কোন কোন খাবারে এলার্জি আছে - কোন কোন খাবারে এলার্জি নেই

কোন কোন খাবারে এলার্জি আছে এবং কোন কোন খাবারে এলার্জি নেই এই সকল বিষয়ে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কোন কোন খাবারে এলার্জি আছে এই সকল বিষয়ে আমাদের জেনে রাখা খুবই বেশি জরুরী। কারণ এই সম্পর্কে না জানার কারণে যে কোন খাবার খাওয়ার পরে শরীরে এলার্জি বের হয়ে থাকে তাহলে জেনে রাখুন কোন কোন খাবারে এলার্জি আছে এই সম্পর্কে।
কোন কোন খাবারে এলার্জি আছে

কোন কোন খাবারে এলার্জি আছে কোন কোন খাবারে এলার্জি নেই কোন কোন মাছে এলার্জি আছে কোন কোন মাছে এলার্জি আছে কোন কোন সবজিতে এলার্জি আছে এই সকল বিষয়ে জানার জন্য শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। 

সূচিপত্রঃ কোন কোন খাবারে এলার্জি আছে - কোন কোন খাবারে এলার্জি নেই

কোন কোন খাবারে এলার্জি আছে

বর্তমানে এলার্জির সমস্যা অনেকেরই সচরাচর হয়ে থাকে। কিন্তু এই এলার্জি অনেক সময় হয়ে থাকে বিভিন্ন রকম খাবার থেকে কিন্তু আমাদের অনেকেরই অজানা কোন কোন খাবারে এলার্জি আছে।নিচের অংশগুলোতে জেনে নিন কোন কোন খাবারে এলার্জি আছে। যে খাবার গুলোর মধ্যে এলার্জি রয়েছে সেগুলোর নাম নিচে দেওয়া হলো।

গরুর দুধ: গরু দুধের মধ্যে রয়েছে এলার্জি তবে সেটা সবার ক্ষেত্রে নয়। যাদের আগে থেকে এলার্জির সমস্যা রয়েছে তারা গরুর দুধ খেলে এলার্জি আরো বাড়বে।
টমেটো: টমেটোর মধ্যে এলার্জি রয়েছে তবে সেটা সবার জন্য নয় আগে থেকে যাদের এলার্জি সমস্যা রয়েছে তারা যদি টমেটো খাই তাহলে এলার্জির সমস্যা আরো বৃদ্ধি পাবে।
ডিম: অনেকের জন্য ডিমের মধ্যে রয়েছে এলার্জি তবে ডিমের সাদা অংশ বেশিরভাগ এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে। তাই যাদের ডিম খাওয়ার পরে এলার্জি হয় তারা ডিম খাওয়া এড়িয়ে চলবেন। 
গম: গম হলো শস্য জাতীয় খাবার কিন্তু অনেকের এই গমের মধ্যে রয়েছে এলার্জি। তবে গম বা এ জাতীয় খাবার থেকে সবার এলার্জি হয় না।
মাছ: বিভিন্ন ধরনের মাছের মধ্যে এলার্জি রয়েছে তবে এই এলার্জির সমস্যাগুলো সবার জন্য হয় না। নিচে আপনাদের জানাবো কোন কোন মাছে এলার্জি আছে।
মাংস: মাংস থেকেও অনেকের এলার্জি সমস্যা হয়ে থাকে। তবে মাংস থেকে এলার্জির সমস্যা সবার ক্ষেত্রে হয় না। 
শাকসবজি: বিভিন্ন রকম শাকসবজি থেকে এলার্জি হয়ে থাকে। তবে বিভিন্ন রকম শাকসবজি থেকে সবার এলার্জি হয় না। 
ফলমূল: অনেক ফলমূল রয়েছে যেগুলো থেকে এলার্জি হয়। তবে সেইসব ফলমূল থেকে আবার অনেকেরই এলার্জি হয় না। 
ডাল: বিভিন্ন রকম ডাল থেকে অনেকের এলার্জি হয় তবে যাদের আগে থেকে এলার্জি সমস্যা রয়েছে তাদেরই শুধুমাত্র ডাল থেকে এলার্জি হয়। আর যাদের আগে থেকে এলার্জির সমস্যা নেই তাদের কোন ডাল থেকেই এলার্জি হয় না। কোন কোন খাবারে এলার্জি আছে এই বিষয়ে আরো জানতে নিচের অংশগুলো পড়ে ফেলুন। 

কোন কোন মাংসে এলার্জি আছে

অনেকের বিভিন্ন খাবারে এলার্জি রয়েছে আবার সেই একই খাবারে অনেকের এলার্জি নেই। যাদের আগে থেকে এলার্জির সমস্যা রয়েছে তারা যদি এলার্জিযুক্ত খাবার খাই তাহলে এলার্জির সমস্যা আরো বেশি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেকে জানতে চান কোন কোন মাংসে এলার্জি আছে। জেনে রাখুন কোন কোন মাংসে এলার্জি রয়েছে।

১। গরুর মাংস - গরুর মাংসের মধ্যে এলার্জি রয়েছে তাই আগে থেকে যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা যদি গরুর মাংস খায় তাহলে তাদের এলার্জি সমস্যা খুব দ্রুত দেখা দিয়ে থাকে। তবে গরুর মাংসে এলার্জি থাকলেও সবার এলার্জি হয় না।

২। হাঁসের মাংস - হাঁসের মাংসের মধ্যেও রয়েছে এলার্জি। যাদের আগে থেকে এলার্জির সমস্যা রয়েছে শুধুমাত্র তারাই যদি হাঁসের মাংস খায় তাহলে এলার্জির সমস্যা দেখা দিবে অন্যথায় যাদের আগে থেকে এলার্জির সমস্যা নেই তাদের হাঁসের মাংস খেলেও কোন এলার্জি হবে না।

Google নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

কারো যদি গরুর মাংস এবং হাঁসের মাংস এলার্জি থাকে তাহলে সেই কারণে পরবর্তীতে অন্যান্য মাংসেও এলার্জির সমস্যা দেখা দিতে পারে। তাই বলা যায় যাদের এলার্জির সমস্যা আগে থেকে রয়েছে তাদের বিভিন্ন ধরনের মাংস থেকেই এলার্জি হতে পারে। তবে কোন মাংসে এলার্জি রয়েছে এটা বোঝার জন্য প্রথমে আপনাকে সেই মাংস খেতে হবে তারপরে যদি এলার্জির কোনো প্রতিক্রিয়া দেখতে পান তাহলে বুঝতে পারবেন সেই মাংসে আপনার এলার্জি রয়েছে। 

কোন কোন মাছে এলার্জি আছে

কিছু কিছু মাছ রয়েছে যেগুলোর মধ্যে এলার্জি রয়েছে তবে সবার ক্ষেত্রে এই মাছগুলো এলার্জির কারণ নয়। শুধুমাত্র যাদের আগে থেকে এলার্জির সমস্যা রয়েছে তাদের জন্যই এই মাছগুলো এলার্জির কারণ। যেসব মাছের মধ্যে এলার্জি রয়েছে সেগুলো হলো।

১। চিংড়ি মাছ - কিছু কিছু মানুষের চিংড়ি মাছে এলার্জি রয়েছে তবে সবার জন্য চিংড়ি মাছে এলার্জি নাই। কারো যদি চিংড়ি মাছে এলার্জি থাকে তাহলে চিংড়ি মাছ খাওয়ার পরে প্রতিক্রিয়া দেখা দিবে তখন বুঝতে হবে তার চিংড়ি মাছে এলার্জি রয়েছে।  

২। ইলিশ মাছ - কারো যদি ইলিশ মাছ খাওয়ার পরে এলার্জির কোনো প্রতিক্রিয়া দেখা দেয় তাহলে বুঝতে হবে ইলিশ মাছে তার এলার্জি রয়েছে। আর যাদের ইলিশ মাছ খাওয়ার পরে কোন এলার্জির প্রতিক্রিয়া দেখা দিবে না তাদের ইলিশ মাছে এলার্জি নেই।

আরো পড়ুনঃ গ্রিন টি এর ১০ টি উপকারিতা ও অপকারিতা - আসল গ্রিন টি চেনার উপায়

৩। পুটি মাছ - অনেকের পুটি মাছে এলার্জি রয়েছে আবার অনেকের সেই পুটি মাছেই এলার্জি নেই।আপনার যদি পুটি মাছ খাওয়ার পরে এলার্জির কোনো লক্ষণ দেখা দেয় তাহলে বুঝতে হবে পুঁটি মাছে আপনার এলার্জি রয়েছে।  

৪। মাগুর মাছ - অনেকের মাগুর মাছে এলার্জি রয়েছে আবার অনেকের মাগুর মাছে এলার্জি নেই।তবে মাগুর মাছ এর মধ্যে এলার্জি রয়েছে কিন্তু সবার মাগুর মাছ খেলে এলার্জি হয় না আবার অনেকের হয়।  

৫। শিং মাছ - অনেকের শিং মাছের মধ্যে এলার্জি রয়েছে। আবার অনেকের সেই একই শিং মাছ খেলে এলার্জি হয় না তাই বলা যায় যাদের আগে থেকেই এলার্জির সমস্যা রয়েছে তাদের শিং মাছ খেলে এলার্জি হবে। 

এলার্জির বিষয়টা ঐভাবে বলা সম্ভব না কারণ একই খাবারে অনেকের এলার্জি রয়েছে আবার সেই একই খাবারে অনেকের এলার্জি নেই। তাই আপনার কোন খাবারে এলার্জি রয়েছে সেটা আপনি সেই খাবার খাওয়ার পরেই বুঝতে পারবেন এবং পরবর্তী থেকে সেই খাবার এড়িয়ে চলবেন। 

কোন কোন সবজিতে এলার্জি আছে

১। লাল আলু - লাল আলুতে এলার্জি রয়েছে তাই যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা লাল আলু খেলে এলার্জি বাড়তে পারে।

২। বাঁধাকপি - বাঁধাকপিতে এলার্জি রয়েছে। সেজন্য আগে থেকে যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা বাঁধাকপি খেলে এলার্জি বাড়তে পারে।

৩। ফুলকপি - ফুলকপিতে এলার্জি রয়েছে। সেজন্য আগে থেকে যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা ফুলকপি খেলে এলার্জি বাড়তে পারে।

৪। বেগুন - বেগুনের মধ্যে রয়েছে প্রচুর এলার্জি তাই যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা বেগুন খেলে এলার্জি বাড়বে।

৫। কচু - কচু একটি এলার্জি জাতীয় সবজি। যাদের আগে থেকে এলার্জি রয়েছে তারা কচু খেলে এলার্জি বাড়বে।

৬। টমেটো - টমেটোতে এলার্জি রয়েছে। সেজন্য যাদের আগে থেকে বিভিন্ন খাবারে এলার্জি রয়েছে তারা টমেটো খেলে এলার্জি বাড়তে পারে।

৭। গাজর - গাজর খেতে সবাই পছন্দ করে কিন্তু গাজরের মধ্যে এলার্জি রয়েছে। তাই যাদের আগে থেকে এলার্জির সমস্যা রয়েছে তারা গাজর খেলে এলার্জি বাড়বে।

কোন কোন ডালে এলার্জি আছে

১। মুগ ডাল - মুগ ডালের ভিতর তেমন এলার্জি নেই তবে অনেকের আগে থেকে এলার্জির সমস্যা থাকার কারণে মুগ ডাল থেকে এলার্জি হতে পারে। তবে এটা নিশ্চিত হতে আপনাকে আগে মুগ ডাল খেয়ে দেখতে হবে। 

২। খেসারি ডাল - খেসারি ডালে এলার্জি রয়েছে তবে সবার ক্ষেত্রে নই। তাই আপনার খেসারি ডালে এলার্জি রয়েছে কিনা জানতে আগে খেসারি ডাল খেয়ে দেখতে হবে। তাহলে ভালো বুঝতে পারবেন খেসারি ডালে এলার্জি রয়েছে কিনা।

আরো পড়ুনঃ আমলকি খাওয়ার ২১ টি উপকারিতা -আমলকি খাওয়ার অপকারিতা 

৩। বুটের ডাল - বুটের ডালে এলার্জি নাই তবে অনেকেই বুটের ডাল থেকে এলার্জি হতে পারে। এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য বুটের ডাল খেয়ে দেখতে হবে তাহলে ভালোভাবে বুঝতে পারবেন বুটের ডালে আপনার এলার্জি রয়েছে কিনা।

৪। মসুর ডাল - মসুর ডালে এলার্জি রয়েছে তবে সবার জন্য নই। আপনার যদি আগে থেকেই বিভিন্ন খাবারে এলার্জির সমস্যা থাকে তাহলে মসুর ডাল থেকেও এলার্জি হতে পারে।

কোন কোন শাকে এলার্জি আছে

আমরা তরকারি হিসেবে বিভিন্ন শাক খেয়ে থাকি কিন্তু এর ভিতর কিছু শাক রয়েছে সেগুলোর মধ্যে এলার্জি রয়েছে। এলার্জি যুক্ত শাক গুলো হলো

১। লাল শাক - লাল শাকে কিছুটা এলার্জি রয়েছে তবে লাল শাকে সবার এলার্জি হয় না শুধুমাত্র আগে থেকে যাদের বিভিন্ন খাবারে এলার্জি রয়েছে তাদেরই লাল শাকে এলার্জি হবে। 

২। পুইশাক - পুইশাকেও এলার্জি রয়েছে তবে সবার পুইশাকে এলার্জি নেই শুধুমাত্র যাদের বিভিন্ন খাবার খেলে এলার্জির সমস্যা হয় তাদেরই পুই শাকে এলার্জি হতে পারে। আপনার পুইশাকে এলার্জি রয়েছে কিনা জানতে হলে আগে পুইশাক খেয়ে দেখতে হবে তাহলে বুঝতে পারবেন আপনার পুইশাকে এলার্জি রয়েছে কিনা। 

কোন কোন ফলে এলার্জি আছে

আমাদের দেশে বিভিন্ন রকম ফল রয়েছে সেগুলোতে অনেকের এলার্জি হয় যেসব ফলে এলার্জি রয়েছে সেগুলো হলো। কলা, বাদাম, আখরোট, নারকেল, স্ট্রবেরি, জলপাই, কাজুবাদাম, এভাকাডো, আপেল, পেঁপে ইত্যাদি। 

তবে এই সকল ফলে সবার এলার্জি নেই আপনার যদি এইগুলো ফল খাওয়ার পরে এলার্জির লক্ষণ দেখা দেয় তাহলে বুঝবেন এইগুলো ফলে আপনার এলার্জি রয়েছে এবং পরবর্তী থেকে এগুলো ফল খাওয়া এড়িয়ে চলবেন।

কোন কোন খাবারে এলার্জি নেই

অনেকেই জানতে চান কোন কোন খাবারে এলার্জি নেই তবে এটা বলা প্রায় অসম্ভব কারণ সবার একই খাবারে এলার্জি থাকে না। তাই আপনার কোন কোন খাবারে এলার্জি নেই এটা যদি জানতে চান তাহলে সেই সকল খাবার প্রথমে আপনাকে খেয়ে দেখতে হবে খাওয়ার পরে যদি দেখেন এলার্জির কোনো লক্ষণ দেখা দেয়নি তাহলে বুঝবেন সেই খাবারে আপনার কোনো এলার্জি নেই।   

আর কোনো খাবার খাওয়ার পরে যদি এলার্জির লক্ষণ গুলো শরীরে দেখা দেয় তাহলে বুঝতে পারবেন সেই সকল খাবারে এলার্জি রয়েছে। তাহলে আশা করছি আজকের পোস্ট থেকে ভালোভাবে জানতে পারলেন কোন কোন খাবারে এলার্জি আছে এবং কোন কোন খাবারে এলার্জি নেই।

এলার্জি কমানোর উপায় 

এলার্জি কমানোর উপায় গুলো হলো প্রথমে আপনাকে খুজে বের করতে হবে কোন কারণে আপনার এলার্জি হচ্ছে তারপর যেই কারনে আপনার এলার্জি হচ্ছে  সেগুলো এড়িয়ে চলুন তাহলে এলার্জি কমে যাবে। এলার্জি বিভিন্ন কারণে হয় যেমন বিছানা নোংরা রাখলে পোকামাকড় ঘরে এবং শরীরে প্রবেশ করার কারণে। 

ছত্রাক জনিত কারণ এলার্জি হয়, শরীর অতিরিক্ত ঘামার ফলে এলার্জি হতে পারে, আবার বাসায় পোষা গৃহপালিত পশুপাখি থেকে এলার্জি হতে পারে। তাই আপনার কিসে এলার্জি রয়েছে সেটা খুজে বের করে তা প্রতিরোধ করার চেষ্টা করুন তাহলে এলার্জি কমে যাবে। অথবা এলার্জি কমাতে চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন ইনশাআল্লাহ এলার্জি ভালো হয়ে যাবে। 

এলার্জি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর  | FAQS

প্রশ্ন: এলার্জির লক্ষণ কি কি?

উত্তর: এলার্জির লক্ষণ গুলো হল শ্বাসকষ্ট হওয়া, শ্বাস গ্রহণ করা এবং বের করার সময় শব্দ হওয়া, মাথা ঘুরানো, বুক ধরফর করা, চোখ মুখ এবং জিব্বা ফুলে যাওয়ার মত সমস্যা দেখা দেয় এলার্জি হলে। 

প্রশ্ন: এলার্জি কত রকম?

উত্তর: এলার্জি অনেক রকমের হয়ে থাকে যেমন খাদ্য এলার্জি অর্থাৎ খাবার থেকে এলার্জি, ডাস্ট এলার্জি অর্থাৎ পোকামাকড় থেকে এলার্জি, ড্রাগ এলার্জির অর্থ ঔষধ থেকে এলার্জি, মৌসুমী এলার্জি অর্থাৎ আবহাওয়া থেকে এলার্জি এছাড়া আরো অনেক রকম এলার্জি হয়ে থাকে।

প্রশ্ন: এলার্জি দেখতে কেমন হয়?

উত্তর: যখন শরীরে এলার্জি বের হয় তখন শরীরের বিভিন্ন অংশ গুটি গুটি চাকা চাকা হয়ে ফুলে যায় এবং এলার্জি দেখতে লাল লাল বর্ণের হয়ে থাকে। 

প্রশ্ন: ডাল খেলে কি এলার্জি হয়?

উত্তর: হ্যাঁ অনেক রকম দাল রয়েছে যেগুলো খেলে অনেকের এলার্জি হয়। শুধুমাত্র যাদের আগে থেকে এলার্জির সমস্যা রয়েছে তাদেরই ডাল খেলে এলার্জি হবে।  

প্রশ্ন: খাসির মাংস এলার্জি আছে কিনা?

উত্তর: সচরাচর খাসির মাংসে এলার্জি থাকে না। কিন্তু আপনার খাসির মাংসে আলার্জি রয়েছে কিনা এই বিষয়ে সঠিকভাবে জানতে চাইলে প্রথমে আপনাকে খাসির মাংস খেয়ে দেখতে হবে তারপরে যদি কোন এলার্জির প্রতিক্রিয়া দেখতে পান তাহলে বুঝতে পারবেন খাসির মাংসে আপনার এলার্জি রয়েছে আর যদি কোন প্রতিক্রিয়া দেখতে না পান তাহলে বুঝতে পারবেন যে খাসির মাংসে আপনার এলার্জি নেই।   

কোন কোন খাবারে এলার্জি আছে - কোন কোন খাবারে এলার্জি নেই: শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করছি জানতে পারলেন কোন কোন খাবারে এলার্জি আছে এবং কোন কোন খাবারে এলার্জি নেই। তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন