JonopriyoblogPostAd

বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া - বেতের নামাজের নিয়ত

প্রিয় বন্ধুরা আসসালামু আলাইকুম আজকে আমরা জানবো বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া এবং বেতের নামাজের নিয়ত সম্পর্কে। একজন মুসলমান হিসেবে আমাদের এই সকল বিষয়ে জেনে রাখা অত্যন্ত প্রয়োজনীয় তাই যারা জানেন না বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া তারা আজকের আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া সম্পর্কে।
বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া

বেতের নামাজ কেন পড়তে হয় বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া বেতের নামাজের নিয়ত বেতের নামাজের ইতিহাস কি এ সকল বিষয়ে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্র: বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া - বেতের নামাজের নিয়ত 

বেতের নামাজ কেন পড়তে হয়

বেতর নামাজ আমাদের রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পড়ার জন্য বলে গেছেন কারণ বেতের নামাজ মহান আল্লাহ তায়ালা অনেক পছন্দ করেন এবং ভালবাসেন। আমাদের দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয় আর এই পাঁচ ওয়াক্ত নামাজের পরে আরেকটি গুরুত্বপূর্ণ নামাজ হল বেতের নামাজ। 

এই নামাজ তিন রাকাত বিশিষ্ট হয়ে থাকে সেজন্য এর মাধ্যমে রাতে আদায় করা নামাজ বিজোড় হয়ে যায় এই কারণে এই নামাজকে বেতের নামাজ বলা হয়ে থাকে। এশার নামাজ শেষ হওয়ার পর থেকে সুবহে সাদিকের আগ মুহূর্ত পর্যন্ত এই নামাজ পড়ার সময় থাকে। 

আরো পড়ুনঃ আরবি ১২ মাসের নাম - আরবি ১২ মাসের নাম ও আমল

বিতর নামাজ সম্পর্কে আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহু বলেছেন, 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন আল্লাহ তায়াআলা বিতর অর্থাৎ বিজোড়। তাই তিনি বিজোড়কে ভালোবাসবেন। অতএব হে মুমিন বান্দাগণ তোমরা বিতর সালাত আদায় কর। (আবু দাউদ, তিরমিযী, নাসায়ী)

বিতর নামাজ প্রসঙ্গে জাবির সাহাবি আরো বলেন,

রাসুলুল্লাহ সাঃ বলেছেনঃ যে ব্যক্তি আশঙ্কা করে যে সে শেষ রাতে ঘুম থেকে জেগে উঠতে পারবে না সে যেন প্রথম রাতেই বিতরের সালাত আদায় সম্পন্ন করে নেয়। আর কেউ যদি শেষ রাতে বিতরের নামাজের জন্য ঘুম থেকে জাগতে পারে তাহলে সে যেন শেষ রাতেই বিতরের নামাজ আদায় করে।বিতরের নামাজ শেষ রাতে আদায়ের সময় ফেরেশতারা উপস্থিত হয়ে থাকে। সেজন্য শেষ রাতে বিতরের নামাজ আদায় করা সবচেয়ে ভালো। (সহীহ মুসলিম) 

বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া - বেতের নামাজের নিয়ম ও সূরা

বিতর একটি আরবি শব্দ যার বাংলা অর্থ হল বিজোড়। আমরা সচরাচর অনেকেই জেনে থাকি যে আমাদের দৈনন্দিন পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হয়। কিন্তু এই পাঁচ ওয়াক্ত সালাতের বাইরেও আরেকটি সালাত রয়েছে সেটা হল বিতরের সালাত। এশার সালাত শেষ হয়ে যাওয়ার পরপরই বিতরের সালাত এর সময় শুরু হয়ে যায় এবং এটা সুবহে সাদিকের আগ মুহূর্ত পর্যন্ত থাকে।  

তাই আপনি এই সময়ের মধ্যে যেকোনো সময় বিতরের সালাত আদায় করতে পারেন। তবে বিতরের নামাজ পড়ার নিয়ম ও দোয়া সম্পর্কে ভালোভাবে জানতে হবে। এখন আমরা জানবো বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া বা বেতের নামাজের নিয়ম ও সূরা সম্পর্কে।  

বিতরের তিন রাকাত নামাজ পড়ার নিয়ম হলোঃ

১ম রাকাত: তাকবির বলে হাত বেধে নিবেন। তারপর সানা পড়বেন। সানা বাংলা উচ্চারণ - সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা, ওয়া তাবারাকাসমুকা, ওয়া তায়ালা জাদ্দুকা, ওয়া লা ইলাহা গাইরুক। সানা পড়া শেষ হলে সূরা ফাতিহা পড়তে হবে। সূরা ফাতিহা শেষ হলে আরেকটি সূরা পড়তে হবে। সূরা পড়া শেষ হলে রুকুতে যেতে হবে রুকুতে গিয়ে তিনবার সুবহানা রাব্বিয়াল আজিম পাঠ করবেন। 

তারপর রুকু থেকে উঠবেন তারপর সেজদায় যাবেন। সেজদায় গিয়ে তিনবার পাঠ করবেন সুবহানা রাব্বিয়াল আলা। তারপর প্রথম সেজদা থেকে উঠে অর্থ্যাৎ সেজদার মাঝখানে এই দোয়াটি পাঠ করবেন, আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়ারযুকনি, ওয়াদীনি ওয়া আফিনি। দোয়া শেষ হলে সেজদায় যাবেন। তারপর সুবহানা রাব্বিয়াল আলা তিনবার পাঠ করে সেজদা থেকে উঠে দাড়িয়ে যেতে হবে।

আরো পড়ুনঃ দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

২য় রাকাত: দ্বিতীয় রাকাতে উঠে সূরা ফাতিহা পাঠ করতে হবে। তারপর আরেকটি সূরা পাঠ করবেন। সূরা পাঠ করা শেষ হলে রুকুতে যেতে হবে রুকু থেকে উঠে সেজদায় যেতে হবে। তারপর সেজদার মাঝখানে আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়ারযুকনি, ওয়াদীনি ওয়া আফিনি। এই সূরাটি পাঠ করতে হবে। তারপর দ্বিতীয় সেজদা থেকে উঠে তাশাহুদ পাঠ করতে হবে। তাশাহুদ পাঠ করা হলে আবার দাড়াতে হবে।

৩য় রাকাত: তৃতীয় রাকাতে উঠে সূরা ফাতিহা পাঠ করতে হবে। তারপর সূরা নাস পাঠ করবেন। সূরা নাস পাঠ করা শেষ হলে দোয়া কুনুত পাঠ করতে হবে। দোয়া কুনুত পাঠ করা শেষ হলে রুকুতে যাবেন। রুকু থেকে উঠে সেজদায় যাবেন। দুইটি সেজদা দেওয়ার পর উঠে বসবেন বসে তাশাহুদ পাঠ করবেন। তারপর দরুদ শরিফ পাঠ করবেন এবং সবশেষে দোয়া মাসুরা পাঠ করবেন। দোয়া মাসুরা পাঠ করা শেষ হলে আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলে সালাম ফিরাবেন। আর সালাম ফেরারোন মাধ্যমেই বিতরের তিন রাকাত নামাজ শেষ হবে।

বেতের নামাজের নিয়ত - ৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ত

বেতের নামাজ শুরু করার জন্য প্রথমেই আপনাকে বেতের নামাজের নিয়ত করে নিতে হবে। কিন্তু অনেকেই বেতের নামাজের নিয়ত জানেনা কিন্তু আপনি যদি বেতের নামাজের নিয়ত না জানেন তাহলে বেতের নামাজ সহি শুদ্ধভাবে হবে না তাই বেতের নামাজের নিয়ত বা ৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ত জানতে হবে। 

বেতের নামাজের নিয়ত নিয়ে অনেকের মধ্যে দুই রকম কথা শুনতে পাওয়া যায় অনেকে বলে থাকেন বেতের নামাজের নিয়ত আরবিতে না বললে নামাজ সহিহ শুদ্ধ হবেনা। তবে এটা একদমই ভুল ধারণা আপনি যদি বেতরের নামাজের নিয়ত আরবিতে সহিহ শুদ্ধভাবে পারেন তাহলে আরবিতেই নিয়ত করবেন। আর যদি আরবিতে নিয়ত না পারেন তাহলে বাংলাতে নিয়ত করলেও হবে। এখন আমরা দুই ভাবেই বেতের নামাজের নিয়ত করা জানবো। 

বেতের নামাজের নিয়ত আরবিতেঃ নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা হি তাআলা ছালাছা রাকায়াতি সালাতিল বিতরি ওয়াজিবুল্লা হি তাআলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার। 

বেতের নামাজের নিয়ত বাংলাতেঃ বিতরের নামাজের নিয়ত আরবিতে না পারলে বাংলায় এভাবে  পড়তে পারেন আমি তিন রাকাত বিতরের নামাজের নিয়ত করছি। এতটুকু বললেই বিতরের নামাজের নিয়ত হয়ে যাবে। 

বিতর নামাজ কত রাকাত ও সহিহ নিয়ম 

বন্ধুরা বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া সম্পর্কে আমরা ইতোমধ্যে জানতে পেরেছি কিন্তু অনেকের মধ্যে বিতর নামাজ কত রাকাত ও সহিহ নিয়ম কোনটি এটি নিয়ে নানা রকম মন্তব্য রয়েছে অনেকে বলে থাকেন বিতরের নামাজ এক রাকাত আবার অনেকে বলে থাকেন বিতরের নামাজ তিন রাকাত। 

যারা বিতরের নামাজ ১ রাকাত বলে এবং যারা বিতরের নামাজ ৩ রাকাত বলেন তাদের দুজনের টাই ঠিক। বিতরের ১ রাকাত নামাজ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোথাও সফর করতেন সেই সময়টাতে ১ রাকাত বিতরের সালাত আদায় করতেন। আর সফর বাদে স্বাভাবিকভাবে বাকি দিনগুলোতে ৩ রাকাত বিতরের সালাত আদায় করতেন। 

আরো পড়ুনঃ মসজিদে ঢোকার দোয়া - মসজিদ থেকে বের হওয়ার দোয়া

তাই আমরা বলব বিতর নামাজ ৩ রাকাত পড়াই উত্তম। বিতরের নামাজ ১ রাকাত, ৩ রাকাত, ৫ রাকাত এবং ৭ রাকাত পর্যন্ত পড়া যেতে পারে। তবে আমরা চেষ্টা করবেন বিতরের নামাজ ৩ রাকাত পড়ার।আশা করছি আজকের আর্টিকেলের এই অংশটি পড়ে আপনারা বিতর নামাজ কত রাকাত ও সহিহ নিয়ম কোনটি এ বিষয়ে একটি ক্লিয়ার ধারণা পেলেন। 

বেতের নামাজ কি ওয়াজিব

বেতের নামাজ কি ওয়াজিব? হ্যাঁ বেতের নামাজ আমাদের জন্য ওয়াজিব। তাই আপনাকে দিনের পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পাশাপাশি বেতের নামাজও পড়তে হবে। বেতের নামাজ আল্লাহর কাছে সবচেয়ে বেশি প্রিয় এবং পছন্দনীয়। 

সেজন্য আপনি যদি প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন এবং ইচ্ছাকৃতভাবে বেতের নামাজ না পড়েন তাহলে সেই ব্যক্তি একটি খারাপ লোক। কোন ব্যক্তি যদি বিতরের নামাজ একদিন পড়ে এবং আরেকদিন না পড়ে তাহলে এর জন্য সেই ব্যক্তিকে শাস্তি দেওয়া হবে। তাই আপনারা সবাই পাঁচ ওয়াক্ত নামাজ পড়বেন এবং বেতের নামাজ ও পড়বেন। 

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে

বিতর নামাজ আদায় করার সময় তৃতীয় রাকাতে গিয়ে দোয়া কুনুত পাঠ করতে হয়। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা দোয়া কুনুত জানেন না এবং পাঠ করতে পারেন না। তাই যারা বিতরের নামাজ পড়ার সময় দোয়া কুনুত না পারবেন তারা দোয়া কুনুত এর জায়গায় সুরা ইখলাস পাঠ করবেন। 

আর আপনি যখন ফ্রি থাকবেন তখন সেই সময়গুলোতে দোয়া কুনুত শেখার চেষ্টা করবেন। যতদিন দোয়া কুনুত শিখতে পারবেন না ততদিন সূরা ইখলাস পড়বেন। এর মধ্যে দোয়া কুনুত শিখে ফেললে তারপর থেকে সেটা পড়বেন। আশা করছি আপনাদের বোঝাতে পেরেছি বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে। 

বেতের নামাজের ইতিহাস

বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া সম্পর্কে আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন কিন্তু আপনারা কি জানেন? বেতের নামাজের ইতিহাস কি হয়তো অনেকেই জানেন আবার হয়তো অনেকেই জানেন না।বেতের নামাজের একটি ইতিহাস রয়েছে চলুন জেনে নেওয়া যাক বেতের নামাজের ইতিহাস সম্পর্কে।

বেতের নামাজের ইতিহাস কিতাবে বর্ণিত রয়েছে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ২৭ শে রজব মেরাজের রাত্রিতে বায়তুল মুকাদ্দাস এ গিয়ে যখন সমস্ত সাহাবীদের সাথে দুই রাকাত নামাজ আদায় করলেন। সেই সময় হযরত মুসা আলাইহি ওয়াসাল্লাম আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে বলেছিলেন আপনি যখন সিদরাতুল মুনতাহারে যাবেন তখন আমার জন্য এক রাকাত সালাত আদায় করবেন। 

এবং নবী করীম (সাঃ) সেই ওয়াদা স্বীকার করলেন এবং সিদরাতুল মুনতাহারে গিয়ে এক রাকাত সালাত আদায় করলেন। এবং নিজের জন্য আরেক রাকাত সালাত আদায় করলেন। শেষে আল্লাহ তাআলার আদেশে আরো এক রাকাত সালাত আদায় করলেন। এবং শেষ রাকাত সালাত আদায় করার সময় আপনা আপনি তাকরিমা খুলে গেল। 

এবং তিনি পুনরায় তাকবীরে তাহরীমা বলে দোয়া কুনুত পাঠ করে সালাত আদায় করলেন। তাই রাসূলুল্লাহ (সাঃ) যেহেতু ওয়াদা পালন করার জন্য এই সালাত আদায় করেছিলেন তাই আমরা তার উম্মত হিসেবে আমাদেরও এই বিতরের সালাত আদায় করা ওয়াজিব হয়ে গেছে। আশা করছি এর থেকে আপনারা বুঝতে পারলেন বিতরের নামাজ কিভাবে শুরু হয়েছিল অর্থাৎ বেতের নামাজের ইতিহাস। 

বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া - বেতের নামাজের নিয়ত: শেষ কথা 

বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া বেতের নামাজের নিয়ত সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। তারপরও যদি আপনাদের এই বিষয়ে আরো কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম তথ্যমূলক বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন