ইসলামের মৌলিক বিষয়গুলো কি কি ষষ্ঠ শ্রেণি

ষষ্ঠ শ্রেণীতে অনেক সময় ইসলামের মৌলিক বিষয়গুলো কয়টি ও কি কি এগুলো প্রশ্ন আসে তাই আজকের পোস্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব ইসলামের মৌলিক বিষয়গুলো কি কি ষষ্ঠ শ্রেণি সম্পর্কে। যদিও অনেকেই জানেন তারপরও যারা জানেন না তারা জেনে নিতে পারেন।
ইসলামের মৌলিক বিষয়গুলো কি কি ষষ্ঠ শ্রেণি

ইসলামের মৌলিক বিষয়গুলো কি কি আকাইদের মৌলিক বিষয়গুলো কি কি ঈমানের মৌলিক বিষয়গুলো কয়টি এবং কি কি এই সকল বিষয়ে বিস্তারিত জানতে নিচের অংশগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

পোস্ট সূচিপত্রঃ ইসলামের মৌলিক বিষয়গুলো কি কি ষষ্ঠ শ্রেণি

ইসলামের মৌলিক বিষয়গুলো কি কি ষষ্ঠ শ্রেণি 

ইসলামের মৌলিক বিষয় বা ইসলামের মূল স্তম্ভ ৫টি। আর প্রত্যেক মুসলমানের উচিত এ সকল মৌলিক বিষয়গুলো সম্পর্কে জানা এবং মেনে চলা। অনেক সময় বিভিন্ন ক্লাসের পরীক্ষায় এগুলো প্রশ্ন আসে। যেমন ষষ্ঠ শ্রেণীর অনেকে জানতে চেয়ে থাকে। ইসলামের ৫ টি মৌলিক বিষয়গুলো হলোঃ 

  • ঈমান বা আল্লাহর প্রতি বিশ্বাস
  • সালাত বা নামাজ
  • রোজা বা সাওম
  • হজ
  • যাকাত

ঈমান বা আল্লাহর প্রতি বিশ্বাস

ইসলামের প্রথম মৌলিক বিষয় হলো ঈমান এর অর্থ হলো আল্লাহর প্রতি বিশ্বাস অর্থাৎ আল্লাহ এক এবং অদ্বিতীয় এটা বিশ্বাস করতে হবে। এবং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সর্বশেষ রাসূল এবং সর্বশেষ বার্তা বাহক এগুলোকে বিশ্বাস করাকে ইমান বলে। আপনি যদি একজন প্রকৃত মুমিন বান্দা হতে চান তাহলে অবশ্যই আপনাকে এগুলো বিশ্বাস করতে হবে। 

সালাত বা নামাজ

ইসলামের আরেকটি মৌলিক বিষয় হলো সালাত বা নামাজ দৈনন্দিন পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হবে যদি কোনো কারণে না পারেন তাও কমপক্ষে পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ সালাত গুলো আদায় করতে হবে। 

রোজা বা সাওম

ইসলামের আরেকটি মৌলিক বিষয় হলো রোজা বা সাওম। বারো মাস নিয়ে একটি বছর গঠিত হয়ে থাকে আর এই ১২ মাসের মধ্যে একটি মাস রমজান আর এই রমজান মাস পুরোটা রোজা রাখা মুসলমানদের জন্য বাধ্যতামূলক। তাই আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই এই রমজান মাসে রোজা রাখার চেষ্টা করবেন। 

আরো পড়ুন: দুরুদ শরীফ - দুরুদ শরীফ বাংলা উচ্চারণ - ছোট দুরুদ শরীফ সমূহ 

হজ

হজ পালন করা ইসলাম এর আরেকটি মৌলিক বিষয়। প্রতিবছর আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজ পালিত হয়। কোন মুসলিম ব্যক্তি যদি শারীরিক এবং আর্থিকভাবে হজ পালনের জন্য সক্ষম হয় তাহলে সারা জীবনে একবার হলেও হজ্জ পালন করা বাধ্যতামূলক। তবে কারো যদি আর্থিক এবং শারীরিক সক্ষমতা না থাকে তাহলে না পালন করলেও চলবে। 

যাকাত

প্রতিবছর একটি নির্দিষ্ট পরিমাণ যাকাত প্রদান করা মুসলমানদের একটি মৌলিক বিষয়। ইসলামে যারা বিত্তবান লোক রয়েছে তাদের সম্পদের কিছু অংশ গরিব অসহায় মানুষদের দেওয়া বাধ্যতামূলক। তাই কারো যদি যাকাত দেওয়ার মতো নির্দিষ্ট পরিমাণ সম্পদ থাকে তাহলে অবশ্যই সেই ব্যক্তিকে প্রতিবছর যাকাত প্রদান করতে হবে। 

এই পাঁচটি হলো ইসলামের মৌলিক বিষয়। এগুলো সম্পর্কে কোরআন হাদিসে বারবার বলা হয়েছে।আর কোরআন হাদিস যেহেতু মুসলমানের জীবন বিধান তাই কোরআনের মধ্যে বলা সকল কিছু আমাদের মেনে চলা প্রয়োজন বা উচিত। আল্লাহ আমাদের সেই তৌফিক দান করুন। 

আকাইদের মৌলিক বিষয়গুলো কি কি ষষ্ঠ শ্রেণি

আল্লাহর একত্ববাদ এবং তার সকল নির্দেশিত নিয়ম বিশ্বাস করা এবং সেগুলো পালন করা আকিদা বা আকাইদ। আকাইদ এর মৌলিক বিষয়গুলো ৬ টি কোন ব্যক্তি যদি এগুলো আকিদা মেনে চলে তাহলে সেই ব্যক্তি ইহকালীন এবং পরকালীন জীবনে সাফল্য লাভ করবে। আকাইদের মৌলিক ৬টি বিষয় গুলো হলোঃ

  • আল্লাহর প্রতি ঈমান বা বিশ্বাস
  • ফেরেশতাদের প্রতি ঈমান বা বিশ্বাস
  • নবী-রাসূলগণের প্রতি ঈমান বা বিশ্বাস
  • আসমানী কিতাবের প্রতি ঈমান বা বিশ্বাস
  • তাকদিরের প্রতি ঈমান বা বিশ্বাস
  • পরকালের প্রতি ঈমান বা বিশ্বাস

আল্লাহর প্রতি ঈমান বা বিশ্বাস

আকাইদের মৌলিক বিষয়গুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে আল্লাহর প্রতি ঈমান বা বিশ্বাস স্থাপন করা। কোন ব্যক্তি যদি আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করে তাহলে সেই ব্যক্তির ঈমান মজবুত থাকবে। আর যে ব্যক্তি আল্লাহর প্রতি ঈমান আনে এবং আল্লাহর প্রতি বিশ্বাস রাখে সেই ব্যক্তি আল্লাহর কাছে অধিকতর প্রিয়। 

ফেরেশতাদের প্রতি ঈমান বা বিশ্বাস

আল্লাহতালা সকল ধরনের নির্দেশ পালন করার জন্য যারা সর্বদা ছিলেন তারা ফেরেস্তা। আর আপনি যদি একজন আকিদা সম্পন্ন মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ফেরেশতাদের প্রতি ঈমান থাকতে হবে বা বিশ্বাস স্থাপন করতে হবে। 

নবী-রাসূলগণের প্রতি ঈমান বা বিশ্বাস

আকাইদের মৌলিক বিষয়গুলোর মধ্যে তৃতীয় নাম্বারে রয়েছে নবী রাসুলগণের প্রতি বিশ্বাস বা ঈমান থাকা। মানুষদেরকে আল্লাহর পথে নিয়ে আসার জন্য পবিত্র ধর্মগ্রন্থ দেওয়া হয়েছে এবং সেই ধর্মগ্রন্থ অনুযায়ী যাতে মানুষদেরকে সঠিক তথ্য দিয়ে ইসলামের পথে আল্লাহর দিকে আনতে পারে সেজন্য যুগে যুগে অনেক নবী রাসুল প্রেরণ করা হয়েছে। আর তাদের প্রতি আমাদের সবার বিশ্বাস রাখা প্রয়োজন। 

আসমানী কিতাবের প্রতি ঈমান বা বিশ্বাস

মহান আল্লাহর মানুষের হেদায়েতের জন্য বিভিন্ন রকম কিতাব প্রেরণ করেছেন সেগুলোকে বলা হয় আসমানী কিতাব আসমানি কিতাব ১০৪ খানা এরমধ্যে ৪ টি কিতাব বড় এবং ১০০ টি কিতাব ছোট। এগুলো কিতাবের প্রতি আমাদের ঈমান বা বিশ্বাস থাকতে হবে। 

আরো পড়ুন: নূরানী পদ্ধতিতে কুরআন শিক্ষা - নূরানী পদ্ধতিতে কুরআন শিক্ষা বই pdf

তাকদিরের প্রতি ঈমান বা বিশ্বাস

তাকদিরের প্রতি ঈমান প্রতি ঈমান আরো একটি আকাইদের মৌলিক বিষয়। প্রতিনিয়ত আমাদের সাথে বিভিন্ন রকম ঘটনা ঘটে এগুলো আমাদের তাকদিরে রয়েছে বলেই আমাদের সাথে ঘটে আর আপনি যদি একজন প্রকৃত মুমিন বান্দা হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার তাকদিরের উপর বিশ্বাস রাখতে হবে। যে ব্যক্তি তাকদীরের উপর বিশ্বাস রাখে সেই প্রকৃত মুমিন মুসলমান। 

পরকালের প্রতি ঈমান বা বিশ্বাস

আমাদেরকে কিছু সময়ের জন্য দুনিয়াতে পাঠানো হয়েছে এবং চিরদিনের জন্য দুনিয়া থেকে চলে যেতে হবে আর আমরা যখন দুনিয়াতে চলে যাব সেটা হবে পরকাল। এবং পরকালে কি কি হবে এগুলো পবিত্র কোরআনের বলা হয়েছে তো আমাদের সবাইকে পরকালের প্রতি ঈমান থাকতে হবে বা বিশ্বাস রাখতে হবে। 

ইমানের মৌলিক বিষয় কয়টি - ঈমানের মৌলিক বিষয় কয়টি ও কী কী

ঈমানের মৌলিক বিষয়গুলো ৭ টি কিন্তু আমাদের মধ্যে অনেকেরই অজানা ঈমানের মৌলিক ৭ টি বিষয়গুলো কি কি তাই এই অংশ থেকে আপনারা জেনে নিন ঈমানের ৭ টি মৌলিক বিষয়গুলোর নাম।

  1. আল্লাহ এক এবং আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই তা বিশ্বাস করা।
  2. আল্লাহর সকল ফেরেশতাদের বিশ্বাস করা এবং স্বীকৃতি দেওয়া।
  3. আল্লাহর প্রেরিত নবী-রাসূলগণের উপর বিশ্বাস করা এবং স্বীকৃতি দেওয়া।
  4. কুরআন সহ আল্লাহর প্রেরিত সকল কিতাব বিশ্বাস করা।
  5. তাকদীর বা সকল ভাল মন্দের উপর আল্লাহর পূর্ণ ক্ষমতা রয়েছে তা বিশ্বাস করা।
  6. মৃত্যুর পরবর্তী জীবন আখিরাত বা পরকালকে বিশ্বাস করা।
  7. মৃত্যুর পরে আবারো পুনরায় জীবিত করা হবে তা বিশ্বাস করা এবং স্বীকৃতি দেওয়া। 

এই হল ঈমানের সাতটি মৌলিক বিষয়। আপনি যদি একজন প্রকৃত মুমিন মুসলমান হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এগুলো ঈমানের মৌলিক বিষয় গুলোর উপর বিশ্বাস স্থাপন করতে হবে।কারণ এগুলোকে বিশ্বাস করার মাধ্যমে আপনি আল্লাহর নৈকট্য লাভ করতে পারেন। 

ইসলামের ৭ টি মৌলিক বিষয়

অনেকে ইন্টারনেটে সার্চ করে ইসলামের ৭ টি মৌলিক বিষয় গুলোর নাম জানার জন্য আসলে ইসলামের ৭ টি মৌলিক বিষয়গুলো বলতে বোঝানো হয়েছে ঈমানের ৭ টি মৌলিক বিষয়ের কথা তো ইতিমধ্যে উপরের অংশ আপনাদের জানিয়েছি সেই সাতটি মৌলিক বিষয়ের কথা। এবার সংক্ষিপ্তভাবে জেনে নিন ইসলামের ৭ টি মৌলিক বিষয় গুলোর নাম। 

  • আল্লাহ এক এবং সর্বশ্রেষ্ঠ তা বিশ্বাস করা
  • সকল নবী রাসূলগণের প্রতি বিশ্বাস
  • সকল ফেরেশতাদের প্রতি বিশ্বাস
  • আল্লাহর প্রেরিত সকল কিতাবের প্রতি বিশ্বাস
  • আখিরাত বা পরকালের প্রতি বিশ্বাস
  • নিজের তাকদিরের উপর বিশ্বাস
  • মৃত্যুর পরে আবারো জীবিত করা হবে এবং হিসাব নেওয়া হবে সেটার প্রতি বিশ্বাস। 

আমাদের শেষ কথা

আশা করছি আপনারা জানতে পেরেছেন ইসলামের মৌলিক বিষয়গুলো কয়টি এবং কি কি? ইসলামের এ সকল মৌলিক বিষয়গুলো আপনারা মেনে চলার চেষ্টা করবেন। কারণ আপনি যদি একজন প্রকৃত মুমিন বান্দা হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এগুলো মৌলিক বিষয় মেনে চলতে হবে। 

আরো পড়ুন: কবিরা গুনাহ মাফের দোয়া - কবিরা গুনাহ মাফের উপায়

আজকের আর্টিকেলটি পড়ার পর আপনার যদি এই বিষয়ে আর কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন