শরীরে রক্ত বৃদ্ধির উপায় - কোন সবজি খেলে রক্ত হয়

আপনি কি রক্তস্বল্পতায় ভুগছেন তাহলে আপনার জানা প্রয়োজন শরীরে রক্ত বৃদ্ধির উপায় এবং কোন সবজি খেলে রক্ত হয় এই সকল বিষয়ে। আপনাদের আজকে জানাবো শরীরে রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে। সেজন্য আপনি যদি শরীরে রক্ত বৃদ্ধির উপায় জানতে চেয়ে ইন্টারনেটে সার্চ করে আমাদের এখানে আসেন তাহলে বলব সঠিক জায়গায় এসেছেন। চলুন জেনে নেওয়া যাক রক্ত বৃদ্ধির উপায় সম্পর্কে।  

শরীরে রক্ত বৃদ্ধির উপায়

শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ শরীরে রক্ত বৃদ্ধির উপায় কোন সবজি খেলে রক্ত হয় এই সকল বিষয়ে সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে সেজন্য আপনি যদি সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ শরীরে রক্ত বৃদ্ধির উপায় - কোন সবজি খেলে রক্ত হয় 

শরীরে রক্ত বৃদ্ধির উপায় 

বর্তমানে অনেকেই রক্তস্বল্পতায় ভুগে থাকেন।আমাদের রক্তের লোহিত কণিকা যখন কমে যায় তখন রক্ত স্বল্পতা দেখা দিয়ে থাকে। এতে করে বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে। কিন্তু আপনি যদি শরীরে রক্ত বৃদ্ধির উপায় জেনে থাকেন তাহলে খুব সহজেই শরীরে রক্ত বৃদ্ধি করতে পারবেন। শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে হবে কিন্তু সে খাবার গুলো কি কি তা আপনারা হয়তো জানেন না চলুন জেনে নেওয়া যাক শরীরে রক্ত বৃদ্ধির উপায় এবং খাবার গুলো সম্পর্কে।

সবুজ শাকসবজিঃ সবুজ শাকসবজির মধ্যে রয়েছে বিভিন্ন রকম পুষ্টিগুণ যেমন ভিটামিন সি আয়রন ভিটামিন বি প্রোটিন সহ আরো বিভিন্ন রকম পুষ্টিগুণ যা রক্ত ভালো রাখতে সাহায্য করে এবং রক্ত বৃদ্ধি করতে সাহায্য করে। সেজন্য রক্ত বৃদ্ধি করতে চাইলে বেশি বেশি সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করবেন। 

আয়রন যুক্ত খাবারঃ শরীরে যখন হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায় তখন রক্তস্বল্পতা দেখা দিয়ে থাকে সেজন্য রক্তস্বল্পতা দূর করতে আয়রন যুক্ত খাবার খুবই উপকারী। আয়রন যুক্ত খাবার গুলো হল মাংস জাতীয় খাবার লাল মাংস সিদ্ধ করা আলু, কচুর তরকারি সহ আরো অনেক খাদ্য রয়েছে যেগুলো রক্ত বৃদ্ধি করে। 

টাটকা পুষ্টিকর ফলঃ শরীরে রক্ত বৃদ্ধির উপায় এর ভেতর সবচেয়ে সেরা উপায় হল টাটকা পুষ্টিকর ফল খাওয়া। বিভিন্ন রকম টাটকা পুষ্টিকর ফলে বিভিন্ন রকম পুষ্টিগুণ থাকায় রক্তের লোহিত কণিকা বৃদ্ধি পায় এতে করে রক্ত বৃদ্ধি পায়। টাটকা পুষ্টিকর ফল হিসেবে আঙ্গুর ফল কমলালেবু পেয়ারা সহ আরো অনেক ফল রয়েছে সেগুলো খেতে পারেন।  

আরো পড়ুনঃ মুখের কালো দাগ দূর করার উপায় - মুখের দাগ দূর করার ক্রিম 

ভিটামিন সিঃ ভিটামিন সি জাতীয় খাবার আমাদের শরীরের জন্য কতটা প্রয়োজনীয় আপনি হয়তো কল্পনাও করতে পারবেন না। বিভিন্ন রকম টক জাতীয় খাবারের মধ্যে বা ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি সেজন্য রক্ত বৃদ্ধি করতে চাইলে ভিটামিন সি জাতীয় খাবার খাবেন।

ফলিক অ্যাসিডঃ রক্তস্বল্পতা দূর করে রক্ত বৃদ্ধি করতে ফলিক এসিড সমৃদ্ধ খাবার অনেক উপকারী।ফলিক এসিড সমৃদ্ধ খাবার গুলো হল তিলের বীজ ডাল পালং শাকসহ আরো বিভিন্ন রকম খাবার রয়েছে এগুলো রক্ত বৃদ্ধিতে অনেক ভাল কাজ করে। 

শস্য জাতীয় খাদ্যঃ শরীরে রক্ত বৃদ্ধির উপায় এর ভেতর আরেকটি উপায় হল শস্য জাতীয় খাবার বেশি বেশি খাওয়া। শস্য জাতীয় খাবার গুলো হল গম ওটস চাল এগুলো যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে এতে করে খুব সহজে শরীরে রক্ত বৃদ্ধি করতে পারবেন। 

ডিমঃ শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য ডিম অনেক উপকারী একটি খাবার। তাই আপনি যদি শরীরে রক্ত বৃদ্ধি করতে চান তাহলে নিয়মিত ডিম খাওয়ার অভ্যাস তৈরি করতে পারেন। তবে একসাথে অনেকগুলো ডিম খাবেন না। 

শুকনো ফলঃ শরীরে রক্ত বৃদ্ধি করার জন্য শুকনো ফল অনেক উপকারী। শরীর রক্ত বৃদ্ধি করতে যেগুলো শুকনো ফল খাবেন সেগুলো হল কিসমিস খোরমা খেজুর এবং আপ্রিকট এগুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যেমন আয়রন সেজন্য শুকনো ফল খেলে রক্তের হিমোগ্লোবিন সহজেই বৃদ্ধি করা যায়। 

ডার্ক চকলেটঃ বর্তমানে অনেক শিশুরা ডার্ক চকলেট খেতে অনেক পছন্দ করে থাকে। ডার্ক চকলেট এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা শরীরের রক্ত বৃদ্ধি করতে সাহায্য করে থাকে সেজন্য। ডার্ক চকলেট খেতে পারেন রক্ত বৃদ্ধি করতে চাইলে। 

বাদামঃ শরীরে রক্ত বৃদ্ধির উপায় বাদাম সম্পর্কে হয়তো আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন।শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য বিভিন্ন রকম বাদাম রয়েছে সকল বাদাম খেতে পারেন এগুলো বাদাম খেলে খুব সহজে শরীর রক্ত বৃদ্ধি করতে পারবেন। ওপরে যেগুলো খাবারের কথা বলা হলো সকল খাবার এর ভিতর বিভিন্ন রকম পুষ্টিগুণ রয়েছে এবং আয়রন সমৃদ্ধ সেজন্য এগুলো খাবার যদি নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজেই শরীরের রক্ত বৃদ্ধি করতে পারবেন। 

শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ

কারো শরীরে যদি রক্তশূন্যতা দেখা দেয় তাহলে বিভিন্ন রকম লক্ষণ দেখা দিয়ে থাকে। আর এই লক্ষণ গুলো যদি দেখতে পান তাহলে বুঝতে পারবেন যে তার ভেতর রক্তশূন্যতা রয়েছে। চলুন জেনে রাখা যাক শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ গুলো কি কি সেই সম্পর্কে।

শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ বা শরীরের রক্তস্বল্পতা বুঝার লক্ষণগুলো হলোঃ শরীর সবসময় ঠান্ডা হয়ে থাকবে, চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাবে, শরীর অতিরিক্ত দুর্বল লাগা, সব সময় ক্লান্তি অনুভব করা, মাথা ব্যথা করা, মাথা ঘোরা, খাবারের রুচি কমে যাওয়া, চোখে ঝাপসা দেখা, মুখে এবং ঠোঁটে ঘা হওয়া, চুল পড়ে যাওয়া এছাড়াও কারো যদি রক্ত কমে যায় তাহলে হার্টের সমস্যা দেখা দিতে পারে। এগুলোই মূলত শরীরের রক্ত কমে যাওয়ার লক্ষণ। 

এই লক্ষণগুলো যদি আপনার ভিতর বা কারো ভেতর দেখতে পান তাহলে বুঝতে হবে শরীরের রক্ত কমে গেছে বা কমে যাচ্ছে। সেজন্য শরীরে রক্ত বৃদ্ধি করতে চাইলে ওপরে বলে দেওয়া শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো ভালোভাবে ফলো করে সেগুলো মেনে চলার চেষ্টা করুন।  

কোন ফল খেলে রক্ত বাড়ে 

শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য ফল অনেক উপকারী খাবার যেগুলো আপনি যদি নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজেই আপনার রক্তস্বল্পতা দূর হবে শরীরের রক্ত অনেক বৃদ্ধি পাবে। যেসব ফল শরীরের রক্ত বৃদ্ধি করে থাকে সেগুলো ফল হলো কমলা,আপেল,আঙ্গুর,বেদানা বা ডালিম, কলা,গাজর, পিচ ফল, খেজুর, টমেটো,বাদাম,স্ট্রবেরি, ড্রাগন ফল, আমলকি, ডুমুর এই ফলগুলো যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজেই আপনার রক্ত বৃদ্ধি করতে পারবেন। কারণ এই ফলগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন রকম পুষ্টিগুণ যেমন ভিটামিন সি আয়রন সহ আরো অনেক পুষ্টিগুণ সেজন্য রক্ত বৃদ্ধি করতে চাইলে নিয়মিত এই ফলগুলো খাবার চেষ্টা করুন। 

কোন সবজি খেলে রক্ত হয়   

কোন সবজি খেলে রক্ত হয় যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলের এই অংশ থেকে জেনে নিতে পারেন। কোন সবজি খেলে রক্ত হয় এটা যদি আপনি জেনে থাকেন তাহলে সেসব সবজিগুলো নিয়মিত খেলে খুব সহজেই শরীরের রক্ত বৃদ্ধি করতে পারবেন। তাহলে জেনে রাখুন কোন সবজি খেলে রক্ত হয় সেই সবজিগুলোর নাম। 

আরো পড়ুনঃ মেয়েদের দ্রুত ওজন কমানোর ১২ উপায় - মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট 

যেগুলো সবজি খেলে শরীরের রক্ত হয় সেগুলো সবজি হল লাল শাক, পালং শাক, টমেটো, বাঁধাকপি এছাড়াও আরো অনেক সবুজ শাকসবজি রয়েছে এগুলো যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজেই শরীরের রক্ত বৃদ্ধি করতে পারবেন। সেজন্য প্রত্যেক দিনের খাবারে বেশি বেশি শাক-সবজি রাখার চেষ্টা করবেন তাহলে ইনশাআল্লাহ শরীরের রক্ত বৃদ্ধি হয়ে যাবে। আশা করছি ভালোভাবে জানতে পারলেন কোন সবজি খেলে রক্ত হয় সেই সম্পর্কে।  

কোন মাছ খেলে শরীরে রক্ত হয়

উপরে আপনারা জানলেন কোন সবজি খেলে রক্ত হয় এবার আমরা জানবো কোন মাছ খেলে শরীরে রক্ত হয়। শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য মাছের মধ্যে রয়েছে অনেক আয়রন এবং খনিজ যা রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধি করে এতে করে আপনি যদি এই সকল মাছ খেতে পারেন তাহলে খুব সহজেই শরীরের রক্ত বৃদ্ধি করতে পারবেন।

শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য সামুদ্রিক মাছ অনেক ভালো। শরীরের রক্ত বৃদ্ধি করতে যেগুলো মাছ অনেক উপকারী সেগুলো হলো শিং মাছ, চিংড়ি মাছ, কাচকি মাছ এছাড়াও যে সকল মাছ কোন প্রকার ভেজাল ছাড়া চাষ করা হয় সেই সকল মাছ নিয়মিত খেতে পারলে রক্ত বৃদ্ধি পাবে এবং শরীরের বিভিন্ন রকম সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। তাই শরীর রক্ত বৃদ্ধি করতে চাইলে এই সকল মাছ নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। 

শরীরে রক্ত কমে গেলে কি কি সমস্যা হয়

শরীরের রক্ত কমে গেলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে যেমন ত্বক বা চোখ মুখের রং ফ্যাকাসে হয়ে যাওয়া, মাথা ঘোরার মত সমস্যা হবে, ক্লান্তি, মাথা যন্ত্রণা করা, শ্বাসকষ্ট হওয়া, কাজ করতে ভালো না লাগা, খাবারে অরুচি, শরীরের শক্তি কমে যাওয়া, কোন কাজ করতে গেলে একটুতে হাঁপিয়ে যাওয়া এছাড়াও শরীরের রক্ত কমে গেলে হার্টের সমস্যা দেখা দিয়ে থাকে। 

এছাড়াও শরীরের রক্তশূন্যতা দেখা দিলে আরো বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে। এমনকি শরীরে একেবারে যদি রক্ত না থাকে তাহলে মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আপনাকে শরীরের রক্ত বৃদ্ধি করার খাবার খেতে হবে যা আপনাদের শরীরে রক্ত বৃদ্ধির উপায় কোন সবজি খেলে রক্ত হয় এই অংশ গুলোতে বলেছি। 

গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে 

গর্ভাবস্থায় একটা মায়ের জন্য এবং একটা শিশুর জন্য অনেক পুষ্টির প্রয়োজন হয়। গর্ভাবস্থায় বেশিভাগ মায়ের রক্তশূন্যতা দেখা দিয়ে থাকে। সেজন্য গর্ভাবস্থায় এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে মায়ের রক্ত বৃদ্ধি পাবে এবং শিশু সঠিকভাবে বেড়ে উঠতে পারবে। তাহলে জেনে রাখুন গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে সেগুলো সম্পর্কে।

  • লাল মাংস
  • কলিজা 
  • কচু শাক
  • পালং শাক
  • ডিম
  • দুধ
  • পেয়ারা
  • বাঁধাকপি
  • কাঁচা কলা
  • চিংড়ি মাছ
  • কমলালেবু
  • বাতাবি লেবু
  • পেঁপে
  • আঙ্গুর
  • টমেটো
  • ব্রকলি
  • স্ট্রবেরি
  • ডালিম
গর্ভাবস্থায় যদি এই সকল খাবার নিয়মিত খেতে পারেন তাহলে খুব সহজেই রক্ত বৃদ্ধি করতে পারবেন। সেজন্য একজন গর্ভবতী মায়ের রক্ত বৃদ্ধি করতে চাইলে নিয়মিত এই সকল খাবার খাওয়া প্রয়োজন। এ সকল খাবারের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ এবং আয়রন ক্যালসিয়াম সহ আরো বিভিন্ন রকম  পুষ্টিগুণ যা একজন গর্ভবতী মায়ের রক্ত বৃদ্ধি করে এবং গর্ভের শিশুর সঠিক বৃদ্ধি হয়ে থাকে। 

শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ 

শরীরের রক্ত বৃদ্ধির ঔষধ অনেকগুলো রয়েছে কিন্তু কোন ঔষধ আপনার জন্য ভালো কোন ঔষধ আপনার জন্য ভালো নয় সেগুলো জেনে শুনে ওষুধ খেতে হবে। তবে প্রাকৃতিকভাবে যদি শরীর রক্ত বৃদ্ধি করতে পারেন তাহলে সেটা সব থেকে ভালো হয়। তারপরও আপনাদের বলি শরীরের রক্ত বৃদ্ধি করার জন্য কমপিরন নামের একটি সিরাপ রয়েছে এটা খেতে পারেন। 

আরো পড়ুনঃ কাজু বাদাম এর উপকারিতা - কাজু বাদাম খাওয়ার নিয়ম 

এই সিরাপ মূলত আয়রন সমৃদ্ধ যা রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধি করে এবং রক্ত বৃদ্ধি করে। আর এই সিরাপটি যেকোনো ডাক্তারের দোকানে পেয়ে যাবেন। তবে আপনাকে একটা কথা বলে রাখি যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। ইন্টারনেটে যেকোনো ওষুধের নাম দেখে তার নিজ থেকে খাওয়ার চেষ্টা করবেন না। এতে করে হিতে বিপরীত হতে পারে।  

কি খেলে রক্ত পরিষ্কার হয়

রক্ত পরিষ্কার করার জন্য বিভিন্ন রকম খাবার রয়েছে সেগুলো খেতে পারেন যেমন ভিটামিন সি জাতীয় খাবার খেলে রক্ত পরিষ্কার হয়। বেশি বেশি শাকসবজি খেলে রক্ত পরিষ্কার হয়। রক্ত পরিষ্কার করার জন্য বেশি বেশি পানি খাওয়া প্রয়োজন। হলুদ কে আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি আপনি যদি হলুদ খেতে পারেন তাহলে রক্তের যেগুলো ময়লা রয়েছে সেগুলো দূর হয়ে যায় রক্ত পরিষ্কার থাকে। 

এছাড়াও রক্ত পরিষ্কার রাখার জন্য খাঁটি গুড় অনেক ভালো কাজ করে। সেজন্য রক্ত বৃদ্ধি করতে চাইলে এবং রক্ত পরিষ্কার রাখতে চাইলে এই সকল খাবার খাওয়ার চেষ্টা করুন বেশি বেশি। তবে এ সম্পর্কে যদি আরো ভালোভাবে জানতে চান তাহলে একজন ভালো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

শরীরে রক্ত বৃদ্ধির উপায় - কোন সবজি খেলে রক্ত হয়ঃ শেষ কথা 

শরীরে রক্ত বৃদ্ধির উপায় শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ কোন ফল খেলে রক্ত বাড়ে কোন সবজি খেলে রক্ত হয় কোন মাছ খেলে শরীরে রক্ত হয় শরীরে রক্ত কমে গেলে কি কি সমস্যা হয় গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে শরীরের রক্ত বৃদ্ধির ঔষধ কি খেলে রক্ত পরিষ্কার হয় এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন