JonopriyoblogPostAd

মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে - মৃত্যুর আগে ১২ টি সংকেত

আসসালামু আলাইকুম আমরা যেমন দুনিয়াতে এসেছি তেমনই একদিন দুনিয়া থেকে চলে যেতে হবে অর্থাৎ সকল জীবেরই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আজকের এই পোস্টে আপনাদের জানাবো মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে এবং মৃত্যুর আগে ১২ টি সংকেত গুলো সম্পর্কে।
মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে

তাই আপনি যদি জানতে চান মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে এবং মৃত্যুর আগে ১২ টি সংকেত সম্পর্কে তাহলে এই পোস্টের প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ফেলুন।

সূচিপত্র: মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে - মৃত্যুর আগে ১২ টি সংকেত 

মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে

অনেকেই বলে থাকে মৃত্যুর ৪০ দিন আগে মানুষ বুঝতে পারে আসলে এই কথাটি একেবারে সত্য নয় কারণ এরকম কোন হাদিস পবিত্র কুরআনে নেই। তাই কখনোই বলা যাবে না মৃত্যুর ৪০ দিন আগে মানুষ বুঝতে পারে। মৃত্যু কবে এবং কখন হবে সেটা একমাত্র আল্লাহই বলতে পারবে।

তবে মহান আল্লাহ মৃত্যুর আগে তার বান্দারা যেতে মৃত্যুকে ভয় না পেতে পারে সেজন্য মৃত্যুর ভয় দূর করতে বিভিন্ন রকম লক্ষণ বা সংকেত দিয়ে থাকে। যখন আল্লাহর তরফ থেকে কোন ব্যক্তিকে স্বপ্নের মাধ্যমে সেগুলো সংকেত দেওয়া হবে তখন সে বান্দা কিছুটা বুঝতে পারবে এবং তার মনের ভিতর শান্তি কাজ করবে। 

আরো পড়ুন: যেনাকারী কি জান্নাতে যাবে - যেনা করলে তা থেকে মাফ পাওয়ার কোন উপায় আছে

কিন্তু আপনারা প্রশ্ন করতে পারেন শয়তান তো মানুষকে বিভিন্ন রকম স্বপ্ন দেখিয়ে থাকে হ্যাঁ এটা সত্য যে শয়তান মানুষকে বিভিন্ন রকম খারাপ স্বপ্ন দেখিয়ে থাকে। তাই কোন ব্যক্তি যদি মৃত্যুর আগে কিছু সংকেত বা স্বপ্ন দেখে মনের মধ্যে অশান্তি কাজ করে তাহলে বুঝতে হবে এটা শয়তানের দেখানো স্বপ্ন আর যদি মৃত্যুর আগে কোন সংকেত বা স্বপ্ন দেখে মনের ভেতর শান্তি কাজ করে তাহলে এটা আল্লাহর দেখানো স্বপ্ন বা সংকেত। 

তবে অন্য ধর্মাবলম্বীরা বলে থাকে কোন ব্যক্তির যদি স্বাভাবিক মৃত্যু হয় তাহলে সেই ব্যক্তি আমি তোর ছয় মাস আগে থেকে বিভিন্ন রকম লক্ষণ বুঝতে পারে। আর এই লক্ষণ গুলোর মাধ্যমে বুঝতে পারে যে তার মৃত্যু সন্নিকটে এসে পড়েছে। তবে আমাদের ইসলাম ধর্ম এরকমটি কখনোই বলে থাকে না। 

মৃত্যুর আগে ১২ টি সংকেত

অনেকে জানতে চেয়ে থাকেন মৃত্যুর আগে ১২ টি সংকেত। আসলে আমরা বিভিন্ন থেকে জানার চেষ্টা করেছি কিন্তু কোন খানে আমরা জানতে পারিনি মৃত্যুর আগে ১২ টি সংকেত সম্পর্কে। অর্থাৎ মৃত্যুর আগে এরকম কোন বারটি সংকেত নেই যে সেটা দেখে আপনি বুঝতে পারবেন যে আপনার মৃত্যু খুব কাছাকাছি চলে এসেছে তবে হ্যাঁ মৃত্যুর আগে আপনাকে কিছু স্বপ্ন দেখানো হতে পারে।

যেমন মৃত্যুর আগে অনেক ব্যক্তিরা স্বপ্নের মধ্যে দেখতে পাই যে সে সফর করছে। এক দেশ থেকে অন্য দেশে যাচ্ছে এবং তার পোশাক রয়েছে সাদা কাপড়ের। এবং তার সকল সঙ্গী হিসেবে তাকে নিয়ে যায় তার পরিবারের যেকোন আত্মীয় স্বজন যেমন পিতা-মাতা সহ আরো যেসব আত্মীয়স্বজন রয়েছে তারা তাকে নিতে আসে এবং বলে তোমার এক দেশের সফর শেষ হয়েছে এবার তোমার অন্য দেশের যাবার পালা। 

অর্থাৎ মানুষের মৃত্যু যখন চলে আসে কাছে তখন তাকে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হয়। তাই এই স্বপ্নের মাধ্যমে মানুষকে এটা বোঝানো হয় তখন এই স্বপ্নটি দেখার পরে মানুষের মনে কিছুটা প্রশান্তি কাজ করে এবং সে এটা ভাবে যে তাকে তো তার পরিবারের কেউ সাথে করে নিয়ে যাচ্ছে এতে করে তার মৃত্যু ভয়টা কমে যায়। 

মৃত্যুর আগের লক্ষণ

পৃথিবীতে ভালো এবং খারাপ দুই শ্রেণীর মানুষ রয়েছে যখন তারা মৃত্যুবরণ করে তখন বেশ কিছু লক্ষণ দেখতে বা বুঝতে পারে। যেমন কোন মুমিন ব্যক্তির যদি মৃত্যুর সময় চলে আসে তাহলে সেই মুমিন ব্যক্তি তার শরীরে কিছু অনুভূতি লক্ষণ করবে যেমন মুমিন ব্যক্তি মৃত্যুর আগে তার শরীরের লক্ষণ দেখা দিবে ভালো প্রশান্তি কাজ করছে। 

আরো পড়ুন: দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

আর কোন পাপিষ্ঠ বান্দার যখন মৃত্যুর সময় চলে আসবে তখন সে তার শরীর বাদে হয়ে কিছু লক্ষণ দেখতে পাবে যেমন সেই বান্দা তার বুকে খুব চাপ অনুভব করবে। তবে এ লক্ষণ গুলো শুধুমাত্র যে ব্যক্তির মৃত্যু হবে সেই ব্যক্তিই বুঝতে পারবে। আল্লাহ আমাদের সবাইকে যেন ভালো মৃত্যু দেন। 

মানুষের মৃত্যু কেন হয়

আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন আবার তিনি একদিন সকল মানুষকে নিয়ে যাবেন। মানুষের মৃত্যুর কোন নির্দিষ্ট কারণ নেই অর্থাৎ এটা আল্লাহর ইচ্ছা তাই কোন মানুষ বলতে পারবে না মানুষের মৃত্যু কেন হওয়া প্রয়োজন। 

তবে আপনি যদি এটা বলেন যে পৃথিবীতে মানুষের মৃত্যু কি কি কারণে হতে পারে তাহলে মানুষের মৃত্যু বিভিন্ন কারণে হয় যেমন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু হয়, বিভিন্ন রকম দুর্ঘটনায় মানুষের মৃত্যু হয়, এছাড়াও মানুষের যখন বয়স বেশি হয়ে যায় তখন স্বাভাবিকভাবেই মানুষের মৃত্যু হয়। 

কোন মানুষের মৃত্যু কখন হবে তা কেউ বলতে পারে না সেটা একমাত্র মহান আল্লাহ বলতে পারবেন। তবে আমাদের সবাইকে মৃত্যুর কথা স্মরণ রাখা প্রয়োজন এবং সব সময় মনে রাখা প্রয়োজন যে আমাদেরকে আমাদের কেউ মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে এবং দুনিয়া থেকে চলে যেতে হবে তাই মৃত্যুর আগে অবশ্যই আমাদের আল্লাহর এবাদত বেশি বেশি করে করতে হবে। 

মৃত্যুর আগে কিছু কথা

এবার আপনাদের জানাও মৃত্যুর আগে কিছু কথা। আপনি যখন মৃত্যুবরণ করবেন তার আগে অবশ্যই আপনার এগুলো করা প্রয়োজন। তাহলে আসুন জেনে নিন মৃত্যুর আগে কিছু কথা অর্থাৎ মৃত্যুর আগে কোন কাজগুলো করবেন। 

  • নেক আমল অর্জন করা
  • ঈমান বিশুদ্ধ রাখা
  • সব সময় মৃত্যুর কথা স্মরণ করা
  • আল্লাহর কাছে তওবা করা
  • অসিয়ত লিখে রাখা
  • মানুষের কল্যাণে কাজ করে যাওয়া
  • ঈমানের উপর অটল থাকা

নেক আমল অর্জন করা

মৃত্যুর আগে অবশ্যই আমাদের বেশি বেশি নেক আমল অর্জন করা প্রয়োজন। কারণ আপনার যত নেক আমল বেশি হবে তত পরকালের শান্তিতে থাকার সম্ভাবনা রয়েছে। তাই অবশ্যই মৃত্যুর আগে বেশি বেশি নেক আমল অর্জন করবেন। 

ঈমান বিশুদ্ধ রাখা

আমাদের সবারই ঈমান রয়েছে কিন্তু সবার ঈমান ভালো নয় মানুষের ঈমান খারাপ আবার অনেক মানুষের ঈমান ভালো কিন্তু কোন ব্যক্তি যদি দুনিয়াতে ভালো ঈমানের সহিত ভালো কাজ করতে পারে তাহলে সেই ব্যক্তিকে দুনিয়াতে পবিত্র জীবন দেওয়া হবে এবং মৃত্যুর পরে সেই ব্যক্তিকে সর্বোত্তম পুরস্কার দেওয়া হবে। তাই সব সময় আমরা আমাদের ঈমান বিশুদ্ধ রাখব ইনশাআল্লাহ। 

সব সময় মৃত্যুর কথা স্মরণ করা

আপনি যদি একজন প্রকৃত ঈমানদার হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি সব সময় আপনার মৃত্যুর কথা স্মরণ রাখবেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি সবসময়ই তার মৃত্যুর কথা স্মরণ রাখে সেই ব্যক্তি প্রকৃত বুদ্ধিমান। 

আরো পড়ুন: কবিরা গুনাহ মাফের দোয়া - কবিরা গুনাহ মাফের উপায়

আল্লাহর কাছে তওবা করা

আমরা যখন কোন পাপ কাজ করে থাকি তখন সেটা মাপ পাওয়ার জন্য আল্লাহর কাছে তওবা করা প্রয়োজন। তাই আপনার মৃত্যুর আগে অবশ্যই আপনার বেশি বেশি আল্লাহর কাছে তওবা করা প্রয়োজন এতে করে আপনার যদি কোন পাপ থাকে বা ভুল থাকে তাহলে সেগুলো আল্লাহ মাফ করে দিতে পারেন। 

অসিয়ত লিখে রাখা

মৃত্যুর আগে একজন প্রকৃত মুমিন ব্যক্তির উচিত অসিয়ত লিখে যাওয়া। অনেক সময় দেখা যায় মানুষ মৃত্যুবরনের পরে তার সন্তানের সম্পদ সবাইকে সুষম ভাবে বন্টন করে দেয় না তাই আপনার যদি সম্পদ থাকে তাহলে আপনি একটি অসিয়ত লিখে যাবেন এবং সেখানে সব সন্তানের সম্পদ সুন্দরভাবে বন্টন করে দিয়ে যাবেন। 

মানুষের কল্যাণে কাজ করে যাওয়া

আপনি যদি মৃত্যুর আগে অর্থাৎ দুনিয়াতে থাকা অবস্থায় মানুষের কল্যাণে কাজ করেন তাহলে এতে করে মহান আল্লাহ অনেক খুশি হন। তাই দুনিয়াতে ভালো আমল অর্জন করার জন্য বেশি বেশি মানুষের কল্যাণে কাজ করে যাবেন। এতে করে আপনি মৃত্যুর পরে আল্লাহর থেকে সর্বোত্তম পুরস্কার পাবেন এবং দুনিয়াতেও মানুষ আপনাদের সারা জীবন মনে রাখবে এবং আপনার জন্য দোয়া করবে। 

ঈমানের উপর অটল থাকা

আপনি যে ঈমান অর্জন করেছেন সেটার উপরে আপনাকে অটল থাকতে হবে। অর্থাৎ আপনি যদি আপনার ঈমান ধরে রাখতে পারেন তাহলে এটা আপনার জন্য মৃত্যুর পরে অনেক উপকারী হবে। তাই ঈমানের উপর অটল থাকতে বেশি বেশি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবে এবং দোয়া চাইবেন। 

আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেল থেকে জানতে পেরেছেন মৃত্যুর কতদিন আগে মানুষ বুঝতে পারে এবং মৃত্যুর আগে ১২ টি সংকেত সম্পর্কে। আপনি যদি ঈমানী মৃত্যু চান তাহলে দুনিয়াতে বেশি বেশি আল্লাহর ইবাদত করবেন। আল্লাহ আমাদের সবাইকে সঠিক বুঝ দান করুন এবং সুন্দরভাবে দুনিয়া থেকে নিয়ে যান। 

আজকের আর্টিকেলটি পড়ার পর আপনাদের যদি এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ঘুরে দেখতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন