JonopriyoblogPostAd

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর ড্রপ

প্রিয় বন্ধুরা নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাস এর ড্রপ কোনটা ভালো হবে এই বিষয়ে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে। সেজন্য এই সকল বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি পড়তে হবে চলুন জেনে নেওয়া যাক নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।
নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাস এর ড্রপ এর নাম কি এগুলো সহ এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয়ে আলোচনা করা হবে তাই আপনি যদি সকল বিষয়ে জানতে চান তাহলে মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্রঃ নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর ড্রপ 

নাকে পলিপাস কেন হয়

নাকে পলিপাস কেন হয় কারো যদি দীর্ঘদিন ধরে ঠান্ডা লেগে থাকে অথবা সর্দি হয়ে থাকে এবং এলার্জির সমস্যা থাকে তাহলে সেখান থেকে নাকের মধ্যে ইনফেকশনের সৃষ্টি হয় আর তখন নাকের যে ঝিল্লি রয়েছে সেটা আঙ্গুরের মতো গোটা হয়ে ফুলে যায় এবং সেখানে পানি জমে যায়।  

আরো পড়ুনঃ দাউদ কিভাবে ভালো হয় - দাউদের সবচেয়ে সেরা মলম

কিন্তু এমনটি হলে তাড়াতাড়ি সঠিক চিকিৎসা না নেওয়ার হলে নাকে পলিপাস হয়। যদি নাকে পলিপাস হয় তাহলে এটা অনেক বড় সমস্যা সেজন্য এমন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে নয়তো পরবর্তীতে এটা অনেক বেশি হয়ে গেলে ভালো করা অনেক মুশকিল হয়ে যায়। 

নাকের পলিপাস এর লক্ষণ

নাকের পলিপাস হলে বেশ কিছু লক্ষণ দেখা যায় আর এর লক্ষণগুলো যদি আপনার মধ্যে দেখতে পান তাহলে বুঝতে হবে আপনার নাকে পলিপাস হয়েছে। তাহলে জেনে রাখুন নাকের পলিপাস এর লক্ষণ গুলো কি কি সে সম্পর্কে।

  • নাকের দুই পাশে অথবা এক পাশে আঙ্গুরের মত পিন্ড তৈরি হয়ে ঝুলে থাকা।
  • নাক দিয়ে পানি পড়তে থাকা।
  • নাক বন্ধ হয়ে থাকা এবং ঘ্রাণশক্তি কমে যাওয়া। 
  • মাথা ব্যথা করা সেই সাথে চোখের আশেপাশে ব্যথা করা। 
  • প্রচন্ড সর্দি লেগে থাকা এবং হাঁচি হওয়া।
  • চোখ দিয়ে পানি পড়তে থাকা। 
  • কান বন্ধ হয়ে যাওয়া এবং কানে কম শোনা।
  • আবহাওয়া বা ঋতু পরিবর্তন হলে বারবার অসুস্থ হয়ে পড়া।

নাকের পলিপাস হলে কি কি সমস্যা হয়

নাকে পলিপাস হলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় এতে করে আরো অনেক অসুস্থ লাগে। সেজন্য এই সকল সমস্যা দেখা দেওয়ার আগে পলিপাসের চিকিৎসা করাতে হবে। জেনে রাখুন নাকের পলিপাস হলে কি কি সমস্যা হয়।

  • নাক বন্ধ হয়ে থাকা
  • নাক দিয়ে পানি পড়া
  • ঘুমানোর সময় নাক ডাকা
  • প্রচন্ড মাথা ব্যথা করা
  • মুখের স্বাদ হারিয়ে যাওয়া
  • নাক দিয়ে রক্ত পড়া
  • চোখ দিয়ে পানি পড়া
  • কানে কম শোনা
  • নাক ব্যথা করা
  • কপাল এবং মুখে চাপের অনুভূতি হওয়া
  • মুখের উপরের চোয়াল ব্যথা করা ইত্যাদি

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

এবার আপনাদের জানাবো নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে। নাকের পলিপাস ভালো করার জন্য এলোপ্যাথিক চিকিৎসা নিলে ভালো হয়ে যায় তবে আবার হওয়ার সম্ভাবনা থাকে। আবার নাকের পলিপাস ভালো করার জন্য হোমিওপ্যাথি চিকিৎসা অনেক ভালো কাজ করে। আপনি সেটাও নিতে পারেন কিন্তু এখন জেনে রাখুন নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে। 

পলিপাস যখন কম থাকে তখন যদি চিকিৎসা গ্রহণ না করেন তাহলে বেশি হয়ে গেলে এটা ভালো করা অনেক কষ্টকর হয়ে পড়ে ওষুধের মাধ্যমে ভালো হতে চাই না যখন পলিপ দেখা দিবে তখনই চিকিৎসা গ্রহণ করতে হবে আর আপনি বাসায় বসে যেগুলোর মাধ্যমে ভালো করতে পারবেন তা নিচে দেওয়া হলো।

আদা - নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এর মধ্যে সবচেয়ে সেরা চিকিৎসা হলো আদা। আদা কে আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই আদার মধ্যে রয়েছে অনেক ঔষধি গুণ যেমন আদার মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্লামেটরি এবং এন্টি মাইক্রোবিয়াল যার মাধ্যমে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং পলিপাসের মতো সমস্যা দূর করে। সেজন্য আদা চা খেতে পারেন অথবা চিবিয়ে চিবিয়ে আদা খেতে পারেন। 

আরো পড়ুনঃ পেট ব্যাথা কমানোর উপায় - পেট ব্যথার কারণ কি

রসুন - রসুনকে বলা হয়ে থাকে এক ধরনের অ্যান্টিবায়োটিক। যা আমাদের শরীরের যেকোনো ধরনের প্রদাহ ভালো করতে অনেক কার্যকরী। সেজন্য নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা হিসেবে বেশি বেশি রসুন খাওয়ার চেষ্টা করুন তরকারিতে রসুন দিয়ে খেতে পারেন অথবা খালি মুখে চিবিয়ে খেতে পারেন তাহলে ইনশাআল্লাহ নাকের পলিপাস ভালো হয়ে যাবে। রসুনের আরো সকল উপকারিতা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন 

আনারস - আনারস খাওয়ার মাধ্যমে নাকের পলিপাস ভালো করতে পারেন কারণ আনারসের মধ্যে রয়েছে ব্রোমেলেন নাকের প্রদাহ এবং ফোলা ভাব দূর করতে সাহায্য করে। সেজন্য নাকে পলি পাস হলে আনারস খাওয়ার চেষ্টা করবেন। 

হলুদ - কাঁচা হলুদ অথবা হলুদের গুড়ার মধ্যে রয়েছে আন্টি ইনফ্লেমেটরি নামক একটি উপাদান। যা নাকের পলিপাস দূর করতে সাহায্য করে। নাকের পলিপাস দূর করার জন্য কাঁচা হলুদ খেতে পারে অথবা চা এর মধ্যে দিয়ে খেতে পারেন অথবা হলুদের গুড়া দুধের মধ্যে দিয়ে সেগুলো খেতে পারেন। এভাবে যদি নিয়মিত কয়েকদিন খান তাহলে নাকের পলিপাস ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ। 

আর নাকের পলিপাস ভালো করার জন্য সব সময় বেশি বেশি পানি পান করবেন এলার্জি জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করবেন এবং নাকের ভেতর যে আঙ্গুরের মতো ফুলে রয়েছে সেটা বেশি খোঁচাখুঁচি করবেন না। সেই সাথে গরম পানির ভাপ ভাব নিতে পারেন এবং হালকা কুসুম গরম পানি দিয়ে নাকের ভেতর পরিষ্কার করতে হবে। আর দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। আশা করি নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে কিছুটা ধারণা পেলেন। 

নাকের পলিপাস এর ড্রপ

নাকের পলিপাস ভালো করার জন্য নাকের পলিপাস এর ড্রপ রয়েছে এই ড্রপের মাধ্যমে আপনি আপনার নাকের পলিপাস ভালো করতে পারেন। কিন্তু নাকের পলিপাস এর ড্রপ কোনটা ভালো হবে তা অনেকেরই অজানা এবং নাকের পলিপাস এর ড্রপ ভালো মন্দ না চিনে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে না। আর নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করার আগে চিকিৎসকের থেকে পরামর্শ নিলে সেটা আরো ভালো হয়। নাকের পলিপাস এর ড্রপ যেগুলো ভালো সেগুলোর নাম জেনে রাখুন।

  • Oxynex Nasal Drop
  • Xylocon Nasal Drop
  • Flona Spray
  • Fson Nasal Spray

আমাদের গুগল নিউজ ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

এখানে যেগুলো নাকের পলিপাস এর ড্রপ এর নাম বলা হলো এগুলো শুধুমাত্র প্রাপ্তবয়স্ক দের জন্য। এছাড়াও নাকের পলিপাস এর ড্রপ ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ইন্টারনেটে নাম দেখে তার নিজ থেকে ব্যবহার করা যাবে না। এবং চিকিৎসকের বলে দেওয়া নিয়ম অনুযায়ী ব্যবহার করতে হবে। তাই আগে নিয়মগুলো ভালোভাবে জেনে নিবেন। 

নাকের পলিপাস অপারেশন খরচ

আপনি যদি নাকের পলিপাস অপারেশন করার মাধ্যমে ভালো করতে চান তাহলে নাকের পলিপাস অপারেশন খরচ লাগতে পারে ৭ থেকে ৮ হাজার টাকার মতো তবে এটা সঠিকভাবে বলা যাবে না কারণ বিভিন্ন হাসপাতালে বিভিন্ন রকম খরচ নিতে পারে। সেজন্য এখানে আপনাদের আনুমানিক একটা ধারণা দেওয়ার চেষ্টা করলাম তবে আপনি নাকের পলিপাস অপারেশন করানোর আগে ভালোভাবে জেনে নিবেন কোন হাসপাতালে কেমন খরচ হতে পারে। 

আরো পড়ুনঃ পাইলসের ঘরোয়া চিকিৎসা - কি খেলে পাইলস ভালো হয়

তবে একটা বিষয় খেয়াল রাখবেন যখন আপনার নাকের পলিপাস কম থাকে তখন যদি চিকিৎসা করেন তাহলে সেটা তাড়াতাড়ি ভালো হয়ে যায় আর যদি গুরুত্ব না দেন তাহলে বেশি হয়ে গেলে অবশ্যই অপারেশন করাতে হবে। সেজন্য যদি নাকের পলিপাস অপারেশন করাতে চান তাহলে কোন ডাক্তারের কাছে কেমন টাকা লাগতে পারে বা কোন হসপিটালে কেমন টাকা লাগতে পারে তা সেখানে গিয়ে জেনে নিতে হবে। 

নাকের পলিপাসের ঔষধের নাম  - নাকের পলিপাস এর ঔষধ 

নাকের পলিপাস যখন ছোট থাকে এবং সমস্যাটা কেবল দেখা দেয় তখন যদি নাকের পলিপাস এর ঔষধ সেবন করেন তাহলে নাকের পলিপাস খুব সহজেই ভালো করা যায়। নাকের পলিপাস ভালো করার জন্য কয়েকটি নাকের পলিপাসের ঔষধের নাম জেনে রাখুন। নাকের পলিপাসের সেরা ঔষধ হলো ফেনাটিন, রুপাটিন, বুডেসোনিড, এলাট্রল, ফলুটিক্যাসোন, বেক্লোমিথাসোন এই সকল ঔষধ নাকের পলিপাস ভালো করার জন্য অনেক কার্যকরী তবুও যেকোনো ঔষধ সেবনের আগে চিকিৎসকের পরামর্শ নিবেন।

নাকের পলিপাস এর হোমিও ঔষধ 

নাকের পলিপাস ভালো করার জন্য হোমিওপ্যাথি চিকিৎসা অনেক কার্যকরী হয়।  হোমিওপ্যাথি চিকিৎসার মাধ্যমে খুব তাড়াতাড়ি এবং সহজে নাকের পলিপাস ভালো করা যায়। নাকের পলিপাস এর হোমিও ঔষধ রয়েছে সেই হোমিও ঔষধের মাধ্যমে নাকের পলিপাস ভালো করতে পারবেন। নাকের পলিপাস এর হোমিও ঔষধ এর নাম হলো।

  • Thuja Occ 200 - খাওয়ার নিয়ম হলো বড়রা প্রত্যেক রাতে ঘুমানোর আগে তিনফোটা করে খেতে হবে ছোটরা একই সময় একফোঁটা করে খাবে।
  • Thuja Occi - এই হোমিও ঔষধটি তুলা তে হালকা করে লাগিয়ে পলিপের উপর লাগাতে হবে।
  • Lemna Minor 30 - এই ঔষধ খাওয়ার নিয়ম হলো প্রত্যেকদিন খাবার খাওয়ার ৩০ মিনিট আগে খেতে হবে এবং দিনে তিনবার খেতে হবে প্রত্যেকবার ৩ ফোটা করে খেতে হবে। 

নাকের পলিপাস এর ছবি

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা নাকের পলিপাস এর ড্রপ ইতিমধ্যে আপনারা জেনে গেছেন এবার আপনাদের দেখাবো কিছু নাকের পলিপাস এর ছবি। এই ছবিগুলো দেখে আপনারা বুঝতে পারবেন নাকের পলিপাস কোথায় কিভাবে হয়ে থাকে আর নাকের পলিপাস দেখতে কেমন হয়। নাকের পলিপাস সম্পর্কে আরেকটু ধারনা পেতে ছবিগুলো দেখে নিন। 

নাকের পলিপাস এর ছবি
ছবি: msdmanuals.com
নাকের পলিপাস এর ছবি
ছবি: gaapp.org
নাকের পলিপাস এর ছবি
ছবি: fortworthent.net

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর ড্রপঃ শেষ কথা 

বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাস এর ড্রপ কোনটা ভালো হবে এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন এছাড়াও আরো যে সকল বিষয় ছিল সেগুলো জানতে পেরেছেন। 

যদি তারপর আরো কোনো বিষয়ে জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন