ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা - ক্যালসিয়াম যুক্ত ফল

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা গুলো এবং ক্যালসিয়াম যুক্ত ফল এর নাম আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন। সকলের জেনে রাখা প্রয়োজন ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা কারণ আমাদের ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ার প্রয়োজন। তো চলুন দেখে নেওয়া যাক ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা গুলো।
ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

ক্যালসিয়াম বৃদ্ধির উপায় ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা ক্যালসিয়াম যুক্ত ফল ক্যালসিয়াম যুক্ত সবজি এ সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনারা যদি সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পোস্ট সূচীপত্রঃ  ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা - ক্যালসিয়াম যুক্ত ফল 

ক্যালসিয়াম বৃদ্ধির উপায় 

আমাদের শরীর সঠিকভাবে বৃদ্ধি এবং হাড় ও দাঁত শক্তিশালী এবং ভালো রাখার জন্য ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া খুবই প্রয়োজন কিন্তু আপনারা হয়তো অনেকেই জানেন না ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা সম্পর্কে।ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার আমাদের শরীরের জন্য অনেক প্রয়োজনীয়। তাই আপনার জানা প্রয়োজন  ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা। 

ক্যালসিয়াম বৃদ্ধির উপায় হল বিভিন্ন রকম খাবার ফল এবং সবজি রয়েছে সেগুলো হওয়ার মাধ্যমে আপনি আপনার ক্যালসিয়াম বৃদ্ধি করতে পারবেন। ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য যে সকল খাবার আপনার খাওয়া প্রয়োজন সেগুলো হলো। ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য খেতে পারেন কাঠবাদাম, ব্রকলি, সব ধরনের লেবু, ঢেড়স, ডিম, দুধ, দই, সয়াবিন, বাদাম, পনির, পালং শাক, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি।  

আরো পড়ুনঃ কলার উপকারিতা ও অপকারিতা - কলার পুষ্টিগুণ

এছাড়াও ক্যালসিয়াম বৃদ্ধির উপায় হল ভিটামিন ডি জাতীয় খাবার বেশি বেশি খাওয়া। এবং ক্যাফিন জাতীয় খাবার এড়িয়ে চলা সেইসাথে ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য সূর্যের আলোতে যেতে পারেন এতে করে সূর্যের আলো থেকে থেকে ক্যালসিয়াম পাবেন অনেকটা। চলুন দেখে নেওয়া যাক  ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা এবং ক্যালসিয়াম যুক্ত ফল এর তালিকা। 

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

আপনি যদি আপনার হাড় এবং দাঁত মজবুত রাখতে চান এবং সুস্থ থাকতে চান তাহলে আপনার ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া প্রয়োজন আর সেজন্য আপনার জানা প্রয়োজন ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা। এই তালিকা অনুযায়ী এ খাবার গুলো যদি আপনি খেতে পারেন তাহলে খুব সহজেই আপনি আপনার ক্যালসিয়াম বৃদ্ধি করতে পারবেন। তো দেখে নিন ক্যালসিয়াম যুক্ত খাবার কোনগুলো।

  • দুধ
  • ডিম
  • মাছ
  • বাদাম
  • সয়াবিন
  • তিল বীজ
  • টক দই
  • পনির
  • মাংস
  • ডাল

দুধ -- ক্যালসিয়াম যুক্ত খাবারের মধ্যে একটি হলো দুধ প্রচুর পরিমাণে ক্যালসিয়ামে ভরা এই দুধ যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে এতে করে আপনার স্বাস্থ্যের জন্য অনেক ভালো হবে। ক্যালসিয়াম বৃদ্ধি করতে দুধ খেতে পারেন নিয়মিত।  

ডিম -- প্রচুর পরিমাণ ক্যালসিয়াম যুক্ত আরেকটি খাবার হল ডিম। আপনি যদি নিয়মিত ডিম খেতে পারেন তাহলে এতে করে খুব সহজেই ক্যালসিয়াম বৃদ্ধি করতে পারবেন। তাই ক্যালসিয়াম বৃদ্ধি করতে চাইলে নিয়মিত ডিম খেতে পারেন। 

মাছ -- মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। সেজন্য আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে বেশি বেশি মাছ খেতে পারেন। 

বাদাম -- বাদাম আমাদের সকলের পছন্দের একটি খাবার আর এই বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। আপনি যদি নিয়মিত কাঠ বাদাম খেতে পারেন তাহলে এতে করে অনেক ক্যালসিয়াম পাবেন। 

সয়াবিন -- সয়াবিন ক্যালসিয়ামের জন্য আরো একটি খাবার। আপনি যদি সয়াবিন খেতে পারেন তাহলে এতে করে আপনার ক্যালসিয়াম খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে। ১৯৬ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে সয়াবিনের ভিতর। 

তিল বীজ -- ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা এর ভিতর আরেকটি খাবার হল তিল বীজ। তিল বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ১২৮০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে তিল বীজের মধ্যে। সেজন্য ক্যালসিয়াম যুক্ত খাবারের তালিকায় তিল বীজ রাখতে পারেন। 

আরো পড়ুনঃ খেজুরের উপকারিতা ও অপকারিতা - খুরমা খেজুরের উপকারিতা

টক দই -- ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা এর ভেতর আরেকটি হলো টক দই। টক দইয়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম তাই আপনি যদি নিয়মিত টক দই খেতে পারেন তাহলে এতে করে আপনার ক্যালসিয়াম খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে। 

পনির -- ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা এর ভেতর রয়েছে পনির। পনির এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম তাই আপনি যদি এটি খেতে পারেন তাহলে আপনার ক্যালসিয়াম বৃদ্ধি পাবে খুব সহজেই। 

মাংস -- মাংসের মধ্যেও রয়েছে ক্যালসিয়াম তাই আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে মাংস খেতে পারেন এতে করে ক্যালসিয়াম বৃদ্ধি পাবে। 

ডাল -- ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম বিভিন্ন রকম ডাল রয়েছে সব ডালের মধ্যেই রয়েছে ক্যালসিয়াম তাই আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে ডাল খেতে পারেন। এগুলোই মূলত  ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা। ক্যালসিয়াম যুক্ত ফল কোনগুলো নিচের অংশে জেনে নিন। 

ক্যালসিয়াম যুক্ত ফল

আমাদের শরীরের এবং হাড়ের জন্য ক্যালসিয়াম কতটা গুরুত্বপূর্ণ তা হয়তো অনেকেই আমরা জানিনা এবং আমরা অনেকেই ক্যালসিয়াম যুক্ত ফল কোনগুলো সেগুলো জানিনা। এতে করে বিভিন্ন সময় আমাদের শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দেয়। তাই আপনার জানা প্রয়োজন এবং খাওয়া প্রয়োজন ক্যালসিয়াম যুক্ত ফল। নিচের অংশে কয়েকটি ক্যালসিয়াম যুক্ত ফল এর নাম দেওয়া হলো এগুলো আপনারা ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য খেতে পারেন। 

  • কাঠবাদাম
  • কমলালেবু
  • পাতি লেবু
  • কিসমিস
  • ডুমুর
  • স্ট্রবেরি
  • আঙ্গুর
  • ব্ল্যাকবেরি
  • মুসম্বি 
  • খেজুর

কাঠবাদাম -- কাঠ বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ১০০ গ্রাম কাঠ বাদামের মধ্যে রয়েছে ২৬৫ মিলি গ্রাম ক্যালসিয়াম সেজন্য যদি কাঠ বাদাম খেতে পারেন তাহলে এতে করে খুব দ্রুত ক্যালসিয়াম বৃদ্ধি করতে পারবেন। 

কমলালেবু -- ক্যালসিয়াম যুক্ত ফল এর ভেতর কমলা লেবু অন্যতম আমাদের শরীরের ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে কমলালেবু অনেক উপকারী একটি ফল তাই ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে এবং ক্যালসিয়াম বৃদ্ধি করতে কমলা লেবু খেতে পারেন।

পাতি লেবু -- কমলালেবুর মতো আরও একটি পুষ্টিগুণ সমৃদ্ধ এবং ক্যালসিয়াম সমৃদ্ধ ফল হল পাতি লেবু এটি যদি আপনারা নিয়মিত খেতে পারেন তাহলে এতে করে খুব সহজে ক্যালসিয়াম বৃদ্ধি করতে পারবেন। 

কিসমিস -- কিসমিস খেতে সবাই পছন্দ করে কিন্তু সবাই হয়তো জানে না যে কিসমিসের কত পুষ্টিগুণ এবং উপকারিতা রয়েছে কিসমিসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম তাই ক্যালসিয়াম বৃদ্ধি করতে চাইলে কিসমিস খেতে পারে না। 

আরো পড়ুনঃ কাঠবাদামের উপকারিতা ও অপকারিতা - কাঠবাদামের ক্ষতিকর দিক

ডুমুর -- ডুমুর ফল আপনারা সবাই চিনে থাকেন ক্যালসিয়ামের আরেকটি উৎস হল এই ডুমুর ফল তাই আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে ক্যালসিয়াম যুক্ত ফল হিসেবে ডুমুর ফল অনেক উপকারী হবে তাই খেতে পারেন ডুমুর ফল। 

স্ট্রবেরি -- ক্যালসিয়াম যুক্ত ফল এর ভেতর আরেকটি হলো স্ট্রবেরি। স্ট্রবেরির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম তাই আপনি যদি স্ট্রবেরি খেতে পারেন তাহলে এতে করে আপনার ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে পারবেন এবং ক্যালসিয়াম বৃদ্ধি করতে পারবেন। 

আঙ্গুর -- আঙ্গুরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের ক্যালসিয়াম পূরণ করতে অনেক প্রয়োজনীয়। সেজন্য আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান এবং হাড়ের গঠন সঠিক রাখতে চান তাহলে আঙ্গুর ফল খেতে পারেন। 

ব্ল্যাকবেরি -- ব্ল্যাকবেরি হয়তো অনেকেই চিনেন আবার হয়তো অনেকেই চিনেন না। ব্ল্যাকবেরির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। সেজন্য আপনি যদি ব্ল্যাকবেরি খেতে পারেন তাহলে এতে করে আপনার ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। 

মুসম্বি -- ক্যালসিয়াম যুক্ত ফল অনেকগুলো রয়েছে তার ভেতর আরেকটি হলো মুসম্বি। এই ফল যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে এতে করে আপনার ক্যালসিয়াম খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে এবং ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। 

খেজুর -- ক্যালসিয়ামের আরো একটি উৎস হল খেজুর আপনি যদি নিয়মিত কয়েকটি করে খেজুর খেতে পারেন তাহলে এতে করে আপনার শরীরের ক্যালসিয়াম খুব দ্রুত বৃদ্ধি পাবে। এবং আপনার হাড়ের গঠন ঠিক থাকবে।

ক্যালসিয়াম যুক্ত সবজি

ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য সবুজ শাকসবজি অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে ক্যালসিয়াম যুক্ত সবজি খাওয়া অবশ্যই প্রয়োজন কিন্তু আপনি হয়তো জানেন না যে ক্যালসিয়াম যুক্ত সবজি কোন গুলো যদি না জেনে থাকেন তাহলে দেখে নিন ক্যালসিয়াম যুক্ত সবজি কোনগুলো। আর আপনি কোন শাকসবজি খাবেন তাহলে আপনার ক্যালসিয়াম বৃদ্ধি পাবে তা দেখে নিন ।

  • ফুলকপি
  • বাঁধাকপি
  • ব্রোকলি
  • পালং শাক
  • ঢেঁড়স
  • পটল
  • লাউ শাক
  • কচু শাক

ফুলকপি -- ফুলকপির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের শরীরের ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য খুবই প্রয়োজনীয় একটি সবজি জাতীয় খাবার। তাই ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য সবজি জাতীয় খাবারের মধ্যে রাখতে পারেন ফুলকপি। 

বাঁধাকপি -- ক্যালসিয়াম যুক্ত আরেকটি সবজি জাতীয় খাবার হলো বাঁধাকপি বাঁধাকপির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম সহ আরো বিভিন্ন রকম পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। 

ব্রোকলি -- ক্যালসিয়াম যুক্ত আরেকটি সবজি হল ব্রকলি। এই ব্রকলির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। সেই সাথে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে ব্রকলি এর ভেতর তাই ক্যালসিয়াম বৃদ্ধি করতে চাইলে ব্রকলি খেতে পারেন। 

পালং শাক -- ক্যালসিয়াম বৃদ্ধি করার মতো আরেকটি সবজি হলো পালং শাক। পালং শাকের মধ্যে রয়েছে বিভিন্ন রকম পুষ্টিগুণ সেই সাথে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম তাই আপনি যদি নিয়মিত পালং শাক রান্না করে খেতে পারেন তাহলে আপনার ক্যালসিয়াম বৃদ্ধি পাবে। 

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা - দুই মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

ঢেঁড়স -- ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য আরেকটি সবজি হল ঢেঁড়স। ঢেঁড়স খেতে অনেকেই পছন্দ করে থাকেন। কিন্তু আপনি যদি নিয়মিত ঢেঁড়স খেতে পারেন তাহলে আপনার কখনোই ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিবে না। 

পটল -- ক্যালসিয়াম বৃদ্ধি করে আরেকটি সবজি হল পটল। পটল অনেকেই খেতে অপছন্দ করে থাকেন কিন্তু এই পটলের মধ্যেই রয়েছে সবচেয়ে বেশি ক্যালসিয়াম। তাই ক্যালসিয়াম বৃদ্ধি করতে পটল খাওয়া খুবই উপকারী। 

লাউ শাক -- আমরা তো সবাই লাউ খেয়ে থাকি কিন্তু আপনি যদি ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে লাউ এর পাশাপাশি লাউ শাক খেতে পারেন কারণ লাউ শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। 

কচু শাক -- কচু শাক যেটা বিভিন্ন জায়গায় পাওয়া যায়। আর কচু শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে অনেক বেশি উপকারী। তাই আপনি যদি ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে ক্যালসিয়াম বৃদ্ধি করতে চান তাহলে কচু শাক খেতে পারেন। 

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা - ক্যালসিয়াম যুক্ত ফলঃ শেষ কথা

ক্যালসিয়াম বৃদ্ধির উপায় ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা ক্যালসিয়াম যুক্ত ফল ক্যালসিয়াম যুক্ত সবজি কোনগুলো এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা খুব ভালোভাবে জানতে পেরেছেন ক্যালসিয়াম যুক্ত খাবার কোনগুলো। তারপরেও যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। 

এবং পরবর্তীতে যদি কোন বিষয়ে জানতে চান তাহলে সেটাও কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। আর সবাই নিয়ম মেনে পুষ্টিকর খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন এতে করে সুস্থ থাকতে পারবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন