম জেনে নিন। 

  • Scru Cream Lips Scrub
  • Bioaqua Pink Cherry Cream
  • Mixiu Scru Cream Lip Scrub
  • Laikou Sakura Lip Mask
  • Aichun Beauty pink lips
  • Diprobet
  • Romantic Bear lip Scrub Cream
এই গুলো ক্রিম ঠোঁট গোলাপি করার জন্য বেশ কার্যকরি। তবে সবচেয়ে ভালো হয় এইগুলো ক্রিম ব্যবহারের আগে চিকিৎসক এর পরামর্শ নেয়া এবং চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী যেকোনো ক্রিম ব্যবহার করা।

ঠোটের সিগারেটের কালো দাগ দূর করার ক্রিম

অতিরিক্ত সিগারেট খাওয়ার ফলে ঠোঁট যখন কালো হয়ে যায় তখনই ঠোটের সিগারেটের কালো দাগ দূর করার ক্রিম খুজে থাকে আসলে একবার ঠোঁট কালো হয়ে গেলে সেই কালো দূর করা অনেক কঠিন হয়ে যায়। তারপরেও কিছুটা যত্নশীল হলে ঠোঁটের কালো দাগ দূর করা সম্ভব। 

সিগারেট খাওয়া ঠোঁটের কালো দাগ দূর করার জন্য প্রথমে সিগারেট খাওয়া বাদ দিতে হব এবং নিয়মিত লিপবাম ব্যবহার করতে হবে আর উপরের অংশে বলে দেওয়া ক্রিম গুলো ব্যবহার করলে সিগারেট খাওয়া ঠোঁটের কালোদাগ দূর করতে পারবেন। আর ঠোঁটের যত্ন নিতে হবে বেশি বেশি।

ঠোটের কালো দাগ দূর করার ক্রিম ক্লোভেট

ঠোঁটের কালো দাগ দূর করার জন্য ক্লোভেট ক্রিম ব্যবহার করা হয় কিন্তু এটা ব্যবহার করতে করতে বাদ দিলে ঠোঁট আবার কালো হয়ে যায় তাই ঠোঁটের কালো দাগ দূর করতে এই ক্লোভেট ক্রিম ব্যবহার না করাই ভালো। 

ঠোঁটের কালো দাগ দূর করার সবচেয়ে সেরা উপায় হলো ঘরোয়া প্রাকৃতিক উপায়। তাই এই সকল ক্রিম ব্যবহার না করে প্রাকৃতিক উপায় গুলো স্বরণ করুন ইনশাআল্লাহ ঠোঁটের কালো দাগ দূর করতে পারবেন।

ঠোট গোলাপি করার জেল

ঠোঁট গেলাপি করার জন্য  Bioaqua gel বেশ কার্যকরি এই জেলটি ব্যবহার করলে ঠোঁটের কালচে দূর হবে এবং ঠোঁট গোলাপি করবে আর এই জেলটি যেকোনো কসমেটিকস এর দোকানে পেয়ে যাবেন। এই জেল এর দাম ৪০০ টাকার মতো লাগতে পারে। 

ঠোঁট গোলাপি করার ঔষধ

সবাই চাই তাদের ঠোঁট গোলাপি থাকুক কিন্তু কিছু কিছু কারণে ঠোঁট কালো হয়ে যায় আর তখনই এটা নিয়ে চিন্তা শুরু হয়। ঠোঁট গোলাপি করার ঔষধ ব্যবহার করার থেকে ঘরোয়া প্রাকৃতিক উপায় গুলো বেশ নিরাপদ। তারপরেও যারা যারা ঠোঁট গোলাপি করার ঔষধ ব্যবহার করতে চান তার Clovate Ointment এই ঔষধ টি ব্যবহার করতে পারেন। 

আরো পড়ুনঃ দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় - দাতের ক্ষয় রোধের ঔষধ 

ঠোঁট গোলাপি করার Clovate Ointment ঔষধ ব্যবহারের নিয়ম হলো রাতে ঘুমাতে যাওয়া সময় হালকা পরিমাণ ঔষধটি আঙ্গুলে নিয়ে ঠোঁটে লাগাবেন এবং সকালে পানি দিয়ে ধুয়ে ফেলবেন এভাবে কয়েকদিন ব্যবহার করলে কালো ঠোঁট গোলাপি হয়ে যাবে। তারপরেও যেকোনো ঔষধ ব্যবহারের আগে চিকিৎসক এর পরামর্শ নেয়া উচিত। 

কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় - ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম: শেষ কথা

ঠোঁট কালো হয়ে যায় কেন কালো ঠোঁট গোলাপি করার ১০ টি উপায় ঠোঁট গোলাপি করার উপায় ছেলেদের ঠোঁট গোলাপি করার উপায় ঠোঁট গোলাপি করার উপায় ক্রিম ঠোটের সিগারেটের কালো দাগ দূর করার ক্রিম ঠোটের কালো দাগ দূর করার ক্রিম ক্লোভেট ঠোট গোলাপি করার জেল এর নাম ঠোঁট গোলাপি করার ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন