তক্ষক কামড়ালে কি হয় - তক্ষক চেনার উপায়

তক্ষক কামড়ালে কি হয় এবং তক্ষক চেনার উপায় সম্পর্কে আজকে আপনাদের জানানোর চেষ্টা করব। বর্তমানে অনেক দামি একটা প্রাণী হল তক্ষক তাই এটা নিয়ে অনেকেরই জানার আগ্রহ রয়েছে তো চলুন নিচের অংশগুলো থেকে জেনে নেওয়া যাক তক্ষক কামড়ালে কি হয় এবং তক্ষক চেনার উপায়।
তক্ষক কামড়ালে কি হয়

তক্ষক কামড়ালে কি হয় তক্ষক চেনার উপায় তক্ষক এর দাম কত এছাড়াও এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনারা সকল বিষয়ে জানতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ তক্ষক কামড়ালে কি হয় - তক্ষক চেনার উপায় 

তক্ষক কামড়ালে কি হয়

অনেকে প্রশ্ন করে থাকেন তক্ষক কামড়ালে কি হয় আসলে তক্ষক টিকটিকি প্রজাতির একটি প্রাণী তাই এটি যদি আপনাকে কামড়ায় তাহলে তেমন কিছু হবে না তারপরেও যদি অনেক বেশি কামড়ায় এবং শরীরের চামড়া তুলে ফেলে অথবা রক্তপাত হয় তাহলে কিছুটা ঝুঁকির আশঙ্কা রয়েছে। অতিরিক্ত কামড়ালে প্রাণনাশের সম্ভাবনা রয়েছে। 

আরো পড়ুন: মানুষের কিডনির দাম কত - কিডনি বিক্রি হাসপাতাল বাংলাদেশ

তাই আপনার শরীরের কোথাও যদি তক্ষক কামড় দেয় তাহলে সাথে সাথে সেই জায়গা এন্টি ব্যাকটেরিয়াল সাবান এবং হালকা গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলবেন। তারপরে সেই জায়গায় এন্টিবায়োটিক ব্যবহার করতে পারেন এবং ব্যান্ডেজ করে রাখতে পারেন। তাহলে ইনশাআল্লাহ কোন রকমের ক্ষতি হবে না। তবে যেহেতু এটা কামড় দিলে ক্ষতি হতে পারে তাই এর থেকে সাবধানে থাকবেন। 

তক্ষক চেনার উপায়

তক্ষক একটি গিরগিটি প্রজাতির প্রাণী তাই এটা দেখতে কিছুটা গিরগিটির মতো। তক্ষক চেনার উপায় হলো এর সারা শরীরে সাদাটে ও লালচে ধূসর ফোঁটা ফোঁটা। পিঠের উপর দিকে নীলচে ধূসর বা বেগুনি ধূসর। পিঠের ওপর থাকা ফোঁটা গুলো পাশাপাশি ৭ থেকে ৮ টি সরু সারি হয়ে থাকে। যেগুলো তক্ষক এর বয়স কম তাদের লেজের দিকে গাড় নিল রং ও মাঝে মাঝে ধূসর বেগুনি রং রয়েছে।  

তাদের শরীরের থেকে মাথা কিছুটা বড়। চোখ দেখতে কিছুটা ভোতা ও ধূসর এবং কিছুটা বড় বড় মনি ফালি গড়নের হয়ে থাকে।এদের দৈর্ষ্য মোটামুটি নাকের ডগা থেকে পা পর্যন্ত ১৭ সেন্টিমিটার। এদের ডাক অনেক চড়া সেজন্য অনেক দূর থেকে শোনা যায়। এই ডাকের জন্য এই তক্ষক নাম দেওয়া হয়েছে। 

তক্ষক চেনার উপায়

এরা ডাক শুরু করে কককক আওয়াজ দিয়ে এবং এভাবে ডাকতে ডাকতে কয়েকবার তক্ক্কা ডাক বের হয়ে থাকে। এরা গর্তে এবং ঘরের ফোকড় ফাকড়ে বাস করে আবার অনেক তক্ষক জঙ্গলে গাছের গর্তে বাস করে। আর এরা খাদ্য হিসেবে পাখির ডিম, ছোট টিকটিকি এবং এইরকম আরো ছোট ছোট প্রাণী খেয়ে থাকে। 

তক্ষক এর দাম কত

তক্ষক নিয়ে অনেকের মধ্যে বর্তমানে বিভিন্ন রকম প্রশ্ন রয়েছে যেমন তক্ষক এর দাম কত। তক্ষক তেমন একটা পাওয়া যায় না এবং এই তক্ষকের দাম অনেক বেশি হয়ে থাকে। তবে তক্ষক বেশ কয়েকটি প্রজাতির রয়েছে যদি একটি প্রাপ্তবয়স্ক এবং ভালো মানের তক্ষক হয় তাহলে একটি ১ কোটি টাকার মতো তক্ষকের দাম। 

তবে এগুলো প্রাণী অবৈধভাবে বিক্রয় করা এবং প্রচার করা দণ্ডনীয় অপরাধ তাই কখনো এগুলো প্রাণী অবৈধভাবে পা*চার করার চেষ্টা করবেন না। কারণ আপনারা হয়তো দেখেছেন ইতোমধ্যে বাংলাদেশে এরকম কিছু অ*সাধু ব্যক্তিকে আই*নের আওতায় আনা হয়েছে। 

হাঁস পা তক্ষক এর দাম কত

তক্ষক একটি সরীসৃপ প্রাণী দেখতে কিছুটা গুই সাপের মত। তবে এই তক্ষক বিভিন্ন প্রজাতির হয়ে থাকে যেমন একটি রয়েছে হাঁস-পা তক্ষক যখন একটি তক্ষকের বয়স একটু বেশি হয়ে যায় তখন তার পায়ের আকার হাঁসের পায়ের মতো হয় এবং এই হাঁস পা তক্ষকের দাম অনেক বেশি হয়ে থাকে। 

বিভিন্ন জায়গা থেকে জানা গেছে অনেকেই এই হাস পা তক্ষক কোটি টাকার উপর বিক্রি করছে। তবে এরকমটি করার জন্য অনেককে আই*নের আওতায় আনা হয়েছিল তো সেখান থেকে জানা গেছে একটি হাঁস পা তক্ষকের দাম কোটি টাকার উপরে। 

আরো পড়ুন: তেলাপোকা মারার ঘরোয়া ৮ টি উপায় - তেলাপোকা মারার ঔষধ

আবার বিভিন্ন সিন্ডিকেটের তথ্য অনুযায়ী জানা যায় প্রতিটি ৩০০ গ্রাম ওজনের তক্ষকের দাম বিদেশি টাকায় ২ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় ১৭ কোটি টাকারও বেশি। তাহলে আশা করছি জানতে পারলেন একটি তক্ষকের দাম কেমন হতে পারে। 

তক্ষক এর এত দাম কেন

তক্ষকের দাম এত বেশি হওয়ার বেশ কিছু কারণ রয়েছে কারণগুলো হল এই তক্ষক গুলো চিনে বিভিন্ন রকম ঔষধ তৈরি করতে ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন তথ্য অনুযায়ী জানা গেছে ক্যান্সারের প্রতিষেধক এবং এইডস এর প্রতিষেধক হিসেবে এই তক্ষকের অনেক গুনাগুন রয়েছে। তাই এই তক্ষকের দাম এত বেশি এছাড়াও দাম বেশি হওয়ার আরো কারণ হলো এই তক্ষক তেমন একটা বেশি পাওয়া যায় না সেই কারণেও দাম অনেক বেশি হয়ে থাকে। 

তক্ষক ক্রেতা

অনেকে অবৈধভাবে এই তক্ষক কেনাবেচা করে থাকে। তক্ষকের অনেক ক্রেতা রয়েছে তবে আইন অনুযায়ী এগুলো কেনা এবং বেচা অপরাধ। কারণ বর্তমানে দেখা গেছে বাংলাদেশে এইগুলো তক্ষক কেনাবেচা করার জন্য অনেক জায়গায় অনেকে পু*লিশে গ্রেফতার করেছে। তাই আপনারও কখনো অবৈধভাবে এগুলো ব্যবসা করতে যাবেন না। 

তক্ষক এর ডাক

তক্ষকের ডাক অনেক ঝগড়া হয়ে থাকে এজন্য অনেক দূর থেকে এদের ডাক শোনা যায় আর তাদের ডাকের আওয়াজ হয় কককক ও তক্ক্কা। কিছুক্ষণ পর পর তারা এরকম ভাবে ডাকতে থাকে। আপনি যদি সরাসরি দেখেন তাহলে আরো ভালো হবে বুঝতে পারবেন তাদের ডাক কতটা জোরে এবং কি রকম হয়ে থাকে। তাহলে আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা তক্ষক সম্পর্কে অনেক কিছু জানতে পারলেন। 

তক্ষক কামড়ালে কি হয় - তক্ষক চেনার উপায়: শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেল করার পরে আপনারা বিস্তারিত ভাবে জানতে পেরেছেন তক্ষক কামড়ালে কি হয় তক্ষক চেনার উপায় তক্ষক এর দাম কত এই সকল বিষয়ে। তারপরও যদি আপনাদের এই বিষয়ে আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

photo credit: wikimedia.org

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন