কবুতর পালন পদ্ধতি - দেশি কবুতর পালন পদ্ধতি

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে কবুতর পালন পদ্ধতি এবং দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে কিছু তথ্য দেয়ার জন্য আজকের এই আর্টিকেলটি। অনেকে জানতে চেয়ে থাকেন কবুতর পালন পদ্ধতি এবং দেশী কবুতর পালন পদ্ধতি সম্পর্কে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন কবুতর পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত।
কবুতর পালন পদ্ধতি

আপনারা যারা কবুতর পালন পদ্ধতি এবং দেশী কবুতর পালন পদ্ধতি সহ কবুতর সম্পর্কে যা কিছু জানতে চান আজকের আর্টিকেলে সবকিছু থাকছে। সেজন্য আজকের আর্টিকেলটি আপনারা মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলটি। 

পোস্ট সূচিপত্রঃ কবুতর পালন পদ্ধতি - দেশি কবুতর পালন পদ্ধতি

কবুতর পালন পদ্ধতি - দেশি কবুতর পালন পদ্ধতি 

আমাদের দেশে এখন অনেকেই শখের বসে কবুতর পালন করে থাকে। অনেকে আবার বাণিজ্যিক ভাবে কবুতর পালন করে থাকে। এছাড়াও নতুন অনেকে রয়েছে যারা কবুতর পালন করতে চাই কিন্তু জানে না কবুতর পালন পদ্ধতি এবং দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে। তাহলে চলুন জেনে নিন  দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে।

কবুতর পালন করার আগে আপনাকে কবুতর সম্পর্কে ভালোভাবে জানতে হবে। কবুতর পালন করার আগে আপনাকে কবুতর রাখার জায়গা ভালো ভাবে বাছাই করতে হবে। এবং ভালোভাবে জায়গা বাছাই করার পরে আপনাকে ভালো জাতের দেশি কবুতর কিনতে হবে। 

কবুতর কেনার আগে কবুতর ভালোভাবে দেখে নিতে হবে কারণ এখন অনেকেই ভালো কবুতরের নাম করে রোগ থাকে এমন কবুতর বিক্রয় করে আর আপনি যদি রোগ আছে এমন কবুতর কিনেন তাহলে আপনার প্রথমেই লস হবে। তাই দেশি কবুতর কেনার আগে আপনি যে বিষয়গুলো লক্ষ করবেন।

আরো পড়ুনঃ মাশরুম চাষ পদ্ধতি - মাশরুম চাষের ট্রেনিং কোথায় হয়

১। কবুতর কেনার সময় ভালোভাবে দেখে নিবেন কবুতরের কোন রোগ রয়েছে কিনা।

২। দেশী কবুতর কেনার সময় খেয়াল করবেন কবুতর এর পায়খানা কেমন এবং ঝিমুচ্ছে কিনা। যদি দেখেন ঝিমুচ্ছে তাহলে বুঝবেন এটি অসুস্থ কবুতর। এবং অসুস্থ কবুতর কিনবেন না। 

৩। বাড়ির আশেপাশে কবুতর কিনবেন না তাহলে কবুতর কিনার পরে আবার ওই বাসায় চলে যাবে। 

৪। দেশি কবুতর কেনার ক্ষেত্রে একেবারে বড় কবুতর না কিনে মাঝারি টাইপের কবুতর কিনা ভালো।

৫। অনেকেই এখান থেকে একটা কবুতর এবং আরেক জায়গা থেকে আরেকটা কবুতর কিনে জোড়া করেন কিন্তু এভাবে করা ঠিক নয় আপনি যখন কবুতর কিনবেন তখন একসাথে জোড়া সহ কিনবেন। জোড়া ছাড়া একটা একটা করে অন্য অন্য জায়গা থেকে কিনবেন না।

এগুলো তো গেল কবুতর কেনার সময় কি কি লক্ষ্য করবেন। কবুতর কেনার পরে কবুতরের জন্য বাসা করার জন্য খড়কুটা আনতে পারে সেজন্য কবুতরের বাসার কাছে খড়কুটা দিয়ে রাখবেন তাহলে তারা খুব সহজেই খড়কুটা আনতে পারবে এবং সেখানে বাচ্চা তুলতে পারবে। দেশি কবুতর পালন পদ্ধতি এর ভেতর অনেক কিছুই রয়েছে যেমন কবুতরকে সুষম খাবার খাওয়াতে হবে। 

এবং কবুতরের সঠিক চিকিৎসা করতে হবে। আর এভাবে যদি সঠিকভাবে পরিচর্যা করতে পারেন তাহলে কবুতর থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে জানতে পারলেন এই বিষয়ে নিচে আরো অনেক কিছু জানতে পারবেন তাহলে চলুন নিচের অংশে আরো কিছু বিষয় জেনে নিন।

কোন জাতের কবুতর বেশি বাচ্চা দেয়

কোন জাতের কবুতর বেশি বাচ্চা দেয় এবং বেশি ডিম দেয়। কবুতরের মধ্যে অনেক জাত রয়েছে কিন্তু এর মধ্যে ডিম এবং বাচ্চা সবচেয়ে বেশি দিয়ে থাকে গিরিবাজ কবুতর। গিরিবাজ কবুতর অনেক স্ট্রং হয়ে থাকে সেজন্য এরা খুব বেশি বাচ্চা দিয়ে থাকে। তাই আপনি যদি সবচেয়ে বেশি বাচ্চা পেতে চান তাহলে গিরিবাজ কবুতর পালন করতে পারেন। 

তবে বেশি বাচ্চা দেওয়ার ক্ষেত্রে অনেক কারণ রয়েছে আপনি যদি কবুতরকে ভালোমতো খাবার না দিতে পারেন তাহলে সেই কবুতর থেকে কখনও আপনি বেশি পরিমাণ বাচ্চা পাবেন না। কবুতর থেকে বেশি পরিমাণ বাচ্চা পেতে হবে কবুতরকে সুষম খাদ্য বেশি বেশি খাওয়াতে হবে তাহলেই কবুতর থেকে বেশি ডিম ও বাচ্চা পাবেন। আশা করছি বুঝতে পারলেন কোন জাতের কবুতর বেশি বাচ্চা দেয়। 

কবুতর পালন পদ্ধতি বই pdf

কবুতর পালন করার জন্য আপনাকে কবুতর পালন পদ্ধতি সম্পর্কে ভালোভাবে জানতে হবে। কবুতরকে কোন খাবার দিলে কবুতরের স্বাস্থ্য ঠিক থাকে। কিভাবে কবুতরের পরিচর্যা করতে হবে এবং কবুতরের বাসা কেমন হওয়া উচিত এগুলো সম্পর্কে ভালো একটা ধারণা থাকতে হবে। কবুতরের ঘর পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। এবং কবুতরকে কয়েক মাস পর পর ভ্যাকসিন দিতে হবে। কবুতরের যদি সঠিক চিকিৎসা না করতে পারেন তাহলে কবুতরের রোগ হওয়ার সম্ভাবনা থাকে।  

আরো পড়ুনঃ পাতলা পায়খানা হলে করণীয় কি - পাতলা পায়খানা হলে ঔষধ 

আর একটা কবুতরের যদি রোগ হয় তাহলে সকল কবুতরে ছড়িয়ে পড়ে। কবুতরের ঘর মাটি থেকে ২০ থেকে ২৫ ফুট উপরে হতে হবে। আর এক জোড়া কবুতরের জন্য একটু বড় জায়গা করে ঘর তৈরি করতে হবে কারণ অনেক সময় বাচ্চা হওয়ার কিছুদিন পর আবার কবুতর ডিম দেয়। আর সেজন্য একটু বেশি জায়গা থাকতে হবে কবুতরের খোপের মধ্যে তাহলে তারা ভালোভাবে বাচ্চা তুলতে পারবে। নিচে দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে আরো কিছু জানতে পারবেন সেজন্য পোস্ট টি পড়তে থাকুন।

খাচায় দেশি কবুতর পালন পদ্ধতি 

অনেকে খাচায় কবুতর পালন করতে চান। খাঁচায় কবুতর পালন করার জন্য আদর্শ মাপের খাঁচা তৈরি করতে হবে যাতে করে কবুতর সেখানে খুব ভালো ভাবে থাকতে পারে। কিভাবে খাঁচায় কবুতর পালন করবেন তা জেনে নিন। 

১। প্রথমে আপনাকে খাঁচা তৈরি করতে হবে এবং সেই খাঁচা হতে হবে লোহার।

২। লোহার খাঁচা বানানোর সময় শিক গুলো একটু দূরত্ব দিতে হবে যেন কবুতর সেই শিক গুলোর ভেতর দিয়ে মাথা বাহিরে দিতে পারে।

৩। কবুতরের খাঁচার আকার হবে ৫০*৫৫*৩০ cm.

৪। খাঁচায় কবুতর পালন করতে গেলে কবুতরের খাবারের পাত্র এবং পানির পাত্র খাঁচার সাথে তবে খাঁচার বাহিরে রাখতে হবে। কারণ কবুতর যদি খাবার খাওয়ার সময় এবং পানি পান করার সময় তার পা পানিতে দেয় তাহলে সেখান থেকে রোগ জীবাণু তার ভেতরে চলে যাবে এবং এ থেকে কবুতরের অসুখ হওয়ার সম্ভাবনা থাকে। 

৫। খাঁচা এমন জায়গায় রাখতে হবে যেন বৃষ্টি এলে খাঁচার ভিতর পানি না পড়ে।

৬। খাসার ভেতর যেন ভালোভাবে আলো বাতাস প্রবেশ করে সেই দিকে খেয়াল রাখতে হবে।

৭। খাঁচায় কবুতর পালন করার জন্য খাঁচার ভিতর মোটা জাতীয় কোন কাগজ বিছিয়ে দিতে হবে এবং কয়েকদিন পর পর সেগুলো বাইরে বের করে পরিষ্কার করে আবার সুন্দরভাবে রেখে দিতে হবে।

৮। খাঁচা এমন জায়গায় রাখতে হবে যেন সেখানে কোন জীবজন্তু যেমন কুকুর বিড়াল এগুলো আক্রমণ করতে না পারে।

৯। বেশি করে খাবার দিতে হবে এবং মাঝে মাঝে ওষুধ খাওয়াতে হবে।

১০। খাঁচা অনুযায়ী কবুতর রাখতে হবে একবারে অনেকগুলো কবুতর একসাথে রাখা যাবে না এতে করে অনেক সমস্যা দেখা দিবে। তাই খাঁচা যে মাপ হবে সেই মাপ অনুযায়ী ততগুলো কবুতর রাখতে হবে।

আরো পড়ুনঃ কলার উপকারিতা ও অপকারিতা - কলার পুষ্টিগুন 

আর এই নিয়মগুলো যদি আপনি মেনে খাঁচার ভিতর কবুতর পালন করতে চান তাহলে করতে পারবেন। তবে কবুতর পালন করার জন্য জায়গা বেশি লাগেনা কিন্তু খাবার অনেক বেশি লাগে। এতে করে অনেক টাকা খরচ হয়। তবে খাঁচায় কবুতর পালন করার একটা সুবিধা হল এখানে কবুতরের রোগ কম হয়ে থাকে। আশা করছি জানতে পারলেন খাচায় দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জানা যাক রুমের ভিতর কবুতর পালন সম্পর্কে।

রুমের ভিতর কবুতর পালন

দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে আপনারা ইতিমধ্যে খুব ভালোভাবে জানতে পেরেছেন। কিন্তু অনেকে আবার রুমের ভিতর কবুতর পালন করতে চাই। রুমের ভেতর কবুতর পালন করতে হলে আপনাকে এমন একটি রুম বাছাই করতে হবে যেখানে বাহিরের আলো বাতাস যাওয়া-আসা করতে পারে। রুমের ভেতর কবুতর পালন করার জন্য রুম হতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন এবং রুমে কোন ধরনের ভেজা থাকা যাবে না। 

রুমে কবুতর পালনের জন্য খেয়াল রাখতে হবে যেন সেখানে কোন ধরনের পোকামাকড় যেমন সাপ ইন্দুর এগুলো প্রবেশ করতে না পারে। কারণ আপনার যদি মাটির রুম হয় তাহলে এগুলোর আক্রমণ অনেক বেশি হয়ে থাকবে। তাই আপনি যদি এগুলো সব দিক মেনে রুমের ভেতর কবুতর পালন করতে চান তাহলে অনেক ভালো হবে। আশা করছি জানতে পারলেন রুমের ভেতর কবুতর পালন পদ্ধতি সম্পর্কে।

দেশি কবুতর চিনার উপায় 

অনেকে দেশি কবুতর পালন করতে চাই কিন্তু দেশি কবুতর কোনগুলো তা চিনতে পারে না। দেশি কবুতর দেখলেই বুঝতে পারবেন দেশি কবুতর মাঝারি হয়ে থাকে এবং এদের ঠোক চিকন লম্বা হয়ে থাকে। অনেক কবুতর এর পায়ের নখ পর্যন্ত লোম হয়ে থাকে কিন্তু দেশি কবুতরের ক্ষেত্রে এরকমটা তেমন দেখা যায় না। আর এগুলো দেখলে আপনি একটি দেশি কবুতর চিনতে পারবেন। আশা করছি জানতে পারলেন দেশি কবুতর চিনার উপায়। এখন চলুন নিচের অংশে জেনে নিন দেশি কবুতর দাম সম্পর্কে।

দেশি কবুতর দাম

দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে তো জানতে পেরেছেন কিন্তু দেশি কবুতর পালন করার আগে কবুতরের দাম ভালোভাবে জানা প্রয়োজন নয়তো আপনি কবুতর কিনতে গেলে আপনাকে ঠকিয়ে দিতে পারে। তাই জেনে নিন দেশেি কবুতর এর দাম। 

কবুতর এর দাম সব সময় এক রকম থাকে না। অনেক সময় দাম বেশি হয় আবার অনেক সময় দাম কম হয়। তবে আপনি ৫০০ থেকে ৬০০ টাকার ভেতর একজোড়া পূর্ণাঙ্গ বয়সের কবুতর পেতে পারেন। আর দেশি কবুতর এর ছোট বাচ্চা খাওয়ার জন্য ১০০ থেকে ১৫০ টাকা করে প্রতিপিস বাচ্চা পেতে পারেন। তবে এখন খাবার এর দাম বেশি হওয়ার কারণে অনেকে কবুতর পালন করতে চাচ্ছেন না। আশা করছি দেশি কবুতরের দাম জানতে পারলেন।

কবুতর পালন প্রশিক্ষণ 

দেশি কবুতর পালন পদ্ধতি ভালোভাবে যদি জানতে চান তাহলে কবুতর পালন প্রশিক্ষণ নিতে পারেন। কারণ আপনি যদি কবুতর পালন প্রশিক্ষণ নিয়ে কবুতর পালন করতে পারেন তাহলে এখানে লাভের সম্ভাবনা অনেক বেশি থাকবে। যে কোন কাজের আগে যদি সেই কাজের ভালো প্রশিক্ষণ নেওয়া যায় তাহলে সেই কাজে সফলতার সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই আপনি চাইলে দেশি কবুতর পালন পদ্ধতি সম্পর্কে সকল বিষয়ে ভালো ভাবে জানার জন্য আপনার নিকটস্থ প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নিতে পারেন এবং তারপরে কবুতর পালন শুরু করতে পারেন।

কবুতর পালন পদ্ধতি - দেশি কবুতর পালন পদ্ধতিঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আলোচনা করা হলো কবুতর পালন পদ্ধতি দেশি কবুতর পালন পদ্ধতি কোন জাতের কবুতর বেশি বাচ্চা দেয় কবুতর পালন পদ্ধতি বই pdf খাচায় দেশি কবুতর পালন পদ্ধতি রুমের ভিতর কবুতর পালন দেশি কবুতর চিনার উপায় দেশি কবুতর দাম কবুতর পালন প্রশিক্ষণ এ সকল বিষয়ে। 

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা কবুতর পালন পদ্ধতি সহ আরো অনেক কিছু বিষয়ে খুব ভালোভাবে জানতে পেরেছেন। আজকে আর্টিকেলটি পড়ার পরে এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন