চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় - খুশকি দূর করার শ্যাম্পু

আসসালামু আলাইকুম আজকে আপনাদের জানাবো চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় এবং খুশকি দূর করার শ্যাম্পুর নাম সম্পর্কে। সবার মাথাতেই খুশকি কম বেশি হয়ে থাকে তাই চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় জেনে রাখা প্রয়োজন। তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় সম্পর্কে।
চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায়

চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় খুশকি দূর করার শ্যাম্পুর নাম তেলের নাম এবং ঔষধের নামগুলো জানার জন্য পুরো পোস্টটি শেষ পযর্ন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্র: চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় - খুশকি দূর করার শ্যাম্পু  

চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় - মাথার খুশকি দূর করার উপায় 

আমাদের প্রায় সবারই বিভিন্ন সময় চুলে বা মাথার মধ্যে খুশকি হয়ে থাকে যা অনেক ভোগান্তির কারণ।কিন্তু আপনি চাইলে চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় রয়েছে এই উপায় গুলোর মাধ্যমে খুব সহজেই খুশকি ভালো করতে পারবেন। খুশকি ভালো করার জন্য কিছু ঘরোয়া উপায় নিচের অংশে দেওয়া হলো। জেনে রাখুন চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় সম্পর্কে।

১। চিরতরে খুশকি দূর করার জন্য প্রথমে একটু টক দই নিন এবং তার সাথে ডিমের মধ্যে থাকা যে সাদা অংশ গুলো রয়েছে সেগুলো মেশান এবং এই দুটি মিশ্রণের মধ্যে হালকা পরিমাণ পাতি লেবুর রস দিন দিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে ভালোভাবে মাথার মধ্যে লাগান মাথার ত্বকে যেন লাগে সেভাবে লাগাবেন এবং ৩০ মিনিট রাখার পরে ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিবেন। এভাবে কয়েকদিন করলে খুশকি ভালো হয়ে যাবে। 

২। একটু নারকেল তেল নিয়ে এবং সেই তেল হালকা পরিমাণ গরম করুন গরম করার পরে যখন হালকা হালকা গরম থাকবে তখন সেই তেল আপনার মাথার ত্বকে ভালো করে লাগান এভাবে যদি কয়েকদিন নারিকেল তেল লাগাতে পারেন তাহলে ইনশাআল্লাহ খুশকি দূর হয়ে যাবে। তবে মনে রাখবেন তেল যেন বেশি গরম না হয় তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরো পড়ুনঃ মেয়েদের দ্রুত ওজন কমানোর ১২ উপায় - মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

৩। বাসায় যদি পুরনো তেতুল থাকে নয়তো বাজার থেকে তেতুল কিনে আনবেন এবং সেগুলো হালকা পরিমাণ পানির মধ্যে ভালোভাবে মিশিয়ে গুলিয়ে নিবেন নেওয়ার পরে সেগুলো চুলের মধ্যে মাথার ত্বক সহ লাগাবেন এবং কিছুক্ষণ রাখার পরে ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে যদি কয়েকদিন পুরনো তেতুল মিশ্রণ তৈরি করে ব্যবহার করতে পারেন তাহলে খুশকি ভালো হয়ে যাবে।

৪। নিম পাতার গুড়া অথবা কাঁচা নিমপাতা দিয়ে খুশকি ভালো করতে পারেন। নিম পাতার গুড়া দিয়ে খুশকি ভালো করার জন্য প্রথমে নিম পাতার গুড়া তৈরি করে এবং সেগুলোর সাথে হালকা পরিমাণ অলিভ অয়েল মেশান এবং যেখানে যেখানে খুশি রয়েছে সেগুলো জায়গাতে ভালো হবে লাগাবেন এবং কাঁচা নিমপাতা বেটে মাথায় লাগালে খুশকি ভালো হয়ে যায়। 

৫। চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় এর ভেতর আরেকটি কার্যকরী উপায় হল পাতি লেবু এবং নারিকেল তেল প্রথমে এক চামচ পরিমাণ পাতি লেবুর রস নিন এবং তার মধ্যে দুই চামচ পরিমাণ নারিকেল তেল মিশিয়ে নিন তারপর সেগুলো ভালোভাবে মাথার ত্বকে এবং চুলে লাগান তাহলে ইনশাআল্লাহ খুশকি ভালো হয়ে যাবে। 

৬। হালকা পরিমান নারকেল তেল গরম করে নিন এবং তার মধ্যে মেথি গুড়ো ভালোভাবে মিশিয়ে নিন এবং নারকেল তেল মেথি গুড়োর মিশ্রণ তৈরি করে সেগুলো ভালোভাবে চুলের মধ্যে এবং মাথার ত্বকে লাগান। এভাবে যদি কয়েক দিন ব্যবহার করেন তাহলে ইনশাআল্লাহ দেখবেন খুশকি ভালো হয়ে গেছে। 

৭। চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় এর ভেতর আরেকটি কার্যকরী উপায় হল এলোভেরা জেল এবং পাতি লেবুর রস। এলোভেরা মধ্যে থাকা সাদা অংশ হালকা পরিমাণ বের করে নিন এবং তার সাথে হালকা পরিমাণ পাতি লেবুর রস মিশিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে সেগুলো মাথার ত্বকে এবং চুলের মধ্যে ভালোভাবে লাগান তাহলে চিরতরে খুশকি দূর হয়ে যাবে। 

৮। খুশকি দূর করার জন্য পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন এটি খুশকি দূর করতে অনেক কার্যকরী প্রথমে একটি পেঁয়াজ ভালোভাবে ধুয়ে নিয়ে নিন এবং সেটা থেকে রস বের করে নিন তারপরে সেই রসগুলো খুশকির জায়গাতে ভালোভাবে লাগান অথবা চাইলে পেঁয়াজ কেটে নিয়ে সেটা মাথার ত্বকে ঘষতে পারেন এভাবে যদি কয়েকদিন পেয়াজের রস বা পেঁয়াজ ব্যবহার করেন তাহলে খুশকি দূর হয়ে যাবে। 

৯। আদা কে আমরা সবাই মশলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই আদার মধ্যে রয়েছে অনেক ঔষধি গুন খুশকির সমস্যার সমাধান করতে আদা অনেক উপকারী। হালকা পরিমাণ আদা নিন এবং সেগুলো থেকে রস বের করে নিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগান ত্রিশ মিনিট রাখার পরে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত কয়েকদিন ব্যবহার করলে আদার রস ইনশাআল্লাহ খুশকি ভালো হয়ে যাবে।

১০। চুলের খুশকি ভালো করার জন্য রোজমেরি অয়েল এবং নারকেল তেল অনেক কার্যকরী। তাই চুলের খুশি ভালো করতে কয়েক ফোটা রোজমেরি অয়েল এবং দুই চামচ নারিকেল তেল ভালোভাবে মিশিয়ে মাথার ত্বক এবং চুলে ভালোভাবে লাগাবেন তাহলে ইনশাআল্লাহ খুব তাড়াতাড়ি খুশকি ভালো হয়ে যাবে। 

আরো পড়ুনঃ মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের কালো দাগ দূর করার ক্রিম 

১১। চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় এর ভেতর আরো একটি কার্যকরী উপায় হল বেকিং সোডা। গোসল করার পরে যখন চুল ভেজা থাকে তখন হালকা পরিমাণ বেকিং সোডা নিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগাবেন। এভাবে কয়েকদিন যদি বেকিং সোডা ব্যবহার করতে পারেন তাহলে চিরতরে খুশকি দূর হয়ে যাবে। তবে মনে রাখবেন অতিরিক্ত পরিমাণ বেকিং সোডা ব্যবহার করা যাবে না। 

১২। খুশকি দূর করার শ্যাম্পু রয়েছে সেগুলো দেওয়ার মাধ্যমে খুশকি ভালো করতে পারেন। সেই সাথে নারিকেল তেল এবং হালকা পরিমাণ মধু টক দই এবং লেবুর রস একসাথে মিশ্রণ তৈরি করে চুলের ত্বকে ভালোভাবে লাগাবেন এবং ত্রিশ মিনিট রাখার পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিবেন। এভাবে কয়েকদিন ব্যবহার করতে পারলে খুব তাড়াতাড়ি খুশকি ভালো হয়ে যাবে। এই ছিল চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় এবার চলুন নিচের অংশ জেনে নেওয়া যাক খুশকি দূর করার শ্যাম্পুর নাম গুলো। 

খুশকি দূর করার শ্যাম্পু - খুশকি দূর করার শ্যাম্পু বাংলাদেশ 

বিশেষ করে শীতকালে মাথার মধ্যে বেশিরভাগ খুশকি হয়ে থাকে এতে করে মানুষের মধ্যে যেতে অনেকটা লজ্জা লাগে তাই আপনার যদি মাথায় খুশকি হয়ে থাকে তাহলে খুশকি দূর করার শ্যাম্পু  ব্যবহার করার মাধ্যমে খুশকি ভালো করতে পারেন। তবে খুশকি দূর করার শ্যাম্পু কোনটা ভালো হবে এবং কোনটা ব্যবহার করতে হবে অনেকেরই অজানা। খুশকি দূর করার জন্য বাজারে অনেক শ্যাম্পু পাওয়া যায় তার মধ্যে কয়েকটি সেরা এবং কার্যকরী খুশকি দূর করার শ্যাম্পু গুলোর নাম হলো।

  • Head & Shoulders
  • Ketoconazole
  • Biotique 
  • Clear Man
  • Medimix
  • Himalaya Anti Dandruff  Sampu
চুলের খুশকি ভালো করার জন্য এই গুলা শ্যাম্পু গুলো অনেক কার্যকরী তাই এই শ্যাম্পু গুলো চুলের খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন। এগুলো ব্যবহার করেও যদি ভালো না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন। আর বাচ্চাদের এইগুলা শ্যাম্পু ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন। 

ছেলেদের চুলের খুশকি দূর করার উপায় 

নারীদের তুলনায় ছেলেরা যেহেতু বাহিরে বেশি থাকে সেজন্য অতিরিক্ত ধুলা ময়লার কারণে ছেলেদের মাথায় বেশি খুশকি হয়ে থাকে। তাই ছেলেদের খুশকি দূর করার জন্য নিয়মিত মাথায় শ্যাম্পু ব্যবহার করা প্রয়োজন। এবং ছেলেদের খুশকি দূর করতে নিম তেল ব্যবহার করতে পারেন।  

সেইসাথে ছেলেদের খুশকি দূর করার জন্য নারিকেল তেল পাতি লেবু নিমপাতা অ্যালোভেরা জেল মেথি গুড়া এগুলো মিশ্রণ তৈরি করে কমপক্ষে সপ্তাহে দুই দিন ব্যবহার করবেন তাহলে ছেলেদের মাথার খুশকি ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ।

খুশকি দূর করার তেল

খুশকি দূর করার জন্য কয়েকটি তেল রয়েছে এগুলো বেশ কার্যকরী খুশকি দূর করার জন্য যেগুলো তেল ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন সেগুলো তেল হলো নারিকেল তেল, রোজমেরি অয়েল, জোজোবা অয়েল, নিম তেল, তুলসীর তেল তৈরি করে সেগুলো ব্যবহার করতে পারেন, কালোজিরার তেল ইত্যাদি। 

খুশকি দূর করার উপায় ঔষধ 

খুশকি দূর করার কোনো ডাক্তারি ঔষধ নেই আর থাকলেও সেগুলো খাওয়া ঠিক না কারণ এগুলো  ওষুধের মধ্যে অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে যা আমাদের জন্য অনেক ক্ষতির কারণ হতে পারে। 

সেজন্য আপনি খুশকি দূর করার ওষুধ হিসেবে নিমপাতা, নারকেল তেল, অলিভ অয়েল, লেবুর রস, টক দই, অ্যালোভেরা এইগুলা ব্যবহার করতে পারেন। এইগুলার কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

লেবু দিয়ে খুশকি দূর করার উপায় 

লেবু অনেক কিছুর সাথে মিশিয়ে খুশকি দূর করতে পারেন যেমন অ্যালোভেরার সাথে হালকা পরিমাণ পাতি লেবু মিশিয়ে সেগুলো মাথার ত্বকে ব্যবহার করুন তাহলে খুশকি ভালো হয়ে যাবে। দুই চামচ নারকেল তেলের মধ্যে এক চামচ পরিমাণ লেবুর রস মিশিয়ে মাথায় ব্যবহার করুন খুশকি ভালো হয়ে যাবে। 

এবং লেবু টক দই এবং ডিমের সাদা অংশ একসাথে মিশ্রণ তৈরি করে সেগুলো চুলে লাগালে বা মাথায় লাগালে খুশকি ভালো হয়ে যায়। এগুলোই হলো লেবু দিয়ে খুশকি দূর করার উপায়।  

খুশকি সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর | FAQs

প্রশ্ন: চুলে খুশকি হয় কেন?

উত্তর: ফাংগাল ইনফেকশনের কারণে মূলত চুলে খুশকি হয়ে থাকে। আবার অনেকে নিয়মিত মাথায় শ্যাম্পু দেয় না এবং যত্ন করে না চুলের সে কারণে চুলে খুশকি হয়।

প্রশ্ন: খুশকি কি জীবাণু?

উত্তর: হ্যা খুশকি একধনের ফাংগাল এবং ছত্রাক জাতীয় জীবাণু। 

প্রশ্ন: খুশকি বেশি হওয়ার কারণ কি?

উত্তর: খুশকি বেশি হওয়ার কারণ হলো মাথার ত্বক তৈলাক্ত থাকা এবং মাথার মধ্যে ধুলা বালি পড়ে জমে থাকার কারণে খুশকি বেশি হয়। আবার যাদের মাথা অনেক ঘামে এই কারণেও খুশকি বেশি হয়।

আরো পড়ুনঃ ব্রনের দাগ দূর করার সেরা ১১টি উপায় - ব্রনের দাগ দূর করার ক্রিম

প্রশ্ন: কিটোকোনাজল এর কাজ কি?

উত্তর: কিটোকোনাজল এর কাজ হলো আমাদের মাথার ত্বকে যে ফাংগাল এবং ছত্রাক জনিত কারণে খুশকি হয়ে থাকে সেই ফাংগাল এবং ছত্রাক ধ্বংস করে খুশকি ভালো করে।

প্রশ্ন: খুশকি দূর করা তেলের নাম কি?

উত্তর: খুশকি দূর করার জন্য কয়েকটি তেল রয়েছে এগুলো বেশ কার্যকরী খুশকি দূর করার জন্য যেগুলো তেল ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন সেগুলো তেল হলো নারিকেল তেল, রোজমেরি অয়েল, জোজোবা অয়েল, নিম তেল, তুলসীর তেল তৈরি করে সেগুলো ব্যবহার করতে পারেন, কালোজিরার তেল ইত্যাদি। 

প্রশ্ন: খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি? 

উত্তর: খুশকি দূর করার শ্যাম্পুর নাম গুলো হলো Ketoconazole, Clear Man, Head& Shoulders, Himalaya Anti Dandruff Sampu.  

চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় - খুশকি দূর করার শ্যাম্পু: শেষ কথা 

চিরতরে খুশকি দূর করার ১২ টি উপায় মাথার খুশকি দূর করার উপায় খুশকি দূর করার শ্যাম্পু খুশকি দূর করার শ্যাম্পু বাংলাদেশ ছেলেদের চুলের খুশকি দূর করার উপায় খুশকি দূর করার তেল খুশকি দূর করার উপায় ঔষধ লেবু দিয়ে খুশকি দূর করার উপায় সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন