দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় - দাঁতের ক্ষয় রোধের ঔষধ

আপনার কি দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যাচ্ছে তাহলে জেনে নিতে পারেন দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়। দাঁতের মাড়ি ক্ষয় হয়ে গেলে প্রচন্ড যন্ত্রণা করে এবং সমস্যা হয়ে থাকে তাই আজকে আপনাদের জানাবো দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় এবং দাঁতের ক্ষয় রোধের ঔষধ এর নাম সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে। 

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় দাঁতের ক্ষয় রোধের ঔষধ এর নাম সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে বিস্তারিতভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

পেজ সূচিপত্রঃ দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় - দাঁতের ক্ষয় রোধের ঔষধ 

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন 

আমাদের যখন দাঁত ভালো থাকে তখন আমরা সঠিকভাবে যত্ন নিই না কিন্তু যখন দাঁতের সমস্যা দেখা দেয় তখন অনেক টাকা খরচ করতে পারি কিন্তু আপনি যদি আগে থেকে ভালোভাবে দাঁতের যত্ন নিতে পারেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যাওয়ার মতো সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না। আজকে আপনাদের জানাবো দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় এবং দাঁতের ক্ষয় রোধের ঔষধ এর নাম কিন্তু তার আগে জেনে নিন দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন। দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার কয়েকটি কারণ রয়েছে সেগুলো হলো।

  • সঠিকভাবেই ব্রাশ না করতে জানার কারণে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে থাকে।
  • দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার আরেকটি কারণ হলো এমন ব্রাশ ব্যবহার করা যেটা অনেক শক্ত এমন শক্ত ব্রাশ ব্যবহার করার কারণে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে থাকে।
  • অতিরিক্ত পরিমাণ পান সুপারি চুন এবং জর্দা এগুলো খাওয়ার ফলে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায়।
  • অতিরিক্ত ধূমপান করার কারনে তাদের মুখের মধ্যে অনেক তাপ সৃষ্টি হয়ে থাকে এর ফলে মাড়ির রক্ত চলাচল সঠিকভাবে হতে পারে না তখন দাঁতের মাড়ি সরে যায় এবং দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায়। 
  • দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার আরেকটি কারণ হলো নিয়মিত দাঁত ব্রাশ না করার কারণে দাঁতের মধ্যে ব্যাকটেরিয়া এবং জীবাণু সংক্রমণ করে থাকে এবং সেই কারণে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায়।
এগুলোই মূলত দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার কারণ কিন্তু আপনি যদি এই সকল কারণ সম্পর্কে সতর্ক থাকতে পারেন এবং সকল নিয়ম নীতি মেনে চলতে পারেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার সম্ভাবনা থাকে না। এতে করে আপনার দাঁত নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না। আশা করছি নিয়মগুলো ভালোভাবে মেনে চলার চেষ্টা করবেন। তাহলে দাঁতের মাড়ির কোন ক্ষতি হবে না ইনশাআল্লাহ। 

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

দাঁতের মাড়ি যখন ক্ষয় হয়ে যায় তখন প্রচন্ড রকম যন্ত্রণা হয়ে থাকে এবং সমস্যা হয়ে থাকে। তাই দাঁতের মাড়ি ভালো রাখার জন্য আগে থেকেই আপনাকে দাঁতের ব্যাপারে যত্নশীল হতে হবে। কিন্তু অলরেডি যদি আপনার দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায় তাহলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় গুলো জেনে নিতে পারেন এবং দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় গুলো মেনে চললে ইনশাআল্লাহ দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন। দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় গুলো নিম্নে দেওয়া হল।

  • নরম ব্রাশ ব্যবহার করা
  • সঠিক নিয়মে ব্রাশ করা
  • লবণ পানি দিয়ে কুলকুচি
  • ভিটামিন সি যুক্ত খাবার
  • অ্যালোভেরা জেল
  • মধুর ব্যবহার
  • পাতি লেবু
  • পুষ্টিকর খাবার

নরম ব্রাশ ব্যবহার করা: দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য নরম ব্রাশ ব্যবহার করার চেষ্টা করুন। অনেকেই এমন ব্রাশ ব্যবহার করে যেগুলো অনেক শক্ত হয়ে থাকে আর এই শক্ত ব্রাশ ব্যবহার করার কারণে আস্তে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যায়। তাই দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য সুন্দর এবং নরম ব্রাশ ব্যবহার করুন। 

সঠিক নিয়মে ব্রাশ করা: দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য সঠিক নিয়মে দাঁত ব্রাশ করতে হবে।অনেকেই দাঁত ব্রাশ করার সময় দাঁতের উপর অনেক জোরে জোরে ঘষতে থাকে এবং মাড়ির উপর সেটা আঘাত পড়ে সেই কারণে দাঁতের মাড়ি আস্তে আস্তে সরে যায় এবং ক্ষয় হয়ে যায়। তাই দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য আলতো ভাবে দাঁত ব্রাশ করতে হবে যাতে করে দাঁতের উপর এবং দাঁতের মাড়ির ওপর কোন চাপ না পড়ে।

লবণ পানি দিয়ে কুলকুচি: দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য লবণাক্ত পানি অর্থাৎ লবণ আর পানি একসাথে মিশিয়ে যদি কুলকুচি করতে পারেন তাহলে এটা দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে অনেক ভাল কাজ করে। তাই তাদের মাড়ি ক্ষয় রোধ করার জন্য দিনে দুইবার করে লবণ পানি দিয়ে কুলকুচি করবেন। তবে অতিরিক্ত বেশি লবণ দিবেন না তাহলে আবার ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে। 

আরো পড়ুনঃ মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের কালো দাগ দূর করার ক্রিম

ভিটামিন সি যুক্ত খাবার: দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাওয়া প্রয়োজন। কারণ ভিটামিন সি জাতীয় খাবার দাঁতের মাড়ি ও দাঁত ভালো রাখতে সাহায্য করে। তাই ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করবেন। ভিটামিন সি জাতীয় খাবার হলো আমলকি, কমলা লেবু, কাঁচামরিচ, কিউই ফল, স্ট্রবেরি সহ আরো অনেক রয়েছে সেগুলো খাবেন।   

অ্যালোভেরা জেল: আমাদের শরীরের বিভিন্ন রকম সমস্যা সমাধানের জন্য অ্যালোভেরা জেল অনেক উপকারী তেমনি দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য এলোভেরা জেল অনেক উপকারী। যদি নিয়মিত অ্যালোভেরা জেল দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করা সম্ভব।

মধুর ব্যবহার: দাঁতের মাড়ির প্রদাহ সৃষ্টিকারী পরজীব ধ্বংস করার জন্য মধু অনেক উপকারী। সেজন্য দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য মধু ব্যবহার করতে পারেন। এটা যদি নিয়মিত কিছুদিন করেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন। 

পাতি লেবু: পাতি লেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য ভিটামিন সি অত্যন্ত কার্যকরী। যদি লেবুর পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন তাহলে এটা দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে অনেক ভাল কাজ করবে। 

পুষ্টিকর খাবার: আমাদের শরীরে যখন পুষ্টির অভাব দেখা দেয় তখন আস্তে আস্তে দাঁতের মাড়ি ক্ষয় হয়ে যেতে থাকে। তাই আপনি যদি দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে চান তাহলে প্রতিদিন পুষ্টিকর খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন। তাহলে ইনশাআল্লাহ দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন।

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য পান সুপারি চুন জর্দা এগুলো খাওয়া এড়িয়ে চলুন, অতিরিক্ত ধূমপান সেবন করা থেকে বিরত থাকুন, একটি ব্রাশ তিন মাসের বেশি ব্যবহার করবেন না, আর নিয়মিত দাঁত ব্রাশ করবেন, দাঁত ব্রাশ করার সময় যেন অতিরিক্ত চাপ না পড়ে সেই দিকে খেয়াল রেখে দাঁত ব্রাশ করবেন এইগুলো নিয়ম যদি মেনে চলেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন। আশা করছি দাঁতের মাড়ি ভালো রাখতে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় গুলো মেনে চলবেন। 

দাঁতের ক্ষয় রোধের ঔষধ

অনেকেই দাঁতের ক্ষয় রোধের ঔষধ এর নাম জানতে চান আসলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য তেমন কোন ডাক্তারি ঔষধ নেই আর দাঁতের ক্ষয় রোধ করতে ঔষধ খাওয়া ঠিক নয় কারণ এ সকল ওষুধের মধ্যে থাকে অনেক পার্শ্ব প্রতিক্রিয়া যা আপনার শরীরের জন্য হতে পারে অনেক ক্ষতির কারণ।তাই আপনি যদি প্রাকৃতিক উপায় এবং ঘরোয়া উপায় মেনে চলতে পারেন এবং সেই উপায় গুলো অবলম্বন করে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন।

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

দাঁতের ক্ষয় রোধের ঔষধ না খেয়ে উপরের অংশে বলে দেওয়া উপায়গুলো মেনে চলুন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে পারবেন। তারপরও যদি দাঁতের মাড়ি ক্ষয় রোধ করতে না পারেন তাহলে ডাক্তারের পরামর্শ নিন। এবং চিকিৎসা গ্রহণ করুন। সেজন্য দাঁতের ক্ষয় রোধের ঔষধ এর নাম বললাম না। আশা করছি দাঁতের ক্ষয় রোধের ঔষধ খাবেন কি খাবেন না সেই সম্পর্কে কিছুটা ধারণা পেলেন। 

দাঁতের ক্ষয় রোধে হোমিওপ্যাথি 

দাঁতের মাড়ি এবং দাঁত ক্ষয় রোধ করার জন্য হোমিওপ্যাথি ওষুধ অনেক কার্যকরী হয়ে থাকে। সেজন্য আপনি যদি দাঁতের ক্ষয় রোধে হোমিওপ্যাথি ঔষধ খুজে থাকেন তাহলে দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য এই হোমিওপ্যাথি ওষুধটি খেতে পারেন। যাদের দাঁতের মাড়ি ক্ষয় হয়ে গেছে বা যাচ্ছে তাদের দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার জন্য Calcarea Selphuricum 6x এই হোমিওপ্যাথি ওষুধটি ব্যবহার করতে পারেন। 

এই হোমিওপ্যাথি ওষুধটি যে কোন হোমিও ডাক্তারের দোকানে পেয়ে যাবেন। তবে যে কোন ঔষধ খাওয়ার আগে অবশ্যই ভালোমতো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। ইন্টারনেটের যেকোনো ঔষধের নাম দেখে তা নিজে থেকে কিনে খাওয়ার চেষ্টা করবেন না। 

কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়

আমাদের দাঁত ভালো রাখার জন্য বিভিন্ন রকম ভিটামিন এর প্রয়োজন হয় আর যখনই সকল ভিটামিনের ঘাটতি দেখা দেয় তখন দাঁত ক্ষয় হতে শুরু করে। যেগুলো ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় সেগুলো হলো ভিটামিন সি, ক্যালসিয়াম, ভিটামিন ডি, আইরন, খনিজ, ভিটামিন বি ১ ইত্যাদি। সকল ভিটামিনের অভাব দেখা দেয় তখন শরীরে বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় তার মধ্যে একটি হলো দাঁতের মাড়ি ক্ষয় বা দাঁত ক্ষয় হয়ে যাওয়া।  

দাঁতের জন্য কোন পেস্ট ভালো

আমাদের দাঁত ভালো রাখার জন্য নিয়মিত দাঁত ব্রাশ করা প্রয়োজন এবং দাঁত ব্রাশ করার জন্য ভালো টুথপেস্টের গুরুত্ব অনেক বেশি। কারণ বাজারে এমন অনেক পেস্ট রয়েছে যেগুলো ব্যবহার করার ফলে দাঁতের আরো বেশি ক্ষতি হয়। তাই দাঁত ভালো রাখতে ব্যবহার করতে হবে সবচেয়ে ভালো টুথপেস্ট যেগুলো তাদের কোন ক্ষতি করে না। দাঁত ভালো রাখার জন্য যেই টুথপেস্টের মধ্যে ফ্লোরাইড রয়েছে সেই টুথপেস্ট ব্যবহার করা ভালো এবং প্রয়োজন। 

আরো পড়ুনঃ চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় - খুশকি দূর করার শ্যাম্পু

তাই আপনি যখন বাজারে টুথপেস্ট কিনতে যাবেন তখন টুথপেস্টর এর প্যাকেটের গায়ে দেখে নিবেন ফ্লোরাইড লিখা রয়েছে কিনা। যদি থাকে তাহলে সেই টুথপেস্ট কিনতে পারেন এবং ব্যবহার করতে পারেন। এ সম্পর্কে যদি আরো ভালো জানতে চান তাহলে একজন ডেন্টিস্ট ডাক্তারের পরামর্শ গ্রহণ করে আপনার দাঁতের অবস্থা অনুযায়ী সেই টুথপেস্ট ব্যবহার করতে পারেন। 

দাঁতের ফিলিং এর খরচ

দাঁতের ফিলিং এর সঠিক খরচ একেবারে বলা সম্ভব কারণ বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম খরচ নিয়ে থাকে। আবার দাঁতের ফিলিং এর বিভিন্ন রকম ধরন রয়েছে সেই ধরন অনুযায়ী খরচ কম বেশি হয়ে থাকে। যেমন উচ্চ মানের দাঁতের ফিলিং করেন তাহলে বেশি টাকা খরচ হবে আর যদি একটু নিম্নমানের করাতে চান তাহলে তুলনামূলক খরচ কম পড়বে।

আবার দাঁতের ফিলিং স্থায়ী এবং অস্থায়ী হয়ে থাকে তাই দুটোর আলাদা আলাদা খরচ হয়ে থাকে। তবে একটা ধারণা দেওয়ার চেষ্টা করি আপনি যদি দাঁতের ফিলিং করাতে চান তাহলে ১০০০ টাকা থেকে ৪০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। আপনার দাঁতের সমস্যা অনুযায়ী এবং দাঁতের ফিলিং এর ধরন অনুযায়ী টাকা খরচ করবেন। আশা করছি দাঁতের ক্ষয় রোধের ঔষধ সম্পর্কে এবং দাঁতের ফিলিং এর খরচ কত তা জানতে পারলেন। 

দাতের ক্ষয় সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর 

প্রশ্ন: দাঁতের মাড়ি ক্ষয় হওয়ার কারণ কি?

উত্তর: দাতের মাড়ি ক্ষয় হওয়ার কারণ হলো ব্রাশ করার সময় বেশি বেশি চাপ দিয়ে দাঁত ব্রাশ করা, অতিরিক্ত ধূমপান করা, পান সুপারি জর্দা অতিরিক্ত খাওয়া। 

প্রশ্ন: দাতের ক্ষয় রোধ করতে কি করতে হবে?

উত্তর: ভিটামিন মিনারেল ও আয়রন যুক্ত খাবার বেশও বেশি খেতে হবে, ভিটামিন সি যুক্ত ফল খেতে হবে। ভালো টুথপেষ্ট ব্যবহার করতে হবে এবং নরম ব্রাশ দিয়ে সঠিক নিয়মে দাঁত ব্রাশ করতে হবে তাহলে দাঁতের ক্ষয়  রোধ করা যাবে।

প্রশ্ন: দাঁত শিরশির করে কেন?

উত্তর : দাঁত শিরশির করার কারণ হলো দাত যখন ক্ষয় হয়ে যায় এবং ডেন্টিন শক্তি বের হয়ে যায় তখন সেই কারণে দাঁত শিরশির করে।

প্রশ্ন: দাঁতের প্রয়োজনীয় ভিটামিন কি কি?

উত্তর: দাঁতের জন্য প্রয়োজনীয় ভিটামিন গুলো হলো ভিটামিন সি, ক্যালসিয়াম, ভিটামিন ডি, আইরন, খনিজ, ভিটামিন বি ১ ইত্যাদি। 

প্রশ্ন: লবণ পানি খেলে কি দাঁতের ক্ষয় বন্ধ হয়?

উত্তর: দাঁতে যখন ব্যাকটেরিয়া আক্রমণ করে তখন দাঁত ক্ষয় হয়ে যায় আর এই দাঁত ক্ষয় বন্ধ করার জন্য লবণ পানি দিয়ে কুলকুচি করলে দাঁতে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায় এবং দাঁত ক্ষয় রোধ বন্ধ হয়। 

প্রশ্ন: দাঁত কে ইংরেজিতে কি বলা হয়?

উত্তর: দাঁত কে ইংরেজিতে বলা হয় Teeth

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় - দাঁতের ক্ষয় রোধের ঔষধ: শেষ কথা 

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় দাঁতের ক্ষয় রোধের ঔষধ এর নাম দাঁতের ক্ষয় রোধে হোমিওপ্যাথি ঔষধ কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় দাঁতের জন্য কোন পেস্ট ভালো এবং দাঁতের ফিলিং এর খরচ কত টাকা এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন