ডেঙ্গু জ্বর হলে করণীয় - ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

আসসালামু আলাইকুম ডেঙ্গু জ্বর হলে করণীয় কি এবং ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে যদি জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন।উক্ত আর্টিকেলে আপনাদের জানাবো ডেঙ্গু জ্বর হলে করণীয় কি এবং এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয়ে তাহলে চলুন জেনে নেওয়া যাক ডেঙ্গু জ্বর হলে করণীয় কি এই বিষয়ে বিস্তারিত। 

ডেঙ্গু জ্বর হলে করণীয়

ডেঙ্গু জ্বরের লক্ষণ ডেঙ্গু জ্বর হলে করণীয় ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে এই সকল বিষয়ে যদি জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন আশা করছি অনেক কিছু জানতে পারবেন এবং উপকারে আসবে।

পোস্ট সূচিপত্রঃ ডেঙ্গু জ্বর হলে করণীয় - ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

ডেঙ্গু জ্বর হলে করণীয়

বর্তমানে ডেঙ্গু জ্বরের প্রকোপ অনেক বেশি দেখা দিয়েছে আর বিশেষ করে এই সময় ডেঙ্গু জ্বর বেশি হয়ে থাকে। সেজন্য আমাদের জানতে হবে ডেঙ্গু জ্বর হলে করণীয় কি। কারণ ডেঙ্গু জ্বর একটি মারাত্মক ব্যাধি যাতে করে আপনার মৃত্যু ঝুঁকি পর্যন্ত রয়েছে। তাই জেনে রাখুন ডেঙ্গু জ্বর হলে করণীয় কি সেই সম্পর্কে।

ডেঙ্গু জ্বর হলে সবাই অনেক আতঙ্কিত হয়ে যায় কিন্তু ডেঙ্গু জ্বর হলে আতঙ্কিত হওয়া যাবে না আতঙ্কিত না হয়ে প্যারাসিটামল খেতে পারেন। এবং ডেঙ্গু জ্বর হলে পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিতে হবে। ডেঙ্গু জ্বর হলে প্রচুর পরিমাণ তরল জাতীয় খাবার খেতে হবে যেমন ডাবের পানি, ফলের রস, খাবার স্যালাইন, লেবুর শরবত ইত্যাদি খেতে হবে। 

আরো পড়ুনঃ নাকের পলিপাসের ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাসের সেরা ড্রপ

নিজ থেকে কোন ব্যথা নাশক ঔষধ বা অ্যান্টিবায়োটিক ঔষধ খাওয়ার চেষ্টা করবেন না। যদি জ্বর কমে যায় তাহলে তবুও কয়েকদিন বিশ্রাম নিতে হবে। ডেঙ্গু জ্বর হলে দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে টেস্ট করান এবং তারপরে সঠিক চিকিৎসা গ্রহণ করুন। যদি হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয় তাহলে ভর্তি হয়ে যান। মনে রাখবেন ডেঙ্গু জ্বর হলে তা অবহেলা করা যাবে না এতে করে মৃত্যু ঝুঁকি রয়েছে। আশা করছি ডেঙ্গু জ্বর হলে করণীয় কি সেই সম্পর্কে কিছুটা জানতে পারলেন।

ডেঙ্গু জ্বরের লক্ষণ - ডেঙ্গু  রোগের লক্ষণ ও প্রতিকার

ডেঙ্গু জ্বর হলো একটি মশা বাহিত ভাইরাস জনিত রোগ। বর্তমানে ডেঙ্গু অনেক বেশি হয়ে গেছে তাই ডেঙ্গু সম্পর্কে আমাদের জানতে হবে এবং সতর্ক থাকতে হবে। যদি কারো প্রথমবার ডেঙ্গু জ্বর হয় তাহলে তেমন লক্ষণ দেখা দেয় না। তারপরেও ডেঙ্গু জ্বরের কিছু কিছু লক্ষণ রয়েছে যেগুলো দেখলে আপনি বুঝতে পারবেন আপনার ডেঙ্গু জ্বর হয়েছে। ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো হলো।

  • ৪০ ডিগ্রি থেকে ১০৪ ডিগ্রি পর্যন্ত জ্বরের তাপমাত্রা
  • চোখের পেছন দিকে ব্যথা হওয়া
  • হাড়ের জয়েন্ট এবং পেশিতে ব্যথা
  • প্রচন্ড মাথা যন্ত্রণা 
  • বমিভাব বা বমি হওয়া 
  • গন্থি ফোলা
  • শরীরে লালচে ফুসকুড়ি হওয়া 
ডেঙ্গু জ্বর গুরুতর হলে যে লক্ষণ গুলো দেখা দেয়
  • পেট ব্যথা করা
  • শ্বাসকষ্ট হওয়া
  • মুত্র বা মল ত্যাগের সময় রক্ত রক্তক্ষরণ হওয়া 
  • বমি হতে থাকা
  • পাতলা পায়খানা
  • অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়া
  • নাক বা মাড়ি থেকে রক্ত বের হওয়া
এরকম লক্ষণ বা উপসর্গ যদি কারো মধ্যে দেখতে পান তাহলে দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে ডেঙ্গু টেস্ট করাতে হবে এবং যদি ডেঙ্গু জ্বর হয়ে থাকে তাহলে দ্রুত চিকিৎসা গ্রহণ করতে হবে। আর যাদের একবার ডেঙ্গু জ্বর হওয়ার পরে আবার দ্বিতীয়বার হয় তাদের ক্ষেত্রে এটা অনেক মারাত্মক হতে পারে সেজন্য কারো যদি দ্বিতীয় বার ডেঙ্গু জ্বর হয় তাহলে অবহেলা করা যাবে না। 

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

ডেঙ্গু জ্বর হলে করণীয় কি জানতে পেরেছেন এবার আপনাদের জানাবো ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে। বর্তমানে ডেঙ্গু জ্বর আমাদের দেশে অনেক ভয়াবহ একটা আকার ধারণ করেছে। সেজন্য আমাদের সব সময় সতর্ক থাকতে হবে এবং ডেঙ্গু রোগ থেকে কিভাবে মুক্ত থাকা যায় সেগুলো জানতে হবে ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে এগুলো যদি জেনে রাখেন তাহলে খুব সহজেই ডেঙ্গু রোগ থেকে মুক্তি পেতে পারেন। তাহলে জেনে রাখুন ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে সেই সম্পর্কে।

ডেঙ্গু জ্বর হলে যেসব খাবার খাবেন সেগুলো হলো ডাবের পানি, কমলার রস অথবা কমলা, দুগ্ধ জাতীয় খাবার যেমন দুধ দই, ডেঙ্গু জ্বর হলে বেশি বেশি প্রোটিন জাতীয় খাবার খেতে হবে যেমন বাদাম মাছ মাংস ডিম ডাল ইত্যাদি। ডেঙ্গু জ্বর হলে আরো খেতে হবে পেপে পাতার রস, ডালিম, হলুদ, পালং শাক, ব্রুকলি, জলপাই, কিউই ফল, আনারস ইত্যাদি। ডেঙ্গু জ্বর হলে এই সকল খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করবেন।  

আরো পড়ুনঃ পেট ব্যথা কমানোর উপায় -পেট ব্যথার কারণ কি 

আর ডেঙ্গু জ্বর হলে কিছু খাবার এড়িয়ে চলতে হবে যেমন অতিরিক্ত তেল জাতীয় খাবার অতিরিক্ত মসলা জাতীয় খাবার ক্যাফেইনযুক্ত পানিও এবং নেশা জাতীয় দ্রব্য। আশা করছি জানতে পারলেন ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে। তাই আপনার যদি ডেঙ্গু জ্বর হয় তাহলে এই সকল খাবার বেশি বেশি খাবেন তাহলে ইনশাআল্লাহ ডেঙ্গু জ্বর ভালো হয়ে যাবে। আর সেই সাথে চিকিৎসাও গ্রহণ করতে হবে। 

ডেঙ্গু জ্বর প্রতিরোধে করণীয়

ডেঙ্গু জ্বর থেকে রক্ষা পেতে বা ডেঙ্গু জ্বর প্রতিরোধ করতে কিছু করণীয় কাজ রয়েছে যেগুলো অবশ্যই করতে হবে। কারণ বর্তমানে আমাদের অবহেলার কারণে এবং বিভিন্ন বিষয় না জানার কারণে বেশিরভাগ ডেঙ্গু জ্বর হচ্ছে। ডেঙ্গু জ্বর প্রতিরোধ করার জন্য যে সকল করণীয় কাজ রয়েছে সেগুলো জেনে রাখুন।

  • বাড়ির আশেপাশে যদি কোন ঝোপ-ঝাড় থাকে তাহলে সেগুলো কেটে পরিস্কার পরিচ্ছন্ন করে রাখুন।
  • বাড়ির আশেপাশে যেকোনো ভাঙ্গা হাড়ি পাতিল পড়ে থাকলে সেগুলো সরিয়ে ফেলুন।
  • বাসার মধ্যে থাকলে মশারি টাঙিয়ে থাকুন অথবা মশা তাড়ানোর জন্য ঔষধ ব্যবহার করুন।
  • ঘরের জানালায় মশারির মতো নেট লাগাতে পারেন অথবা ঘরের জানালা বন্ধ করে রাখতে পারেন।
  • বাইরে যেতে চাইলে ফুল হাতা শার্ট বা গেঞ্জি পরিধান করুন।
  • রুমে যদি এয়ারকন্ডিশন থাকে তাহলে তা চালিয়ে রাখুন।
  • ডেঙ্গু রোগ বাহিত মশা মূলত সকাল এবং সন্ধ্যাতে কামড়ে থাকে সেজন্য এই সময় গুলো সতর্ক থাকুন। 
  • ডেঙ্গু রোগের কোন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন এবং চিকিৎসা গ্রহণ করুন।

ডেঙ্গু জ্বর কত দিন থাকে

যখন কোন ব্যক্তিকে ডেঙ্গু রোগ বাহি মশায় কামড় দেয় তখন চার থেকে পাঁচ দিনের মধ্যে ডেঙ্গু রোগের উপসর্গগুলো দেখা দেয় এবং তখন যদি আপনি দ্রুত চিকিৎসা গ্রহণ করতে পারেন তাহলে তাড়াতাড়ি ভালো হয়ে যায়। আরো সহজ ভাবে বলতে গেলে ডেঙ্গু জ্বর এক থেকে দুই সপ্তাহ এর মত থাকতে পারে যদি আপনি দ্রুত চিকিৎসা গ্রহণ করেন আর যদি চিকিৎসা গ্রহণ না করেন অবহেলা করেন তাহলে এটা অনেক সময় ধরে থাকতে পারে এবং এতে করে মৃত্যু ঝুঁকি রয়েছে। সেজন্য ডেঙ্গু জ্বরের লক্ষণ দেখা দিলে সাবধানতা অবলম্বন করতে হবে এবং দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।  

ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে 

জ্বর হলে গোসল করা যাবে না এটা আমাদের অনেকেরই ধারণা এবং আমরা এটা অনেক আগে থেকেই মেনে চলছি। কিন্তু কারো যদি ডেঙ্গু জ্বর হয় তাহলে সেটা বৈজ্ঞানিকভাবে গোসল করার জন্য কোন নিষেধ নেই। কারো যদি ডেঙ্গু জ্বর হয় তাহলে মাথায় পানি দিতে পারবেন গোসল করাতে পারবেন। কারণ আপনি হয়তো জানতে পেরেছেন ডেঙ্গু জ্বর হলে অনেকটা ক্লান্ত লাগে এবং অস্বস্তিকর লাগে। 

আরো পড়ুনঃ দাউদ কিভাবে ভালো হয় - দাউদের সবচেয়ে ভালো মলম

আর তখন যদি গোসল না করা হয় তাহলে আরো অনেক ক্লান্তি লাগবে এবং অস্বস্তিকর লাগবে। সেজন্য বলা যায় ডেঙ্গু জ্বর হলে গোসল করা যাবে। তবে গোসল করার ক্ষেত্রে পানি কিছুটা গরম করে গোসল করতে হবে। আর এ ব্যাপারে যদি আরো ভালোভাবে জানতে চান তাহলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

ডেঙ্গু রোগের ঔষধ 

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে যেগুলো বলা হয়েছে এগুলো যদি আপনি খান তাহলে ডেঙ্গু রোগের ঔষধ খাওয়ার তেমন একটা প্রয়োজন পড়বে না। তার পরেও আপনি যদি বাসায় ডেঙ্গু রোগের বা ডেঙ্গু জ্বরের ঔষধ খেতে চান তাহলে প্যারাসিটামল খেতে পারেন এছাড়া ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ সেবন করা যাবে না। 

আর টেস্ট করার আগে কোন ঔষধ খাওয়া যাবে এবং কোন ওষুধ খাওয়া যাবে না সেটা বলা মুশকিল সেজন্য আপনাদের ডেঙ্গু রোগের ঔষধের নাম বললাম না। আপনি যদি ডেঙ্গু রোগের ঔষধ খেতে চান তাহলে অবশ্যই আপনাকে আগে ডেঙ্গু টেস্ট করতে হবে তারপরে ডাক্তারের বলে দেওয়া ঔষধ খেতে হবে। আশা করছি রোগের ঔষধ খাওয়া সম্পর্কে কিছুটা ধারণা পেলেন। 

ডেঙ্গু জ্বর কি ছোঁয়াচে রোগ

ডেঙ্গু জ্বর কি ছোঁয়াচে রোগ না ডেঙ্গু জ্বর ছোয়াচে রোগ নয়। তবে কোন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে যদি কোন মশাই কামড় দেয় এবং সেই মশা যদি অন্য কোন ব্যক্তিকে কামড়ায় তাহলে সেই ব্যক্তির ডেঙ্গু জ্বর হবে। সেজন্য যাদের ডেঙ্গু জ্বর হয়েছে তারা মশারির মধ্যে বেশিরভাগ সময় থাকবেন যাতে করে আর কোন মশাই কামড় দিতে না পারে।  

আমাদের গুগল নিউজ ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন 

আর যারা ডেঙ্গু জ্বরে আক্রান্ত তাদের খাবার প্লেট পানির গ্লাস আলাদা করে রাখবেন তাহলে আশা করছি ডেঙ্গু জ্বর ছড়ানোর কোন ভয় থাকবে না। আজকের আর্টিকেল থেকে আশা করছি ডেঙ্গু জ্বর হলে করণীয় কি এবং ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে এই বিষয়ে সহ ডেঙ্গু জ্বর সম্পর্কিত সকল বিষয়ে ভালোভাবে জানতে পারলেন। 

ডেঙ্গু জ্বর হলে করণীয় - ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে: শেষ কথা 

ডেঙ্গু জ্বরের লক্ষণ ডেঙ্গু জ্বর হলে করণীয় ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে ডেঙ্গু জ্বর প্রতিরোধে করণীয় কি ডেঙ্গু জ্বর সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে অনেক কিছু আলোচনা করা হয়েছে আশা করছি এই সকল বিষয়ে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও আপনাদের যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্য মূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন