ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা - কাঁচা ছোলা খাওয়ার নিয়ম

প্রিয় বন্ধুরা আজকে আপনাদের জানাবো ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা এবং কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে। ছোলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী তাই ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানা প্রয়োজন তাহলে চলুন জেনে নেওয়া যাক ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত।
ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা

ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা কাঁচা ছোলা খাওয়ার নিয়ম কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা এ সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা - কাঁচা ছোলা খাওয়ার নিয়ম 

ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য ছোলা অনেক উপকারী। এছাড়াও আমাদের শরীরের আরও বিভিন্ন রকম উপকার করে থাকে এই ছোলা। তাই আজকে আপনাদের এই অংশে জানাবো ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। ছোলার মধ্যে বিভিন্ন রকম পুষ্টিগুন রয়েছে যেমন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি সহ আরো পুষ্টি উপাদান রয়েছে এই ছোলার ভেতর। ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানানো হবে তবে প্রথমে ছোলার ১২ টি উপকারিতা গুলো নিচে দেওয়া হলো।

ছোলার ১২ টি উপকারিতা সমূহ:

  • যৌনশক্তি বৃদ্ধি করে
  • হজমশক্তি বৃদ্ধিতে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে 
  • কোলেস্টরেল কমায় 
  • ক্যান্সার প্রতিরোধে
  • রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  • মেরুদণ্ডের ব্যথা দূর করতে
  • হাড় শক্ত করতে
  • শক্তি বৃদ্ধি করে 
  • হাত পা জ্বালাপোড়া প্রতিরোধে
  • হার্ট ভালো রাখে
  • কফ কাশি ভালো করে

যৌনশক্তি বৃদ্ধি করে - ছোলার মধ্যে রয়েছে বিভিন্ন রকম পুষ্টি উপাদান যা যৌন শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। সেজন্য যৌন শক্তি বৃদ্ধি করতে চাইলে নিয়মিত কাঁচা ছোলা ভিজিয়ে রেখে খেতে পারেন। 

হজমশক্তি বৃদ্ধিতে - ছোলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আশ। সেজন্য নিয়মিত ছোলা খেতে পারলে হজমশক্তি বৃষ্টি পায়। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে - ছোলার মধ্যে রয়েছে শর্করা আমিষ কার্বোহাইড্রেট ক্যালসিয়াম সহ আরো পুষ্টিগুণ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার মতো উপাদান রয়েছে তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে ছোলা খাবেন।

আরো পড়ুনঃ গ্রীন টি এর ১০ টি উপকারিতা ও অপকারিতা - আসল গ্রিন টি চেনার উপায় 

কোলেস্টরেল কমায় - কোলেস্টরেল এর মাত্রা ঠিক থাকলে সুস্থ থাকা যায়। আর সুস্থ থাকতে চাইলে কোলেস্টরেল এর মাত্রা ঠিক রাখতে হবে কোলেস্টেরলের মাত্রা বেশি হয়ে গেলে হৃদরোগ হওয়ার সম্ভাবনা থাকে তাই কোলেস্টরেল কমাতে ছোলা খাবেন।  

ক্যান্সার প্রতিরোধে - ক্যান্সার একটি মরণব্যাধি রোগ আর এই ক্যান্সার প্রতিরোধ করতে খুবই উপকারি ছোলা। সেজন্য ক্যান্সার প্রতিরোধ করতে নিয়মিত পরিমাণ মতো ছোলা খাবেন।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে - রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য ছোলা অনেক উপকারী। ছোলার মধ্যে রয়েছে ফলিক অ্যাসিড যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সেজন্য রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ছোলা খাবেন।

মেরুদণ্ডের ব্যথা দূর করতে - শরীর দূর্বল হয়ে গেলে এবং একধারে একজায়গায় বসে কাজ করার ফলে মেরুদণ্ডে ব্যথা হয়। আর এই মেরুদণ্ডের ব্যথা দূর করতে ছেলা বেশ উপকারী।  ছেলার মধ্যে রয়েছে ভিটামিন বি যা মেরুদণ্ডের ব্যথা নিরাময় করে।

হাড় শক্ত করতে - ছোলার মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম এবং আশ যা হাড় শক্ত এবং মজবুত করতে বেশ কার্যকরি। সেজন্য এই উপকার পেতে ছোলা খেতে পারেন। 

শক্তি বৃদ্ধি করে - ছোলার মধ্যে রয়েছে ক্যালোরি যা শরীরের শক্তি বৃদ্ধিতে কাজ করে। নিয়মিত ছোলা খেলে শরিরের শক্তি বৃদ্ধি পায় এবং দৈনন্দিন জীবনের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

হাত পা জ্বালাপোড়া প্রতিরোধে - ছোলার মধ্যে সালফার নামক একটি পুষ্টিউপাদান রয়েছে যা হাত পা জ্বালাপোড়া কমাতে বা ভালো করতে সাহায্য করে। সেজন্য যাদের হাত পা জ্বালাপোড়া করে তারা ছোলা খাবেন।

হার্ট ভালো রাখে - সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য হার্ট ভালো রাখা প্রয়োজন আর এই হার্ট ভালো রাখতে বেশ কার্যকরি হলো ছোলা। নিয়মিত ছোলা খেলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে না। 

কফ কাশি ভালো করে - কারো যদি কফ কাশি হয়ে থাকে তাহলে সেই কফ কাশি ভালো করতে ভাজা ছোলা বেশ উপকারী। কফ কাশি হলে ভাজা ছোলা খাবেন ইনশাআল্লাহ কফ ও কাশি ভালো হয়ে যাবে। 

কাঁচা ছোলা খাওয়ার নিয়ম 

ডাল জাতীয় একটু খাদশস্য হলো ছোলা। এর মধ্যে রয়েছে আমিষ, আশ সহ বিভিন্ন রকম পুষ্টিগুন। সেজন্য অনেকে কাঁচা ছোলা খেতে চাই কিন্তু কাঁচা ছোলা খাওয়ার নিয়ম জানেনা। সেজন্য এখান থেকে জেনে নিন কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে।  

কাঁচা ছোলা খাওয়ার নিয়ম হলো রাতের বেলা এক মুঠো কাঁচা ছোলা পানিতে ভিজিয়ে রাখবেন এবং সকালে সেই ভিজিয়ে রাখা কাঁচা ছোলা খাবেন। এতে করে শরীরে শক্তি এনার্জি বৃদ্ধি পাবে। সেই সাথে যৌন শক্তি বৃদ্ধি পাবে। তবে শুধু ভিজানো কাঁচা ছোলা খেতে হয়তো ভালো লাগবে না তাই ছোলার সাথে হালকা লবণ মিশিয়ে খেতে পারেন।

আরো পড়ুনঃ কোন কোন খাবারে এলার্জি আছে - কোন কোন খাবারে এলার্জি নেই 

অথবা যেই পানি দিয়ে কাঁচা ছোলা ভিজিয়ে রাখবেন সেই পানি সহ ছোলাগুলো খেয়ে নিবেন তাহলে পুষ্টিগুন আরো বেশি পাবেন। অথবা কাঁচা ছোলা ভিজিয়ে রেখে তার সাথে আদা রস মিশিয়ে খেতে পারেন। এইগুলোই মূলত কাঁচা ছোলা খাওয়ার নিয়ম। তাই আপনি যদি কাঁচা ছোলা খেতে চাই তাহলে এই নিয়ম গুলো ফলো করবেন।

প্রতিদিন ছোলা খেলে কি হয়

আমাদের শরীরের বিভিন্ন রকম উপকার করে থাকে এই ছোলা। তবে ভুল নিয়মে ছোলা খেলে তা ক্ষতির কারণ হতে পারে তাই প্রতিদিন ছোলা খেতে চাইলে পরিমাণ মতো খেতে হবে।  প্রতিদিন ২৫ থেকে ৩০ গ্রাম ছোলা খেলে বিভিন্ন রকম উপকারিতা পাওয়া যায়

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

যেমন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, যৌনশক্তি বৃদ্ধি পায়, কর্মশক্তি বৃদ্ধি পায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এছাড়া আরো উপকারিতা পাওয়া যায় প্রতিদিন পরিমাণ মতো ছোলা খেলে। আর যদি প্রতিদিন ২৫ থেকে ৩০ গ্রাম এর বেশি ছোলা খাওয়া হয় তাহলে উপকারের চেয়ে ক্ষতি হবে বেশি।

প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত 

একজন সুস্থ মানুষ এর প্রতিদিন ২৫/৩০ গ্রাম ছোলা খাওয়া উচিত। তাহলে এই ছোলা থেকে বেশি উপকারিতা পাওয়া যায়। আর প্রতিদিন ২৫/৩০ গ্রাম এর বেশি ছোলা খেলে সেটা হতে পারে ক্ষতিকর। 

কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায় 

কাঁচা ছোলা খেলে মোটা হওয়ার সম্ভাবনা কম তবে কাঁচা ছোলা খেলে অন্যান্য উপকারিতা পাওয়া যায় যেমন শরীরের শক্তি বৃদ্ধি পায় এতে করে কাজ করার ক্ষমতা বৃষ্টি পায়। কাঁচা ছোলা খেলে মোটা না হলেও বডি মাসেল বাড়তে পারে। 

ছোলার ক্ষতিকর দিক - কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা 

ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয়। ছোলার যেমন উপকারিতা আছে তেমনি রয়েছে কিছু অপকারিতা। দেখে নিন ছোলার ক্ষতিকর দিক গুলো কি বা ছোলার অপকারিতা গুলো হলো।

১। কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা হলো হলো অনেকে কাঁচা ছোলা খেলে বমি হতে পারে।

২।  কাঁচা ছোলা ভেজে খাওয়ার কারণে উচ্চরক্তচাপ বেড়ে যেতে পারে। এবং শরিরের ওজন বেড়ে যায় মোটা হয়ে যায়। 

আরো পড়ুনঃ আমলকি খাওয়ার ২১ টি উপকারিতা - আমলকি খাওয়ার অপকারিতা 

৩। আপনার যদি আগে থেকে হজম শক্তি অনেক কম থাকে তাহলে ছোলা খেতে পারেন তবে বেশি পরিমাণ খাবেন না তাহলে এতে করে ছোলা তারাতাড়ি হজম হবে না এবং পেটের বিভিন্ন সমস্যা দেখা দিবে।

৪। যারা মোটা বা ওজন বেশি তাদের জন্য ছোলা মসলা এবং তেল দিয়ে রান্না করে খাওয়া ক্ষতিকর এতে করে ওজন আরো বেড়ে যায়। এককথায় বলা যায় পরিমাপ এর চেয়ে বেশি ছোলা খেলে সেটা শরীরের বিভিন্ন ক্ষতি করবে। আর পরিমাণ মতো খেলে কোনো ক্ষতি হবেনা। আশা করছি আজকের পোস্ট থেকে ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা এবং কাঁচা ছোলা খাওয়ার নিয়ম কি এই বিষয়ে ভালোভাবে জানতে পারলেন।

ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা - কাঁচা ছোলা খাওয়ার নিয়ম: শেষ কথা 

ছোলার ১২ টি উপকারিতা ও অপকারিতা কাঁচা ছোলা খাওয়ার নিয়ম প্রতিদিন ছোলা খেলে কি হয় প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায় ছোলার ক্ষতিকর দিক কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন