JonopriyoblogPostAd

মধ্যক কাকে বলে বিস্তারিত জেনে নিন

অনেকেই প্রশ্ন করে থাকেন মধ্যক কাকে বলে তাই আজকে আপনাদের জানানোর চেষ্টা করব মধ্যক কাকে বলে এই বিষয়ে একেবারে সহজ এবং সঠিকভাবে। তাহলে নিচের অংশ থেকে জেনে নিন এবং দেখে নিন মধ্যক কাকে বলে। 

মধ্যক কাকে বলে? 

পরিসংখানের উপাত্ত গুলো মানের ক্রমানুসারে সাজালে যে সংখ্যা বা উপাত্তটি ঠিক মাঝখানে থাকে সেটাকে মধ্যক বলা হয়। হয়তো এভাবে অনেকেই বুঝতে পারবেন না তাই আপনাদেরকে আরো সহজ ভাবে উদাহরণসহ বোঝানোর চেষ্টা করব। মনে করেন আপনার বাসায় সাতজন মানুষ রয়েছে যাদের বয়স ক্রমানুসারে ২, ২০, ২৫, ৪৫, ৩৫, ৭, ১৫ বছর। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন এর মধ্যে থেকে মধ্যক কোনটি? মানানুক্রমে বয়সের উপাত্তটি হবে ২, ৭, ১৫, ২০, ২৫, ৩৫,৪৫ এক্ষেত্রে মধ্যক হলো ২০।

আশা করছি বুঝতে পারছেন মধ্যক কাকে বলে তারপরেও অনেকে প্রশ্ন করতে পারেন বিজোড় সংখ্যার মর্ধক কিভাবে নির্ণয় করে তা জানতে পারলাম কিন্তু জোড় সংখ্যার মধ্যক কিভাবে নির্ণয় করে তা জানা দরকার। তাই আপনাদের সুবিধার্থে নিচে দেখানো হলো ৭ সংখ্যার এবং ৯ সংখ্যার মধ্যক নির্ণয় কিভাবে করবেন বা কিভাবে নির্ণয় করা হয়ে থাকে।  

মধ্যক কাকে বলে?

আশা করছি প্রিয় বন্ধুরা আপনারা একদম সহজভাবে মধ্যক কাকে বলে জানতে পেরেছেন এবং ছবির মাধ্যমে আপনাদেরকে উদাহরণ সহকারে দেখানো হয়েছে। আশা করছি এটা আপনাদের অনেকটা উপকারী আসবে। এরকম আরো কোন বিষয়ে যদি জানতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন