তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় - তেলাপোকা মারার ঔষধ

আপনার বাসায় কি অতিরিক্ত তেলাপোকা রয়েছে তাহলে তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় এবং তেলাপোকা মারার ঔষধ এর নাম জেনে নিতে পারেন। আজকের আর্টিকেলে আপনাদের জানাবো তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় সহ তেলাপোকা মারার আরো কিছু উপায়। তাহলে চলুন আজকের আর্টিকেল থেকে জেনে নেওয়া যাক তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় সহ এর সম্পর্কিত আরো কিছু বিষয়ে। 
তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায়

তেলাপোকা কেন হয় তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় তেলাপোকা মারার ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে বিস্তারিতভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় - তেলাপোকা মারার ঔষধ

তেলাপোকা কেন হয়

তেলাপোকা যেটাকে অনেকে আরশোলা বলে থাকে। আর এই তেলাপোকা প্রায় সব এলাকায় দেখা যায় বিশেষ করে তেলাপোকা উষ্ণ জায়গায় থাকতে পছন্দ করে এছাড়াও তারা শীতল জায়গাতেও থাকতে পারে।আর এই তেলাপোকা একটি ক্ষতিকর পোকা যেগুলো শুধুমাত্র মানুষের ক্ষতি করে। এবং এই তেলাপোকার অনেক রকম জাত রয়েছে যেগুলো দেখতে ভিন্ন ভিন্ন হয়ে থাকে।   

তেলাপোকা হওয়ার কারণ হলো তারা যখন কোন জায়গায় কোন খাদ্যের সন্ধান পাই তখন সেখানে তারা সেই খাদ্য খেতে চলে যায়। যেমন মনে করেন আপনার ঘরে যদি কোন মিষ্টি জাতীয় খাবার সহ বিভিন্ন রকম খাবার থাকে তাহলে সেই খাবার খাওয়ার জন্য তেলাপোকা সেখানে চলে আসে। আবার মনে করেন আপনার বাসায় যদি এমন ঘর থাকে যেখানে তেমন মানুষ বসবাস করে না কিন্তু অন্যান্য জিনিস রাখা হয় তখন সেখানে তেলাপোকা বসবাস করতে শুরু করে। 

আরো পড়ুনঃ কোন কোন খাবারে এলার্জি আছে - কোন কোন খাবারে এলার্জি নেই 

এইগুলো কারণে মূলত তেলাপোকা হয়ে থাকে তাই ঘরের মধ্যে বা বাসায় তেলাপোকা যাতে বসবাস না করতে পারে সেজন্য সবসময় ঘরবাড়ি পরিষ্কার রাখতে হবে এবং কোন খাবার থাকলে সেগুলো ঢেকে রাখতে হবে। নিচে আপনাদের জানাবো তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় সম্পর্কে তাই শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায়

যদি তেলাপোকার উৎপাত বেড়ে যায় তাহলে তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় ভালো করে খুব সহজেই ঘরের তেলাপোকা বা বাসার তেলাপোকা দূর করতে পারবেন। জেনে রাখুন তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় গুলো।

১। বেকিং সোডা ও চিনিঃ আপনার বাসায় যদি বেকিং সোডা এবং চিনি থাকে তাহলে চিনির সাথে বেকিং সোডা মিশিয়ে যে যে স্থানে তেলাপোকা আনাগোনা করে সেই স্থানে ভালোভাবে ছিটিয়ে দিন। যখনই তেলাপোকা বেকিং সোডা এবং চিনি খাবে তখনই মারা যাবে।

২। তেজপাতা গুড়াঃ ঘর থেকে তেলাপোকা দূর করার জন্য কয়েকটি তেজপাতা নিয়ে সেগুলো গুঁড়ো করুন এবং যেখানে তেলাপোকা আসে সেই জায়গাগুলোর মধ্যে একটু একটু করে রেখে দিন যখনই তেজপাতার গুঁড়ো তেলাপোকা বুঝতে পারবে তখন আর তারা আসবে না কারণ তেজপাতা গুঁড়োর গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না।  

৩। সাবান পানিঃ তেলাপোকা মারার জন্য এই ঘরোয়া উপায়টি অনেক কার্যকরী। প্রথমে আপনার ঘরে যে স্থানে তেলাপোকা বেশি আসে সেখানে কিছু মিষ্টি জাতীয় খাবার রেখে দিন। রেখে দেওয়ার পরে যখন সেখানে তেলাপোকায় এসে খেতে শুরু করবে তখন তেলাপোকার ওপর সাবান পানি স্প্রে করে দিন তাহলে দেখবেন তেলাপোকা মারা যাবে।

৪। বোরিক পাউডার ও ময়দাঃ বোরিক পাউডার কিছুটা এসিড জাতীয় উপাদান তাই ঘরের তেলাপোকা মারার জন্য বোরিক পাউডার ও ময়দা একসাথে মেশান এবং যে জায়গায় তেলাপোকা বেশি থাকে সেই জায়গায় ছিটিয়ে দিন তাহলে ময়দার গন্ধ পেয়ে যখন ময়দা খেতে আসবে তখন বোরিক পাউডার এর এসিডে মারা যাবে।

আরো পড়ুনঃ দাঁতের ব্যথায় করণীয় - দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় 

৫। মসলার স্প্রেঃ তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় এর ভেতর একটি বেশ কার্যকরি উপায় হলো কিছু মসলা একসাথে করে স্প্রে তৈরি করে ছিটানো। প্রথমে যেকোনো একটা পাত্রে একলিটার পরিমাণ পানি নিবেন তারপর সেই পানির মধ্যে পেয়াজের রস বা পেস্ট রসুনের পেস্ট বা রস এবং গোলমরিচ এর গুড়া তৈরি করে ভালোভাবে পানির সাথে মিশাবেন এবং যেখানে বেশি তেলাপোকা থাকে সেই জায়গায় স্প্রে করবেন তাহলে তেলাপোকা পালিয়ে যাবে মারা যাবে।

৬। পিপারমেন্ট অয়েলঃ তেলাপোকা মারার জন্য বা তাড়ানোর জন্য বেশ কার্যকরি পিপারমেন্ট অয়েল। আপনার বাসার যেখানে তেলাপোকার উপদ্রব বেশি সেই জায়গাগুলোতে পিপারমেন্ট অয়েল স্প্রে করুন দেখবেন তেলাপোকা পালিয়েছে।

৭। নিম পাতাঃ ঘরের তেলাপোকা তাড়ানোর জন্য নিমপাতা বা নিম ফল এবং নিমের তেল বেশ কার্যকরি আপনার বাসায় যদি নিমের তেল থাকে তাহলে তেলাপোকা যেখানে বেশি উপদ্রব করে যেখানে স্প্রে করুন তেলাপোকা পালাবে। আর তেল না থাকলে নিমপাতার রস নিয়ে তেলাপোকার বসবাস এর জায়গায় স্প্রে করুন তাহলে তেলাপোকা পালাবে।

৮। শসা ও অ্যালুমিনিয়ামঃ প্রথমে শসার খোসা ছিলে নিন তার অ্যালুমিনিয়াম এর ক্যান থাকলে সেটার মধ্যে খোসা গুলো রেখে তেলাপোকার বসবাস এর জায়গায় রেখে দিন এগুলো যখন একসাথে মিশে বিক্রিয়া সৃষ্টি হবে তখন অনেক দূর্গন্ধ  সৃষ্টি হবে তখন তেলাপোকা মারা যাবে। 

তেলাপোকা মারার ঔষধ

বাসায় বা ঘরে যখন অতিরিক্ত তেলাপোকা উৎপাত শুরু করে তখন অনেকেই তেলাপোকা মারার ঔষধ ব্যবহার করার মাধ্যমে তেলাপোকা মারতে চাই কিন্তু তেলাপোকা মারার জন্য কি ওষুধ ব্যবহার করা হয় তা অনেকেরই অজানা। বাজারে তেলাপোকা মারার জন্য অনেক ঔষধ রয়েছে। সেগুলো আপনি যদি ব্যবহার করতে পারেন তাহলে তেলাপোকা মেরে ফেলতে পারবেন খুব সহজেই। 

তেলাপোকা দূর করার জন্য বা মেরে ফেলার জন্য যেগুলো ঔষধ ব্যবহার করতে পারেন সেগুলো ঔষধ হচ্ছে অর্থাৎ তেলাপোকা মারার ঔষধ নাম হলো Finish (ফিনিশ) এটি যদি যেকোন মিষ্টি খাবারের মধ্যে হালকা পরিমাণ মিশিয়ে তেলাপোকা বসবাস করার জায়গায় রাখেন তাহলে এই ওষুধ খেয়ে তেলাপোকা মারা যাবে। 

আরো পড়ুনঃ চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় - খুশকি দূর করার শ্যাম্পু 

এছাড়াও তেলাপোকা মারার জন্য আরো ওষুধ রয়েছে যেমন তেলাপোকা মারার পাউডার, চক, জেল ইত্যাদি। তবে তেলাপোকা মারার জন্য সকল ঔষধ ব্যবহার করার সময় অবশ্যই সাবধান ভাবে ব্যবহার করবেন। কারণ এগুলো আপনার শরীরে লাগলে বা পেটে গেলে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। 

তেলাপোকা মারার স্প্রে দাম

তেলাপোকা মারার বিভিন্ন রকম স্প্রে রয়েছে যেগুলোর দাম বিভিন্ন রকম হয়ে থাকে। যদি আপনার বাসায় অতিরিক্ত তেলাপোকার উপদ্রব হয় তাহলে তেলাপোকা মারার স্প্রে কিনে সেগুলো ব্যবহার করলে খুব সহজেই তেলাপোকা মেরে ফেলতে পারবেন। আর এই তেলাপোকা মারার স্প্রে পেয়ে যাবেন আপনি আপনার নিকটস্থ বাজারের দোকানে। তেলাপোকা মারার স্প্রে এর দাম ১৫০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে ভালোভাবে দেখে নিবেন যেটা বেশি কার্যকরী সেটা নেওয়ার চেষ্টা করবেন। 

তেলাপোকা মারার চক

বাজারে তেলাপোকা মারার চক পাওয়া যায় সেই চক যদি আপনি কিনে এনে যে স্থানে তেলাপোকা বসবাস করে সেই স্থানে চক দিয়ে দাগ দিয়ে দিতে পারেন তাহলে সেই দাগের উপর দিয়ে যখন তেলাপোকা হাঁটাচলা করবে তখন সে চকের মধ্যে থাকা বিষগুলো তেলাপোকা কে মেরে ফেলবে।  

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

আর আপনি এই তেলাপোকা মারার চক আপনার নিকটস্থ বাজারের দোকানে পেয়ে যাবেন অথবা দারাজ থেকে অর্ডার করতে পারেন যদি দারাজ থেকে তেলাপোকা মারার চক কিনতে চান তাহলে ১০০ টাকার মতো লাগতে পারে। তবে তেলাপোকা মারার এসব চক ব্যবহার করার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন আর বাসায় যদি ছোট বাচ্চা থাকে তাহলে তাদেরকে সেই চক এর দাগ দেওয়া অংশের দিকে যেতে দিবেন না। 

তেলাপোকা মারার জেল

আজকে আপনাদের জানিয়েছি তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় এবং তেলাপোকা মারার ঔষধ এর নাম সম্পর্কে কিন্তু অনেকেই তেলাপোকা মারার জেল খুঁজে থাকেন। তেলাপোকা মারার জন্য একটি জেল রয়েছে এটা তেলাপোকা মারার জন্য বেশ কার্যকরী তেলাপোকা মারার জেল এর নাম হলো Get Out gel (গেট আউট জেল) আপনার বাসায় যেখানে বেশি তেলাপোকার উপদ্রব রয়েছে সেখানে এই জেল ব্যবহার করবেন তাহলে তেলাপোকা মারা যাবে। তবে এটি ব্যবহার করার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন। হাত দিয়ে ব্যবহার না করে হাতে গ্লাভস অথবা পলিথিন জড়িয়ে নিবেন। 

তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় - তেলাপোকা মারার ঔষধ: শেষ কথা 

তেলাপোকা কেন হয় তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় তেলাপোকা মারার ঔষধ এর নাম তেলাপোকা মারার স্প্রে দাম তেলাপোকা মারার চক তেলাপোকা মারার জেল এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এসব বিষয় ভালোভাবে জানতে পেরেছেন।

তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের  JONOPRIYOBLOG.COM ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন