বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয় দেখে নিন

প্রিয় বন্ধুরা আজকে আমরা আলোচনা করব বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয় সম্পর্কে।কমবেশি আমাদের সবারই বুক ধড়ফড় করার মত সমস্যা মাঝে মাঝেই হয়ে থাকে। তাই যাদের এই সমস্যা রয়েছে তাদের অবশ্যই জানা প্রয়োজন বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয়। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয় গুলো।
বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয়

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয় বিস্তারিত জানার জন্য আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্রঃ বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয়

বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয়

বুক ধড়ফড় কেন করে এটা অনেকেই জানতে চেয়ে থাকেন কারণ বেশিরভাগ মানুষেরই এই বুক ধড়ফড় করার সমস্যা মাঝে মাঝে হয়ে থাকে। বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয় রয়েছে এই কারণগুলোর জন্যই মূলত বুক ধড়ফড় করে থাকে।

বুক ধড়ফড় করার ৮ টি কারন হলোঃ 

  1. অতিরিক্ত দুশ্চিন্তা করার কারণে বুক ধড়ফড় করে
  2. রক্তশূন্যতা হলে বুক ধড়ফড় করে
  3. বিভিন্ন রকম নেশা জাতীয় মাদকদ্রব্য অতিরিক্ত সেবনের কারণে এবং ড্রাগ জাতীয় ঔষধ সেবনের কারণে বুক ধড়ফড় করে
  4. রক্তে সুগারের পরিমাণ কমে গেলে বুক ধড়ফড় করে
  5. হার্টের সমস্যা থাকার কারণে বুক ধড়ফড় করে থাকে
  6. মহিলাদের প্রেগনেন্সির কারণে বুক ধড়ফড় করে
  7. শরীরে পানি শূন্যতার কারণে বুক ধড়ফড় করে থাকে অনেক সময়
  8. অতিরিক্ত পরিশ্রম বা দৌড়াদৌড়ি করার কারণে বুক ধড়ফড় করে

আরো পড়ুন: কোমর ব্যাথা সারানোর সহজ উপায় - কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট

এইগুলো কারণেই মূলত বুক ধড়ফড় করে থাকে। আপনার যদি অতিরিক্ত এবং ঘন ঘন  বুক ধড়ফড় করে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। অথবা আপনি চাইলে কিছু ঘরোয়া উপায় রয়েছে সেগুলো অবলম্বন করে দেখতে পারেন চলুন নিচের অংশে তা জেনে নেওয়া যাক। 

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়

অতিরিক্ত দুশ্চিন্তা বা অস্থিরতার কারণে যখন হৃদস্পন্দন বেড়ে যায় তখন বুক ধড়ফড় করে থাকে। এতে করে অনেকেই আরোই দুশ্চিন্তায় পড়ে যান। তাই আপনার যদি বুক ধড়ফড় করে কিছু করণীয় উপায় রয়েছে সেগুলো মেনে চলতে পারেন তাহলে বুক ধড়ফড় দূর হয়ে যাবে ইনশাআল্লাহ। বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায় গুলো হলো।

  • অতিরিক্ত দুশ্চিন্তা করা থেকে বিরত থাকুন
  • একটানা অতিরিক্ত পরিশ্রম না করে কিছুটা সময় রেস্ট নেওয়ার চেষ্টা করুন
  • অতিরিক্ত চা কফি পান করা অথবা অ্যালকোহলযুক্ত পানীয় পান করা পরিহার করুন
  • নেশা জাতীয় দ্রব্য এবং ধূমপান পরিহার করুন
  • যেকোনো ধরনের ঔষধ অতিরিক্ত সেবন করা থেকে বিরত থাকুন অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুন।
  • দীর্ঘ সময় ধরে শরীর চর্চা বা ব্যায়াম করা থেকে বিরত থাকুন
  • ধীরে ধীরে হাঁটা চলার চেষ্টা করুন এবং ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাস নিবেন।
  • এগুলো করার পরেও যদি ভালো কোন ফলাফল না পান তাহলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

এগুলোই মূলত বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়। এগুলো যদি মেনে চলতে পারেন বা করতে পারেন তাহলে ইনশাআল্লাহ বুক ধড়ফড় করা ভালো হয়ে যাবে। তবে আপনার যদি নিয়মিত বুক ধড়ফড় করার সমস্যা থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো হবে। 

পেটে গ্যাস হলে কি বুক ধরফর করে

অনেকেই প্রশ্ন করে থাকেন পেটে গ্যাস হলে কি বুক ধরফর করে? আসলে পেটের গ্যাসের সাথে বুক ধড়ফড় এর কোন কারণ নেই। যদি পেটে গ্যাস হয় তাহলে অন্যান্য সমস্যা দেখা দিতে পারে কিন্তু বুক ধড়ফড় করবে না। খুব দরকার করে অতিরিক্ত হৃদস্পন্দন বেড়ে যাওয়ার কারণে। তাই বলা যায় পেটে গ্যাস হওয়ার কারণে বুক ধড়ফড় করে না। 

বুক ধড়ফড় দূর করার দোয়া

আমাদের ইসলাম ধর্মে এবং পবিত্র কুরআনে সকল রোগের ঔষধ হিসেবে বিভিন্ন রকম দোয়া রয়েছে যেগুলোর মাধ্যমে আমরা বিভিন্ন রকম সমস্যার সমাধান করতে পারি। তেমনি বুক ধড়ফড় দূর করার দোয়া রয়েছে সেটা পড়ে যদি আপনি বুকে ফু দিতে পারেন তাহলে বুক ধড়ফড় দূর হয়ে যাবে ইনশাআল্লাহ।

বাংলা উচ্চারণ: আল্লাজিনা আমানু ওয়া তাতমাইন্নু কুলুবুহুম বি জিকরিল লাহ, আলা বি জিকরিল্লাহী তাতমাইন্নুল কুলুব।

বাংলা অর্থ: যারা আল্লাহর উপর ইমান আনে এবং যাদের অন্তর আল্লাহর যিকিরে প্রশান্ত হয়। জেনে রাখ একমাত্র আল্লাহর যিকিরই অন্তরকে প্রশান্ত রাখে।

এই দোয়াটি তিনবার বিসমিল্লাহর সাথে পাঠ করে বুকে ফু দিলে বুক ধড়ফড় ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ। এছাড়াও বুক ধড়ফড় দূর করতে আরেকটি আমল করতে পারেন সেটা হলো। আপনার বুকের ডান পাশে অথবা বা পাশে ডান হাত রেখে বিসমিল্লাহর সাথে তিনবার ইয়া ফাত্তাহু পাঠ করে বুকে ফু দিবেন তাহলে ইনশাআল্লাহ আল্লাহর রহমতে বুকের ধড়ফড় ভালো হয়ে যাবে। 

বুক ধরফর এর ঔষধ

যদি অতিরিক্ত বেশি বুক ধরফর করে তাহলে বুক ধরফর এর ঔষধ খেতে পারেন তবে ঔষধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ চিকিৎসকের পরামর্শ ছাড়া যে কোন ধরনের ঔষধ খাওয়া ক্ষতির কারণ হতে পারে। আপনার যদি বুক ধরফর করে তাহলে নিম্নের ঔষধ গুলো খেতে পারেন।

  • Salpium
  • Indever 10
  • Ipralin
  • Combair
  • Windel Plus
  • Iprasol

আরো পড়ুন: ঘুমের ঔষধের নাম ও দাম - ঘুমের ঔষধের নাম ছবি

বুক ধড়ফড় করলে তা দূর করার জন্য এই ঔষধ গুলো সেবন করতে পারেন তবে মনে রাখবেন যে কোন ঔষধ সেবন করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন নিজ থেকে কোন ঔষধ কিনে তার সেবন করবেন না। 

বুক ধরফর করার হোমিও ঔষধ

বুক ধরফর করার হোমিও ঔষধ এর নাম অনেকে জানতে চেয়ে থাকেন আসলে আপনার কোন কারণে বুক ধরফর করছে আগে সেটা খুঁজে বের করতে হবে তারপরে সে অনুযায়ী ঔষধ খেতে হবে। তাই আগে থেকে বলা যাবে না কোন ধরনের ঔষধ আপনার জন্য কাজ করবে। 

তবে আপনার যদি অতিরিক্ত বুক ধরফর করে তাহলে একজন ভালো হোমিওপ্যাথি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে পারেন। এছাড়াও সব সময় চেষ্টা করবেন মানুষের দুশ্চিন্তা থেকে মুক্ত থাকবে তাহলে ইনশাআল্লাহ এই বুক ধরফর করার সমস্যা থাকবে না বা হবেনা। 

ঘুমের সময় বুক ধরফর

অনেকের ঘুমের সময় বুক ধরফর করে এর কারণ হলো রাতে ঘুমাতে গিয়ে বিভিন্ন বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তাভাবনা করা আর সেই কারণেই সেই সময় বুক ধরফর করে। অথবা অনেক সময় রাত্রে কোন খারাপ স্বপ্ন দেখে হঠাৎ করে ঘুম ভেঙে গেলে তখন বুক ধরফর করে। 

আরো পড়ুন: রক্তশূন্যতা দূর করার ১০ টি ঘরোয়া উপায় - শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ

এছাড়াও যদি আপনার রক্তশূন্যতা হয়ে থাকে তাহলে মাঝে মাঝে রাত্রে করে ঘুমের সময় বুক ধরফর করতে পারে। তাই আপনার যদি নিয়মিত ঘুমের সময় বুক ধরফর করে তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয়ঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা বুক ধড়ফড় করার ৮ টি কারন ও করণীয় এবং বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করছি এগুলো বিষয় জানতে পেরে আপনারা কিছুটা হলে উপকৃত হবেন যদি উপকৃত হন তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।

অথবা এই বিষয়ে যদি আপনার আরো কোন প্রশ্ন থাকে তাহলে সেটা কমেন্ট বক্সে জানিয়ে দিতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন