JonopriyoblogPostAd

শরীর ফিট রাখার ১২ টি উপায় - শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়

সুস্থভাবে জীবন যাপন করার জন্য শরীর ফিট রাখা অত্যন্ত প্রয়োজন। কিন্তু আমরা অনেকেই জানিনা শরীর ফিট রাখার উপায়। তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো শরীর ফিট রাখার ১২ টি উপায় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় সম্পর্কে।
শরীর ফিট রাখার ১২ টি উপায়

তাহলে চলুন নিচের অংশ থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক শরীর ফিট রাখার ১২ টি উপায় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় কি খেলে শরীর ফিট থাকে মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম এগুলো বিষয়ে। 

সূচিপত্রঃ শরীর ফিট রাখার ১২ টি উপায় - শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়

শরীর ফিট রাখার ১২ টি উপায়

সুস্থভাবে বেঁচে থাকার জন্য শরীর ফিট রাখা প্রয়োজন কিন্তু আমরা হয়তো শরীর ফিট রাখার উপায় গুলো জানি না। শরীর ফিট রাখার ১২ টি উপায় রয়েছে এগুলো উপায় যদি আপনি নিয়মিত মেনে চলেন তাহলে আপনার শরীর ফিট থাকবে তাহলে সুস্থ এবং সুন্দরভাবে জীবন যাপন করতে পারবেন। শরীর ফিট রাখার ১২ টি উপায় গুলো হলোঃ 

১। শরীর ফিট রাখার জন্য সকালে ঘুম থেকে উঠার পরে খালি পেটে পানি পান করুন। অনেকের অভ্যাস রয়েছে ঘুম থেকে উঠে পড়ে চা-কফি পান করা এটি না করে পানি পান করুন তাহলে এটা আপনার এনার্জি বৃদ্ধি করবে এবং শরীর ফিট রাখবে। 

২। শরীরকে ফিট রাখার জন্য প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠার পরে ২০ থেকে ৩০ মিনিট মর্নিং ওয়ার্ক করুন। যদি নিয়মিত এই অভ্যাসটি করতে পারেন তাহলে শরীর অনেকটা ফিট থাকবে। 

৩। সকালের নাস্তায় প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে করে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে এবং শরীরে প্রচুর পরিমাণ এনার্জি বৃদ্ধি পাবে তাহলে শরীর সুস্থ এবং শক্তিশালী হবে। এই অভ্যাসটা প্রতিদিন করার চেষ্টা করবেন। 

৪। শরীর ফিট রাখার জন্য ব্যায়াম করা অত্যন্ত প্রয়োজনীয় সে জন্য যে কোন ধরনের ব্যায়াম করুন, সাইকেল চালাতে পারেন অথবা পানিতে সাঁতার কাটতে পারেন তাহলে এগুলো অভ্যাস আপনাদের শরীর ফিট রাখতে কাজ করবে। 

৫। অনেকের অভ্যাস আছে সারাদিন শুয়ে বসে থাকা কিন্তু এই অভ্যাস শরীরের জন্য অনেক ক্ষতিকর। তাই সারাদিন শুয়ে বসে না থেকে ঘরের টুকটাক কোনো কাজ থাকলে সেগুলো নিজেই করুন যেমন কাপড় ধোয়া, ঘর পরিষ্কার করা ইত্যাদি। 

আরো পড়ুনঃ সারা শরীর ব্যথা করে কেন ও কি খেলে শরীরের ব্যথা কমে 

৬। শরীর সুস্থ এবং ফিট রাখার জন্য ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। যদি এই পরিমাণ ঘুমাতে পারেন তাহলে শরীর সুস্থ থাকবে এবং ফিট থাকবে।

৭। যেকোনো খাবার খাওয়ার পরে সেগুলো আমাদের শরীরে গিয়ে শক্তি বৃদ্ধি করে থাকে এবং শরীর ফিট রাখতে সাহায্য করে। সেজন্য খাবার খাওয়ার সময় অবশ্যই আস্তে ধীরে ভালো করে চিবিয়ে খাবার খাবেন তাহলে খাবার ভালোভাবে হজম হবে এবং শরীরের শক্তি বৃদ্ধি করবে।  

৮। শরীর ফিট রাখার ১২ টি উপায় এর ভেতর আরেকটি উপায় হল অতিরিক্ত দুশ্চিন্তা মুক্ত থাকা। প্রতিনিয়ত আমাদের বিভিন্ন কারণে অনেক দুশ্চিন্তার মধ্যে থাকতে হয় কিন্তু এটা আপনার শরীরের জন্য ক্ষতিকর তাই দুশ্চিন্তা মুক্ত থাকতে পারলে শরীর ফিট থাকবে এবং সুস্থ থাকবে। 

৯। শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে শরীর দুর্বল হয়ে পড়ে তাই শরীর ফিট রাখার জন্য প্রতিদিন একটি হলেও যেকোন ভিটামিন সমৃদ্ধ ফল খান। তাহলে এটা আপনার শরীরে প্রয়োজনীয় ভিটামিন এর চাহিদা পূরণ করব এবং শরীর ফিট রাখবে। 

১০। শরীর ফিট রাখার জন্য ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন সেজন্য নিয়মিত গ্রীন টি পান করতে পারেন এটা ওজন নিয়ন্ত্রণ রাখতে অনেক ভালো কাজ করে। গ্রিন টি পান করলে স্ট্রোকের সম্ভাবনা অনেকটা কম থাকে। 

১১। আপনার বাসায় অথবা অফিসে যদি সিঁড়ি দিয়ে এবং লিফট দিয়ে উঠানামা করার সুবিধা থাকে তাহলে বেশিরভাগ সময় সিঁড়ি দিয়ে উঠানামা করার চেষ্টা করুন এতে করে আপনার ব্যায়াম হবে এবং শরীর ফিট থাকবে। 

১২। সারাদিন কাজ করার পরে যখন ফ্রি হবেন তখন বন্ধুদের সাথে আড্ডা দিন অথবা খেলাধুলা করুন। আড্ডা দেওয়া এবং খেলাধুলা করলে মন এবং শরীর ফ্রেশ থাকে এতে করে শরীর ফিট থাকে। বেশি বেশি হাসিখুশি থাকুন তাহলে শরীর সুস্থ থাকবে এবং ফিট থাকবে। 

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়

শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকার জন্য আপনার কিছু নিয়ম মেনে চলতে হবে। যদি এগুলো নিয়ম পরিপূর্ণভাবে মানতে পারেন তাহলে আপনার শরীর এবং মন দুটোই ভালো থাকবে। শারীরিক মানসিকভাবে সুস্থ থাকার উপায় গুলোঃ

  • প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খেতে হবে।
  • নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে।
  • অতিরিক্ত দুশ্চিন্তা এবং মানসিক চাপ মুক্ত থাকতে হবে। 
  • আল্লাহর সকল ইবাদত বেশি বেশি করার চেষ্টা করুন যেমন পাঁচ ওয়াক্ত সালাত আদায় করুন। 
  • অলস শুয়ে বসে থাকার অভ্যাস বাদ দিতে হবে। 
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। 
  • মাদকদ্রব্য এবং ধূমপান সেবন করা যাবে না। 
  • শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। 
  • অতিরিক্ত বাহিরের খাবার না খেয়ে ঘরে রান্না করা খাবার খেতে হবে। 
  • নিজের দাঁতের যত্ন নিতে হবে কারণ দাঁতের সমস্যা হলে এটা অনেক যন্ত্রণাদায়ক হয়। 
  • নিয়মিত খেলাধুলা ও ব্যায়াম করুন। 
  • প্রতিদিনের কাজের শেষে বন্ধুদের সাথে কিছু সময় আড্ডা দিন। 
  • খাবার খাওয়ার যে নির্দিষ্ট সময় রয়েছে সেই সময়ের মধ্যেই খাবার খান। 
সব সময় খারাপ অভ্যাস ত্যাগ করে চলার চেষ্টা করুন। আপনি যদি একজন প্রাপ্ত বয়স্ক হয়ে থাকেন তাহলে আপনার হয়তো বোঝার মত ক্ষমতা হয়েছে কোনটি আপনার জন্য ভালো এবং কোনটি আপনার জন্য খারাপ তাই সব সময় ভালো গুলোর সাথে থাকুন খারাপ গুলো এড়িয়ে চলুন। তাহলে ইনশাআল্লাহ শরীর এবং মন সুস্থ থাকবে। 

কি খেলে শরীর ফিট থাকে

অনেক খাবার রয়েছে যেগুলো খেলে শরীর ফিট থাকে। আমাদের শরীরে বিভিন্ন রকম ভিটামিনের প্রয়োজন হয় যখন এগুলো কমে যায় তখন শরীর খারাপ হতে শুরু করে তাই এগুলো ভিটামিন সমৃদ্ধ খাবার খেলে শরীর ফিট এবং সুস্থ থাকে। শরীর ফিট রাখতে যেগুলো খাবার খাবেন। 

শরীর ফিট রাখতে এই খাবারগুলো অনেক উপকারী ডিম, দুধ, মাছ, চিকেন, ডাল, বাদাম, পানি, ব্রোকলি, ঘি, দই, ছোলা, ছানা, কাজু বাদাম, কিসমিস, পেঁপে, তরমুজ ইত্যাদি আরো যত পুষ্টিকর খাবার রয়েছে সকল খাবার খেতে পারেন। 

তবে মনে রাখবেন খাবার শরীরের জন্য ভালো হলেও অতিরিক্ত বেশি খারাপ তাই নিয়মিত পরিমাণ মতো খাবেন তাহলে এটা শরীরে ভিটামিন প্রোটিন সহ আরো পুষ্টির চাহিদা পূরণ করে শরীর সুস্থ এবং ফিট রাখবে। 

মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম

মেয়েদের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য এবং ধরে রাখার জন্য শরীর ফিট রাখা প্রয়োজন। বিশেষ করে তাদের মেদ ও শরীরের ওজন অনেক বেড়ে যায় সেজন্য কিছু ব্যায়াম রয়েছে এগুলো করলে শরীরের ওজন ঠিক থাকবে মেদ কমিয়ে শরীর ফিট রাখবে। মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম গুলো হলো।

দড়ি লাফ ব্যায়াম

প্রথম ব্যায়াম হিসেবে দড়ি লাফ দিতে পারেন। বাসার আশেপাশে ফাকা জায়গা থাকলে সেখানে গিয়ে কিছুক্ষণ দড়ি লাফ দিবেন। তাহলে এটা ভালো ব্যায়াম হবে।

আরো পড়ুনঃ শরীরে রক্ত বৃদ্ধির উপায় - কোন সবজি খেলে রক্ত হয়

ওয়াল পুস আপ ব্যায়াম

ওয়াল পুস আপ ব্যায়াম টা বেশ কার্যকরী সেজন্য রুমের ওয়ালে দুই হাত রাখুন এবং পা কিছুটা পিছনে দূরে রাখুন তারপর হাতের ওপর ভর দিয়ে পুস আপ করুন। এভাবে নিয়মিত ওয়াল পুশআপ ব্যায়াম করুন।

লেগ রেইজেস ব্যায়াম

লেগ রেইজেস ব্যায়াম করার জন্য একটি মাদুরে অথবা ফ্লোরে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পরে পা দুটো ওপর দিকে তুলুন পিঠ এবং হাত সোজা করে ফ্লোরে লাগিয়ে রাখুন এভাবে কয়েকবার করে লেগ রেইজেস ব্যায়াম করুন।

এগুলো ব্যায়াম ছাড়াও আপনি নিজে নিজে যেগুলো ব্যায়াম জানেন বা পারেন সেই সকল ব্যায়ামই করুন। তবে যে ব্যায়াম ই করেন না কেন নিয়মিত করতে হবে।একদিন করলেন ২ দিন করলেননা এমনটা করলে ভালো ফলাফল পাবেন না। সবশেষে নিজের প্রতি নিজে যত্নশীল হোন তাহলে সুস্থ এবং সুন্দর জীবনযাপন করতে পারবেন। 

আমাদের শেষ কথা

আশা করছি প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলটি থেকে আপনারা শরীর ফিট রাখার ১২ টি উপায় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। 

তার পরেও আপনাদের যদি এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো নতুন নতুন হেলথ টিপস পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন