গলায় কাটা বিঁধলে করণীয় - গলায় কাটা নামানোর দোয়া জেনে নিন

অনেক সময় মাছ খেতে গিয়ে গলায় মাছের কাঁটা বিঁধে যায় সেজন্য গলায় কাটা বিঁধলে করণীয় কি এবং গলায় কাটা নামানোর দোয়া আজকে আপনাদের শিখাবো। আজকের আর্টিকেলটি যদি আপনি শেষ পর্যন্ত পড়েন তাহলে গলায় কাটা বিঁধলে করণীয় কি এবং গলায় কাটা নামানোর উপায় সহ আরো কিছু বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক গলায় কাটা বিঁধলে করণীয় কি সেই সম্পর্কে।
গলায় কাটা বিঁধলে করণীয়

গলায় কাটা বিঁধলে করণীয় গলায় কাটা নামানোর উপায় গলায় কাটা নামানোর দোয়া গলায় মাছের কাটা ফুটলে ঔষধ গলায় কাটা কতদিন থাকে এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ গলায় কাটা বিঁধলে করণীয় - গলায় কাটা নামানোর দোয়া 

গলায় কাটা বিঁধলে করণীয়

অনেকের মাছ খাওয়ার সময় হঠাৎ করে গলায় কাঁটা আটকে যায় এতে করে ভয় পাবার কোনো কারণ নেই কেননা এই কাঁটা বেশিরভাগ সময় ভেতরে চলে যায়। আপনার গলায় যদি কাঁটা ফুটে তাহলে গলায় কাটা বিঁধলে করণীয় কিছু কাজ রয়েছে সেগুলো যদি করতে পারেন তাহলে গলার কাঁটা ভিতরে চলে যাবে। গলায় কাটা বিঁধলে করণীয় কাজগুলো হলোঃ

১। যদি মাছের কাটা ছোট হয়ে থাকে তাহলে সেই কাটা নেওয়ার জন্য কিছু গরম ভাত নিবেন এবং সেগুলো সুন্দর মত বলের মতো করে নিবেন করে নিয়ে মুখের মধ্যে দিয়ে না চিবিয়ে গিলে ফেলবেন তাহলে এতে করে কাটা নেমে যাবে।

২। আপনার বাসায় যদি ভিনেগার থাকে তাহলে এটা দিয়ে কাটা নামাতে পারবেন। গলায় কাঁটা ফুটার সাথে সাথে হালকা পরিমাণ ভিনেগার পানির সাথে মিশিয়ে নিন এবং সেটা মুখের মধ্যে দিন তাহলে দেখবেন কাটা নেমে গেছে। 

আরো পড়ুনঃ নাকের পলিপাসের ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর ড্রপ

৩। যদি গলায় কাটা বিঁধে যায় তাহলে অলিভ অয়েল দিয়ে কাটা নামাতে পারেন কারণ অলিভ অয়েল অনেক পিচ্ছিল জাতীয় হয়ে থাকে তাই আপনি যদি হালকা পরিমান অলিভ অয়েল খেয়ে নিতে পারেন তাহলে এতে করে খুব সহজে কাটাটি নেমে যাবে।  

৪। এগুলো কিছু যদি আপনার কাছে না থাকে তাহলে কাটা নামানোর জন্য হালকা পরিমাণ পানি গরম করে নিবেন এবং তার মধ্যে হালকা পরিমাণ লবণ দিবেন এবং সেই পানি পান করবেন তাহলে কাটা ইনশাআল্লাহ নেমে যাবে। 

৫। এগুলো করার পরেও যদি কাটা না নামে তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। গলার কাটা নামানোর জন্য নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাবেন। এবং প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণের মাধ্যমে গলার কাঁটা নামাতে পারবেন। গলায় কাটা বিঁধলে করণীয় এই কাজগুলো করবেন।  

গলায় কাটা নামানোর উপায়

গলায় কাটা বিঁধলে করণীয় বা গলায় কাটা নামানোর উপায় এর কিছুটা উপরের অংশ জানতে পেরেছেন। এবার এই অংশে আরো কিছু গলায় কাটা নামানোর উপায় জানতে পারবেন এবং নিচে আপনাদের জানাবো গলায় কাটা নামানোর দোয়া। গলায় কাঁটা ফুটলে যেগুলো উপায় অবলম্বন করে গলার কাঁটা নামাবেন সেগুলো হলো।

১। গলার কাটা নামানোর জন্য পাকা কলা খেতে পারেন তাহলে নিমিষেই গলার কাঁটা নেমে যাবে। গলার কাটা নামানোর জন্য পাকা কলা খাওয়ার নিয়ম হলো। প্রথমে একটি পাকা কলা ছিলে নিবেন তারপরে কলাটি কামড় দিয়ে না চিবিয়ে গিলে ফেলার চেষ্টা করবেন তাহলে করার সাথে কাটা ভিতরে চলে যাবে।

২। গলায় কাটা নামানোর আরেকটি উপায় হল পাতি লেবু এবং লবণ প্রথমে একটি পাতি লেবু নিবেন তারপরে সেটি দুই ভাগ করে কেটে নিবেন কেটে নেওয়ার পরে পাতি লেবুর সাথে হালকা পরিমাণ লবণ মেশান এবং তারপরে সেই লেবু চুষে রস খেয়ে নিন তাহলে দেখবেন গলার কাঁটা নেমে গেছে। 

আরো পড়ুনঃ বাতের ব্যথা কমানোর উপায় - বাতের ঔষধের নাম

৩। গলায় কাটা নামানোর জন্য কিছু ঔষধি গাছ রয়েছে সেগুলো যদি খেতে পারেন তাহলে নিমিষেই গলার কাটা নেমে যাবে। তাই আপনার এলাকায় এরকম ঔষুধের নাম জানে সেই ব্যক্তির খোঁজ করবেন এবং তার থেকে গলায় কাটানোর গাছ গাছালি ঔষধ নিবেন এবং সেগুলো খাবেন তাহলে গলার কাঁটা নেমে যাবে।

৪। যদি আপনার গলায় কাটা ফুটে তাহলে নামানোর জন্য কোক খেতে পারেন। যদি এক চুমুকে অনেকগুলো কোক খেতে পারেন তাহলে এতে করে কাটা অনেকটা নরম হয়ে যাবে এবং গলা থেকে বেরিয়ে ভিতরে চলে যাবে।  

৫। গলা থেকে মাছের কাঁটা নামানোর জন্য হোমিওপ্যাথি ওষুধ বেশি কার্যকরী। তাই আপনার যদি গলায় কাটা বিধে তাহলে হোমিওপ্যাথি ওষুধ খাওয়ার মাধ্যমে খুব সহজেই গলার কাঁটা নামাতে পারেন।হোমিওপ্যাথি ওষুধ পাওয়ার জন্য আপনার নিকটস্থ বাজারে হোমিও ডাক্তারের দোকানে খোঁজ করবেন।

গলায় কাটা নামানোর দোয়া

গলায় মাছের কাঁটা বিঁধলে অনেক উপায়ে গলার কাটা নামাতে পারবেন। গলায় কাটা নামানোর জন্য অনেক ঘরোয়া উপায় রয়েছে এবং অনেক ডাক্তারি উপায়ে রয়েছে। তবে এই সকল উপায় বাদে গলায় কাটা নামানোর দোয়া পড়ার মাধ্যমে গলার কাঁটা নামাতে পারেন। গলায় কাটা নামানোর জন্য পবিত্র কোরআন এ একটি দোয়া রয়েছে উক্ত দোয়াটি যদি আপনি পড়ে গলায় ফু দেন তাহলে ইনশাআল্লাহ গলার কাটা নেমে যাবে। গলার কাঁটা নামানোর দোয়া পড়ার আগে পবিত্র হয়ে নেবেন এবং বিসমিল্লাহ বলে গলায় কাটা নামানোর দোয়াটি পাঠ করবেন। গলায় কাটা নামানোর দোয়াটি হলো।

গলায় কাটা নামানোর দোয়া আরবি উচ্চারণঃ فلولا إيزا بالاجاتيل هولكم 

গলায় কাটা নামানোর দোয়া বাংলা উচ্চারণঃ ফালাওলা ইযা বালাগাতিল হুলকুম। 

গলায় কাটা নামানোর দোয়া বাংলা অর্থঃ অতপর যখন কারো প্রাণ কন্ঠাগত হয়।

(সূরা ওয়াকিয়াহ আয়াত নং ৮৩)

গলায় মাছের কাটা ফুটলে ঔষধ

গলা যদি মাছের কাঁটা ফুটে তাহলে কিছু হোমিও ঔষধ রয়েছে সেগুলো খাওয়ার মাধ্যমে গলায় মাছের কাঁটা নামাতে পারবেন। গলায় মাছের কাঁটা ফুটলে Silicea 200 এই ওষুধটি খাওয়াতে পারেন। এই ওষুধটি শুধুমাত্র বড়দের জন্য এবং ছোটদের জন্য Silicea 30 এই ওষুধটি খাওয়াবেন। এই ওষুধগুলো আপনাদের নিকটস্থ হোমিও ডাক্তারের দোকানে পাবেন। আর ইন্টারনেটে যে কোন ওষুধের নাম দেখে সেটা খাবেন না ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। 

গলায় কাটা কতদিন থাকে

গলায় কাটা বিঁধলে সচরাচর বেশিদিন থাকে না। যদি গলায় কাটা বিঁধে তাহলে যদি সাথে সাথে তা নামানোর জন্য কিছু ঘরোয়া উপায় রয়েছে সেগুলো অবলম্বন করেন তাহলে এক থেকে দুই দিনের মধ্যে কাটা নেমে যাবে অথবা সাথে সাথেই কাটা নেমে যাবে। আর যদি কাটা অনেক বড় হয় এবং ভালোভাবে ফুটে তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে তাহলে খুব তাড়াতাড়ি কাটা নেমে যাবে। 

গলায় কাটা বিঁধলে করণীয় - গলায় কাটা নামানোর দোয়া: শেষ কথা

প্রিয় বন্ধুরা গলায় কাটা বিঁধলে করণীয় গলায় কাটা নামানোর উপায় গলায় কাটা নামানোর দোয়া গলায় মাছের কাটা ফুটলে ঔষধ গলায় কাটা কতদিন থাকে এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। 

আরো পড়ুনঃ মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের দাগ দূর করার ক্রিম 

তারপরও যদি আপনাদের এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন