JonopriyoblogPostAd

প্রোস্টেট কেন বড় হয় - প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ

প্রোস্টেট কেন বড় হয় এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ কি যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে প্রোস্টেট কেন বড় হয় প্রস্টেট ভাল রাখার উপায় সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে জেনে নেওয়া যাক প্রোস্টেট কেন বড় হয় এই বিষয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে।
প্রোস্টেট কেন বড় হয়

প্রোস্টেট কেন বড় হয় প্রস্টেট ভাল রাখার উপায় প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ প্রস্টেট ভাল রাখার উপায় প্রস্টেট রোগের প্রতিকার প্রোস্টেট ঘরোয়া চিকিৎসা প্রস্টেট ঔষধ এর নাম সহ আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনি যদি সকল বিষয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ প্রোস্টেট কেন বড় হয় - প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ 

প্রোস্টেট কেন বড় হয়

প্রোস্টেট গ্রন্থি সকল পুরুষদের থাকে এবং প্রোস্টেট গ্রন্থি মূত্রথলির নিচে থাকে। কিন্তু এই পোস্টেট গ্রন্থি বিভিন্ন সময় বিভিন্ন হরমোন জনিত কারণে বড় হয়ে থাকে। এখনো অনেকেরই অজানা প্রোস্টেট কেন বড় হয় এই বিষয়ে। প্রোস্টেট বড় হওয়ার কারণ হলো বয়স বাড়ার সাথে সাথে বিভিন্ন রকম হরমোন জনিত পরিবর্তন হয়ে থাকে।  

আরো পড়ুনঃ পাইলসের ঘরোয়া চিকিৎসা - কি খেলে পাইলস ভালো হয়

আর এ সকল হরমোন জনিত পরিবর্তনের কারণে প্রোস্টেট বড় হয়ে থাকে। যে সকল পুরুষদের বয়স ৫০ থেকে ৬০ এর উপরে তাদের বেশিরভাগই প্রোস্টেট বড় হয়ে থাকে। তবে কারো যদি প্রোস্টেট বৃদ্ধি পেতে থাকে তাহলে এটার চিকিৎসা করা প্রয়োজন নয়তো পরবর্তীতে এটা ক্ষতির কারণ হতে পারে। 

কারণ প্রোস্টেট বড় হয়ে গেলে মূত্রথলি থেকে প্রসাব বের হওয়ার সময় বাধা প্রদান করে। এছাড়াও মূত্রথলির জন্য অনেক ক্ষতিকর হয়ে থাকে। যা পরবর্তীতে কিডনিতে আক্রমণ করে। আশা করছি জানতে পারলেন প্রোস্টেট কেন বড় হয় এবার আমরা জানবো প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ সম্পর্কে।

প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ - প্রস্টেট রোগের লক্ষণ

বয়স বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন রকম হরমোন জনিত পরিবর্তন হয়ে থাকে আর সেজন্য প্রোস্টেট গ্রন্থি বড় হয়ে থাকে তা আপনারা উপরের অংশে জানতে পেরেছেন কিন্তু আপনাদের জানা প্রয়োজন প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ সম্পর্কে অর্থাৎ প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ কি। কি উপসর্গ দেখা দেয়। আপনি যদি আগে থেকে প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ গুলো জেনে থাকেন তাহলে প্রোস্টেট বড় হতে লাগলে সহজেই বুঝতে পারবেন এবং দ্রুত চিকিৎসা গ্রহণ করতে পারবেন। তো জেনে রাখুন প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ গুলো। 

প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ হলোঃ মূত্র ত্যাগ করতে সমস্যা হওয়া, প্রসাব ঘন ঘন হওয়া, প্রসাবের বেগ আটকিয়ে না রাখতে পারা, ফোটা ফোটা প্রসাব বের হওয়া, প্রসাবের রাস্তা দিয়ে রক্ত যাওয়া, প্রসাব বের হতে হতে বন্ধ হয়ে যাওয়া, প্রসাব করার পরেও প্রসাব লাগার অনুভূতি হওয়া এবং প্রসাব করার সময় প্রসাবের রাস্তা ব্যাথা করা। এ সকল উপসর্গ যদি আপনার ভেতরে দেখতে পান তাহলে বুঝতে হবে প্রোস্টেট বড় হচ্ছে। এগুলো মূলত প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ। 

প্রোস্টেট ভাল রাখার উপায়   

প্রোস্টেট কেন বড় হয় তা আপনারা জানতে পেরেছেন এবার আমরা জানবো প্রস্টেট ভাল রাখার উপায় কারণ বয়স যখন বেশি হতে থাকে তখন প্রোস্টেট গ্রন্থী বড় হতে থাকে কিন্তু তার আগে থেকে যদি আপনি কিছু নিয়ম মেনে চলতে পারেন তাহলে প্রোস্টেট বড় হতে পারবে না। আর প্রোস্টেট ভালো রাখার জন্য যেগুলো উপায় রয়েছে সেগুলো উপায় মেনে চলা খুবই প্রয়োজন। 

আরো পড়ুনঃ ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে - ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায়

প্রোস্টেট ভালো রাখার জন্য বেশি বেশি খেতে হবে লাল জাতীয় শাকসবজি এবং ফলমূল যেমন লাল শাক, টমেটো, তরমুজ, আনার এছাড়াও আরো যে সকল লাল ফলমূল এবং শাকসবজি রয়েছে এগুলো বেশি বেশি খাওয়ার চেষ্টা করবেন। পাশাপাশি প্রোস্টেট ভাল রাখার জন্য নিয়মিত ব্যায়াম করা খুবই প্রয়োজন। এই নিয়মগুলো যদি মেনে চলতে পারেন তাহলে প্রোস্টেট ভালো থাকবে। 

প্রোস্টেট রোগের প্রতিকার - প্রোস্টেট ঘরোয়া চিকিৎসা

প্রোস্টের রোগের কিছু ঘরোয়া চিকিৎসা রয়েছে এগুলো যদি মেনে চলতে পারেন তাহলে প্রোস্টেট রোগের প্রতিকার করতে পারেন। কিছু নিয়ম বা অভ্যাস রয়েছে যেগুলো মেনে চলার মাধ্যমে প্রোস্টেট এর সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

  • অ্যালকোহল যুক্ত খাবার বা পানিয় এড়িয়ে চলুন।
  • বেশি বেশি লাল রঙের ফলমূল শাক সবজি খাওয়ার চেষ্টা করুন।
  • অতিরিক্ত চিন্তা বা মানসিক চাপ নেওয়া থেকে বিরত থাকুন।
  • প্রোস্টেট রোগ ভালো করার জন্য নিয়মিত শরীর চর্চা বা ব্যায়াম করুন।
  • প্রসাব লাগলে প্রসাব আটকে রাখবেন না।
  • প্রোস্টেট সমস্যা সমাধানের জন্য প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খান।

প্রোস্টেট ক্যান্সার কি ভাল হয় 

ক্যান্সার এর নাম শুনলে সবাই আতঙ্কিত হয়ে যায় সেটা যে ধরণেরই ক্যান্সার হোক। অনেকে প্রশ্ন করে থাকে প্রোস্টেট ক্যান্সার ভালো হয় কিনা তাদের বলবো হ্যা প্রোস্টেট ক্যান্সার ভালো হয়। তবে প্রোস্টেট ক্যান্সার হওয়ার প্রথম দিকেই যদি এটার চিকিৎসা নেন তাহলে ভালো হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

আর প্রোস্টেট ক্যান্সার হলে যদি অবহেলা করা হয় এবং অনেক দিন চিকিৎসা গ্রহণ করা না হয় তাহলে এটা যদি বেশি হয়ে যায় তখন ভালো করা অনেকটা কঠিন হয়ে পড়ে সেজন্য প্রোস্টেট ক্যান্সার হয়েছে বুঝতে পারলে দ্রুত চিকিৎসা গ্রহণ করবেন।

প্রোস্টেট ব্যায়াম 

প্রোস্টেট গ্রন্থি ভালো রাখার জন্য বিভিন্ন রকম ব্যায়াম রয়েছে সেই ব্যায়াম গুলো যদি নিয়মিত করতে পারেন তাহলে প্রোস্টেট ভালো রাখতে পারবেন এবং প্রোস্টেট গ্রন্থি যদি বড় হয়ে থাকে তাহলে সেটাও ভালো করতে পারবেন। ব্যায়াম করার মাধ্যমে প্রোস্টেট বড় হওয়া ভালো করা যায় সেজন্য আপনি যদি ব্যায়াম করার মাধ্যমে প্রোস্টেট গ্রন্থি ভালো করতে চান বা ভালো রাখতে চান তাহলে সে ব্যায়ামগুলো শিখতে হবে। 

প্রোস্টেট ভালো রাখার জন্য যেগুলো ব্যায়াম রয়েছে সেগুলো সম্পর্কে আগে ভালোভাবে জানুন এবং শিখুন তারপরে সেই ব্যায়ামগুলো করার চেষ্টা করুন। আর প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার পরে হাটাহাটি এবং দৌড়াদৌড়ি করুন এই ব্যায়ামগুলো করলেও প্রোস্টেট এর সমস্যা অনেকটা সমাধান করা যায়। 

প্রোস্টেট ঔষধ 

আপনার যদি প্রোস্টেট বড় হয়ে থাকে তাহলে তা ভালো করার জন্য অনেক উপায় রয়েছে যা ইতোমধ্যে আপনাদের বলে দিয়েছি। কিন্তু অনেকে প্রোস্টেটের সমস্যা সমাধান করার জন্য ঔষধ খেতে চান তাদের বলবো আগেই প্রোস্টেট  এর সমস্যা সমাধান করার জন্য ঔষধ না খাওয়াই ভালো। 

কারণ এগুলো অনেক সেনসিটিভ জায়গা এবং ওষুধ গুলোর অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে এজন্য আপনি যদি আগেই না জেনে বুঝে প্রোস্টেট ওষুধ খান তাহলে পরবর্তীতে ক্ষতি হতে পারে। তারপরেও যারা প্রোস্টেট ঔষধ খেতে চান তারা Silotime 4mg Capsule এই ওষুধটি খেতে পারেন। এটা প্রোস্টেটের সমস্যা সমাধানের জন্য অনেক কার্যকরী একটি ওষুধ। তারপরেও বলবো যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন।  

আরো পড়ুনঃ ক্যান্সার থেকে মুক্তির ১০ উপায় - ক্যান্সার এর লক্ষণ

ইন্টারনেটে যেকোনো ওষুধের নাম দেখে তা নিজে থেকে কখনোই খাওয়ার চেষ্টা করবেন না। আশা করছি আজকের আর্টিকেল থেকে প্রোস্টেট কেন বড় হয় এই বিষয়ে সহ এর সম্পর্কিত সকল বিষয়ে ভালোভাবে জানতে পারলেন। 

প্রোস্টেট কেন বড় হয় - প্রোস্টেট বড় হওয়ার লক্ষণঃ শেষ কথা 

প্রোস্টেট কেন বড় হয় প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ প্রস্টেট রোগের লক্ষণ প্রস্টেট ভাল রাখার উপায় প্রস্টেট রোগের প্রতিকার প্রোস্টেট ঘরোয়া চিকিৎসা প্রস্টেট ক্যান্সার কি ভাল হয় প্রস্টেট ব্যায়াম প্রস্টেট ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হয়েছে। আশা করছি সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন