JonopriyoblogPostAd

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা বর্তমানে অনেকেই ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছেন সেজন্য আগে জানতে চেয়ে থাকেন ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়। তাই আপনাদের জানানোর জন্য আজকের এই আর্টিকেলটি লেখা। চলুন আজকের আর্টিকেল থেকে জেনে নেয়া যাক ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এই বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে।
ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

বর্তমানে যারা ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন তাদের অবশ্যই জানতে হবে ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং কত প্রকার ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এরকম আরো বিভিন্ন বিষয়ে। তাই এরকম বিষয়ে জানতে আজকের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় 

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং হল অনলাইন এর মাধ্যমে কোন পণ্য বা সার্ভিস গ্রাহকদের কাছে প্রচার করাকে বোঝায়। সেটা হতে পারে অনলাইন বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে অথবা সার্চ ইঞ্জিন মার্কেটিং করার মাধ্যমে। যদি আরো সহজ ভাষায় বলি ডিজিটাল মার্কেটিং কি তাহলে আরো ভালোভাবে বুঝতে পারবেন। 

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি ২০২৪

মনে করেন আপনার কোন পণ্য অথবা সার্ভিস রয়েছে আপনি যদি সেটা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অনলাইনে প্রচার করেন এবং অনেক লোকজনের কাছে পৌঁছে দিতে পারেন তাহলে সেখান থেকে আপনি খুব সহজেই আপনার পণ্য বা সার্ভিস সেল করতে পারবেন। আর এটা যেহেতু ডিজিটাল ডিভাইস দিয়ে অনলাইনের মাধ্যমে প্রচার করা হয়ে থাকে তাই এটাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়। এই ডিজিটাল মার্কেটিং অনেক প্রকারের হয়ে থাকে।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার

ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অনলাইনে প্রচার করে যে মার্কেটিং করা হয় তাকে বলে ডিজিটাল মার্কেটিং বলা হয়। এই ডিজিটাল মার্কেটিং অনেক প্রকারের হয়ে থাকে। ডিজিটাল মার্কেটিং মূলত দুই প্রকার: ১. অনলাইন মার্কেটিং, ২. অফলাইন মার্কেটিং এই দুই প্রকার ডিজিটাল মার্কেটিং এর মধ্যে আবার বিভিন্ন রকম সেক্টর রয়েছে আসুন সেগুলো কি কি তা জেনে নেওয়া যাক। 

  • SEO - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • ফেসবুক মার্কেটিং
  • ইউটিউব মার্কেটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • CPA মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • গুগল অ্যাডভার্টাইজমেন্ট
  • ইমেইল মার্কেটিং
  • লিড জেনারেশন
  • এসএমএস মার্কেটিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় - ডিজিটাল মার্কেটিং এর কাজ কি

ডিজিটাল মার্কেটিং কত প্রকার তা আপনারা জানতে পারলেন এগুলোই মূলত ডিজিটাল মার্কেটিং এর মধ্যে শেখানো হয়ে থাকে। সেজন্য যারা জানতে চেয়েছিলেন ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় আশা করছি জানতে পেরেছেন তারপরেও এই অংশে আপনাদের ওই সকল বিষয়ে বিস্তারিত জানাবো।

SEO - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি অন্যতম সেক্টর। মনে করেন আপনি গুগলে একটি বিষয় লিখে সার্চ করলেন এবং আপনার সামনে একটি ওয়েবসাইট চলে আসলো। এই ওয়েবসাইট সবার প্রথমে আসার কারণ হলো এসইও করে কনটেন্ট লেখা। বর্তমানে সবাই তাদের পণ্য অনলাইনের মাধ্যমে সেল করতে চাই সেজন্য SEO এসইও অনেক গুরুত্বপূর্ণ সেক্টর।  

ফেসবুক মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে ফেসবুক মার্কেটিং শেখানো হয় ফেসবুক মার্কেটিং হল ফেসবুকের মাধ্যমে আপনার যে কোন পণ্য বা সার্ভিস সেল করা। যেকোনো দেশের যেকোন প্রান্ত থেকে ফেসবুক মার্কেটিং করে ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন সেজন্য আপনাকে ভালভাবে ফেসবুক মার্কেটিং শিখতে হবে। 

ইউটিউব মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর আরেকটি সাব সেক্টর হল ইউটিউব মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে ইউটিউব মার্কেটিং শেখানো হয় যেটার মাধ্যমে আপনি বিভিন্ন দেশের ক্লায়েন্টদের ইউটিউব চ্যানেল গ্রো করে দেওয়ার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। এছাড়া আপনার যদি একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন তাহলে সেটার মাধ্যমে মার্কেটিং করতে পারবেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং 

ডিজিটাল মার্কেটিং এ আরেকটি কাজ শেখানো হয় সেটা হল অ্যাফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলিয়েট মার্কেটিং হলো অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রোডাক্ট ডিজিটাল মেথড এর মাধ্যমে সেল করে দেওয়া এবং সেখান থেকে কিছু পারসেন্ট কমিশন পাওয়াকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। এই অ্যাফিলিয়েট মার্কেটিং শিখে ভালো পরিমান টাকা ইনকাম করা যায়। 

CPA মার্কেটিং

CPA মার্কেটিং Cost Per Action. ডিজিটাল মার্কেটিং এর মধ্যে এই CPA মার্কেটিং শেখানো হয়ে থাকে।বর্তমানে অনলাইনের মাধ্যমে প্রোডাক্ট সেল করে নেওয়ার জন্য অনেক কোম্পানি এই বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিদের একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ দিয়ে হায়ার করে থাকে। তাই আপনি যদি CPA মার্কেটিং শিখতে পারেন তাহলে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

আরো পড়ুন: প্রতি সপ্তাহে 4000 টাকা পর্যন্ত আয় করুন ২০ টি সহজ কাজ করে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে জনগণের কাছে যেকোনো ধরনের প্রোডাক্ট বা সার্ভিস বিজ্ঞাপনের মাধ্যমে পৌঁছে দেওয়াকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়ে থাকে। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখানো হয়ে থাকে। যার মাধ্যমে আপনি আপনার যেকোনো ধরনের পণ্য অথবা অন্য কোন কোম্পানির পণ্য অনলাইনের মাধ্যমে খুব সহজে জনগণের কাছে পৌঁছে দিতে পারবেন। 

গুগল অ্যাডভার্টাইজমেন্ট

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে অন্যতম একটি সাব সেক্টর হল গুগল অ্যাডভার্টাইজমেন্ট। একটি ওয়েবসাইটের মাধ্যমে গুগল অ্যাডভার্টাইজমেন্ট। এখন আপনারা যে লেখাগুলো পড়ছেন এবং লেখার মাঝখানে যেগুলো অ্যাডভার্টাইজমেন্ট দেখতে পাচ্ছেন এগুলোই হল গুগল অ্যাডভার্টাইজমেন্ট।

ইমেইল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে ইমেইল মার্কেটিং শেখানো হয়। ইমেইল মার্কেটিং আমাদের বাংলাদেশে জনপ্রিয় না হলেও ইউরোপ আমেরিকা এইগুলো দেশের মধ্যে অনেক জনপ্রিয়। কারণ সেগুলো দেশে বেশিরভাগ মানুষ ইমেইলকে অনেক গুরুত্ব দিয়ে থাকে। তাই আপনি যদি ইমেইল মার্কেটিং শিখতে পারেন তাহলে সেই দেশের মানুষরা আপনাকে ইমেইল মার্কেটিং এর জন্য হায়ার করবে এবং আপনি তাদের কাজ করে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। 

লিড জেনারেশন 

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে লিড জেনারেশন এর কাজ শেখানো হয়। লিড জেনারেশন হলো তথ্য সংগ্রহ করার একটি প্রক্রিয়া। অর্থাৎ কোন একটি কাঙ্ক্ষিত বিষয়ের তথ্য সংগ্রহ করা হয় তখন সেটাকে বলা হয় লিড জেনারেশন। বর্তমানে লিড জেনারেশন এর অনেক চাহিদা রয়েছে। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে এই কাজটি ভালোভাবে শিখতে হবে। 
ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

photo credit: flickr.com

এসএমএস মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে আরেকটি সাব সেক্টর রয়েছে সেটা হল এসএমএস মার্কেটিং। মনে করেন আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিসের প্রচার করবেন তাহলে আপনি এসএমএস মার্কেটিং শিখতে পারেন এবং এসএমএস মার্কেটিং এর মাধ্যমে আপনার প্রোডাক্ট বা সার্ভিস এর তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। 

কনটেন্ট মার্কেটিং

কনটেন্ট বিভিন্ন রকম হয়ে থাকে যেমন ওয়েবসাইট আর্টিকেল কনটেন্ট, ফেসবুকে ভিডিও কন্টেন্ট, ইউটিউব ভিডিও কনটেন্ট। এই যে আপনি এখন যে লেখাগুলো পড়ছেন এগুলো ওয়েবসাইট আর্টিকেল কন্টেন্ট। এগুলো কন্টেন্ট লেখা হয়েছে আপনাদের উপকারের জন্য এবং এর মাধ্যমে টাকা ইনকাম করা যায়। এছাড়াও আপনি যদি কন্টেন্ট মার্কেটিং শিখেন তাহলে আপনার তৈরি করা কন্টেন্ট অন্যদের কাছে সেল করতে পারবেন এবং সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। 

ই কমার্স প্রোডাক্ট মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে আরেকটি জনপ্রিয় সাব সেক্টর হল ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং। বর্তমানে আমরা বেশিরভাগ মানুষ অনলাইনের মাধ্যমে বিভিন্ন রকম প্রোডাক্ট ক্রয় করে থাকি। যারা ই-কমার্স মার্কেটিং করে তারা ঘরে বসেই এগুলো পণ্য মানুষদের সামনে নিয়ে আসে। ই-কমার্স মার্কেটিং কিরকম যদি না বুঝে থাকেন তাহলে আসুন আপনাদের বুঝিয়ে দিই।আপনারা হয়তো জানেন দারাজ এর মাধ্যমে বিভিন্ন রকম প্রোডাক্ট ক্রয় করা যায়। দারাজের মত এরকম ভাবে যারা ওয়েবসাইটের মাধ্যমে তাদের পণ্য প্রচার করে এবং বিক্রয় করে সেটাকেই বলা হয় ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং। 

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি

ডিজিটাল মার্কেটিং সবচেয়ে জনপ্রিয় একটি সেক্টর। ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ হল তিনটি: সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং এবং কনটেন্ট মার্কেটিং। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল আপনি আপনার যে কোন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ফ্রি অথবা পেইড মাধ্যমে যখন খুব সহজেই আপনার পণ্য বা প্রোডাক্ট গ্রাহকদের কাছে পৌঁছে দিতে পারেন সেটাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে। 

আর সার্চ ইঞ্জিন মার্কেটিং হলো মানুষজন গুগলে সার্চ করে যে কোন কিছু কিনতে চাইলে বা জানতে চাইলে যে ওয়েবসাইটটি সবার প্রথমে পেয়ে যায় এবং সেখান থেকে সার্ভিস তথ্য অথবা প্রোডাক্ট নিতে পারে সেটাকে বলা হয় সার্চ ইঞ্জিন মার্কেটিং। 

কন্টেন মার্কেটিং হল আপনার একটি প্রোডাক্ট বা সার্ভিস রয়েছে আপনি সেই বিষয়ে একটি কন্টেন্ট তৈরি করলেন এবং সেটা প্রচার করলেন সেটাকেই বলা হয় কন্টেন্ট মার্কেটিং। কন্টেন্ট মার্কেটিং আবার তিন ধরনের হয়ে থাকে সেগুলো হলো: ওয়েবসাইট আর্টিকেল কন্টেন্ট, ইউটিউব ভিডিও কন্টেন্ট, ফেসবুক কন্টেন্ট। 

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটি সেক্টর তাই এটা শেখার জন্য নির্দিষ্ট কোন সময় নেই। তবে আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর প্রাথমিক ধারণাগুলো পেতে চান বা শিখতে চান তাহলে আপনার ৩ থেকে ৬ মাস লাগবে। এছাড়াও প্রপার ভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে চাইলে ২ থেকে ৩ বছর অবশ্যই লাগবে। 

তবে মনে রাখবেন আপনি যে এই দুই থেকে তিন বছরের মধ্যে ডিজিটাল মার্কেটিং এর সব কিছুই শিখে যাবেন এরকমটি নয় আপনার মেধা শেখার আগ্রহ এবং পরিশ্রম এগুলোর উপর নির্ভর করে সময় লাগবে। 

আপনি এখানে যত বেশি সময় দিবেন তত বেশি নতুন নতুন কিছু শিখতে পারবেন তাই বলা যায় ডিজিটাল মার্কেটিং শেখার কোন শেষ নেই। তবে ২ থেকে ৩ বছরের মধ্যে ভালোভাবে অনেক কাজ শিখে ফেলতে পারবেন। আর এই কাজগুলো শেখার মাধ্যমে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

ডিজিটাল মার্কেটিং শিখতে কত টাকা লাগে

ডিজিটাল মার্কেটিং শিখতে কত টাকা লাগে? এই বিষয়ে অনেকে জানতে চেয়ে থাকেন আসলে বাংলাদেশে অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে যারা ডিজিটাল মার্কেটিং শিখিয়ে থাকে এবং বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন রকম টাকা নিয়ে থাকে। 

তবে ডিজিটাল মার্কেটিং শিখতে কত টাকা লাগে তার একটি ধারণা দিতে পারব। ডিজিটাল মার্কেটিং শিখতে বিভিন্ন প্রতিষ্ঠান অনুযায়ী ১০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকে। তাহলে আশা করছি একটি ধারণা পেলেন ডিজিটাল মার্কেটিং শিখতে কত টাকা লাগে। 

ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন

যারা ডিজিটাল মার্কেটিং শিখবেন ভাবছেন তারা অনেক সময় এ বিষয়টা জানতে চেয়ে থাকেন যে ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন? আসলে ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন এটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয় কারণ আপনি যদি ভালোভাবে কাজ শিখতে পারেন তাহলে ডিজিটাল মার্কেটিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন আবার আপনি যদি ভালোভাবে কাজ না শিখতে পারেন বা কোন কাজের উপর ভালোভাবে দক্ষ না হতে পারেন তাহলে আপনার কোনো আয় না হতেও পারে। 

আরো পড়ুন: বাংলাদেশে কোন গেম খেলে টাকা আয় করা যায় বিস্তারিত জানুন

তবে ডিজিটাল মার্কেটিং শিখে ১০ হাজার টাকা থেকে ১ লক্ষ ২ লক্ষ এবং ৩ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।ডিজিটাল মার্কেটিং এর সকল কাজে যদি আপনি ভালোভাবে দক্ষ হতে পারেন তাহলে এর থেকে বেশি টাকাও ইনকাম করতে পারেন। আয় পুরোপুরি নির্ভর করবে আপনার দক্ষতার উপর তাই আগে অধিক ইনকাম করার চিন্তা বাদ দিয়ে ভালো স্কিল অর্জন করুন। 

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

অনেকেই ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ নিয়ে চিন্তিত সেই কারণে জানতে চেয়ে থাকেন ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন হবে। আসলে কোন কিছু ভবিষ্যৎ আমরা মানুষ হয়ে বলতে পারিনা। ভবিষ্যৎ শুধুমাত্র উপরওয়ালাই জানে। 

তবে ডিজিটাল মার্কেটিং এমন একটি সেক্টর এখানে যদি আপনি প্রতিনিয়ত নতুন নতুন কিছু শিখতে পারেন এবং নিজেকে আপডেট করে রাখতে পারেন তাহলে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ আপনার জন্য অনেক ভালো হবে। 

কারণ ডিজিটাল মার্কেটিং এ অনেক নতুন নতুন স্ট্র্যাটেজি আসছে সেগুলোর সাথে যদি আপনি নিজেকে মানিয়ে নিয়ে লেগে থাকতে পারেন তাহলে আশা করা যায় ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ আপনার জন্য অনেক ভালো হবে ইনশাআল্লাহ। 

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি থেকে আপনারা ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এই বিষয় সহ ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত অনেকগুলো বিষয়ে জানতে পেরেছেন। তারপরেও যদি আপনাদের এই বিষয়ে আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন আমরা আপনাকে সেই প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। 

আর এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন এবং নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন